চীনে চার দশকে ৩৩ কোটি গর্ভপাত !

লিখেছেন লিখেছেন রিফায়েত বিন কবির ১৮ মার্চ, ২০১৩, ০৯:৪০:২০ সকাল

বিশ্বের জনসংখ্যাবহুল দেশের মধ্যে চীন অন্যতম। ৪০ বছর আগে দেশটি তার জনসংখ্যার ক্রমবর্ধমান বৃদ্ধি নিয়ন্ত্রণ করে সীমিত করে আনতে এক সন্তান নীতি গ্রহণ করে। এ নীতি গ্রহণের পর থেকে গত চল্লিশ বছরে দেশটিতে অন্তত ৩৩০ মিলিয়ন গর্ভপাতের ঘটনা ঘটে। চীন তার পরিবার পরিকল্পনায় কাঠামোগত পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। বেইজিংয়ে দেশটির জাতীয় আইন পরিষদের চলমান আলোচনায় গৃহীত বিতর্কিত এক সন্তান নীতির পর্যালোচনা করা হয়।

১৯৭১ থেকে চীন এ সন্তান গ্রহণের নীতি বাস্তবায়ন শুরু করে। এতে চীনের জনগণকে সন্তানের সংখ্যা খুবই কমিয়ে আনতে উত্সাহিত করা হয়। এর ফলে সন্তান কমাতে হবে এ মানসিকতার কারণে চীনে ব্যাপকভাবে গর্ভপাতের ঘটনা ঘটে। এ বছরের শুরুতে চীনের স্বাস্থ্য মন্ত্রণালয় থেকে প্রকাশিত পরিসংখ্যানে দেখানো হয়, ১৯৭১ থেকে ২০১০ সাল পর্যন্ত ৪০ বছরে দেশটিতে ৩২ কোটি ৮৯ লাখ গর্ভপাত ঘটানো হয়। বর্তমানে দেশটির জনসংখ্যা ১৩৫ কোটি।

চীন জানিয়েছে, তাদের গৃহীত এক সন্তান নীতি দেশটির অতিরিক্ত জনসংখ্যা প্রতিরোধ করতে সক্ষম হয়েছে। এতে চীনের অর্থনৈতিক উন্নয়ন বৃদ্ধি পেয়েছে। তবে এ নীতিতে গ্রামীণ পরিবার, ক্ষুদ্র জাতিগোষ্ঠী এবং যেসব দম্পতির একটিমাত্র সন্তান রয়েছে তাদের ক্ষেত্রে কিছুটা ছাড় দেয়া হয়েছে। এক সন্তান নীতির ফলে চীনের শহরের পরিবারগুলো সাধারণভাবে শুধু এক সন্তান গ্রহণ করাকেই অনুমোদন দেয়। তবে গ্রাম পর্যায়ের চিত্র কিছুটা ভিন্ন। সেখানে প্রথম সন্তান মেয়ে হলে দ্বিতীয় আরেকটি সন্তান নিতে চায়। কিন্তু যারাই এক সন্তান গ্রহণের নীতি মানে না, তাদের অবশ্যই জরিমানা দিতে হয়।

সূত্র ঃ দৈনিক আমারদেশ

বিষয়: আন্তর্জাতিক

১০৮২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File