আমার জীবনের বৈপ্লবিক পরিবর্তন – একজন মুসলিম বোনের গল্প!

লিখেছেন লিখেছেন সূর্যের পাশে হারিকেন ২৩ মে, ২০১৪, ০৬:৩২:৪৫ সকাল

ভালো লাগলো খুব, তাই কপি-পেস্ট করলাম। বিডি ম্যাগাজিন থেকে।



আজ আমি আপনাদের সাথে আমার হিজাব শুরু করার আগের ও পরের জীবনের কথা শুনাতে চাই। আমি ২০ বছর বয়সী একজন মুসলিম মেয়ে যার জন্ম আরব উপসাগরীয় এলাকায়-ইসলামের আদি জন্মভূমিতে।আমি বিশ্বাস করতাম হিজাব তেমন কোন গুরুত্বপূর্ণ বিষয় নয়।যদিও আমার মা হিজাব পড়তেন, তিনি আমাকে বা আমার বোনকে তা পড়ার ব্যাপারে জোর করেন নি। তিনি মনে করতেন কাজটা স্বতঃপ্রণোদিত হয়ে করা উচিত, নতুবা তার আওতার বাইরে চলে গেলেই আমরা হিজাব পড়া ছেড়ে দিব। আমি মনে করি ধারণাটা কিছু মাত্রায় সঠিক।

অথবা আমরা যখন বড় হব তখন হিজাব পড়াটাকে আমাদের কাছে খুব কঠিন মনে হবে। কারণ সারাজীবন ধরে একটি বিষয়ে অভ্যস্ত হওয়া আর তারপর হঠাৎ করে সেটা বদলে ফেলা খুব কঠিন। মন পরিবর্তন করতে দীর্ঘ সময় লেগে যায়। যাই হোক, নিজেকে সুন্দর করে উপস্থাপন করতে আমি খুবই ভালবাসতাম যেহেতু আমি দেখতে খুবই আকর্ষণীয় ছিলাম।আর এটাই ছিল সবচেয়ে কঠিন অংশ।আমি দামী দামী জামা-কাপড় কিনতে, সেগুলো দিয়ে নিজেকে সাজাতে খুবই পছন্দ করতাম। সবাই যখন আমার দিকে তাকাত এবং বিশেষভাবে চিহ্নিত করত, ব্যাপারটা আমি চরমভাবে উপভোগ করতাম। আমি ভালবাসতাম প্রশংসা শুনতে –বাহ মেয়েটাতো দারুণ সুন্দরী।

আমার মাধ্যমিক স্তরের পড়াশোনা শেষ হবার পর উচ্চ শিক্ষার জন্য আমি আমেরিকাতে যাবার সিদ্ধান্ত নিলাম। সেখানে আমি একটি বিষয় লক্ষ করলাম যা আগে কখনও দেখিনি। তা হল মুসলিম সমাজ এবং সম্প্রদায়। এ এক অসাধারণ সমাজ আদর্শ মুসলিমদের নিয়ে যারা ইসলাম পালন করছে আমি যেভাবে অভ্যস্ত তার তুলনায় সম্পূর্ণ ভিন্ন এক মাত্রায়। আরব উপসাগরীয় এলাকার মুসলিমরা জন্মগতভাবে মুসলিম। তাদের কোন প্রশ্ন করতে হয়না কারণ সব কিছুই খুব সুস্পষ্ট। আমাদের নিজেদের ঈমান নিয়ে এবং কিভাবে আল্লাহতে বিশ্বাস করতে হবে এগুলো নিয়ে চিন্তা করতে হয় নি কারণ আমরা বেড়েই উঠেছি মুসলিম হিসেবে এবং আমাদের চারপাশের সবাই ছিল মুসলিম। প্রকৃত ইসলামের স্বরূপ কেমন এটা এবং সব ধরণের ধর্মাবলম্বী সম্বলিত একটি মিশ্র সমাজে বাস করার অনুভূতি কেমন সে সম্পর্কে আমাদের কোন ধারণাই ছিল না। আমি উপলব্ধি করলাম উপসাগরীয় লোকজন বিশুদ্ধ ধর্ম পালন করত না, যা করত তা হল ধর্ম এবং সংস্কৃতির এক ধরণের মিশ্রণ।আমি আবিষ্কার করলাম-অনেক কিছু, যাকে আমি ইসলামিক বলে মনে করতাম, আসলে সাংস্কৃতিক বিশ্বাস এবং সেগুলো অধিকাংশ ক্ষেত্রেই চরম ভুল!আমি জানলাম যে বিশুদ্ধ ইসলাম সেটা না যার মাঝে আমরা বেড়ে উঠেছি বরং তা ছিল অর্থহীণ বিষয়ে পূর্ণ যা বহুদিন ধরে আমাদের সংস্কৃতির অংশ। বিশুদ্ধ ইসলামের শিক্ষার উৎস শুধুই ক্বুরআন ও সুন্নাহ।

