শহীদ মিনার, একটি নতুন ধর্ম ও ইসলামের কথা

লিখেছেন লিখেছেন সময়ের কথা ১৫ অক্টোবর, ২০১৪, ০১:৩৫:২৫ রাত

এটি ইতিমধ্যে সবাই জেনেছেন যে, ডঃ পিয়াস করিমের মৃতদেহ শহীদ মিনারে নিতে দিতে চায়না ছাত্র সংগ্রাম পরিষদ নামের একটি বাম উগ্রপন্থি গোষ্ঠী । তাদের সমর্থন দিয়েছে বিশ্বের অন্যতম বর্বর সংগঠন- ছাত্রলীগ। এই উভয় গোষ্ঠি বাংলাদেশে ঘৃণামিশ্রিত 'শাহবাগী' নামে পরিচিত।

এই জায়গায় এসে আমি তাদের সাথে একমত। ডঃ পিয়াস করিমের লাশ শহীদ মিনারে নেয়া হোক এটা আমিও চাইনা । দৃষ্টিভঙ্গির পার্থক্য হচ্ছে- শাহবাগীরা মনে করছে যে শহীদ মিনারে নিতে না দিলে পিয়াস করিমকে অসম্মানিত করা যাবে । আর আমি মনে করি- শহীদ মিনারে নেওয়া না নেওয়া, ফুল দেয়া না দেয়ার সাথে শ্রদ্ধার সম্পর্ক নেই । শহীদ মিনার কোন ধর্মীয় পবিত্র স্থান নয় । একজন মুসলিম কখনো চাইবে না যে তাঁর জানাজা মসজিদে না হয়ে শহীদ মিনারে হোক, একজন মুসলিম কখনো চাইবে না যে তাঁর কবর মসজিদের পাশে না হয়ে কোন শহীদ মিনারের পাশে হোক । মৃত্যুর পর কারো 'শ্রদ্ধা', 'ফুল' কোন কাজেই আসেনা । বরং স্রষ্টার কাছে কাতর কন্ঠের প্রার্থনা বেশি গুরুত্বপূর্ণ ।

যারা ধর্মনিরপেক্ষতার কথা বলে, তারা শহীদ মিনারকে কেন্দ্র করে একটি নতুন ধর্মের প্রচলন ঘটিয়েছে । শহীদ মিনারের পাদদেশে লাশ রেখে ফুল দেয়াকে সেই ধর্মনিরপেক্ষ ধর্মের একটি রীতি বানিয়েছে তারা। যে শহীদ মিনার অন্যায় অত্যাচার শোষণ জুলুমের বিরুদ্ধে প্রতিবাদের প্রতীক হিসেবে গড়ে উঠেছিল, দুর্ভাগ্যক্রমে আজ তা হয়ে উঠেছে জুলুমবাজদের আরাধ্য স্থান । বাংলার তথাকথিত ধর্মনিরপেক্ষ ধর্মের অনুসারীরা শহীদ মিনারকে বানিয়েছে তাদের কেবলা । ফ্যাসিবাদের সহযোগীরা শহীদ মিনারকে বানিয়েছে পূজামণ্ডপ । ডঃ পিয়াস করিম ফ্যাসিবাদের বিরুদ্ধে কথা বলেছেন, গনতন্ত্র মানবাধিকারের পক্ষে কথা বলেছেন । তাঁকে শ্রদ্ধা জানানোর জন্য শহীদ মিনারে নেয়ার কোন দরকার নেই । তাঁকে ঢাকা বিশ্ববিদ্যালয় মসজিদের সামনে নেয়া হোক, মানুষ সেখানে তাঁর জন্য মুনাজাত করুক । এটাই হবে তাঁকে শ্রদ্ধা জানানোর সর্বোত্তম উপায়। যেমনটি কাজী নজরুল বলেছিলেনঃ "মসজিদেরই পাশে আমায় কবর দিও ভাই... যেন কবর হতে মুয়াজ্জিনের আযান শুনতে পাই..."

লিখেছেনঃ Muhsin Abdullah Mu

বিষয়: বিবিধ

১০৭৮ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

274517
১৫ অক্টোবর ২০১৪ রাত ০৪:০৭
আল্লাহর সন্তুষ্টি লিখেছেন :
ডঃ পিয়াস করিমের মৃতদেহ শহীদ মিনারে নিতে দিতে চায়না ছাত্র সংগ্রাম পরিষদ নামের একটি বাম উগ্রপন্থি জঙ্গি-গোষ্ঠী । তাদের সমর্থন দিয়েছে বিশ্বের অন্যতম বর্বর সংগঠন-জঙ্গিবাদী-ছাত্রলীগ। এই উভয় জঙ্গি-গোষ্ঠি বাংলাদেশে ঘৃণামিশ্রিত 'জঙ্গি-শাহবাগী' নামে পরিচিত।
১৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৯
218673
সময়ের কথা লিখেছেন : ঠিক বলেছেন। Happy
274723
১৫ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩৬
১৬ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৯
218991
সময়ের কথা লিখেছেন : কথা সত্য হলেও আমরা এগুলোর চর্চা কম করে সহমর্মিতা ও সহযোগিতার মাধ্যমে আমাদের বাংলাদেশকে গড়ে তোলা উচিত।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File