&&& জীবনেতিহাসের ছেঁড়া পাতা (সমাপ্তি পত্র)&&&

লিখেছেন লিখেছেন শেখের পোলা ১৬ জুন, ২০১৬, ০৮:৪৪:৪১ রাত



বিছানা বালিশ নিয়ে একদিন আবারও সেই অস্থায়ী ভগ্নপ্রায় মাদ্রাসায় হাজির হলাম। অনেক অসুবিধার মাঝেও কোন রকমে অল্প কয়েকজন ছাত্র নিয়ে হাঁটি হাঁটি পাপা করে শুরু হল। স্থানীয় জনগনের ভালই সাপোর্ট পাওয়া গেলেও ক্লাশ ও থাকার সংকুলান ছিল সংকীর্ণ। ৪/৫ মাসের মাথায় বাড়ি থেকে ডাক আসলো, বাড়ি গেলাম।

কলকাতার কাছেই এক নাট বল্টুর কারখানায় বড় ভাইয়ের চাকরীটা মুসলমান হওয়ার অপরাধে হারাতে হয়েছে। কৃষি নির্ভর গ্রাম। নিজের জমি না থাকায় অন্যের জমিতে শ্রম বেচা ছাড়া উপায় নেই। খরচের হাত যত সহজে বাড়ে তত সহজে আর তাকে কমানো যায় না। তাই চাকরী ও চাষ দুটোই হারাবার পর আমরা দিশেহারা হলাম। নিরাপত্তার অভাবে আর সাম্প্রদায়িকতার গ্রাসে আমার জেদী আব্বার পাকা সিদ্ধান্ত, যে দেশে মুসলমানদের নিরাপত্তা নেই সেখানে আর থাকব না। মুসলমানদের জন্য পাকিস্তান হয়েছে আমরা সেখানেই চলে যাব। যেখানে নিরাপত্তার নিঃশ্বাস চলে সেখানেই দিন-মজুরী করব।

নিজের পরিচিত পরিবেশ। শৈশব কৈশোরের খেলার সাথী, সহপাঠী বন্ধু, রাস্তা ঘাট, বাজার দোকান, গাছ পালা মায় বাড়ির পাশের গরু ছাগলগুলোও কত চেনা, বাড়ির পোষা কুকুরটি, কতই না আপন। শুধুমাত্র মুসলীম হবার অপরাধে আর জীবন বাঁচাবার তাকিদে এ সব ছেড়ে কোন এক অচেনা অ জানা পরিবেশে চলে যেতে হবে।

আমার সৎ দাদার বাড়ি ছিল নদিয়ায় পাকিস্তান বর্ডারের কাছের শ্রীরামপুর গ্রামে। দাদার ভাগ্নাদের সাথে আমার আব্বার সখ্যতা ছিল। জেলা বদলের পরে আর যাতায়াত না থাকলেও সম্পর্ক ছিল। তাদের সাথে যোগাযোগ করে, দালালের সাহায্যে ১৯৬৫ সালের ১৭ই মার্চ আমরা বর্ডার পার হয়ে আমাদের ৭ সদস্যের ফ্যামিলী পাকিস্তানী ৯৬ টাকা সম্বল করে পূর্ব পাকিস্তানের মাটিতে পা রাখলাম। এ খানে একটা কথা বলে রাখি সরকারী ভাবে ভারতের ২ টাকায় পাকিস্তানী ১ টাকা পাওয়া যেত।

খুলনায় এসে কয়েকদিন পরে পুনরায় মাদ্রাসায় ভর্তির জন্য চেষ্টা করতে লাগলাম। আমরা কোথায় কি আছে জানতাম না। যশোর নওয়া পাড়া আর যশোর রেল শ্টেশন মাদ্রাসার সন্ধান পেয়ে গিয়ে ছিলাম, কিন্তু কোথাওই স্থান হল না। তবে কলকাতা ( জামেউল উলুম) মাদ্রাসার হেফজ সেশনের আব্দুস সামাদকে যশোর রেল শ্টেশন মাদ্রাসায় পেলাম। তার কাছেই হাফিজ সুলতান,যে আমাদের গ্রামে খতম তারাবী পড়াতো তার ভাইয়ের বাড়ি যশোরে আছে খবর পেলাম, দেখাও করলাম। আমরা বেঁচে আছি জানাজানি হল। আল্লাহর শুকরিয়া আদায় করলাম।

