কেন জাপান আসবেন, কীভাবে জাপান আসবেন

লিখেছেন লিখেছেন কে বা কারা ২২ ডিসেম্বর, ২০১৫, ০৯:৩৪:৩৩ রাত

জাপানের জন্মহার প্রতিনিয়ত কমছে। এখানে বৃদ্ধদের সংখ্যা ক্রমবর্ধমান। যার কারণে প্রতিটি ক্ষেত্রে পদ খালি হয়ে যাচ্ছে প্রতিদিন। দ্বিতীয়ত জাপানী প্রতিষ্ঠানগুলোতে ছাঁটাইয়ের ঘটনা বলতে গেলে নেই। যে চাকুরিই করুন না কেন, আপনাকে সে পরিমাণ বেতন দেয়া হবে যা দিয়ে আপনি ভালোভাবে বেঁচে থাকতে পারবেন। সাধারণত ঘণ্টাপ্রতি এখানে ন্যূনতম ১০০০ ইয়েন দেয়া হয়। অর্থাৎ কেউ প্রতিদিন ১০ ঘণ্টা কাজ করলে ২৫ দিনে মোটামুটি আড়াই লক্ষ ইয়েন আয় করতে পারবে। দক্ষতা বাড়ার সাথে সাথে বেতনের পরিমাণও বাড়বে।

জাপানে নিজের অবস্থান তৈরি করার বা দক্ষতা বৃদ্ধির সবচেয়ে বড় উপায় হলো জাপানী ভাষা আয়ত্ত করা। আপনি যদি জাপানী ভাষা জানেন তাহলে আপনার জন্য এখানে অসংখ্য দরজা খোলা।

আপনি যদি কোনোমতে জাপানী ভাষায় কথা বলতে পারেন তাহলে এখানে আপনি একটা কাজ পাবেনই।

বাংলাদেশ থেকে ছাত্র-ছাত্রীরা সাধারণত সরকারী স্কলারশিপ নিয়ে জাপানে এসে থাকে। নিজের খরচে জাপানে আসা বাংলাদেশী শিক্ষার্থীর সংখ্যা একেবারে নগণ্য। কিন্তু ১৫-২০ লাখ টাকা খরচ করে পাশ্চাত্যের দেশগুলোতে যাওয়ার চেয়ে ১০-১২ লাখ টাকা খরচ করে জাপানে আসা বহুগুণে ভালো।

যারাই নিজের খরচে জাপানে এসেছেন তাদেরকে কাজের অভাবে দেশে চলে যেতে হয়েছে এমন উদাহরণ নেই।

যারা নিজের প্রচেষ্টায় আসেন তাদের জন্য সহজ উপায় হলো জাপানী ল্যাংগুয়েজ স্কুলে ভর্তি হওয়া। ল্যাংগুয়েজ স্কুলে ভর্তি হয়ে বাংলাদেশে যদি আপনি National Aptitude Test (NAT)-এ উত্তীর্ণ হতে পারেন তাহলে জাপানের ভিসা পাওয়ার সম্ভাবনা ৯০%। জাপানী ল্যাংগুয়েজ স্কুলগুলোতে ১৮ মাসের কোর্স করতে হয়। এরপর আপনার পছন্দসই ইউনিভার্সিটিতে পছন্দের সাবজেক্টে আপনি ভর্তি হয়ে যেতে পারবেন। এর মধ্যে জাপানী ভাষায় দক্ষ হয়ে যাওয়ার কারণে পড়ালেখার জন্য আপনি কোনো না কোনো স্কলারশিপ পাবেনই। অর্থাৎ বলতে গেলে বিনা পয়সায় আপনি লেখাপড়ার খরচ না হলেও থাকা/খাওয়ার ব্যবস্থা করতে পারবেন।

