২০১৩ সালের শেষ দিন : পুলিশ বনাম আমি

লিখেছেন লিখেছেন প্রজাপতি ০২ জানুয়ারি, ২০১৪, ০৩:১৬:৪১ দুপুর

শেষ হয়ে গেল ২০১৩ । আসল নতুন বছর । জীবনের বাঁকে বাঁকে ঘটে যায় অনেক কিছু । তেমনি এই দিনটিতে ঘটে গেছে নানান ঘটনা । আমার জীবনেও তার ব্যতিক্রম ঘটেনি । ঘটে যায় নতুন এক অধ্যায় ! যা আমার জীবনের চরম, জঘন্য ও হৃদয় বিদারক ঘটনা!

আজ বাসায় বসে বসে প্র্যাকটিস করছি । খুব মজাও পাচ্ছি। কোথায়ও যাওয়ার কোন প্লানও নেই । প্রায় অনেকক্ষণ প্র্যাকটিস করছি। বিকেলে আমার ফ্রেন্ড ফোন দিয়ে বলল তাদের বাসায় যেতে । ও আগের দিন বলে রাখছে । ইচ্ছা ছিল না তবুও সে উদ্দেশ্যে বের হলাম । ও আবার ফোন দিয়ে বলল তোর জন্য তারেক বসে আছে দ্রুত আস । তাই খুব দ্রুত যাত্রাবাড়ী চলে গেলাম । এর মাঝে আরও একটা ফ্রেন্ড এর সাথে দেখা । ওর পিসি কি যে প্রবলেম হল তা আমাকে বলল । আমি বললাম, আচ্ছা কাল সকালে এসে দেখব কি প্রবলেম।

ওর থেকে বিদায় নিয়ে শহিদ ফারুক সড়ক দিয়ে যাত্রাবাড়ী ওভারব্রিজ পার হলাম । রাস্তার যে কি অবস্থা। পায়ে হেঁটে চলাও কষ্টকর। তবুও আগের তুলনায় এখন একটু ভাল।

আমি ঠিক যাত্রাবাড়ী থানার পাস দিয়ে হাঁটছি। সামনের কিছু অংশ জায়গা জুড়ে অল্পকিছু পুলিশ অবস্থান করছে। সাধারণ মানুষের চলাচল যাতে না করে তাই ব্যরিকেট দেওয়া আছে। তবুও আমি চাচ্ছি যদি একটু জায়গা থাকে দ্রুত যেতে পারব। একটা অনাবিল বাস আসছে। তাই আরও তাড়া বেড়ে গেল । ঠিক তখনি এক ভদ্রলোক ঐ ব্যরিকেট একটু সরিয়ে আসার চেষ্টা করছে। এই দেখে আমিও ভাবলাম । এবার তো যাওয়া যায়। নিজ থেকে সিদ্ধান্ত নিলাম যাই। পুলিশ তো কি হয়েছে! আমি সাধারণত আইনশৃঙ্খলা বাহিনীকে তেমন একটা ভয় পাই না! পুলিশকে তো নই ! তাই যেতে তো সমস্যা কি! এই মানুষটি যদি অপরাধ না করে আমিও গেলে তো কোন অপরাধ হওয়ার কথা না।

এই সব ভাবতে ভাবতে ব্যাগটা শক্ত করে ধরে দিলাম ভোঁ দৌড় । তাতেই বাদ সাজছে। যত লেঠা তখনি শুরু হল। এতো সব মানুষ রাস্তা দিয়ে দৌড়ায়। ছুটে চলে তাদের কর্ম ক্ষেত্রে। কোন সমস্যা নেই। পুলিশের সামনে দিয়ে দৌড়ালে যত কাণ্ড। যত সমস্যা । এই যেন মহা পাপ করে ফেলেছি। এবার তো শুরু হয়েছে । পাপ মুছনের পালা ।