( পরের ঘটনা অনেক আগে ‘না বলা কথা’ হেডিংএ পোষ্ট করেছিলাম) http://www.bddesh.net/blog/blogdetail/detail/3696/boka/54950#.V1LQhpErLIU//http://www.bddesh.net/blog/blogdetail/detail/3696/boka/53666#.V1LQ2ZErLIU এখানে আছে। যারা ধৈর্য ধরে পড়েছেন তাদের জানাই মুবারক বাদ। আজ আমি জাগতিক দায়ীত্ব প্রায় মুক্ত বলে মনে করি। জীবনে কোনদিন ধৈর্যহারা হয়নি। বরং সমস্ত কিছুকেই আমাদের জন্য আল্লাহর পরীক্ষা বলেই মেনে নিয়েছি। জানিনা পরীক্ষায় পাশ করিছি কিনা তবে নিজেকে সুখী মানুষ বলেই মনে করি। একটা সাইকেল কিনতে বেতনের উপর লোন নিতে হয়ে ছিল, আমার ছেলে আজ জিরো কিলো মিটারের নিশান চালায়। এ আমার অহংকার নয় বরং অন্যকে জানানো যে আল্লাহ পাহাড়কে সাগর আর সাগরকে পাহাড় বানাতে পারেন। আল্লাহর উপর আস্থা থাকলে তিনি প্রতিদান অবশ্যই দিয়ে থাকেন। আল হামদু লিল্লাহ।

বিষয়: বিবিধ

১২২২ বার পঠিত, ২৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372203
১৬ জুন ২০১৬ রাত ০৯:১১
সন্ধাতারা লিখেছেন : Salam......
১৭ জুন ২০১৬ রাত ০১:২২
309020
জ্ঞানের কথা লিখেছেন : সালাম মানে শান্তি, তবে কিসের শান্তি? কিভাবে শান্তি? কার মাধ্যমে শান্তি?
১৭ জুন ২০১৬ রাত ০১:৪৮
309022
শেখের পোলা লিখেছেন : অআলাইকুমুস সালাম অরহমাতুল্লাহে অবারাকাতুহু। ধন্যবাদ।
372204
১৬ জুন ২০১৬ রাত ১০:০৯
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় বড় ভাইয়া।

আপনার নিষ্ঠুর বাস্তব জীবন কাহিনী আসলে নাটক সিনেমাকেও হার মানায়।

কঠিন সংগ্রামী এই জীবন থেকে নেয়া গল্পের মাঝে অনেক শিক্ষণীয় বিষয় লুকিয়ে আছে।

মানুষের দৃঢ় মনোবল, ঈমানী শক্তি আর বিধাতার প্রতি অকৃত্রিম আস্থা অসম্ভবকেও সম্ভব করে তোলে। যার আপনি উজ্জ্বল উদাহরণ। মাশাআল্লাহ।

জাজাকাল্লাহু খাইর।
১৭ জুন ২০১৬ রাত ০১:৫২
309023
শেখের পোলা লিখেছেন : অ আলাইকুমুস সালাম। যতদূর পেরেছি ধৈর্য ধরে মহান আল্লাহর প্রতি আস্থা রেখে মা বাবার শিক্ষা ও উৎসাহে এগিয়ে গেছি। আজ আমি ক্লান্ত অচলপ্রায়। বাকীটা আল্লাহই জানেন। আপনাকে মুবারকবাদ।
১৭ জুন ২০১৬ রাত ০২:৩১
309027
সন্ধাতারা লিখেছেন : আপনার প্রতি মন্তব্য পড়ে মনটা অনেক খারাপ হয়ে গেল। আমরা সবাই একদিন চলৎশক্তিহীন হব। এটাই বিধির চিরন্তন বিধান। জীবনে অনেক ত্যাগ ও কষ্ট করেছেন এর পুরুস্কার একজনই দিবেন। মহান দয়ালুই আপনার উত্তম সাহায্যকারী হবেন ইনশআল্লাহ্।
আপনার দোয়ায় এই বোনকে শামিল রাখার অনুরোধ রইলো।

