'রাজাকার' একটি শব্দের নাম Happy

লিখেছেন লিখেছেন মুজতাহিদ বাপ্পী ১৫ আগস্ট, ২০১৪, ০৭:৩৯:৪৭ সন্ধ্যা



আমরা বাংলাদেশী লিবারেল-ডেমোক্রেটিক-ননসেক্যুলার-এন্টিনিওকন-এন্টিএক্সিসটেনশিয়ালিস্ট ইসলামপন্থীরা "রাজাকার" ট্যাগ নিয়ে প্রায় অর্ধশতক পার করে দিলাম । মুখে যতোই হাসি থাকুক, কেউ যখন এই শব্দটা দিয়ে ডাক দেয়, কিছুটা হলেও খোঁচা অনুভব করি । এটা যতই নিরীহ স্বেচ্ছাসেবক মিন করুক না কেনো, বিশেষ গালিবাচক তাৎপর্য শব্দটিকে এক বিশেষ উচ্চতায় নিয়ে গিয়েছে । আপনি একটা রিকশাওয়ালা থেকে শুরু করে ধনীর দুলালী পর্যন্ত সবাইকে এই একটা শব্দ দিয়ে পুরো একটা সাইকোলজি ডিফাইন করে দিতে পারবেন । "রাজাকার" শব্দে আপনাকে আখ্যায়িত করামাত্রই আপনি ডিফেন্সীভ পজিশনে চলে যেতে ইমোশনালী বাধ্য হবেন । এক্ষেত্রে একজন বিশ্ববিদ্যালয় শিক্ষক বা সেনাকর্মকর্তা অথবা সংবাদকর্মী থেকে শুরু করে কওমী মাদ্রাসার এতিম ছাত্র পর্যন্ত সবাই একটা শব্দের কাছে অসহায় । সম্ভবত এটাকেই বলা হয় ভাষার শক্তি ।

আমরা দীর্ঘদিন অনলাইনে নাস্তিকদের সমালোচনা করেছি, শাহবাগী গণজাগরন মঞ্চের সমালোচনা করেছি । অত্যাচারী জালিমদের বিরুদ্ধে প্রচারণা চালিয়ে আমাদের প্রধানমন্ত্রীকে বিশ্বের এক নম্বর স্বৈরশাসক রুপে বিশ্বদরবারে চিণ্হিত করেছি । রাস্তায় মিছিল করেছি, পুলিশের টিয়ারসেল কুড়িয়ে উল্টো নিক্ষেপ করেছি । কিন্তু যখনই ড্রয়িংরুমে আমাদের ছোট ভাই-বোনেরা জিজ্ঞেস করে ওরা কারা, আমরা বলি ওরা সুশীল সমাজ, প্রগতিবাদী, নারীবাদী, ধর্ম নিরপেক্ষ, আধুনিকা, সাংস্কৃতিক ব্যাক্তিত্ব, মুক্তিযুদ্ধের চেতনাধারী প্রজন্ম ইত্যাদি । শব্দগুলো লক্ষ্য করুন । এগুলো বাংলা সাহিত্যের সবচেয়ে সুন্দর কিছু শব্দ । আপনি যতই গালি বোঝাতে চেষ্টা করেন, এসব শব্দ দিয়ে সে উদ্দেশ্য পূরণ হবেনা । তখন আপনাকে বিশাল ব্যাখ্যা দিতে হয় । সাতচল্লিশ থেকে একাত্তর এবং তারপরের ইতিহাস বুঝিয়ে আপনার ভাই-বোনের কাছে প্রমাণ করতে হয়- ওরা আমাদের লোক নয় ।

