বিডি টুডে ব্লগের এক সময়ের নন্দিত ব্লগার মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত!!!

লিখেছেন লিখেছেন সাইদ ১৯ জুলাই, ২০১৩, ০৮:৩০:৫৭ সকাল



বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

আমাদের দেশের বিচার ব্যাবস্থার মান আর আগের মতো নেই সেটা সবাই স্বীকার করেন।বিচার ব্যাবস্থাকে সঠিক ভাবে ঢেলে না সাজালে অদূর ভবিষ্যতে হয়তো আজকে যে আস্থাটুকু এখনো আছে তাও হয়তো থাকবে না।ভবিষ্যতে আমাদের কি এই ধরনের বিচারের জন্যও অপেক্ষা করতে হবে??

সময়: ৬ই মে ২০৪৪ সাল

স্থান: আন্তর্জাতিক মানবতা বিরোধী ট্রাইবুনাল-৭

প্রসিকিউটর:মাই লর্ড।আমরা মি:সুমনের বিরুদ্ধে ১৯৭১ সালে মানবতা বিরোধী অপরাধে জড়িত থাকার প্রমান পেয়েছি।তাই আমরা মি:সুমন কে গ্রেপ্তারী পরোয়ানা জারী করার আবেদন করছি।

সন্মানিত বিচারক:আপনারা অভিযোগের সারসংক্ষেপ জমা দিন।৭৫ বছর আগের ঘটনা।প্রমান করা তো অনেক কষ্টের।অভিযুক্তের পরিচয় কি?

প্রসিকিউটর:মাই লর্ড।অভিযুক্ত ইসলামী আন্দোলনের আমীর।এক সময় বিদেশ থাকতেন।বিডি ব্লগে তিনি প্রচুর লেখা লেখি করতেন।বেশির ভাগ লেখাতে তিনি স্বাধীনতার বিকৃত ইতিহাস লিখতেন।

সন্মানিত বিচারক:সেটা না হয় বুঝলাম।ইতিহাস বিকৃতির দায়ে তাকে অভিযুক্ত না করে আপনারা কেনো ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধে উনাকে অভিযুক্ত করছেন?

প্রসিকিউটর:মাই লর্ড।ইতিহাস বিকৃতির প্রমান সময় সাপেক্ষ।আমরা গত ৩০ বছর ধরে মানবতা বিরোধী অপরাধে অভিযুক্তদের বিচারের আওতায় এনেছি।অনেক আইন আপনাদের রায়ের মাধ্যমে প্রতিষ্ঠিত হয়ে গেছে।তাই মানবতা বিরোধী অপরাধে অভিযুক্ত করছি।

সন্মানিত বিচারক:আপনাদের কথা বুঝলাম।কিন্তু অভিযুক্তের জন্ম তো ১৯৭১ সালের পরে!১৯৭১ সালের পরে জন্মগ্রহণকারীকে আপনারা ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধে জড়িত করছেন?এটাতো আপনারা প্রমান করতে পারবেন না? এটা তো অসম্ভব একটা ঘটনা!জন্মের আগে কেউ কি অপরাধ করতে পারে?ডিফেন্স আইনজীবির বক্তব্য শোনা দরকার।

ডিফেন্স আইনজীবি:মাই লর্ড।আমি আসলে ভাষা হারিয়ে ফেলেছি।বিজ্ঞ প্রসিকিউটর কিসের ভিত্তিতে একজন মানুষের জন্মের আগের ঘটনায় অপরাধী বলে জড়িত করতে পারেন তা আমাদের বোধগম্য নয়। আমরা ৩০ বছর ধরে বলে আসছি এটা একটা রাজনৈতিক বিচার।একটা দলকে ধ্বংস করার চক্রান্ত। ৩০ বছর ধরে তারা চেষ্টা করে অনেক নেতাকে ফাঁসি দিয়েও তারা এই দলকে ধ্বংস করতে পারেনি।এখন আবার দলের নতুন আমীর যার জন্ম হচ্ছে ১৯৭৫ সালে।তাকে ১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধে জড়িত করছেন।কতো হাস্যকর ঘটনা।