যখন আমেরিকার লকজন জানতে পারল যে আমি মুসলিম, তখন তারা সবসময় ইসলামের ব্যাপারে আমাকে নানা ধরণের প্রশ্ন করত। অধিকাংশ সময়েই আমি তাদের সেসব প্রশ্নের উত্তর দিতে পারতাম না। ফলে আমি বিভিন্ন ইসলামী বই এবং ইন্টারনেট ঘাটাঘাটি করা শুরু করলাম-বিশুদ্ধ ইসলাম জানার আশায়। আমার অবস্থা ছিল এমন ব্যক্তির মত যে কখনও ইসলামের কথা আগে শোনেনি। আমি অনেক কিছু জানতে পারলাম যা আমি আগে জানতাম না।আমি মসজিদে যাওয়া শুরু করলাম এবং প্রচুর ভাই বোনদের সাথে ইসলামিক বিষয়ে কথা বলা ও আলোচনায় অংশ নিতে লাগলাম। আমি শপথ করে বলতে পারি যে আমার নিজের দেশে আমি কখনও কোন মসজিদে যাই নি এবং সেটার কথা চিন্তাও করিনি। যদিও আমার দেশে হাজার হাজার মসজিদ ছিল।আমি ছাড়া মসজিদের সমস্ত বোনরা হিজাব করত।আমি বাদে আর সবাই ছিল আমেরিকান। তারা আমার ব্যাপারে খুবই উদার ছিল আর সেজন্য আমি তাদের খুবই সম্মান করি। আমি এটা নিয়ে সবসময়ের জন্য ভাবা শুরু করলাম এবং আমার হিজাব পড়া নিয়ে প্রচুর স্বপ্ন দেখতে লাগ্লাম।আমি হঠাৎ এক অচেনা অনুভূতির সম্মুখীন হতে লাগলাম- আর তা হল কেউ আমার দিকে তাকিয়ে থাকলে তা উপভোগ করার বদলে আমার বিতৃষ্ণা বোধ হতে থাকল। আমার নিজেকে একটা ছবির মত মনে হত যার কোন ব্রেন বা হৃদয় বলতে কিছু নেই। পরিশেষে আমি সিদ্ধান্ত নিলাম হিজাব শুরু করলাম। এটা আমার জীবনের নেয়া সর্বশ্রেষ্ঠ সিদ্ধান্ত। জীবনে প্রথমবারের মত আমি অনুভব করলাম যে আমি একজন দৃঢ় চিত্তের মানুষ।আমি যা বিশ্বাস করি সে অনুযায়ী কাজ করি।চারপাশের মানুষ আমার ব্যাপারে কি বলল বা আমার দিকে কিভাবে তাকাল, আমি তা গ্রাহ্য করি না।

