একরামুল তোমার মৃত্যুতে মানুষ যতটা না ব্যথিত তার চেয়ে বেশি আতংকিত

লিখেছেন লিখেছেন প্যারিস থেকে আমি ২৩ মে, ২০১৪, ০৬:৪৭:৫০ সকাল



কোন মৃত্যুই মানুষের কাছে কাম্য নয়। একটি সাধারন মৃত্যুও মানুষকে মেনে নিতে খুবই কষ্ট হয়। আর তা যদি হয় অন্য কারো হাতে অকালে ঝরে যাওয়া, তাহলে এটা মেনে নেয়া যে কতটা কষ্টসাধ্য বিষয় তা শুধু ভুক্তভোগিরাই জানে। তাছাড়া ঝরে পড়ার সময়টুকু যদি হয় খুবই করুন এবং তা যদি বাবা মা,ভাই বোন,স্ত্রী সন্তান ও আত্বীয় স্বজন অবলোকন করতে পারে একবার নয় একাধিকবার তাহলে তাদের বুকে কী যন্ত্রনার ঝড় বইবে তা কি সকলে অনুধাবন করতে পারবে ? যার যায় শুধু সেই'ই বুঝে। তার জন্যই বুঝি কবি বলেছেন,

কি যাতনা বিষে,বুঝিবে সে কিসে

কভু আশিবিষে ধ্বংশেনী যারে।


বর্তমান কালের হায়দারের চমৎকার গানে এটা আরো করুনভাবে ফুটে উঠেছে।

যার চলে যায় সেই বুঝে হায়

বিচ্ছেদে কী যন্ত্রনা।




হা একরামুল তোমাকেই বলছি। তোমার করুন মৃত্যুটা যখন তোমার বাবা মা, তোমার স্ত্রী সন্তান, ভাই বোন ও আত্বীয়স্বজনের চোঁখে বারবার ভেসে উঠবে, কিছুদিন পরপর যখন বিভিন্ন মিডিয়া, বিশেষ করে বছরান্তে একবার যখন তোমার করুন পরিনতির ছবি দিয়ে নানারকম লেখালেখি হবে তখন তোমার পরিবার পরিজনের মানসিক অবস্তাটা সত্যিই অনুধাবন করা কঠিন। তবে বর্তমান বাংলাদেশের সকল মানুষ অনুধাবন করতে না পারলেও বেশ কিছু মানুষ পারবে, অবশ্যই পারবে। পারবে নারায়নগন্জের নজরুল সহ ১১ জন মানুষের পরিবার পরিজনের লোকজন,পারবে সাতক্ষিরার অসহায় মানুষগুলো,পারবে লক্ষিপুরের ডাক্তার ফয়েজের পরিবারের মানুষেরা,পারবে শাপলা চত্তরে একরাতে ময়লার গাড়িতে হারিয়ে যাওয়া মানুষগুলোর স্বজনেরা। পারবে ২৮ শে অক্টোবরের লগিবৈঠার তান্ডবে উল্লাশ নৃত্যের মঞ্চে পরিনত হওয়া অসহায়দের প্রিয়জনেরা, পারবে ২৮ ফেব্রুয়ারীতে লাইসেন্সধারী নরপশুদের হাতে আহত নিহত হওয়া ইসালমপ্রিয় মানুষগুলোর প্রিয়জনেরা।পারবে কলেজ বিশ্ববিদ্যালয়ের কতিপয় জানোয়ারদের হাতে নিহত হওয়া ক্যাম্পাসের সেরা মেধাবী ছাত্রের সহকর্মীরা । আর কারা পারবে জানো ? হা, পারবে বিশ্বজিতের বাবা মা ও পরিবারের লোকজন।

গুম হয়ে যাওয়া পরিবারগুলোর কথা এখানে নাইবা বললাম।কেননা ঐ পরিবারগুলো অন্তত এখনো আশায় বুক বেধে আছে যে ওরা ফিরে আসবে। গুম হয়ে যাওয়া পরিবারগুলোর কথা বলতে গেলে আমার লেখাটা লম্বা হয়ে যাবে।তবে তারাও হারানোর ব্যাথা ঠিকই বুঝে।

হা একরামুল, তুমি যে রাজনৈতিকদলের সাথে সম্পৃক্ত তোমার দলের লোকেরাই তোমাকে হত্যা করেছে বলে শুনা যাচ্ছে।যেমনি হত্যা করা হয়েছে নারায়নগন্জে। আর বাদবাকি সব তোমার দলের হাতে নিহত হওয়া মানুষের কথা বলেছি।

একরামুল, বর্তমান বাংলাদেশে মানুষ খুন করা খুবই সহজ ও আরামদায়ক একটা কাজ। শুনেছি ,তুমিও একজন ছিলে তাদেরই মত যারা তোমাকে হত্যা করেছে। তোমার কারনেও নাকি ফেনিবাসী সদা আতংকিত থাকতো, বিশেষ করে বিরুধীদলীয় নেতা কর্মী। শুধু তোমার দল বলে সবই সম্ভব একরামুল ! আমার বুঝে আসেনা একরামুল,তোমাদের দলের নেত্রীর বুঝে আসার কথা প্রিয়জন হারানোর ব্যাথা। তিনিও তো তার প্রিয়জনদের হারিয়েছেন এবং বছরান্তে সকল মিডিয়া তা বারবার প্রকাশ করছেন, যা তিনি দেখছেন। তবে কেন তার সময়ে এত এত হত্যাযজ্ঞ ? নাকি তিনি তার প্রিয়জন হারানোর ব........নিচ্ছেন।

