আমেরিকান সুপার বোল-৫০

লিখেছেন লিখেছেন দ্য স্লেভ ০৮ ফেব্রুয়ারি, ২০১৬, ১০:২৮:৪৩ সকাল



আজ আমেরিকার সবথেকে বড় খেলার আসরের ফাইনাল খেলা,যার নাম সুপার বোল(বিশাল গামলা)। অন্য দেশে যে খেলাটাকে রাগবী হিসেবে জানে,সেটাই আমেরিকাতে -আমেরিকান ফুটবল হিসেবে বিখ্যাত। ওভাল শেপের একটি বল নিয়ে প্লেয়ারদেরকে বাধা পেরিয়ে মাঠের অপর প্রান্তে যেতে হয় দৌড়ে।দু-দল দৈত্য সাইজের লোক সারা গায়ে নানান গার্ড লাগিয়ে এই খেলা করে। এদের গড় উচ্চতা সাড়ে ৬ ফুটের উপরে। ব্যপক শক্তি খরচ হয় এ খেলায়।

ইউরোপীয়রা খেলার চ্যাম্পিয়নশীপে কাপ শব্দটা ব্যবহার করে....অমুক কাপ,তকুম কাপ...সুপার কাপ....সম্ভবত তাদের বিপরীতমুখী কাজ করতে এরা সুপার বোল নামকরণ করেছে। কিন্তু কাহিনী হল এই গেমের সময় পুরো জাতি নেশাখোরের মত খেলা দ্যাখে। পুরো আমেরিকাতে এই দিনে গৃহ/পারিবারিক দাঙ্গা বা ডমেস্টিক ভায়োলেন্স রেকর্ড পরিমান হয়। স্বামী,স্ত্রীর যে কোনো একজন অথবা উভয়ে খেলার প্রতি এতটাই উম্মাতাল থাকে যে অনেক ক্ষেত্রে পারষ্পরিক কথা কাটাকাটি শুরু হয় এবং মারামারিও। প্রচুর সংসার ভাঙ্গে এই মহিমান্বিত দিনে।

আগে এই খেলা দেখতে অামার বেশ ভালো লাগত,কিন্তু আশপাশের লোকদের গভীর অনুরাগ দেখে পিত্তি জ্বলে ।এখন এই খেলা দেখলেই মাথায় রক্ত উঠে যায়। এই খেলা চলাকালীন সময়ে ৪৫ সেকেন্ড ব্যপী বিজ্ঞাপন দিতে বৃহৎ কোম্পানীগুলো ২ কোটি ডলার ব্যয় করে। এক সুবিশাল ব্যবসা হয় এসব আসরে।এরা জনগনকে উসকে দিয়ে ব্যবসা করে। মানুষকে ফুর্তির ভেতর রেখে পকেটের পাত্তি নিয়ে যায়। এদিন গ্রোসারী স্টোরের বিক্রী বেড়ে যায় ব্যপক। মানুষ খেলা দেখার সময় পিৎজা খেতে পছন্দ করে,ফলে রেস্টুরেন্টে পিৎজার বিক্রী বাড়ে রেকর্ড পরিমান।

যাইহোক এখন খেলা চলছে আর আমার পিত্ত জ্বলছে। আশপাশের এলাকা থেকে আতশ বাজি পোড়ানোর শব্দ ভেসে আসছে। এরা সুপার বোল নিয়ে ব্যস্ত...অবশ্য আমিও মাঝে মাঝে আমার বোল নিয়ে ব্যস্ত হই..যেমন সকালে অনেকগুলো আলু ভর্তা করার জন্যে বড় বোলটা নিয়ে ব্যস্ত হয়েে পড়লাম ....

বিষয়: বিবিধ

১৫১৭ বার পঠিত, ৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

358906
০৮ ফেব্রুয়ারি ২০১৬ সকাল ১০:৫৩
হতভাগা লিখেছেন : খেলা নিয়ে ক্রেজ সব সময়ই থাকে । তবে সেটা মাত্রা ছাড়িয়ে গেলেই বিপদ ।
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৫৬
297703
দ্য স্লেভ লিখেছেন : এরা খেলার মাঠে বাঙ্গালীর মত আচরন করেনা বটে কিন্তু এটা নেশার মত গ্রহন করেছে। আর পারিবারিক ক্ষেত্রে এই আসক্তি সমস্যা সৃষ্টিও করে। খেলাকে খেলা হিসেবে না নিলে সমস্যা হয়।
358959
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৩৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : গলফ আর রাগবি এই দুইটা খেলা আমি কোনভাবেই বুঝিনা! আবার এটাকে তারা কিভাবে ফুটবল বলে?
কয়েকদিন আগে নারিদের রাগবি দেখে তো আরেকডিগ্রি অবস্থা!! ছেলেরা যেখানে ফুল প্যান্ট-সার্ট পরে এই থেলা থেলে মেয়েরা খেলছে স্রেফ অর্ন্তবাস পরে!!
সুপার বোল বাদ দিয়া এক বোল মেজবাইন্না অনেক ভাল।
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৮:৫৯
297705
দ্য স্লেভ লিখেছেন : এরা এটা নিয়ে দৌড় দিলেও মাটিতে থাকা অবস্থায় কিক করেও অপর প্রান্তে থাকা বিশাল উচু গোল পোস্টে বলটা ঢুকাতে পারে। একারনে এটাকে ফুটবলও বলে। তাছাড়া এরা সবক্ষেত্রে ব্যতিক্রম করতে চায়,সেটাও কারন। নারীদের উক্ত খেলাটা হল দর্শক মজানো ছাড়া কিছু না...নইলে ওরকম পোষাক পরার কোনো কারন নেই।

আমার কাছে বোল মানে ওটা খাওয়ারই জিনিস...মেজবাইন্না খাবার একবার খেয়েছি...বিরাট দারুন। আপনাদের গরুর কালো ভুনার তুলনা নেই...
358970
০৮ ফেব্রুয়ারি ২০১৬ রাত ০৯:০৮
শেখের পোলা লিখেছেন : আমি এটাকে আঁইড়ের নাড়ুই (আঞ্চলিক ভাষায়)এর মত মানুষের লড়াই বলি৷ এমনটি টরোন্টতেও চলে৷ ধন্যবাদ৷
359031
০৯ ফেব্রুয়ারি ২০১৬ দুপুর ০১:৩০
দ্য স্লেভ লিখেছেন : জি গুতাগুতি মার্কা খেলা...Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File