হিজাব পড়ার পর প্রথম দিনটি ছিল সবচেয়ে সুন্দর। আমি এত সুখী আর উদার জীবনে আর কখনও বোধ করি নি যেমনটি করেছিলাম সেদিন। আর বন্ধু এবং আত্মীয় স্বজনদের জন্য অবিশ্বাস্য ছিল যে আমি আসলেও এটা করতে পারব এবং প্রত্যেকে বলেছিল যে আমার এটা বেশী দিন স্থায়ী হবে না। সম্ভবত তাদের এই অনুমান অনেকগুলো কারণের মাঝে একটি যা আজও আমাকে হিজাব পড়া অব্যাহত রাখার ব্যাপারে সাহায্য করেছে। আমার নিজের সাথে এজন্য যুদ্ধ চালাতে হয়েছে। আমার আমি সবসময়ই দুনিয়ার এই জীবনটাকে খুব ভালবাসে এবং তাকে সর্বোত্তমরূপে ভোগ করতে চায়। কিন্তু তখন সময় এসেছিল তাকে থামানোর এবং আমি তা করেছিলাম।কিছুদিন পর থেকে সবাই আমাকে সম্মানের চোখে দেখা শুরু করল যেভাবে তারা আগে কখনও দেখেনি। সবাই আমাকে চরমভাবে বিশ্বাস করা শুরু করল এই কারণে যে তারা জানত আমি একজন ধার্মিক ব্যক্তি। কি তাদের মাঝে এই ধারণার জন্ম দিল? -হিজাব।

আমি এখন যে কোন জায়গায় যেতে পারি এবং কেউ আমার দিকে এমনভাবে তাকায় না যে আমি একটা ছবি বা প্রাণহীণ পুতুল।তবে আমি এখনও সুন্দর করে পোশাক পড়ি এবং সাজগোজ করি, যখন আমি শুধু আমার বোনদের মাঝে থাকি আর দেখা গেল সেটা আরও বেশি মজা- নির্মল বিনোদন।

আমি বিশ্বাস করি আল্লাহ হিজাব বাধ্যতামূলক করেছেন আমাদের সাহায্য করার জন্য, আমাদের জীবনকে সহজতর করার জন্য। এটা নারী ও পুরুষের মাঝে সম্মানজনক সেতুবন্ধনের সাহায্য করে। তাছাড়াও এটা হল নিজের সৌন্দর্য শুধু নিজের কাছে এবং যাদের কাছে আল্লাহ অনুমতি দিয়েছেন শুধু তাদের কাছেই তুলে ধরার ব্যাপার।এটা অন্য সকল ধর্মের মত একটি চিহ্ন বা স্মারক যে আমি একজন মুসলিম। যেমন ইহুদীরা তাদের মাথার উপর একটা ছোট কাপ পড়ে আর খ্রিস্টানরা পরে ক্রস।তাদের কেউই জনসম্মুখে এটা পড়তে লজ্জিত বোধ করে না। কোন মানুষ এব্যাপারে খারাপ ধারণাও পোষণ করে না।

একটা মেয়ে হিজাব পড়ে যেন এটা তাকে ভুল বা হারাম কাজে লিপ্ত হয়ে পড়া থেকে বাঁচায়। যে মেয়েটা হিজাব পড়ে সে এমন দৃঢ়চিত্ত হয় যে, যে কোন কিছু করতে পারে এবং জীবনের পথে যে কোন সমস্যা মোকাবিলা করতে পারে। তোমার চারপাশের সবাই তোমাকে বিশ্বাস করবে কারণ তুমি নিজেকে বিশ্বাস কর। তুমি কি জান না যে তোমার বাহ্যিক দিক খুব গুরুত্বপূর্ণ? তুমি কি জান না তা খুব মূল্যবান? তুমি যে সুন্দর এটা বলার জন্য তোমার কাউকে প্রয়োজন নেই, কারণ তুমি তা জান। আর তোমার দিকে এমনভাবে তাকিয়ে থাকার জন্যও তোমার কাউকে দরকার নেই যেন তুমি একটা সুন্দর ছবি না চিত্রকর্ম, কারণ তুমি একজন মানুষ।