একরামুল, তোমার দলের কেও মারা গেলে বাংলাদেশের বেশীরভাগ মানুষ এখন আর আফসোস করেনা। কেননা মানুষ তোমাদের কারনে খুবই অতিষ্ট হয়ে উঠেছে। রীতিমত তোমাদের জন্য মানুষ বদদোয়া করছে অহরহ। তার উপর মানুষ জানে, তোমরা নিজেরাই কামড়াকামড়ি করে মরছো । তাই আক্ষেপের বদলে মানুষ একটু স্বস্হির নিশ্বাসই যেন ফেলে, এই ভেবে যে অন্তত একজন গেলো। কিন্তু তোমাকে যেভাবে আগুনে পুড়িয়ে হত্যা করা হলো তা যেন মানুষ মেনে নিতে পারছেনা। বড়ই নির্মমভাবে তোমাকে হত্যা করলো তোমারই দলের কতিপয় নরপিশাচ।

একরামুল কেন এমন হচ্ছে ? আজ কেন আমার প্রিয় মাতৃভুমি বাংলাদেশটাকে একটা নরকে পরিনত করা হচ্ছে। তোমাকে হত্যার পর তোমার কাবাব হয়ে যাওয়া বডি দেখে মানুষ খুবই মর্মাহত হয়েছে। আমি ব্যক্তিগতভাবে খুবই কষ্ট পেয়েছি তোমার পরিনতি দেখে। অনেকের সাথে কথা বলেছি তোমাকে নিয়ে। দেখলাম তোমার মৃত্যুতে মানুষ যতটা না ব্যথিত হয়েছে তারচেয়ে অনেক অনেক বেশি আতংকিত হয়েছে। কি হচ্ছে বাংলাদেশে ! নিজের দলের নেতা কর্মীর কাছে যদি নিজেরাই নিরাপদ না থাকে তাহলে এই দেশের আপামর জনসাধারনের কী হবে ? এভাবে নিজদলের নেতা কর্মীর মাধ্যমে যদি কাওকে কাবাব হতে হয়, যদি কাওকে নদীতে মাছের খাবার হতে হয়, তাহলে কী লাভ এই দলের সাথে সম্পৃক্ত থেকে। এই হত্যাকান্ডগুলো থেকে কি আওয়ামীলীগের সাথে জড়িত সাধারন নেতা কর্মী সমর্থকদের জন্য কোন শিক্ষা নেই।

হা প্রিয় ভাইরা, একটু চিন্তা করে দেখুন যেখানে প্যানেল চেয়ারম্যান নজরুলের লাশ নদীতে ভাসে, উপজেলা চেয়ারম্যান কাবাব হয়ে যান নিজ দলের কতিপয় অমানুষের হাতে সেখানে আপনাদের মত সাধারনদের কী হতে পারে। সত্যিই আজ দেশের মানুষ খুবই আতংকগ্রস্হ। কি হচ্ছে বাংলাদেশে, ভবিষ্যতে কী হবে, এই অসহায় অবস্তা থেকে কবে পরিত্রান পাবে বাংলাদেশের মানুষ।

বিষয়: রাজনীতি

১৪৩৪ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224951
২৩ মে ২০১৪ সকাল ০৭:১৫
ইমরান বিন আনোয়ার লিখেছেন : কথাগুলোয় আমাদের সাধারণ জীবনের ভয়াবহ চিত্রগুলো খুব জোড়ালোভাবে ফুটে উঠেছে। লেখককে ধন্যবাদ খুব সুন্দর যুক্তিপূর্ণ আলোচনার জন্য।
২৪ মে ২০১৪ রাত ০১:৫৪
172406
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
225115
২৩ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : আতঙ্কের দেশে রূপ নিয়েছে বাংলাদেশ। অনেক গুরুত্বের সাথে লিখেছেন ,ধন্যবাদ।
২৪ মে ২০১৪ রাত ০১:৫৪
172407
প্যারিস থেকে আমি লিখেছেন : ধন্যবাদ।
225227
২৪ মে ২০১৪ রাত ০১:০৭
আতিক খান লিখেছেন : মানুষের জীবনের দাম মেঙ্গো ক্যান্ডির চেয়েও সস্তা Sad ভালো লিখেছেন।
২৪ মে ২০১৪ রাত ০১:৫৪
172408
প্যারিস থেকে আমি লিখেছেন : চমৎকার মন্তব্য করেছেন ভাই।
225327
২৪ মে ২০১৪ সকাল ১০:৫০
টোকাই বাবু লিখেছেন : আতিক খান লিখেছেন : মানুষের জীবনের দাম মেঙ্গো ক্যান্ডির চেয়েও সস্তা ভালো লিখেছেন।

তবে আমি বলব-এটা শুধু আমার দেশের জন্য আর মুসলিমদের ক্ষেত্রে প্রযোজ্য।
২৪ মে ২০১৪ রাত ১১:০৮
172789
প্যারিস থেকে আমি লিখেছেন : আপনার এবং উনার দুজনের কথাই ঠিক।ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File