আমি তো আর দৌড় প্রতিযোগিতায় নাম লিখাই নি । যে হার জিত আছে। যথারিতি এক পুলিশ সদস্য আমার পিছু ছুটছে । মনে হচ্ছে কোন অপরাধীকে দৌড়াচ্ছে । পিছন দিয়ে গিয়ে আমার কলার ধরল। মনে হচ্ছে বিশ্ব জয় করে ফেলছে এই পুলিশটি। এবার শুরু হল জেরার পালা। কত ধরনের প্রশ্ন থাকতে পারে। সব প্রশ্ন একে একে আমার দিকে ছুড়ে মারতে লাগলো । একজন বলল, তুমি দৌড়াচ্ছে কেন? কী কর ? কোথায় থাক? বাসা কই? তোমার কাছে কী আছে? একে একে সব গুলো প্রশ্নের উত্তর দিলাম। তোমার ব্যাগ কী আছে? এতো ওজন কেন ? খোল তো দেখি? তাতে কী আছে? আমি বললাম, ল্যাপটপ ছাড়া আর কিছুই নেই। পাশ থেকে একজন বলে উঠল তোমাকে তো শিবির শিবির মনে হয়! এই কথাটা কয়েক বার বলল। সত্যি করে বল তুমি দৌড়াচ্ছ কেন? আমি তাদের যতই বুঝিয়ে বলি আমার তাড়া আছে তাই বাস ধরার জন্য দৌড়াচ্ছিলাম। বাসের নামও বলছি। ঐ সব জানোয়াগুলো আমার কথা বিশ্বাস করে নি । আমার ব্যাগ দেখল । ভাল করে দেখল।

তাদের কাণ্ড দেখে আমার প্রচণ্ড হাসি পেল। ল্যাপটপ দেখানোর পালা শেষ গেল। ব্যাগ খোলা ছিল । এই সুযোগ এ তাদের একজন এসে বলল, আরে ল্যাপটপ তো দুইটা !!!! আমার চরম হাসি আসল। অনেক কষ্টে হাসি বন্ধ রাখি। আমি খুব শান্ত স্বরে বলি, ভাই ল্যাপটপ ২ টা না একটাই । আর অন্য টা হচ্ছে কুলংফ্যান ।

এভাবে অনেক খুঁজা খুঁজি করল। খুঁজেই তো কিছু পেল না। এরপর বলল , আচ্ছা ল্যাপটপে কী আছে ? আমি বললাম, ক্লাসের এসাইনমেনট, ভিডিও টিউটোরিয়াল, বিভিন্ন প্রজেক্ট আছে , আর আমার প্রয়োজনীয় কিছু সফটওয়ার। এরপরও তারা ক্ষান্ত হয় নি । হায়েনারা আসলে এমনি ! তারা সব জায়গায় অপরাধ খুঁজে বেড়ায়।

এরপর বলল, আইডি কার্ড দেখাও । আমার জানা ছিল না আমার ব্যাগে আইডি কার্ড নেই। তবুও বৃথা চেষ্টা করলাম। আইডি কার্ড খুঁজা অবস্থায় এক পুলিশ বলে আজকে আইডি কার্ড না পেলে তোমাকে ছাড়া হবে না। আমাদের স্যার এর কাছে নিয়ে যাব। ওখানে গেলে তো ছয় মাস জেল। এই বলে আমকে ভয় দেখাচ্ছে । আমি আল্লাহ উপর ভারসা করে খুঁজতে থাকি। বুঝতেই পারছি নেই। তারপরও একটু সময় নেওয়া।

তো আর কি করার নতুন প্লান করি ! আমার ক্লাস এর কিছু সিট ছিল। এই গুলো দেখাই। ভাগ্য ভাল টাকা জমা দেওয়ার কিছু রসিদ ছিল। একটা দেখাই। এরপর তাদের মধ্যে কিছুটা নমনীয় দেখা যাচ্ছে ।

তাতে কি আর হবে ! যে আমাকে পিছন থেকে গিয়ে ধরেছিল। তার সন্দেহের ঘোর এখনও কাটে নি। সে বলল, পকেট কি আছে ? বের কর। আমি একে একে সবই বের করে দিলাম। সে ফোন এর ম্যাসেজ, নাম্বার চেক করল। আর কয়টা ফোন আছে? না আর নেই। শেষ পর্যন্ত কিছুই খুঁজে পায় নি। তাই অন্য একজনের গ্রিন সিগন্যাল এ ছেড়ে দিল। আমি চলতে থাকি আমার গন্তব্যের দিকে ।