বিষয়: বিবিধ

১৮৬৫ বার পঠিত, ৬৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

224943
২৩ মে ২০১৪ সকাল ০৬:৪৭
হতভাগা লিখেছেন : হুমমম ! নারীদের অগ্রযাত্রা ব্যহত করার প্রচেষ্টা ।
২৩ মে ২০১৪ দুপুর ০১:৫০
172177
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Frustrated Frustrated Worried Worried
225014
২৩ মে ২০১৪ দুপুর ১২:২৯
সন্ধাতারা লিখেছেন : অনেক ধন্যবাদ খুব ভালো লাগলো
২৩ মে ২০১৪ দুপুর ০১:৫০
172178
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনাকেও ধন্যবাদ, খুশি হলুম Happy
225022
২৩ মে ২০১৪ দুপুর ০১:২৬
আব্দুল গাফফার লিখেছেন : লাইক Rose অনেক ধন্যবাদ
২৩ মে ২০১৪ দুপুর ০১:৫১
172179
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rose Rose Good Luck Good Luck Rose Rose আপনাকেও ধন্যবাদ
225055
২৩ মে ২০১৪ দুপুর ০৩:৪৮
সুমাইয়া বিনতে আফসারী লিখেছেন : বাহ!! খুব সুন্দর তো !!
২৩ মে ২০১৪ বিকাল ০৪:০১
172228
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আসসালামু আলাইকুম। কেমন ছিলেন এত্তদিন? এভাবে কি কেউ চলে যায়, কিছু না বলে? আপনাকে ভীষণ মিস করছিলাম, তাইতো পোস্ট দিয়েছিলাম আপনাকে নিয়ে দেখেন এখানে ৭নং এ "সুমাইয়া বিনতে আফসারী"
২৭ মে ২০১৪ রাত ০৯:২১
174025
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Happy Happy
225063
২৩ মে ২০১৪ বিকাল ০৪:০২
আলোকের ঝর্ণাধারা লিখেছেন : শেয়ার করার জন্য ধন্যবাদ Rose
২৩ মে ২০১৪ বিকাল ০৪:১২
172240
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ Rose Rose Good Luck Good Luck Rose Rose আচ্ছা আপনাকে চেনা চেনা লাগতেছে কেনু? আমার কানে কানে বলেনতো একটু ............Waiting Waiting
২৩ মে ২০১৪ বিকাল ০৪:১৫
172243
আলোকের ঝর্ণাধারা লিখেছেন : Don't Tell Anyone Wave Day Dreaming Frustrated Frustrated
২৩ মে ২০১৪ বিকাল ০৪:১৭
172245
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Crying Frustrated Crying Frustrated Crying
225171
২৩ মে ২০১৪ রাত ০৮:৫৮
বিন হারুন লিখেছেন : আপু আপনাকে পেছন থেকেও অনেক সুন্দর দেখাচ্ছে Love Struck
বি.দ্র. আমি কিন্তু " ভালো লাগলো খুব, তাই কপি-পেস্ট করলাম। বিডি ম্যাগাজিন থেকে। তা আমি পড়ি নি.
২৩ মে ২০১৪ রাত ০৯:১৪
172337
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তাড়াতাড়ি বিয়ে করে ফেলো... তোমার নজর খারাপ মনে হচ্ছে!!Time Out Time Out Time Out শুধু তোমার বউ এর সৌন্দর্য্য দেখার পার্মিশ্যন আছে যে ওটা জানো না? অন্য আপুদের পেছন থেকে সুন্দর... সামনে থেকে সুন্দর ..... এসব গবেষণা করার কি দরকার তোমার? Frustrated Frustrated ফাজিল ছেলে!! দাড়াও... হারুন ভাইকে ফোন করতিছি আমি...... :]) :])
২৩ মে ২০১৪ রাত ০৯:১৬
172338
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হাহাহা ”বি.দ্র. ....” ওটা না পড়লে কেমনে দেখলা ওটা যে আমি লিখেছি?... হোজ্জার চিঠি লেখার গল্পটা পড়ে আসো ইমরান ভাইয়ের ব্লগ থেকে Surprised Surprised
২৩ মে ২০১৪ রাত ১১:৩৩
172378
বিন হারুন লিখেছেন : আপনি দেখছি পুরাই আম্লিগ. সুন্দরকে সুন্দরও বলতে পারব না?
২৫ মে ২০১৪ সকাল ০৫:৩৪
172825
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Big Grin Big Grin Time Out Time Out Time Out
225267
২৪ মে ২০১৪ রাত ০৩:১৭
জোনাকি লিখেছেন : খুবইইই ভাল্লাগলো।অনেক ধন্যবাদ।
২৪ মে ২০১৪ সকাল ০৬:৪১
172419
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Rose Rose Good Luck Good Luck Rose Rose খুবই খুশি লাগলো Happy Happy যাজাকিল্লাহু খাইর Rose Rose Good Luck Good Luck Rose Rose
225317
২৪ মে ২০১৪ সকাল ০৯:৪৯
ইমরান ভাই লিখেছেন : ডারউইনের বংশধরের মাথা কি ঠিক হয়েছে? খুবি সুইড হয়েছে।
২৪ মে ২০১৪ দুপুর ০১:২৩
172504
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি ডারউইন এর বংশধর নই, ইমরুদাদা..... আমি আদমের বংশধর। Time Out Time Out Time Out
২৭ মে ২০১৪ দুপুর ০১:৪৬
173833
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : বলো আর কত জায়গায় দিতে হবে এই স্ক্রীনশট!!
কপি পেস্টিং কপি পেস্টিং কপি পেস্টিং কপি পেস্টিং কপি পেস্টিং



