()() ইকামতে দ্বীনে আমাদের দায়িত্ব ও কর্তব্য। ()()

লিখেছেন লিখেছেন শেখের পোলা ২০ মার্চ, ২০১৮, ০৬:০৩:২৩ সকাল



নাহমাদুহ অয়া নুসাল্লে আলা রাসুলিহীল কারীম---

মানুষ মাত্রেই তা সে ছোট বড় ধনী গরীব বা যে কোন পদ পদবী অথবা পেশারই হোক একটা বিষয়ে সকলেই সমান। এবং সে লক্ষ্যকে সামনে নিয়ে তার যত প্রচেষ্টা, অধ্যাবসায়, প্লান পরিকল্পনা। তাহল কামিয়াবী বা সাফল্য। সকলেই চায় তার জীবনে সাফল্য আসুক। হতে পারে এক এক জনের মত পথ ও দর্শণ ভিন্ন।

এই সাফল্যের তিনটি স্তর রয়েছে, ব্যাক্তিগত সাফল্য, কওমী বা জাতি গত সাফল্য ও মিল্লি বা দ্বিনী সাফল্য। ব্যাক্তি গত সাফল্য সম্পূর্ণ ব্যাক্তি কেন্দ্রীক। যেন পরীক্ষায় অংশ গ্রহণকারী ছাত্র।

আগে কওম তৈরী হত গোষ্ঠী বংশ গোত্র হিসাবে। বর্তমানে হয় দেশের গণ্ডিতে। হতে পারে সেখানে বিভিন্ন ধর্ম বর্ণ ও ভাষার মানুষ। যেমন, AMERICAN NATION বাঙ্গালী জাতি। আর দ্বীনি সাফল্য হল ধর্ম ভিত্তিক। ধর্মের সাফল্যে উক্ত ধর্মের দুনিয়াব্যাপী অনুসারীদের সাফল্য।

কোনটি আগে আর কোনটি পরে অর্থাৎ কোনটির মর্যাদা কি তা নিয়ে মতভেদ থাকতে পারে। কিন্তু কোরআন বলে ব্যাক্তিগত সাফল্যই মুখ্য। আর এর মূল ভিত্তি হল ইমান বিল আখেরাত বা পরকালে বিশ্বাস। তাই এর উপর দৃঢ়তার তাকিদ এসেছে। ব্যাক্তির মৃত্যুই তার কেয়ামত। তার পর উত্থান, হাশর, বিচার ও ফলাফলে অনন্তকাল জান্নাত বা জাহান্নাম। সুরা মরিয়ের ৯৫ আয়াতে বলা হয়েছে, ওয়া কুল্লুহু আতিহে ইয়াওমাল কিয়ামাতে ফারদা, কেয়ামতের দিন সকলে একা একা আসবে।

