বন্ধু তোমাকে বলছি

লিখেছেন লিখেছেন প্রজাপতি ২৮ মার্চ, ২০১৩, ০৯:৫৭:৩৯ রাত



বন্ধুত্ব মানবজীবনের একটি বড় অংশ জড়িয়ে রয়েছে । কেউ স্বীকার করুক আর নাই করুক তা দিবালোকের ন্যায় স্পষ্ট । বন্ধুত্ব যেমন সত্য তেমনি তুমিও সত্য । যদি বন্ধুত্ব বলে কিছু থেকে থাকে সেখানে তোমার স্থান অনেকের চেয়ে এগিয়ে। যদি বলি সর্বাগ্রে ; তা একেবারে অমূলক নয়।

আজ কিছু লিখতে ইচ্ছা করছে তাই কলম নিয়ে বসা। সময় যে কখন হারিয়ে যায় তা বলা দুঃসাধ্য । যাক এবার মূল কথায় ফিরে আসি।

সেই বন্ধুটি এখন আর আমার মাঝে নেই । আছে শুধু তার মায়া ভরা স্মৃতি। ভালবাসার রোমাঞ্চে গড়া সবটি । কত আগে হারিয়ে গেছে সে। যা শুধু অতীতের পাতায় সন্নিবেসিত আছে ।

তৃতীয় শ্রেণি পড়া শেষে সে হারিয়ে যায় আমার জীবন থেকে । আজও অব্দি তাকে আমি খুঁজি । তার স্মৃতি আমাকে তাড়িত করে ফিরে । অব্যক্ত স্মৃতির পাতায় স্বর্ণাক্ষরে লিপিবদ্ধ রয়েছে অনেক কথা।

সে ছিল অসম্ভব মেধাবী ছাত্র । ক্লাসের ফাস্ট বয়। আর আমি ছিলাম সেকেন্ড । আমাদের ক্লাসে কোনো মেয়ে ছিল না।

মেয়ে না থাকলেও আনন্দে কোনো ভাটা পড়ে নি। অফুরন্ত হাসি, ঠাট্টা, আনন্দ, বেদনার মধ্যে আমাদের সময় কাটতো ।

বছর শেষ ফ্যামিলি থেকে সিদ্ধান্ত আসে ওকে অন্য প্রতিষ্ঠানে নিয়ে যাওয়া হবে । সব আনন্দ যেন নিমিষেই শেষ হয়ে গেল। এ কেমন কথা ! কি হবে আমাদের এতো এতো পরিকল্পনা ! সব কি ভেস্তে যাবে ? অনেক প্রশ্ন মনে স্থান পেল । কোনো উত্তর নেই। একটাই পথ সে চলে যাবে।

তার ইচ্ছা অনিচ্ছা তখন মূল্যহীন ছিল। বাবা হারা মায়ের সন্তান সেই বন্ধুটি । মামার সিদ্ধান্তে চলে যেতে হয় অন্য প্রতিষ্ঠানে । যেখানে মায়ের সিদ্ধান্ত ছিল গৌণ । তার ইচ্ছার বিরুদ্ধে এই সিদ্ধান্ত । নিয়তির এই কোন খেলা ! নিয়তির চাপাকলে সে মেনে নিতে বাধ্য হলো।

আমাকেও যে করুণ পরিস্থিতি মেনে নিতে হবে তখন আমি তা উপলব্ধি করি নি । আর যখন শুনলাম, আমার বন্ধুটি চলে যাবে আমাদের ছেড়ে । তখন নির্বাক হয়ে পড়ি । চারদিকে অন্ধকার দেখাচ্ছে ! শুধু কাল মেঘের ছায়া ! কি যে অস্থির সময় কাটছে ! কি যন্ত্রণা ! আমি আর নিজকে সামলাতে পারলাম না । অঝোর ধাঁরে কাঁদতে লাগলাম ।

এই ছোট্ট বয়সে কি আর করা ! তবুও অনেক চেষ্টা করেছি । চেষ্টার কোনো কমতি ছিল না। ছিল না কোনো ঘাটতি । " যেতে নাহি দিব, হায়, তবু যেতে দিতে হয়, তবু চলে যায় " সময়ের ব্যবধানে রবীন্দ্রনাথ ঠাকুরের এই মহান বানী সত্য পরিণত হলো।

মামাদের সিদ্ধান্ত মেনে নিতেই হবে। পিতার অবর্তমানে মামারাই তার দেখাশুনা করে । অবশেষে বিদায় দিতে হলো তাকে। বিদায় দিলাম ঠিকই কিন্তু আজও আমার মন কাঁদে । আর কখনও দেখা পাব কিনা জানি না ।

আশহত হই নি এখনও ।

পথ চেয়ে রই তবুও ।

আমার ঐ বন্ধুটির প্রতি আমার যেমন ভালোবাসা ছিল তেমনি ভালোবাসা রয়েছে তোমার জন্য । তা কোনো অংশে কম নয় ; বরং বেশিই বটে। বন্ধু তোমাকে বলছি । বিশ্বাস কর, আর কেউ নয় তোমাকে উদ্দেশ্য করে বলছি।

তুমি হয়তো ভাবতে পার তোমাকে একটু আনন্দ দেওয়ার জন্য আমার এই কলমের ক্ষুদ্র প্রয়াস । তুমি যা-ই ভাবনা কেন ভাবতে পার। ভাবনার তো শেষ নেই । আমি বলব এটাই চরম সত্য । যা সত্য তা চিরদিন প্রস্ফুটিত গোলাপের পাপড়ির ন্যায় সুভাস ছড়াতে থাকবে ।

ভার্চুয়াল জগতকে কে কিভাবে নিবে তা আমার জানা নেই । আমি জানতেও চাই না। এইটুকু বিশ্বাস করি , এই জগতটা বিশাল এক ভালবাসার বন্ধন । যা বিচ্ছিন্ন করা কোনো মানুষের দ্বারা আদৌ সম্ভব নয় । যদি সম্ভবও হয় ; তবে আমার দ্বারা নয় ।

বিষয়: বিবিধ

১৬১৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File