৫০তম ব্লগ:আশা,প্রাপ্তি এবং কিছু প্রত্যাশা !!!

লিখেছেন লিখেছেন সাইদ ০৫ ডিসেম্বর, ২০১৩, ০৮:৩০:১৭ সকাল

বিসমিল্লাহির রাহমানির রাহীম।আসসালামুআলাইকুম।

বিডি টুডে ব্লগ ধরেই ব্লগ লেখার হাতেখড়ি। ২০১৩ সালের ৯ইমে প্রথম ব্লগ লেখি।আর আজকে ৫০তম ব্লগ।দেখতে দেখতে এতো দ্রুত (অনেকের কাছে এতো দেরীতে) ৫০তম ব্লগ লিখবো তা ব্লগ লেখা শুরু করার সময় ভেবে উঠেনি।আমার প্রত্যাশার থেকে একটু বেশিই লেখা হয়ে গেছে।যে উদ্দেশ্য নিয়ে ব্লগ লেখার হাতেখড়ি সেই উদ্দেশ্য কতটুকু পূরণ হয়েছে তা নিয়েই মূলত আজকের আত্ববিশ্লেষণ মূলক লেখা।

ব্লগ লেখার উদ্দেশ্য:কি লিখেছিলাম আমি আমার প্রথম ব্লগে?"আমার ব্লগে লেখার উদ্দেশ্য শুধুমাত্র আল্লাহর সন্তষ্টি অর্জন।আপনাদের কাছ থেকে ইসলাম এর শিক্ষা অর্জন করা এবং নিজের প্রবাস জীবনে ইসলাম এর পথে চলা নিয়ে কিছু অভিজ্ঞতা ভাগাভাগি করা,যাতে এই প্রবাস জীবনে ইসলাম প্রসার এর খেদমত পালন করতে পারি।আপনারা দোআ করবেন আল্লাহ তাআলা যেনো, আমরা যারা প্রবাসে থাকি তাদেরকে ইসলাম প্রসারের খেদমতে সঠিক ভাবে পরিচালিত করেন।"

৫০তম ব্লগ থেকে আমার প্রাপ্তি:

১।আমি চেষ্টা করেছি আল্লাহর সন্তষ্টি অর্জনের ব্লগ লেখার।ইসলাম নিয়ে অনেক লেখার ইচ্ছা থাকলেও নিজের জ্ঞানের সীমাবদ্ধতার কারণে খুব বেশী ব্লগ লেখা হয়ে উঠেনি।একমাত্র আল্লাহই জানেন তিনি আমার লেখার উপরে সন্তষ্ট কিনা?তবে আল্লাহর কাছে প্রার্থনা করি "আমার লেখার একটি অক্ষরও যদি আল্লাহর পছন্দ হোন তবে সেই একটা অক্ষরের বিনিময়ে হলেও তিনি যেনো আমার উপর সন্তষ্টি থাকেন।

২।নিজের অজান্তেই অনেক ব্লগারকে বড় ভাই, বোন, ছোটো ভাই,বন্ধুর আসনে বসিয়েছি।ইনশাআল্লাহ একদিন কারোর না কারোর সাথে সরাসরি সাক্ষাত হবে।

৩।আমি ছোটকাল থেকেই জটিল অর্থ না বোঝার কারণে ছড়া খুব অপছন্দ করতাম।কিন্তু এই ব্লগের কয়েক ভাইয়ের ছড়াতে সত্যি আমি মুগ্ধ।ছড়ার প্রতি আমার ধারণা বদলিয়ে দিয়েছে।ইচ্ছে করে তাদের ছড়াতে ছড়ায় ছড়ায় সুন্দর করে কমেন্ট করতে।কিন্তু নিজের অক্ষমতার কারণে "খুব ভালো লাগলো" গতবাধা কমেন্ট ছাড়া কমেন্ট করা হয়ে উঠেনা।আশা করি আমার প্রিয় ভাইয়েরা আমার এই সীমাবদ্বতার কারণে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবে।

৪।আমি সবচাইতে বেশি মুগ্ধ হয়েছি কিছু বোনের লেখা পড়ে।হতে পারে নিজের কোনো বোন না থাকতে তাদের লেখার প্রতি ছিল আমার বিশেষ দুর্বলতা।তাদের জীবনের অভিজ্ঞতা কিংবা কাল্পনিক ভাষায় সুন্দর করে সাজিয়ে তোলা বাস্তব সমাজের প্রতিচ্ছবি গুলো মনে দোলা দেয়।পরামর্শ মূলক লেখা গুলো পড়ে মনে হতো ইশ! আরোও আগে যদি লেখাটা পড়তে পারতাম!

৫।বিভিন্ন পেশার ব্লগার ভাই/বোনদের কর্মজীবনের অভিজ্ঞতা,ভ্রমন মূলক লেখা গুলো ছিলো নিজের দৃষ্টিকে দূর দুরান্তে নিয়ে যাওয়া।সীমাবদ্ধ জগত থেকে সীমাহীন জগতে নিজেকে হারিয়ে যাওয়ার মতো।

৬।ইসলাম নিয়ে কিছু ভাই/বোনদের লেখা পড়ে বিমুগ্ধ হতাম।নিজের জানার সীমাবদ্ধতা দেখে নিজের কাছেই লজ্জিত হতাম।আল্লাহ যেনো ইসলাম নিয়ে জানার আরোও তৈফিক দেন।

৭।ইসলামী আন্দোলনের সাথে সরাসরি সম্পৃক্ত ভাইদের কষ্টের ঘটনাগুলো পড়তে গিয়ে নিজের অজান্তেই চোখের পানি ফেলেছি অনেকবার।ভেবেছি নিজের কি কিছুই করার নেই?

আশা থেকে প্রাপ্তি ছিলো অনেক বেশি।প্রাপ্তি এতো বেশী যে দুই-একটা কষ্টের কথা ভুলে গিয়েছি।

প্রত্যাশা:

১।যতদিন আছি আল্লহর সন্তষ্টির জন্য যেনো লেখে যেতে পারি।আল্লাহ যেনো সে তৈফিক আমাকে দেন।

২।যে ভালবাসার বন্ধন তৈরী হয়েছে তা যেনো অটুট রাখতে পারি।

৩।আল্লাহ যেনো আমাদের সবাইকে সঠিক পথে পরিচালনা করেন।আমাদের সবাইকে যেনো হেদায়েত দান করেন।

মানুষ মাত্রই ভুল করে।ব্লগ লেখা,কমেন্ট এর মাধ্যমে নিজের অজান্তেই অনেক ভুল হয়তো আমি করেছি। আমার লেখা,কমেন্ট এর মাধ্যমে কাউকে যদি বিন্দুমাত্রও কষ্ট দিয়ে থাকি তবে ক্ষমা করে দিবেন।

আল্লাহ হাফেজ

বিষয়: বিবিধ

১৯২৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File