সম্পদের প্রতিযোগীতা

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ২৩ ডিসেম্বর, ২০১৮, ১০:২৩:৩৩ সকাল

সকল মুসলিমই আখিরাত চায়, কিন্তু দুনিয়াকে কেউ ছাড়তে চায়না। অবশ্য ছাড়তেও কেউ বলেনি। দুনিয়াতে খারাপ থাকতে চায়না। এটা আল্লাহ জানেন, তাই তিনি দোয়া করতে শিখিয়েছেন-ইয়া আল্লাহ আমাদেরকে দুনিয়া ও আখিরাত দুটোই দান করুন এবং জাহান্নামের আগুন থেকে রক্ষা করুন !

আল্লাহ কাওকে কিছু দিয়ে এবং কাওকে কিছু না দিয়ে পরিক্ষা করেন। সকলেই চেষ্টা করে সম্পদশালী হতে,কিন্তু তারপরও সকলে সম্পদশালী হয়না। দেখা যায় একাধীক মানুষ একই সুযোগ সুবিধা নিয়ে কাজ শুরু করেছে,কিন্তু অল্প কয়েকজন মাত্র সফল হয়েছে। সম্পদ উপার্জনের চেষ্টা অবৈধ নয়। হালাল উপায়ে সবকিছু কথা যায়, কিন্তু বহু মানুষ সম্পদের জন্যে মরিয়া হয়ে ওঠে। তীব্রভাবে আকাঙ্খী হয়ে পথভ্রষ্ট হয়।

অনেকে হালাল হারামের তোয়াক্কা করেনা। অনেকে নিজের দিকেও তাকায় না, পরিবার তো দূরের কথা। আপন সন্তান,পিতা-মাতা,স্ত্রী সবকিছু হয়ে ওঠে তুচ্ছ এক সম্পদের কারনে। সম্পদের পেছনে ছুটে অনেকে স্বাস্থ্য হারায়, আবার স্বাস্থ্য রক্ষা করতে গিয়ে সম্পদ হারায়। তার জীবনটাই যায় হাহাকারে। সম্পদ উপার্জনে মরিয়া হয়ে উঠে মানুষ কখনও অমানুষ হয়ে ওঠে। নিজেকে নিরাপত্তাহীন ভেবে প্রতিদ্বন্দীদেরকে হত্যা পর্যন্ত করে। অন্যকে হেয় প্রতিপন্ন করা হয়,ছোট করা হয়। তার কাছে সম্পদ হয় সবকিছুর উর্দ্বে। প্রবল অহংকারী হয়ে কেউ কেউ নানান সব অঘটন ঘটায়। অবৈধভাবে অন্যের উপর প্রভাব বিস্তার করে সম্পদের গরমে। মরার আগ পর্যন্ত বহু লোকেরই চৈতন্য ফেরেনা। এ এক ভয়ঙ্কর নেশা। সম্পদের প্রতিযোগীতা মানুষকে অন্ধ করে দেয়। আল্লাহ বলেন-"প্রাচুর্য্যের প্রতিযোগীতা তোমাদেরকে মোহাচ্ছন্ন করে রাখে যতক্ষন না তোমরা কবরে উপনীত হও"...সূরা তাকাসূর)

মুসলিম এই সম্পদের নেশায় বা অসম প্রতিযোগীতার কবলে পড়ে তার দুনিয়ার জীবনের উদ্দেশ্য হারিয়ে ফেলে। কোনো কিছুতেই তার ভারসাম্য রক্ষিত হয়না। এ বিষয়টিই রসূল(সাঃ) ভয় করতেন তার উম্মতের জন্যে। কারন আল্লাহ তায়ালা এই সম্পদ উম্মুক্ত করে দিয়ে পরিক্ষা করেন, আর মানুষ তার নফসকে নিয়ন্ত্রন না করে সেদিকে উম্মাদের মত ছুটে যেতে পারে।

রসূল(সাঃ) বলেছেন, আমি আমার পরে তোমাদের জন্যে সবচেয়ে বেশী যে ব্যাপারে চিন্তিত,তা হল দুনিয়ার চাকচিক্য ও তার সৌন্দর্য্য,যা তোমাদের জন্যে উম্মুক্ত করে দেওয়া হবে.....। .......(বুখারী,মুসলিম)

বিষয়: বিবিধ

৪৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File