আপনার জন্য শুধুই দোয়া ও শুভেচ্ছা।
372209
১৭ জুন ২০১৬ রাত ১২:০০
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ Crying Crying Crying Crying চাচাজান। অনেক কষ্টে ভরা আপনার শৈশব কৈশোর। আপনার যৌবন ও বৃদ্ধ জীবনীও সংক্ষেপে লিখার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি। তাতে জানার আছে অনেক কিছু। অনেক অনেক ধন্যবাদ জাযাকাল্লাহ খাইর
১৭ জুন ২০১৬ রাত ০১:৫৫
309024
শেখের পোলা লিখেছেন : অআলাইকুমুস সালাম অহমাতুল্লাহে অবাাকাতুহু। যৌবনের অনেকখানি আমার নাবলা কথায় লিখেছিলাম। সূত্র দিয়েছি। বাকীটা চেষ্টা করব ইনশাআল্লাহ। ধন্যবাদ।
372220
১৭ জুন ২০১৬ রাত ০১:১৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার এই কথাগুলি সংরক্ষন করা অতি জরুরি। জাতিয় ইতিহাস সম্পর্কে অজ্ঞ রয়ে গেছে আমাদের একাধিক প্রজন্ম। কেন পাকিস্তান হয়েছিল। কেন হাজার হাজার মুসলিম এর রক্তে ১৬ ই আগস্ট ১৯৪৬ সাল রঞ্জিত হয়েছিল সেই সত্য জানেনা অসংখ্য তরুন। যারা শুধু রঙ্গিন দুনিয়ার সপ্নেই মশগুল।
১৭ জুন ২০১৬ রাত ০১:৫৮
309025
শেখের পোলা লিখেছেন : আমাদের অনেক কিছুই অজানা রয়ে গেছে। যা আমাদের চোখের সামনে ঘটে চলেছে আমাদের পরবর্তীরাও তার অনেক কিছুই জানবে না। সঠিক ইতিহাস পাওয়া মুশকিল। আপনাকে অনেক ধন্যবাদ।৷
372221
১৭ জুন ২০১৬ রাত ০১:২১
জ্ঞানের কথা লিখেছেন : আলহামদুলিল্লাহ আলা কুল্লি হাল। পীর সাহেব এজন্যই আমি আপনার মুরিদ।
১৭ জুন ২০১৬ রাত ০২:০০
309026
শেখের পোলা লিখেছেন : কিছু শর্তে তা হতে পারে তাহলে আমি মরার পর আমার তল্পি আর টাট্টু ঘোড়াটা পাওয়ার সম্ভাবনা থাকবে। ধন্যবাদ।
১৭ জুন ২০১৬ সকাল ০৭:০১
309031
জ্ঞানের কথা লিখেছেন : রাজি আছি। বুলুন শর্ত কি কি?
১৭ জুন ২০১৬ সকাল ০৭:৫৩
309032
শেখের পোলা লিখেছেন : "আতীয়ুল্লাহা অআতীয়ুর রাসুল,"-বিনা দ্বীধায় আল্লাহ আর তার রসুলের আনুগত্য করতে হবে। ঈমানে অবিচল থাকতে হবে। ভাল কাজের আদেশ ও মন্দকাজ হতে বিরত থাকতে হবে, রাখতে হবে। সর্বোপরি আল্লাহর দ্বীন দুনিয়ায় কায়েম করতে সংগ্রাম করতে হবে। ব্যাস, তাহলে আসুন পাশা পাশি এগিয়ে চলি।
১৭ জুন ২০১৬ বিকাল ০৫:৩৪
309050
জ্ঞানের কথা লিখেছেন : রাজি..... চলুন। তবে পিরের বয়ান না দিলে আমার পীরের মুরিদ বারবে না যে? সেজন্য একটু ছার দিতে হবে।
১৮ জুন ২০১৬ রাত ১২:৫২
309092
শেখের পোলা লিখেছেন : সেজন্য অবশ্যই ছাড় পাওয়া যাবে। মাশাআল্লাহ!
372231
১৭ জুন ২০১৬ রাত ০২:৫৬
আফরা লিখেছেন : জীবন মানেই সংগ্রাম । অনেক ধন্যবাদ চাচাজান ।
১৭ জুন ২০১৬ রাত ০৪:৪১
309029
শেখের পোলা লিখেছেন : হাঁ জ্ঞানী জনেরা তাই বলে। আল্লাহ নিজেই বলেছেন,'আমি মানুষকে দুঃখ বেদনার মাঝেই সৃষ্টি করেছি'।-সুরা বালাদ।শুভেচ্ছা নাও।।
372262
১৭ জুন ২০১৬ বিকাল ০৪:৫৭
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আগের দু একটা পর্ব বাদ গেছে চাচাজান। ওগুলো পড়তে হবে অবশ্য এসব গল্পগুলো তো আমার জানা কারণ আমার নানা-নানির গল্পও প্রায় একইরকম। আসলে যারা ওপাড়ে ঘরবাড়ি ছেড়ে বাঁচার আশায় যশোর-খুলনা-পাবনা ইত্যাদি অঞ্চলে পাড়ি দিয়েছিলেন তাদের গল্পগুলো কমবেশি একইরকম। তাই আমি জানি। আল্লাহ আপনাকে মৃত্যুর আগে পর্যন্ত সঠিক পথের উপর রাখুন।
১৭ জুন ২০১৬ বিকাল ০৫:২৩
309044
শেখের পোলা লিখেছেন : আমিন। শুভেচ্ছা নিও, ভাল থাকো।
372340
১৮ জুন ২০১৬ রাত ০৪:১১
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম ।