১ ---------------
Youtube লিংক এর 'v=' এর পরের অংশটুকু কপি করতে হবে।



২ ---------------


৩ ---------------
এরপর পোস্ট পাবলিশ করতে হবে।
২৭ মে ২০১৪ দুপুর ০২:৫৮
173844
ইমরান ভাই লিখেছেন : Crying Crying Surprised Surprised আর লাগবে না...phbbbbt phbbbbt phbbbbtLove Struck Love Struck
225432
২৪ মে ২০১৪ দুপুর ০১:৫১
আফরা লিখেছেন : আমার ও অনেক ভাল লাগল তাই এক নিঃস্বাসে পড়ে ফেললাম ।অনেক ধন্যবাদ ভাইয়া সুন্দর শেয়ারের জন্য ভাইয়া ।

আমি মনে হয় আমার আরেকটা ভাইয়াকে চিনতে পারছি ।

বিকালে দাওয়াত রইল আমার ব্লগে ভাইয়া ।
২৪ মে ২০১৪ রাত ০৯:১১
172727
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কিছু মন্তব্য মুছে দিয়েছি। কিছু মনে করিয়েন না। সম্ভব হলে আমাকে ক্ষমা করবেন। @আফরা
১০
225447
২৪ মে ২০১৪ দুপুর ০২:১৩
ইমরান ভাই লিখেছেন : ডারউইন ও আদমের বংশধরের একজন। কিন্তু সে তোমার মতো বিঅজ্ঞানি Big Grin Big Grin. হাজার হোক তুমিতো ডারউনিরে খালাতো বোনের ভাতিজার চাচার
মায়ের দাদির বোনের ভাইয়ের বাবার ছোটছেলের
বউয়ের বোনের ছেলের দুঃসম্পর্কের
ভাতিজা......
হাহাহাহাহাহা Big Grin Big Grin Big Grin Big Grin
২৪ মে ২০১৪ দুপুর ০৩:২৭
172543
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ওরের..... ইমরান দাদা..... ডারউইন বলতে সাধারন পাবলিক বুঝে... "ডারউইনের বান্দর তত্ত্ব"... আমিতো আর তোমার মতো অ-সাধারন নয় যে "বান্দর তত্ত্ব" বাদ দিয়ে অন্য কিছু বুঝবো Worried Worried
২৪ মে ২০১৪ দুপুর ০৩:২৮
172544
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হাজার হোক ইমরান দাদাতো ডারউনিরে খালাতো বোনের ভাতিজার চাচার মায়ের দাদির বোনের ভাইয়ের বাবার ছোটছেলের বউয়ের বোনের ছেলের দুঃসম্পর্কের খালাতো বোন এর জামাই Day Dreaming Day Dreaming ...... Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৫ মে ২০১৪ সকাল ০৯:০৪
172848
ইমরান ভাই লিখেছেন : তুমি এখন আমাকেও জরাতে চাচ্ছো Winking এ জন্যইতো তুমাকে আমি ডারউইনের সাথে যুক্ত করছি...Tongue Tongue
১১
225593
২৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:১৯
ইমরান ভাই লিখেছেন : http://www.onbangladesh.org/blog/blogdetail/detail/7675/saiwara/43067#172522

