শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকী ও বি এন পির দৈন্যদশা

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ০২ জুন, ২০১৭, ০৮:৩৯:৩২ রাত

শহীদ জিয়ার শাহাদাত বার্ষিকী ও বি এন পির দৈন্যদশা

আলম মুহাম্মদ

-------------------------------------------------------------

গত ৩০ শে মে ছিলো শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের ৩৬ তম শাহাদাত বার্ষিকী।১৯৮১ সালের ২৯ মে, শুক্রবার দিবাগত ভয়াল বর্ষণমুখর রাতে চট্টগ্রাম সার্কিট হাউসে একদল বিপথগামী সামরিক বাহিনীর সদস্যের গুলির আঘাতে প্রাণ হারান বাংলাদেশের জনপ্রিয় প্রেসিডেন্ট,স্বাধীনতার ঘোষক জিয়াউর রহমান। শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান স্বাধীনতার ঘোষনা দিয়েই কান্ত হন নি, সেক্টর কমান্ডার হিসাবে সরাসরি বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে অংশ নিয়ে আমাদেরকে একটি স্বাধীন সার্বোভৌম ভূ-খন্ড উপহার দেন। পরবর্তীতে এই ভূ-খন্ডের রাষ্ট্টনায়ক হিসাবে অত্যন্ত সফলতার সহিত রাষ্ট্ট পরিচালনা করেন।মাত্র সাড়ে তিন বছরের রাষ্ট্রীয় দায়িত্ব পালনের মধ্য দিয়ে তিনি আগামী প্রজন্মের জন্য সততা ও দেশপ্রেমের এক অনুপম দৃষ্টান্ত রেখে গেছেন।

শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের নিজ হাতে গড়া সংগঠন বাংলাদেশ জাতীয়তাবাদি দল বি এন পি ও তার অংগসংগঠনসমুহ শহীদ জিয়ার শাহাদাত দিবস পালনে ব্যর্থ।রাজনৈতিক দৃষ্টিকোন থেকে শহীদ জিয়ার শাহাদাত দিবস ঘটা করে পালনের কথা বি এন পি ও তার অংগসংগঠনের।কিন্তু হয় নি।দেশে বিদেশের কোথাও ঘটা করে জিয়ার শাহাদাত দিবস পালন হয়েছে আমরা শুনিনি বা দেখিনি। কোথাও হাতাপাঁছা ভাবে পালন করা হয়েছে। দশ/পনেরো জনের উপস্থিতিতে পেছনে একটা ব্যানার টানিয়ে কারো দোকানের বারান্ধায়, ফেসবুকে ছবি দেয়ার লক্ষে দু একটি প্রোগ্রাম হতে আমরা দেখেছি।

অবস্থা এই যে শুধু সরকারে থাকলেই দিবস টিবস পালন করা হবে ।নতুবা, কে কার পকেটের পয়সা দিয়ে ঘটা করে এই দিবস পালন করবে। আর সরকারে থাকলে ত কথা নেই,১৬ কোটি জনতার পয়সা আছে দিবস পালনের।বি এন পি ও তার অংগসংগঠনের এমন দৈন্য দশার কারনে দেশের সবচেয়ে জনপ্রিয় ব্যক্তি শহীদ জিয়াকে আজ মানুষ ভুলতে বসেছে। আকাশচুম্বি জনপ্রিয় এই নেতার শাহাদাত দিবস ৩০ শে মে। যদি আজ বি এন পি বা তার অংগ সংগঠনের কাউকে প্রশ্ন করা হয়, ৩০ মে বি এন পির জন্য গুরুত্বপূর্ণ কেন? আমার ধারণা অনেকেই বলতে পারবে না। এই না পারার জন্য বি এন পিই দায়ি। তারা তাদের নেতাকে দলীয় নেতা কর্মী হোক আর আপামর জনসাধারনের কাছে হোক তুলে ধরতে পারে নি। অপর দিকে দলীয় কর্মী থেকে দেশের যে কোনো মানুষকে যদি প্রশ্ন করা হয় ১৫ ই আগস্টের কথা সবাই বলতে পারবে এই দিনে শেখ মুজিবুর রহমানকে নির্মমভাবে হত্যা করা হয়েছে। নিশ্চয় তার জন্য আওয়ামীলীগ ক্রেডিট নিতে পারে।

বিষয়: রাজনীতি

৭০৮ বার পঠিত, ১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383215
০২ জুন ২০১৭ রাত ০৯:৩৫
হতভাগা লিখেছেন : বিএনপি এখন ডেড মিট

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File