*“নিউটনের তৃতীয় সূত্র অকার্যকর ভাবলে সরকার মস্ত বড় ভুল করবে।”

লিখেছেন লিখেছেন tritiomot ০৭ ফেব্রুয়ারি, ২০১৫, ১১:৪৫:৫৫ রাত



যষ্ট কিংবা সপ্তম শ্রেনীতে নিউটনের তৃতীয় সূত্র পড়েছিলাম। সূত্রটি হলেঅ“ প্রত্যেক ক্রিয়ার সমান ও তার বিপরীত প্রতিক্রিয়া রয়েছে। “

আওয়ামী সরকার এক তরফাভাবে বিরোধীমত ও দল নিধনের যে কর্মযজ্ঞ শুরু করেছে এবং নিজেদেরকে স্বস্তির ঢেকুর তুলছে, আস্তে আস্তে সেই ঢেকুরগুলো টক হিসাবে বের হতে বাধ্য । এক সময় টকের তীব্রতায় ঢেকুর তোলা বন্ধ করার জন্য চেষ্টা করবে কিন্তু তখন ঢেকুর আর হেঁচকে ওঠা এক সাথে শুরু হবে। হেঁচকে ওঠা এক সময় মৃগরোগে পরিনত হয়ে ছটফট করতে করতে মারা যাবে। এটা অনিবার্য ঘচতে যাচ্ছে।

মানুষ কখন বিদ্রোহ করে ?

ঢাকা বিশ্ববিদ্যালয়ে প্রিয় স্যারদের কাছে শিখেছিলামযে, মানুষ যখন নিজেদেরকে কোন বিষয়ে বঞ্চিত মনে করে কিংবা নিশ্চিত কোন পাওয়া জিনিস না পেলে তার মধ্যে হতাশা কাজ করে। আর এই হতাশা ও বঞিত হলো বিদ্রোহের একটি কারন।

মানুষের পিট দেয়ালে ঠেকে গেছে। নির্যাতিত, বঞ্চিত, লাঞ্চিত, অবহেলিত মানুষগুলো তাদের জীবন সম্পর্কে উদাসীন হয়ে যাচ্ছে। তারা নিজেদেরকে এভাবে বেচেঁ থাকাটা অনর্থক মনে করছেন। দিনের পর দিন বিনা কারনে জেলখানায় আটক করে রাখা হয়েছে। দৈনিন্দন জীবনে স্বাভাবিক কাজ করা সম্ভব হচ্ছেনা। সর্বত্র চলছে মাস্তানী আর অনিয়মের রাজত্ব। পুলিশ, র্যা ব, বিজিবি ও ছাত্রলীগ এক হয়ে জনজীবনে যে গুলি ও নির্মমতা শুরু করেছে, তাতে সাধারন মানুষ সরাসরি এর প্রতিবাদ করতে সাহস পাচ্ছেনা বটে তবে তাদের মনে পুঞ্জভুত ক্ষোভ যে কোন সময়ে বিস্ফোরণ ঘটাবে। জীবরে প্রতি গ্লানি থেকে আত্মহুতি দেয়ার পর্যায়ে এসে গেছে। তাই বিরোধী রাজনৈতিক জোট কিংবা সাধারন মানুষের কাছে গোলা বারুদ না থাকলেও নিউটনের তৃতীয় সূত্র অনুযায়ী সমান প্রতিক্রিয়া দেখানো শুরু হয়েছে।

সরকার যদি এটি বেুঝেও না বোঝার ভান করে , তাহলে এর ফলাফল খুব শীঘ্রই পেয়ে যাবে। তখন চরম খেসারত দিতে হবে বলেই মনে হচ্ছ



বিষয়: বিবিধ

১৫২৬ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

303413
০৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ১২:০১

A PHP Error was encountered

Severity: Notice

Message: Undefined offset: 10348

Filename: views/blogdetailpage.php

Line Number: 764

"> মুক্তিযুদ্ধের কন্যা লিখেছেন : আরে ধাৎ- তালেবান, আইসিস, বোকোহারাম, জামাত, ব্রাদারহুড.............. এদের আবার প্রতিক্রিয়া কি? আল্লাবিল্লা, কুকর্ম, সন্ত্রাস...... সভ্য মানুষের পায়ের তলায় এমনিতেই পিশে মরবে।
303426
০৮ ফেব্রুয়ারি ২০১৫ রাত ০২:১৮
লজিকাল ভাইছা লিখেছেন : আরে ধাৎ- তালেবান, আইসিস, বোকোহারাম এই তিন বাহিনীর সম্মেলিত রূপ যদি কেউ একটি বাহিনীতে দেখতে চায়, সে যেন ছাত্রলীগকে দেখে। কুত্তালীগ, বাঙ্গালী জাতীর উপর একটা অভিশাপ।
303461
০৮ ফেব্রুয়ারি ২০১৫ সকাল ০৯:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই সত্য কোন স্বৈরাচারিই বুঝেনা!
303515
০৮ ফেব্রুয়ারি ২০১৫ দুপুর ০২:৩৪
হতভাগা লিখেছেন : আওয়ামি লীগের মাইরের চোটে নিউটন সাহেবের তৃতীয় সূত্র এখন হারিয়ে গেছে ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File