এক্ষেত্রে তুরস্কের একটি উদাহরণ আমার কাছে ভালো লেগেছে । ওখানে "এরগেনেকন" শব্দটি জুড়ে দিয়ে আপনি যেকোন সেনা কর্মকর্তা বা বিজনেস ম্যাগনেট কে সহজেই ফাসিয়ে দিতে পারবেন । যদিও এটি একটি প্রতিষ্ঠানের নাম, কিন্তু এর মাধ্যমে তরুণ প্রজন্মের কাছে চিণ্হিত হয়ে যাবে যে আলোচ্য ব্যাক্তি একজন দেশদ্রোহী, ধর্মবিদ্বেষী বা ভিনদেশের গুপ্তচর । আমাদের দেশে যে ছেলেটি ধর্ষনের সাথে জড়িত, যে মেয়েটি 'পাখি জামা' না পেয়ে সুইসাইড করলো, যে ব্রিগেডিয়ার রানা প্লাজায় রেশমা নাটক সাজালো, যে সম্পাদক পর্ণোতারকাদেরকে মডেলিং করিয়ে অশ্লীলতা উসকে দিলো, যে মন্ত্রী দুর্নীতি-খুনের সাথে প্রত্যক্ষ ভাবে জড়িত, তারা সবাই একই ক্যাটাগরির লোক হওয়া সত্ত্বেও আমরা এখন পর্যন্ত তাদের পরিচয় নির্দেশক একটা সঠিক শব্দচয়ন করতে পারলাম না । তাদের পরিচয় দিতে গিয়ে হয়তো আমরা ধর্মীয় টার্ম (জালিম, নাস্তিক, কুফফার) ব্যবহার করি, অথবা 'আওয়ামী লীগ' বলেই থেমে যাই, নয়তো আমরা বলতে বাধ্য হই, ওরা নারী স্বাধীনতার পক্ষে, ওরা প্রাচীন বাঙালি সংস্কৃতির পক্ষে । এভাবে আর যাই হোক, সঠিক বিরোধিতা হয় না । ওরাও তখন ডিফেন্সীভ পজিশনে যেতে বাধ্য হয়না । সেদিক থেকে আমার মনে হয়, অনলাইনে এখনো মেধার সর্বোচ্চ ব্যবহার করতে আমরা ব্যর্থ হয়েছি ।

বিষয়: রাজনীতি

১২৭৬ বার পঠিত, ১৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

254635
১৫ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৭:৫০
বুড়া মিয়া লিখেছেন : শব্দ ছিলো একটা একশব্দে এখনও মাঝে মাঝে ব্যবহার হয়, ব্যবহার কমিয়ে ফেলায় অনেকটা হারিয়ে যেতে বসেছে –

একশব্দে ব্যবহার করুন – ‘দালাল’
১৫ আগস্ট ২০১৪ রাত ০৮:০৬
198387
শেখের পোলা লিখেছেন : জুতসই হলনা৷
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:১২
198401
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : দালাল তো দুই পক্ষই ব্যবহার করে । কোনটা কে বুঝবে Liar
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৩
198420
বুড়া মিয়া লিখেছেন : বাংলাদেশে এ দু’টো দু-অর্থেই ব্যবহৃত হতো বলে জানতাম – দালাল বলতে সাধারণত রাজাকার বিরোধী রাজনৈতিক দলগুলোকেই বোঝাতো।
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:৫৯
198429
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : এখন কে যে কোন পক্ষকে বলে বোঝা মুশকিল ভাই <:-P
254639
১৫ আগস্ট ২০১৪ রাত ০৮:০৮
শেখের পোলা লিখেছেন : তবে 'রাজাকার'শব্দটি বোধ হয় সমহিমায়, সস্থানে ফিরে যেতে আর বেশী সময় লাগবে না৷
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:১৩
198402
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : স্বস্থানে ফিরে যাবে মানে কি শেখ সাব ? কোথায় ফিরে যাবে !! :Thinking
১৬ আগস্ট ২০১৪ সন্ধ্যা ০৬:৫২
198668
শেখের পোলা লিখেছেন : বাংলার মুসলীম একদিন ফুলের মালা নিয়ে এদের খুঁজবে কিন্তু ততদিনে ওরা আর থাকবেনা৷
254644
১৫ আগস্ট ২০১৪ রাত ০৮:১৬
নিউজ ওয়াচ লিখেছেন : তো?
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:১৪
198403
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : তো ? তো যে কি সেটা তো সবাই বুঝতে পারেনা কাকু । আরেকটু বয়স হলেই বুঝবেন Rolling Eyes
254652
১৫ আগস্ট ২০১৪ রাত ০৮:৩৪
বাজলবী লিখেছেন : যুক্তিবহ অালোচনা। ধন্যবাদ।
১৫ আগস্ট ২০১৪ রাত ০৯:১৬
198405
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : হুম । সেইরাম যুক্তি দিসি ! তাইনা ব্রো ? বাই দ্য রাস্তা... আপনি কোন পক্ষের লবি ? খালেদ মেশাল নাকি নেতানিয়াহু :D/
255141
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:২২
কাহাফ লিখেছেন : চেষ্টা চালিয়ে যেতে হবে,এখনি পরাজয় স্বীকার করলে হবে........?
১৭ আগস্ট ২০১৪ সকাল ১১:৫২
198899
মুজতাহিদ বাপ্পী লিখেছেন : Worried Worried

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File