রসুল সঃ প্রতি আদেশ হল, ওয়া আনজির আসিরাতাকুম অ আকরাবীন৷। সাবধান কর তোমার নিকট আত্মীয়দের। রসুলের পরামর্শমত বালক হজরত আলী রাঃ ভোজের ব্যবস্থা করলেন ও বনু হাশেমর সকলকে দাওয়াত দেওয়া হল। খাওয়া দাওয়া শেষে রসুল সঃ কিছু বলতে চাইলেন কিন্ত একে একে সকলেই চলে গেল। তারা জানত রসুল কি বলবেন। বেশ কিছুদিন পর আবারও দাওয়াত দেওয়া হল। এবারও রসুল কিছু বলতে চাইলেন। চক্ষুলজ্জার কারণেই হয়ত এবার কেউ গেলনা। রসুল শুরু করলেন; ইন্নার রায়েদা লা ইয়াকজেবো আহাদা ৷ (মরুভূমী বা পাহাড়ী পথে অভিজ্ঞ লোক যারা কাফেলাকে পথ দেখিয়ে নিয়ে যায় তাদের রায়েদা বলে)৷ রায়েদা কোন কাফেলা বা কাউকে ধোঁকা দেয়না বা মিথ্যা বলেনা। আমি তোমাদের সেই রায়েদা, অন্যের কাছে মিথ্যা বললেও তোমাদের সাথে কখনও মিথ্যা বলি না। আমি তোমাদের আপনজন। এর পর তাঁর সেই প্রারম্ভভিক খোৎবা শুরু করলেন। সেই আল্লাহর কসম, তিনি ছাড়া তোমাদের আর কোন মাবুদ নেই। আমি তোমাদের জন্য বিশেষ ভাবে রসুল আর সমস্ত মানব জাতির জন্য সাধারন ভাবে রসুল। লক্ষ্য করুন মাত্র একটি বাক্যে তৌহীদ আর একটি বাক্যে রেসালাত বুঝিয়ে দিলেন। যিনি বললেন ও যারা শুনলেন উভয়ের ভাষাই এক। কোন ব্যাখ্যা বিশ্লেষণের প্রয়োজন হলনা। কেউ মানুক আর না মানুক সবার অন্তরে দোলা দিয়ে গেল। এবার রসুল সঃ এলেন আখেরাতের কথায়। একটি নয় দুটি নয় আখেরাতের জন্য ছয়টি বাক্য ব্যবহার করলেন। অল্লাহে তামুতুন্না কামা তানামুন, সুম্মা লাতুব আসুন্না কামা তাস তাইকাজুন, সুম্মা লাতুহ সামুন্না বে্মা তাসআলুন, সুম্মা লাতুহজাবুন্না বিল এহসানে এহসানাঁও অবিসসুয়ে সুয়ান, অইন্নাহা লাজান্নতুন আবাদা অ লানারুন আবাদা৷ তোমাকে ঘুম পাড়িয়ে রাখা হবে যেন প্রতি রাতে ঘুমাও৷(যদি মৃত্যুর সময় আরও দূরে থাকে তবে,)আবার জাগানো হবে যেমন প্রতি সকালে ওঠ। এরপর তোমাদের জমা করা হবে জিজ্ঞাসাবাদের জন্য। এরপর ভালর বদলে ভাল আর খারাপের বদলে খারাপ ফল হবে। ফলে কেউ পাবে অনন্ত জান্নাত আর কেউ অনন্ত জাহান্নাম। এটিকে খুৎবায়ে উলা (প্রথম) বলা হয়।

আখেরাতের জন্য ছয়টি বাক্য কারণ আখেরাতই প্রধান জিনিষ আর তাই আখেরাতের উপর দৃঢ় ইমান থাকতে হবে। যেখানে ব্যাক্তিগত সাফল্যই আমলে নেওয়া হবে। আর যদি আখেরাতের উপর বিশ্বাস না থাকে তবে তৌহীদ আর স্বস্থানে থাকেনা। রিসালাতও সীমাবদ্ধ হয়ে পড়ে রসুমাত বা ইদে মিলাদুন্নাবী, মিলাদ, ওয়াজ মাহফীল প্রভৃতিতে।

কেয়ামতের মাঠে কেউই তার পিতৃ, বংশ, গোত্র পরিচয়ে পরিচিত হবে না। এ কথাটি কোরআনে চাঁছা ছোলা ভাষায় বলে দেওয়া হয়েছে। এ কারণে কথা গুলি অন্তরে কাঁটার ন্যয় ফুটতেও পারে। সুরা মায়ারেজের ১০-১৪ আয়াতে বলা হয়েছে, আর সেদিন কোন বন্ধু কোন বন্ধুকে জিজ্ঞেসও করবে না। যদিও তাদের এক জনকে অপর জনের সাথে মোলাকাত করানো হবে, সেদিন গোনাগার লোকেরা আজাব থেকে রেহাই পাবার জন্য স্বীয় সন্তানদিগকে (নিজের বিনিময়ে) দিতে চাইবে। স্বীয় স্ত্রী ও ভাইকেও, আর তার জ্ঞাতি গোষ্ঠীকেও, যারা তাকে আশ্রয় দিত এবং পৃথিবীর সবাইকে; অতঃপর যাতে এ সব তাকে রক্ষা করে। সুরা আবাসায় বিষয়টিকে অন্যভাবে বলা হয়েছে। বলা হয়েছে, সেদিন মানুষ নিজের ভাই থেকে পলায়ন করবে, এবং নিজের মাতা ও পিতা থেকে, আর নিজের স্ত্রী ও নিজের সন্তান থেকেও। সেদিন তাদের এমন ব্যস্ততা থাকবে যে, তা তাকে অন্যদিকে মনযোগ দিতে দেবেনা। এ অবস্থাকেই বলা হয়েছে সকলে নফসী নফসী করবে। এ টিও প্রমান করে যে ব্যাক্তি সাফল্যই আসল সাফল্য। এ ছাড়া আর যত সাফল্য তা দুনিয়া সম্পর্কিত।

