" আল্লাহর মাইর, দুনিয়ার বাইর"

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ৩০ মে, ২০১৯, ১১:০০:০৭ রাত

আমরা হরহামেশা কিছু ভুল কথা বলে থাকি,যা বিশ্বাস করলে ইমান থাকার কথা না। তবে আমরা তা প্রচলিত অর্থে প্রয়োগ করি এবং গভীরতা থেকে উপলব্ধী করে বলিনা। সেটা হল-" প্রকৃতির প্রতিশোধ, বা রিভেঞ্জ অব নেচার, প্রকৃতির নিয়ম" কেউ ঢিল মেরে পাটকেল খেলে আমরা এর পেছনের কারন হিসেবে প্রকৃতিকে খুঁজে পাই। কথায় কথায় বলি প্রকৃতি বড়ই কঠিন, প্রকৃতি ছাড়বে না,প্রকৃতির নিয়মেই এটি ঘটবে ইত্যাদী। মূলত: এ কথাগুলো কুফরী।

কম্যুনিস্টরা তাদের দুনিয়াবী কর্মকান্ড নির্ভর বৈজ্ঞানিক থিওরী বাস্তবায়নে ও প্রচারে প্রচুর অসুবিধার সম্মুখিন হতে থাকে, কারন বেশীরভাগ লোকই ছিলো ধার্মিক। তাদের স্রষ্টার উপর বিশ্বাস ছিলো। কম্যুনিস্টরা স্রষ্টা বিশ্বাস না করলেও তার স্ধলে স্রষ্টার সমান্তরাল কিছু শব্দ তৈরী করে। এটাই হল প্রকৃতি। যদিও তারা বিশ্বাস করে প্রকৃতি অবশ্যই জড় বস্তু,এর স্বাধীনভাবে চিন্তা করার ক্ষমতা নেই,এটি কোনো সত্ত্বা নয়, তবুও মূল ধারা ধর্মীয় বিশ্বাসে বিশ্বাসী মানুষদেরকে নিজেদের চিন্তাধারায় টেনে এনে তাদের মনে ক্ষুধা নিবৃত করার জন্যে কিছু খাবার তুলে দেয়, যাতে তারা তৃপ্ত হতে পারে। কারন বৃহৎ কোনো শক্তির কাছে নিজেকে সমর্পণ করা এবং সমর্পণ করে আত্মতৃপ্তী লাভ করা মানুষের বেসিক বৈশিষ্ট্য।

কম্যুনিস্টরা প্রকৃতি কারো দ্বারা সৃষ্ট সেটা বিশ্বাস করেনা, বরং বলে এটা পূর্ব থেকেই নিজে নিজে সৃষ্ট ছিলো,আর এটা শেষ ও হবেনা। এটি জড় বস্তু, এর নিজস্ব চিন্তা চেতনা নেই তা বিশ্বাস করে, কিন্তু তারপরও এই প্রকৃতি সম্পর্কে এমন কথা বলে,যেন সেটি স্রষ্টারই অনুরূপ একটি শক্তি। আমাদের দেশে একসময় বাম চিন্তা খুবই জনপ্রিয় ছিলো। কারন মানুষ মানুষের জন্যে, সকলে সমান,সকলেই এক এসব কথাগুলো ওরাই বেশী প্রচার করেছিলো। বাস্তবতা যাইহোক না কেন ওদের মিঠা কথায় মানুষ খুব ভজেছিলো। সময়ের সাথে সাথে বাম চিন্তাধারা বৈজ্ঞানিকভাবেও পর্যূদস্ত হয়ে পড়ে, তাদের মানসিক ইমারত ধ্বসে যায় কিন্তু তাদের অনেক কথা সমাজে থেকে গেছে। তার একটি হল, প্রকৃতির প্রতিশোধ,প্রকৃতির নিয়ম,,এসব কথামালা।

মূলত: প্রকৃতি আল্লাহর তৈরী এবং সে আল্লাহর আদেশ মেনে চলে। আল্লাহ অনেক পাপের শাস্তি দুনিয়াতে দেন,কখনও উভয় স্থানেই নির্ধারন করেন, কখনও দুনিয়াতে দিয়ে আখিরাতে সে বিষয়ের শাস্তি মওকুফ করেন,কখনও দুনিয়াতে শাস্তি না দিয়ে কেবল আখিরাতে দেন, কখনও শাস্তি না দিয়ে ক্ষমা করেন। ফলে ঢিল মেরে পাটকেল খেতে দেখলে আমরা বলব-

" আল্লাহর মাইর, দুনিয়ার বাইর"

বিষয়: বিবিধ

৬৭৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

386661
১৮ জুন ২০১৯ বিকাল ০৫:১০
মনসুর লিখেছেন : সুন্দর লিখেছেন, শুভেচ্ছান্তে ধন্যবাদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File