হায় কলাগাছ তুমি দীর্ঘজীবী হও

লিখেছেন লিখেছেন তাইছির মাহমুদ ২৪ নভেম্বর, ২০১৯, ০৮:৪১:২৪ সকাল



সিলেটে একটি গল্প প্রচলিত আছে। একবার দুই বন্ধু গ্রাম থেকে শহরে বেড়াতে গিয়ে নাস্তা খেতে একটি রেস্টুরেন্টে ঢুকলো। ওয়েটারকে জিজ্ঞেস করলো- নাস্তার কী কী আছে । ওয়েটার তার চিরাচরিত নিয়মে এক নিঃশ্বাসে সবগুলো আইটেমের ফিরিস্তি তুলে ধরলো । পরোটা, চাপাতি, ডিম ভাজি, অমলেট ইত্যাদি নানা কিছু। দুই বন্ধু ভাবলো পরোটা, চাপাতি, ডিম ভাজি এগুলো নতুন কিছু নয়, বাড়িতে হর-হামেশা খাই। । তবে 'অমলেট' তো কখনো খাইনি। তাহলে ওটাই অর্ডার করি। তো অর্ডার করে গভীর আগ্রহ নিয়ে বসে আছে । মিনিট পাঁচেক পর দুই প্লেটে দুটো অমলেট নিয়ে এসে হাজির হলো ওয়েটার । এবার দুই বন্ধু পরম আগ্রহ আর কৌতুহল নিয়ে খাওয়া শুরু করলো । কিন্তু খেতে গিয়ে দেখে অমলেট তো বিশেষ কিছু নয়, এটা তো ডিমেরই আরকটি ফর্দ। তখন আফসোস করে বলে ওঠলো "হায়রে ডিম তুমি সিলেট এসে অমলেট হয়ে গেলা"?

আজকে সেই গল্পটা মনে পড়লো একটি বিশেষ কারণে। দুপুরে স্বপরিবারে লেকসাইড আইকিয়া স্টোরে গিয়েছিলাম কিছু আসবাবপত্র কিনতে । বিশাল বিস্তৃত শপিং কমপ্লেক্স ঘুরে ঘুরে এটা-সেটা দেখছি, কিছু কিছু কিনছি । হঠাৎ দুর থেকে চোখে পড়লো এক গাদা হাতের তৈরি বাস্কেট (ঝুড়ি) । একটির উপর আরেকটি সাজিয়ে রাখা হয়েছে সুন্দরভাবে। কাছে গিয়ে দেখলাম পাশে একটি সাইনবোর্ডে লেখা " বাস্কেট এনান্সটেনস" । হাত দিয়ে টিপেটাপে দেখি এ-তো বাংলাদেশের কলা গাছ শুকিয়ে বাস্কেট বানানো হয়েছে । আর এটি রপ্তানী হয়ে এখন লন্ডনের বাজারে। একেকটি বাস্কেটের দাম ৩০ পাউণ্ড। বাংলাদেশী টাকায় তিন হাজারেরও বেশি। আমি কলা গাছের রকমারী ব্যবহার দেখে অবাক না হয়ে পারলাম না। গ্রামের সেই দুই বন্ধুর মতো নিজের অবচেতন মনে বলে ওঠলাম, "হায় কলা গাছ, লন্ডনে এসে তুমি "বাস্কেট এনান্সটেনস" হয়ে গেলে?

খুবই ভালো লাগলো কলা গাছের রকমারী ব্যবহার দেখে। ছোটকালে কলাগাছের থোড় দিয়ে তৈরি সুস্বাদু তারকারী খেয়েছি । এখনও সেই তারকারি জিভে লেগে আছে। এরপর কলা তো আমাদের নিত্যদিনের খাবার । কলার খোসা গরুর প্রিয় খাদ্য। কলা গাছের পাতা দিয়ে ছোটকালে মসজিদে শিরনী খেতাম। কত মজার ক্ষির শিরনী । মক্তবের হুজুরের অগোচরে এক চাদার পরিবতর্ে দুই চাদা নিতে গিয়ে অনেককে বেতের আঘাতও খেতে হয়েছে। শুধু এখানেই শেষ নয়, বন্যার সময়ে কলা গাছের ভেলা হয় বন্যাকবিলত মানুষের নিত্যসঙ্গী । আর এবার দেখলাম কলাগাছের নতুন ব্যবহার। গাছ দিয়ে কী সুন্দর বাস্কেট বানিয়ে তা রপ্তানী করা হচ্ছে লন্ডনের বাজারে। তাই বলি, কলা গাছ তোমার তুলনা হয়। তুমি বেঁচে থাকো। দীর্ঘজীবী হও।

বিষয়: বিবিধ

১৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File