মনে রাখতে হবে যে সন্তানদের জন্য নিজের জীবন বাজী রেখে ছিল, যে ভাইবোন আত্মীয় পরিজনের জন্য কতইনা ভালবাসা ছিল। আজ তারা যেমন কোন উপকারে এলনা তেমনই নিজে বাঁচার জন্য এত মহব্বতের আপনজনকে জাহান্নামে ঠেলে দিতেও কুন্ঠীত নয়। অথচ কেউই কারও উপকারে আসবে না। আর তাদের সাক্ষাত এ জন্য করানো হবে যে অন্তরে তাদের ক্ষোভ ও আফসোস বৃদ্ধি পাবে। কেউবা দুনিয়াতেও এ ক্ষোভের শিকার হয়ে থাকেন।

আখেরাতে কোন আত্মীয়তার বন্ধন নেই। আল্লাহ যেমন এক অদ্বিতীয় রুহও তেমনই একা। ইয়াসআলুনাকা আনির রুহ, ক্বুলিররুহ মিন আমরে রাব্বী’।

এমনও হতে পারে যে, সমাজ জাতি উন্নত কিংবা আল্লাহর দ্বীনও প্রতিষ্ঠিত কিন্তু নিজের আমলনামা দূর্বল তো কেয়ামতে বিফল। অপর পক্ষে যদি সমাজ জাতি উন্নত নাও হয়, দ্বীন প্রতিষ্ঠা নাও হয় কিন্তু কারও আমল নামা ভাল হয় তো সে সফল। তবে হাঁ ব্যাক্তিকে নিজ দায়িত্বে সচেতন হতে হবে। কোন কর্মচারীকে যখন কোন দায়িত্ব দেওয়া হয় তখন যে যে বিষয়ে দায়িত্ব দেওয়া হয় তার জবাব দেহীতা সেই সেই বিষয়ের মধ্যেই সীমাবদ্ধ থাকে। তার মাঝেই থাকে তার সফলতা ও বিফলতা। আল্লাহ মানুষকেও কিছু দায়িত্ব দিয়েছেন এবং সাথে তা পালন করার সামর্থ নির্ধারণ করে দিয়েছেন। যদিও তা কতটুকু তা কেউ জানেনা। তাই সকলকে সর্বাত্মক চেষ্টা করতে হবে। দূর্ভাগ্য আমরা আমাদের দায়িত্ব বা ফারায়েজ সম্পর্কে সম্মক অবগত নই অথবা তা অল্প কয়েকটির মাঝে সীমাবদ্ধ করে ফেলেছি। আমরা জানি নামাজ রোজা জাকাত হজ্জ, তা যথাযত বা অনেক ক্ষেত্রে কিছু অতিরিক্ত আমল করেই পরকালে সাফল্যের প্রত্যাশা করে থাকি। অপর দিকে সন্তানদের উন্নত শিক্ষা, উন্নত চাকরী, মনোরম অট্টালিকা, জমীজমা করে সাফল্যের বাহবা কুড়াই।