ইন্ডিয়া থেকে প্রচুর পরিমাণ শিক্ষার্থী প্রতি বছর জাপান ঢুকছে এবং তারা সব ক্ষেত্রে তাদের অবস্থান তৈরি করে নিচ্ছে। তাদের তুলনায় বাংলাদেশী শিক্ষার্থীরা কোনো দিক থেকেই কম নয়। তা ছাড়া বাংলাদেশীদেরকে জাপানীরা পছন্দ করে কারণ বাংলাদেশী শিক্ষার্থীরা সাধারণত ভদ্র হয়। জাপানীরা অত্যন্ত বিনয়ী, তারা বিনয় পছন্দ করে।

জাপান সম্পর্কে আমাদের সাধারণ ধারণা হলো জাপান খুবই খরচের দেশ। কিন্তু একটু দেখে-শুনে চলতে পারলে এখানে সাধারণের চেয়ে অর্ধেক খরচে আপনি চলতে পারবেন।

আরো জানার জন্য আমাকে মেইল করতে পারেন :

মাউন্ট ফুজির দেশে আপনাকে স্বাগতম। আরিগাতোও গোজাইমাস্তা (অসংখ্য ধন্যবাদ)

ফেসবুক থেকে

http://l.facebook.com/l.php?u=http%3A%2F%2Fwww.somewhereinblog.net%2Fblog%2Fhabibkaium%2F30095940&h=-AQEt7pxk&s=1

বিষয়: বিবিধ

৬১৭০ বার পঠিত, ১২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

355007
২২ ডিসেম্বর ২০১৫ রাত ১০:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সহায়তামুলক পোষ্টটির জন্য ধন্যবাদ। কিছুদিন জাপানি ভাষা প্রশিক্ষন নিয়েছিলিাম আমি। চট্টগ্রামে জাপানি কনসাল আমার আত্মিয় হন। এক বড়ভাই ও দির্ঘদিন জাপান ছিলেন। তকে শেষ পর্যন্ত বিশেষ উৎসাহ থাকেনি।
২৩ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৪১
294877
কে বা কারা লিখেছেন : জাপানী ভাষা একটু কঠিন বটে। তবে বাংলার সাথে মিল আছে।
355020
২২ ডিসেম্বর ২০১৫ রাত ১০:২৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : ভালো লাগলো।
355025
২২ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫২
ছালসাবিল লিখেছেন : Sad আমি যেতে Wave সাউদি যেতে Day Dreaming কোন বুদ্ধি Sad হবেববে ভাইয়া Day Dreaming
২৩ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৪১
294878
কে বা কারা লিখেছেন : Winking
355030
২২ ডিসেম্বর ২০১৫ রাত ১১:৪৫
জোনাকি লিখেছেন : দোইতাশিমাশ্তা
২৩ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৪১
294879
কে বা কারা লিখেছেন : হাই।
২৪ ডিসেম্বর ২০১৫ সকাল ০৭:৫৬
294935
ছালসাবিল লিখেছেন : জোনকিপপপপি Love Struck ওয়াতাসশি ওয়া জেনকিডেশুউ Tongue
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ০৪:৪২
295061
জোনাকি লিখেছেন : ইয়ে! আনাতা ওয়া ছালসাবিল দেসনে? @ ছালসাবিল
355050
২৩ ডিসেম্বর ২০১৫ সকাল ০৯:০৭
আল সাঈদ লিখেছেন : ১০-১২ লক্ষ টাকা কেন লাগে একটু বুঝিয়ে বলবেন।
২৩ ডিসেম্বর ২০১৫ দুপুর ০২:৪২
294880
কে বা কারা লিখেছেন : প্রাইভেটলি যারা আসে তাদের জন্য। জাপানের ল্যাংগুয়েজ স্কুলে পড়তে। এটাই সবচেয়ে সহজ এবং মোটামুটি নিশ্চিত পন্থা।
355341
২৬ ডিসেম্বর ২০১৫ রাত ১১:১১
আবু জান্নাত লিখেছেন : তাহলে! মানে চাকুরী করার আগে অন্তত দুবছর পার করতে হবে। নিজ খরচায় পড়ালিখা ও ভাষা শিখা। তারপর চাকুরীর আশায় থাকা। অনেকটা কঠিন মনে হচ্ছে।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File