না বলা কথা আর জীবনেতিহাসের ছেঁড়া পাতা দুই সিরিজ একসাথে করে বই বেরকরলে পরবর্তী প্রজন্ম অনেক অজানা ইতিহাস জানবে।
আল্লাহ আপানর সবর এবং কষ্টের প্রতিদান দুনিয়াতে যতটুকুই পূর্ণ করেছেন আখিরাতে আরো উত্তম বিনিময় দান করুন ।
আমিন।
১৮ জুন ২০১৬ সকাল ০৬:০১
309111
শেখের পোলা লিখেছেন : অ আলায়কুমুস সালাম অরহমাতুল্লাহে অ বারাকাতুহু।আল্লাহ আপনার দোওয়া কবুল করুক। আমিন। আপনার মূল্যবান পরামর্শ মনে রাখব ইনশাআ্লাহ।ধন্যবাদ।
372725
২১ জুন ২০১৬ দুপুর ০২:১৭
মোঃ ওহিদুল ইসলাম লিখেছেন : সবগুলো পর্বই ধৈর্য নিয়ে পড়লাম। আপনার জীবন ইতিহাস হতে অনেক কিছু শিখার আছে, জাতীয় ইতিহাসের কিছু গুরুত্বপূর্ণ ঘটনা দেশভাগ, সাম্প্রদায়িক দাঙ্গার প্রেক্ষাপট- এখানে বর্ণিত আছে। এটি বই হিসেবে প্রকাশ করলে ভাল হবে। জাযাকাল্লাহ খাইরান।
২১ জুন ২০১৬ রাত ০৮:০০
309496
শেখের পোলা লিখেছেন : আপনার ধৈর্যের জন্য মুবারকবাদ।সবারই জীবনে উত্থান পতন আছে, কেউ লজ্জায় বলেনা আবার কেউ শোনার মানুষ পায়না তাই আমরা জানতে বা জানাতে পারিনা। আমি দুটাই পেলাম। ধন্যবাদ। আপনার পরামর্শ মনে রাখবো।
১০
381446
২৪ জানুয়ারি ২০১৭ দুপুর ০২:০৭
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : মানুষের দৃঢ় মনোবলই পারে দুনিয়ার অনেক কঠিন কাজকে সহজ করতে
বাস্তবতা যেন এক কাল্পনিক গল্প
১১
385663
১৬ জুলাই ২০১৮ সকাল ১১:১৫
আবু নাইম লিখেছেন : অআলাইকুমুস সালাম অরহমাতুল্লাহে অবারাকাতুহু। আপনার নিষ্ঠুর বাস্তব জীবন কাহিনী আসলে নাটক সিনেমাকেও হার মানায়।কঠিন সংগ্রামী এই জীবন থেকে নেয়া গল্পের মাঝে অনেক শিক্ষণীয় বিষয় লুকিয়ে আছে।মানুষের দৃঢ় মনোবল, ঈমানী শক্তি আর বিধাতার প্রতি অকৃত্রিম আস্থা অসম্ভবকেও সম্ভব করে তোলে। যার আপনি উজ্জ্বল উদাহরণ। মাশাআল্লাহ।

জাজাকাল্লাহু খাইর।
১৭ জুলাই ২০১৮ রাত ০৩:৪২
317871
শেখের পোলা লিখেছেন : ধন্যবাদ দেরীতে হলেও পড়ার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File