সুরা কাহাফের ১০৪ নং আয়াতে বলা হয়েছে; তারাই সে লোক যাদের প্রচেষ্টা পার্থিব জীবনে বিভ্রান্ত হয়েছে, অথচ তারা মনে করে যে তারা সৎকর্ম করেছে। নামাজ রোজা জাকাত হজ্জের মত জিহাদ বা দ্বীন প্রতিষ্ঠার সংগ্রামকেও ফরজ করা হয়েছে। সুরা হুজরাতের ১৫ নং আয়াতে বলা হয়েছে যে, প্রকৃত মুমিনতো তারাই যারা ইমান এনেছে আল্লাহ ও তাঁর রসুলের প্রতি অতঃপর কখনই মনে সন্দেহ পোষণ করেনি এবং আল্লাহর পথে প্রান ও ধন-সম্পদ দিয়ে জেহাদ করে। তারাই সেই সত্যনিষ্ঠ। এরা যদি নিজেদের মুমিন দাবী করে তবে তারাই সত্য বলেছে। আল্লাহর দ্বীন প্রতিষ্ঠা হবেই, তবে কখন কাদের দ্বারায় তা এক মাত্র আল্লাহই জানেন। রসুল সঃ এর জন্য দ্বীন প্রতিষ্ঠা ছিল ফরজ আর উম্মতের জন্য দ্বীনের প্রচেষ্টা বা জেহাদ ফরজ।

নামাজকে ফরজ করা হয় ১১ হিজরীতে আর একামতে দ্বীনের শুরু হয় দাওয়াত, তাজকির ও তাবশিরের মাধ্যমে নবুয়তের সূচনা লগ্নে। সুরা বাক্বারার ১৫৩ নং আয়াতে বলা হয়েছে; ওহে যারা ইমান এনেছো তোমরা সবর ও সালাতের মাধ্যমে সাহায্য প্রার্থনা কর। এখানে নামাজকে সবরেও পরে রাখা হয়েছে আবার এ দুটির মাধ্যমে কোন কিছুর জন্য সাহায্য চাইতে বলা হচ্ছে। সেই কিছুটিই জিহাদ। অতএব মুমিনের আমলে জেহাদের বিকল্প নাই। এ বিষয়টি সমর্থনে ইমাম বাইহাকী রঃ এর বর্নীত একটি হাদীশ যা জনাব মৌলানা আশরাফআলী থানবী রঃ জুমআর খোৎবায় শামিল করে ছিলেন তার উল্লেখ করা যায়, যার অর্থ হল; আল্লাহ জীবরাঈল আঃ কে ওহীর মাধ্যমে কয়েকটি জনপদ উল্টে দিতে আদেশ করলেন।(স্মরণ যোগ্য যে, হজরত জীবরাঈল আঃ এর আল্লাহর সাথে সামনা সামনি কথপোকথন হচ্ছেনা)৷ জীবরাঈল আঃ আরজ করলেন যে, সেখানে আপনার এমন এক নেক বান্দা রয়েছে যিনি চক্ষের পলক পড়ার সময়টুকুও অন্য কাজে ব্যয় করেন না তার কি হবে। আল্লাহ বললেন যে, তাকে আগে উল্টাও পরে অন্যদের। কারণ আমার দ্বীনের ব্যাপারে তার চেহারায় কোনদিন কোন পরিবর্তন আসেনি। যেহেতু জীবরাঈল আঃ সাক্ষী দিচ্ছেন তখন তিনি কোন হাফ মুসলীম নন বরং শত ভাগ মুমিনই হবেন। তাঁর অপরাধ তিনি আমর বিল মা’রুফ ও নেহী আনিল মুনকার বা দ্বীনের জন্য জিহাদ করেন নি। এমনকি তার চেহারায় প্রতিরোধ প্রতিবাদে অপারগতার দুঃখ বেদনা ক্ষোভের ছায়াও কোনদিন পড়েনি।