বিষয়: বিবিধ

১৪৭২ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

158321
০২ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:৪২
আরোহী রায়হান প্রিয়ন্তি লিখেছেন : আলহামদুলিল্লাহ! তোমাকে অন্য কোন সমস্যার স্বীকার হতে হয়নি। দেশের পুলিশদের কথা মনে হলেই ঘৃণায় মন বিষিয়ে উঠে। সাবধানে থেকো ভাইয়া। আল্লাহ সর্বদা তোমার সহায় হোন। আমীন।
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:০৪
113544
প্রজাপতি লিখেছেন : আল্লাহর রহমতে রক্ষা পেলাম । দোয়া করবেন আল্লাহ যাতে বাংলাদেশের সবাইকে রক্ষা করে।

158335
০২ জানুয়ারি ২০১৪ বিকাল ০৪:১৭
চোথাবাজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:০৪
113545
প্রজাপতি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
158399
০২ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৭
শেখের পোলা লিখেছেন : আপনি সত্যই স্বাধীন দেশের নাগরিক৷
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:০৬
113546
প্রজাপতি লিখেছেন : হাম আমি সত্যি পরাধীন দেশের নাগরিক। এখনও পরাধীনতার শৃঙ্খল আমাদেরকে কুঁড়ে কুঁড়ে খাচ্ছে।
158453
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১১
ভিশু লিখেছেন : কোন সে দেশে আমাদের বাস?!...Chatterbox Day Dreaming
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:০৮
113547
প্রজাপতি লিখেছেন : আমরা এক আজব দেশে বাস করি। যেখানে থাকে না জীবনের নিরাপত্তা। থাকে না চলাফেরার স্বাধীনতা। থাকেন না কোন মৌলিক অধিকার ।
ধন্যবাদ
158463
০২ জানুয়ারি ২০১৪ রাত ১১:১৪
রাবেয়া রোশনি লিখেছেন : আলহামদুলিল্লাহ্‌ ! যেখানে পুলিশ সাধারণ জনতা কে সাহায্য সহযোগিতা করবে সেখানে পুলিশদের হাতে মানুষদের হেনস্তা হচ্ছে । দুঃখ জনক Sad Surprised
আল্লাহ্‌ তোমার সহায় হোন Praying
অনেক দিন পর ব্লগে দেখলাম তোমাকে ।আশা করি সামনে আরও নতুন লেখা নিয়ে হাজির হবে Happy
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:১২
113548
প্রজাপতি লিখেছেন : হম পুলিশ তো এখন মানুষের জন্য এক কালসাপ। যাকে ধরে তাকে ছোবল দিয়ে শেষ করে দিতে চায় । আল্লাহ আমাকে তা থেকে রক্ষা করেছে। অনেক মানুষ আজ চরম নির্যাতিত । আল্লাহ তাদের হেপাজত করুক।

হুম চেষ্টা করব থাকার জন্য । ইনসা আল্লাহ ।
158506
০৩ জানুয়ারি ২০১৪ রাত ১২:৫৪
গন্ধসুধা লিখেছেন : আলহামদুলিল্লাহ!যা হচ্ছে আজকাল তার সামনে এটা কোন ব্যাপারনা।
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৮
113551
প্রজাপতি লিখেছেন : হম ঠিক বলছেন আল্লাহর রহমতে রক্ষা পেলাম। দোয়া করবেন ।
158546
০৩ জানুয়ারি ২০১৪ রাত ০৩:০৯
প্যারিস থেকে আমি লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০৪ জানুয়ারি ২০১৪ রাত ১২:১৮
113552
প্রজাপতি লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ
158822
০৪ জানুয়ারি ২০১৪ সকাল ০৭:৪৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : এতদিন পরে প্রজাপতির আগমন?
160534
০৮ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৩৭
প্রজাপতি লিখেছেন : হম এতদিন পরেই আসলাম। দোয়া করবেন । যাতে থাকতে পারি সব সময় ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File