ভোরের পাখি ও.............

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ২১ অক্টোবর, ২০১৪, ০৪:৪০:০২ বিকাল

৯টা থেকে ৫টা। অফিসে বৃটিশ টাইম-টেবিল মেনটেইনের চেস্টা করছি। ভোরে ঘুম থেকে জেগে ফজর পড়ে না ঘুমানোর চেষ্টা করছি। মনিষিরা বলেছেন, বিশ্বের সফল ব্যক্তিরা সবসময়ই প্রতু্যষে ঘুম থেকে জাগেন। কাজ শুরু করেন ভোরবেলা থেকেই।

আমাদের বাঙালি সমাজে ভোরবেলায় ঘুম থেকে জেগে ওঠার চর্চা বোধহয় একটু কম। অনেকেই দিনকে রাত আর রাতকে দিনে রূপান্তর করে ফেলি। অর্থাৎ সারাদিন অলস বিছানায় কখনো ঘুমিয়ে আবার কখনো আড়মোড়া দিয়ে সময় কাটে। দিনের কাজ শুরু হয় বিকেল বেলা। শেষ হয় গভীর রাতে।

তবে বৃটিশদের মধ্যে ভোরে ঘুম থেকে উঠার চর্চা অনেকটা লক্ষ্যণীয়। সকালে আন্ডারগ্রাউন্ড ট্রেন ধরে কোথাও যেতে বের হলে ট্রেনে দাঁড়ানোর জায়গা যোগাড় করা মুশকিল হয়ে দাঁড়ায়। এসব যাত্রির মধ্যে কদাচিৎ দু'একজন বাঙালির দর্শন মেলে।

ছোটকালে দ্বিতীয় শ্রেণীর পাঠ্যবইয়ে কবি নজরুলের খোকার সাধ কবিতা পড়েছি। তখন কবিতার অর্থ ততটা বুঝতাম না। পারদর্শি ছিলাম মুখস্থ বিদ্যায়। বড় হওয়ার পর বুঝতে পারলাম কবি নজরুলও ভোরে ঘুম থেকে জাগতে তাগিদ দিয়েছেন। 'আমি হবো সকাল বেলার পাখি/সবার আগে কুসুমবাগে উঠবো আমি ডাকি'-কবিতায় আমাদেরকে সকাল বেলার পাখি হতে বলেছেন।

সংবাদপত্রের কাজ। চাইলে সকাল ৯টায় অফিসে আসা যায়। কিন্তু চাইলেই বিকেল ৫টায় বের হওয়া যায় না। বিকেলে-সন্ধ্যায় প্রেস কনফারেন্স, অ্যাওয়ার্ডস কিংবা গালা ডিনারের মতো দু'একটি অনুষ্ঠানে হাজির হতেই হয় নিয়মিত। তাই রাত ১০টা থেকে ১১টার আগে ঘরে ফেরা মুশকিল । তাছাড়া ১২টার আগে বেডে যাওয়া অনেকটা দুরহ ব্যাপার।

এদিকে বৃটিশ সামারের বিদায় ঘন্টা বেজেছে দিন দুচারেক আগে। উইন্টারে পা রেখেছি আমরা। দিনের বেলা সূর্যের দর্শন মিলে মাঝে মাঝে। সারাদিন গুড়ি গুড়ি বৃস্টি। সাথে ঠান্ডা বাতাস। স্যাতস্যাতে রাস্তাঘাট।

৯টায় অফিসে পৌঁছে ইউটিউবে রবিঠাকুরের আজো ঝর ঝর মুখর বাদলদিনে গানটি শুনতে মন চাইলো । নাম দিয়ে সার্চ বাটন টিপতেই মান্নাদের কণ্ঠে গানটি বেজে উঠলো। বদল দিনে গানটি আসলেই খুবই মানানসই। কাজের ফাঁকে ফাঁকে গানটি বেশ আনন্দ দিয়েই চললো।

''আজি ঝর ঝর মুখর বাদলদিনে

জানি নে, জানি নে কিছুতেই কেন মন লাগে না ।।

এই চঞ্চল সজল পবন-বেগে উদ্ভ্রান্ত মেঘে মন চায়

মন চায় ঐ বলাকার পথখানি নিতে চিনে ।।

মেঘমল্লারে সারা দিনমান

বাজে ঝরনার গান ।

মন হারাবার আজি বেলা, পথ ভুলিবার খেলা- মন চায়

মন চায় হৃদয় জড়াতে কার চিরঋণে ।।''

বিষয়: বিবিধ

১৩৫৩ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

276977
২২ অক্টোবর ২০১৪ সকাল ০৯:৪০
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File