নামজের জন্য যেমন শর্ত হল ওজু, যদিও ‘কুতেবা আলায়কুমুল ওয়াদু’ কোথাও বলা হয়নি। পানির অভাবে তায়ম্মুম৷। তেমনই একমতে দ্বীনের জন্য শর্ত হল জামাত বা সংগঠন। হজরত ওমর রাঃ হতে বর্ণনা হয়েছে, ‘লা ইসলামা ইল্লা বিল জামায়াহ অলা জামায়াহ ইল্লা বিল আমারা’-জমাত ছাড়া ইসলাম হয়না আর আমির ছাড়া জামাত হয়না। যদি এমন কোন জামাতের অস্তিত্ব থাকে, যার কর্ম পদ্ধতি ঘোষিত হয়েছে যা শুধুমাত্র কোরআন, সুন্না ও সীরাতের ভিত্তিতে একামাতে দ্বীনের জন্য সংগ্রাম করে যাচ্ছে তবে তাতে শামিল হতে হবে। জামাতে আমিরের আনুগত্য অবশ্যই মেনে চলতে হবে তবে অন্ধ ভাবে নয়। অন্ধ আনুগত্য শুধুই নবীর বেলায় প্রযোজ্য। আর যদি তেমন সংগঠন না থাকে তবে বানাতে হবে ও কর্ম পদ্ধতি ঘোষণা দিয়ে মানুষকে আহবান করতে হবে। যদি কেউ সে ডাকে সাড়া না দেয় তবে একাই যথেষ্ট।

হজরত আবু হোরায়রা রাঃ বর্ণীত হাদিসে বলা হয়েছে যে, যে ব্যাক্তি মারা গেল অথচ সে জিহাদ করেনি বা তার অন্তরে জিহাদের কোন চিন্তা, সংকল্প বা ইচ্ছা দেখা যায়নি, সে মুনাফেকের ন্যায় মারা গেল। (মুসলীম, আবু দাউদ)

অমা আলাইনা ইল্লাল বালাগ।

(মূল বক্তা মরহুম ডাঃ ইসরার আহমদ ইউ টিউব)

বিষয়: বিবিধ

১৪৬৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

384955
২০ মার্চ ২০১৮ বিকাল ০৪:৩৪
কুয়েত থেকে লিখেছেন : মাশা আল্লাহ জাযাকাল্লাহু খাইর। আল্লাহ আপনাকে উত্তম প্রতিদান দিন অনেক দিন পরেই আপনার লেখা পড়লাম আশা করি এখন থেকে নিয়মিত লেখবেন। ভালো লাগলো লেখাটি অনেক ধন্যবাদ
২০ মার্চ ২০১৮ সন্ধ্যা ০৬:১১
317455
শেখের পোলা লিখেছেন : ইনশা আল্লাহ, চেষ্টা করব। ভাল থাাকেন, ধন্যবাদ।
384964
২২ মার্চ ২০১৮ রাত ১১:৫১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : সালাম। দেশে ব্লক তাই অনেক দিন পর ঢুকলাম প্রক্সি দিয়ে। কয়েকদিন আগে কলকাতা ঘুরে আসলাম চিকি#সার জন্য। কলকাতার একজন মুসলিম সাংবাদিক আপনার লিখাগুলি চেয়েছেন। আমাকে কি আপনার জিবন কাহিনি র দুটি সিরিজ ই মেইল করতে পারবেন?
২৩ মার্চ ২০১৮ সকাল ০৫:৫৪
317458
শেখের পোলা লিখেছেন : অ আলায়কুমুস সালাম। বিষয়টা বুঝলাম না। কলকাতার সাংবাদিক কার জীবন কাহিনী জানতে চায়? আমার না আপনার? আমার সাথেতো তাদের যোগাযোগ নেই। আর তারা কিইবা করবে? ভাল থাকেন।
২৩ মার্চ ২০১৮ দুপুর ১২:৪৯
317461
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : আপনার!!! নতুন গতির সম্পাদক এমদাদুল হক নূর ভাই। অাপনি যে দুটি সিরিজ লিখেছিলেন সে দুটি পেতে চাই।
384984
২৫ মার্চ ২০১৮ দুপুর ১২:৩৬
বাংলার দামাল সন্তান লিখেছেন : জাজাকাল্লাহ!
অনেক দিন আপনার পোস্ট পেলাম
২৬ মার্চ ২০১৮ সকাল ০৬:১০
317472
শেখের পোলা লিখেছেন : চাচা ধন্যবাদ। ভাল থাকো।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File