প্রসিকিউটর:মাই লর্ড।উনার জন্ম আসলে ১৯৭৫ সালে না।উনার সার্টিফিকেট এর জন্ম তারিখ ভুয়া। ১৯৭১ সালের আগে উনার জন্ম।আমরা সেটা প্রমান করে দেখাবো।

সন্মানিত অন্য বিচারক:গুড পয়েন্ট।তার মানে প্রসিকিউটর কে প্রমান করতে হবে যে মি:সুমনের জন্ম ১৯৭১ সালের আগে এবং ডিফেন্স আইনজীবিকে প্রমান করতে হবে যে উনার জন্ম ১৯৭১ সালের পরে।১৯৭১ সালের মানবতা বিরোধী অপরাধ একটা প্রতিষ্ঠিত ঘটনা।এবং একটি বিশেষ দল এর সাথে জড়িত।তাই গ্রেপ্তারী পরোয়ানা জারি করা হলো।

প্রসিকিউটর:মাই লর্ড।উনার জন্ম যে ১৯৭১ সালের আগে তার দালিলিক প্রমান পেশ করা হলো। আমরা বিডি ব্লগে একজন ব্লগারের লেখা "প্রবাস জীবনে জন্ম তারিখ নিয়ে বিভ্রাট" লেখাটা মূল দলিল হিসাবে বিবেচনা করছি।এখানে অনেক ব্লগার তাদের মন্তব্য লিখেছেন।আগের সময়ে কেউই সার্টিফিকেটে আসল জন্ম তারিখ লিখতো না।সবাই ইচ্ছামত অনেক পরের তারিখ দিয়ে লেখে।এই লেখাতে ৪০জন তার সাক্ষ্য দিয়েছেন। সুতরাং অভিযুক্ত মি:সুমনও ইচ্ছেমত চতুরতার সাথে নিজের জন্ম তারিখ পরিবর্তন করেছেন।তাই মি:সুমনের সর্বোচ্চ শাস্তি আমরা দাবি করছি।

ডিফেন্স আইনজীবি:আমরা মি:সুমনের সব সার্টিফিকেট দাখিল করে প্রমান করেছি যে উনার জন্ম তারিখ ১৯৭৫ সালে।

সন্মানিত বিচারক:প্রসিকিউটর অভিযোগ করছেন যে মি:সুমন নিজের জন্ম তারিখ পরিবর্তন করেছেন। এটাও সত্য যে আমাদের দেশে অনেকে জন্ম তারিখ পরিবর্তন করেন।আমাদের দেশে মানুষ জন্ম তারিখ পরিবর্তন করেনা এই রকম কোনো প্রমান আছে কিনা?

ডিফেন্স আইনজীবি: আমরা সার্টিফিকেট দিয়ে প্রমান করে দেখিয়েছি আমার মক্কেল জন্ম তারিখ পরিবর্তন করেনি।

সন্মানিত বিচারক: অর্ডার।অর্ডার।অর্ডার।বিজ্ঞ প্রসিকিউটর এবং ডিফেন্স আইনজীবির যুক্তি তর্ক এবং দলিল থেকে আমরা এই সিদ্ধান্তে উপনীত হয়েছি যে অভিযুক্ত মি:সুমন প্রত্যক্ষ কোনো অপরাধের সাথে জড়িত ছিলেন না।তবে ১৯৭১ সালে মানবতা বিরোধী ঘটনা ঘটেছে তা সত্য।প্রবাসে জন্ম তারিখ নিয়ে বিভ্রাট এই দলিলের মাধ্যমে প্রসিকিউটর প্রমান করতে সমর্থ্য হয়েছে যে আগে মানুষ জন্ম তারিখ পরিবর্তন করতো। তাই আমাদের ধারণা অভিযুক্ত মি:সুমন সুকৌশলে এই কাজটি করেছেন।তাই তিনি এই অপরাধের দায় কোনো ভাবে এড়াতে পারেন না।অভিযুক্ত মি:সুমন কে মৃত্য দন্ডে দন্ডিত করা হইলো।

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

১৮৯৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File