হিহিহিহি হাহাহাহাহাহা তারাতারি এখানে যাও , তুমিযে ডারউইনের ভাতিজা তা আফরার চিনতে একটুও কষ্ট হয় নি। Big Grin
২৪ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
172644
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : তোমার আগেই দেখেছি, পড়েছি, লক্ষ্যকরেছি। তাই আপাতত আর প্রয়োজন নাই তোমার দেয়া লিংকে ক্লিক করার।
১২
225653
২৪ মে ২০১৪ রাত ০৮:২৪
ইমরান ভাই লিখেছেন : মন খারাপ করলা? আর তোমাকে ডারউইনের ভাতিজা বলবনা।
২৫ মে ২০১৪ সকাল ০৫:২৮
172819
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : It Wasn't Me! Time Out Time Out Time Out
২৫ মে ২০১৪ সকাল ০৯:০৫
172849
ইমরান ভাই লিখেছেন : তাহলে কি তুমি ডারউইনের ভাতিজা হি হি হি হি হি....
১৩
225732
২৪ মে ২০১৪ রাত ১০:৫৯
ভিশু লিখেছেন : খুব ভালো লাগ্লো...Happy Good Luck
২৫ মে ২০১৪ সকাল ০৫:২৯
172820
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপনাকে অন্নেক ধন্যাবাদ Good Luck Good Luck
২৭ মে ২০১৪ রাত ০৮:১৮
174005
সুমাইয়া বিনতে আফসারী লিখেছেন : Happy
১৪
225773
২৫ মে ২০১৪ রাত ০১:৫৫
আওণ রাহ'বার লিখেছেন : অনেক আগে মনে হয় পড়েছিলাম সম্ভবত ৬মাস আগে হবে হয়তো।
পিলাচ
২৫ মে ২০১৪ সকাল ০৫:৩০
172821
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : হতে পারে - আমি গুগলিং করে দেখলাম যে অনেক আগে কোরানের আলো ডট কম এ পাবলিশ করছিলো লেখাটা Don't Tell Anyone Don't Tell Anyone
১৫
225777
২৫ মে ২০১৪ রাত ০২:১৫
আলোকিত প্রদীপ লিখেছেন : অসাধারণ একটা লিখা।
২৫ মে ২০১৪ সকাল ০৫:৩১
172822
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমি সাধারন হলেও আমার কালেকশ্যনগুলো কিন্তু অসাধারন Love Struck Winking Love Struck
২৭ মে ২০১৪ রাত ০৮:১৭
174004
সুমাইয়া বিনতে আফসারী লিখেছেন : Happy
১৬
225800
২৫ মে ২০১৪ রাত ০৩:০০
প্যারিস থেকে আমি লিখেছেন : লেখাটা শেয়ার করার জন্য অসংখ্য ধন্যবাদ। খুবই ভালো লেগেছে।
২৫ মে ২০১৪ সকাল ০৫:৩২
172823
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : লেখাটা পড়ার জন্য আপনাকে ও অসংখ্য ধন্যবাদ Rose Rose Good Luck Good Luck Rose Rose Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর।
১৭
226824
২৭ মে ২০১৪ রাত ০৩:৪২
বৃত্তের বাইরে লিখেছেন : ভাল শেয়ার Rose Rose Rose
২৭ মে ২০১৪ সকাল ০৯:১৬
173772
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : যাজকিল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
২৭ মে ২০১৪ রাত ০৮:১৭
174003
সুমাইয়া বিনতে আফসারী লিখেছেন : Happy
১৮
227190
২৭ মে ২০১৪ রাত ১০:৫০
নিশা৩ লিখেছেন : অনেক ধন্যবাদ লেখাটা শেয়ার করার জন্য। মন্তব্য পড়ে অনেক হাসলাম। সেজন্য ও অনেক ধন্যবাদ।
২৮ মে ২০১৪ রাত ০৯:২২
174454
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমিতো আপনার নামটা দেখি বারবার মুসকি হাসি Happy Winking আপ্নাকেও ধন্যবাদ প্রিয় আপ্পি.... আমার ব্লগবাসায় আসার জন্য। Rose Rose Good Luck Good Luck Rose Rose
১৯
227655
২৮ মে ২০১৪ রাত ০৯:৩৫
নিশা৩ লিখেছেন : যাক, নামটা তাহলে বদলানোর দরকার নেই। মুচকি হাসিটা থাকুক সবসময়।
২৮ মে ২০১৪ রাত ০৯:৫৯
174460
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Happy Love Struck Happy সত্যি আপ্পি.... কেমন জানি লাগে। আনকমন আনকমন নাম Tongue Tongue নিশা ৩ আপ্পি Happy Good Luck Good Luck
২০
227681
২৮ মে ২০১৪ রাত ১০:১৭
নিশা৩ লিখেছেন : না হেসে পারলাম না। Rolling on the Floor Happy
২৮ মে ২০১৪ রাত ১০:২১
174475
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আমিও Big Grin Big Grin Rolling on the Floor Rolling on the Floor
২৮ মে ২০১৪ রাত ১০:২৬
174478
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : আপ্পি.... লাইটহাউজ ব্লগে (http://lighthouse24.org/blog/) রেজি করে রাখিয়েন। কখনও যদি টুডে ব্লগ বন্ধ হয়ে যায় এসবি’র মতো, প্রিয় আপ্পিদেরকে যেন না হারাতে হয়। আমরা অনেকেই ওখানে রেজি করে রাখছি। অনেক আপুও আছেন।
২১
227704
২৮ মে ২০১৪ রাত ১০:৩৮
নিশা৩ লিখেছেন : অনেক ধন্যবাদ ভাইয়া। রেজি করিয়েছি।
২৯ মে ২০১৪ সকাল ০৭:১৩
174564
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : থ্যাংকইউ আপ্পি অন্নেক অন্নেক থ্যাংক্স। স্বস্তি পেলাম অনেক Love Struck আপনাকে (bloggerId=327) প্রিয় তালিকায় এ্যাড করে নিয়েছি লাইটহাউজে। Rose Rose
২২
228659
৩১ মে ২০১৪ দুপুর ০২:৪১
সত্য নির্বাক কেন লিখেছেন : ভালো লাগল। ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ ধন্যবাদ
৩১ মে ২০১৪ দুপুর ০২:৪৫
175356
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : স্বাগতম প্রিয় ভাইয়া Good Luck Good Luck যাজাকাল্লাহু খাইর। Rose Rose Good Luck Good Luck Rose Rose
৩১ মে ২০১৪ দুপুর ০৩:৫৭
175386
সত্য নির্বাক কেন লিখেছেন : আপনাকে ও মোবারকবাদ।
২৩
232987
০৯ জুন ২০১৪ রাত ১০:১৩
আহ জীবন লিখেছেন : আয় ফিরে তোর প্রানের বারান্দায়
১২ জুন ২০১৪ দুপুর ০১:৪৪
180824
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : Crying Crying Crying Crying
২৪
274889
১৬ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪০
নিরবে লিখেছেন : এই লেখাটা বেশ কবছর আগে পড়েছিলাম।
খুব ভালো লাগলো। ধন্যবাদ
১৬ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৬
218872
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : সত্যিই আমার অন্যরকম একটা অনুভুতি হয়েছিলো মনের মাঝে এই লিখাটা পড়ে...... তাই শেয়ার করছিলাম Good Luck আপনাকে এখানে দেখে খুশি হলাম Good Luck ভালো থাকুন সবসময় Rose Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File