পাকিস্তানি বিহারী কসাই কাদের থেকে আব্দুল কাদের মোল্লা-অতঃপর ফাঁসি, জাতি কি দায় মুক্ত হয়েছে? নাকি দায় আরো বেড়েছে?

লিখেছেন লিখেছেন মডার্ন মুসলিম ৩১ ডিসেম্বর, ২০১৩, ০১:২২:৪৫ দুপুর

আশ্চার্য্যজনকভাবে বিহারী কসাই কাদের থেকে আব্দুল কাদের মোল্লা বানিয়ে হত্যা করায় আবাল জনতার কিছু প্রশ্ন, সচেতন মহল জবাব দিবেন কি? মুক্তিযুদ্ধের তথাকথিত চেতনা ব্যবসায়ী এবং সুশিল সমাজ জবাব দিবেন কি?

২০১৩ সালের আব্দুল কাদের মোল্লা এবং ১৯৭১ সালের বিহারী কাদের যদি এক ব্যক্তি হয় তাহলে নিন্মোক্ত ব্যক্তিদের বাংলার মাটিতে বিচার হবে না কেন? এদের বিচারের মাধ্যমে জাতিকে দায়মুক্ত করতে হবে না কেন?

১। ১৯৭২-৭৩ সালে শেখ মুজিবের তত্ত্বাবধানে ৭৩ টি ট্রাইবুনাল করে যুদ্ধাপরাধী, স্বাধীনতা বিরোধীদের বিচার করা হয়েছে অথচ আব্দুল কাদের মোল্লার বিরুদ্ধে কোন অভিযোগ বা মামলা করল না কেন? এতবড় যুদ্ধাপরাধীকে যারা (শেখ মুজিব, ট্রাইবুনালের বিচারক ও প্রসিকিউটর) ছেড়ে দিল তাদের বিচার হবে না কেন?

২। ১৯৭২-৭৫ পর্যন্ত যিনি ঢাবির ভিসি ছিল সে কেন এতবড় খুনিকে ঢাবিতে পড়তে দিল, ৪টি বছর শহীদুল্লাহ হলে থাকতে দিল এবং বিশ্ববিদ্যালয়ের অতীতের সব রেকর্ড ভেঙ্গে সর্বোচ্চ মার্ক পেয়ে অনার্স-মাস্টার্স সম্পন্ন করার সুযোগ দিল। যারা তাকে ভর্তি করেছে, যারা পড়িয়েছে এবং যারা সার্টিফিকেট দিয়েছে এদের প্রত্যকের বিচার হবে না কেন?

৩. ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে উদয়ন স্কুলে যারা আব্দুল কাদের মোল্লাকে শিক্ষক হিসাবে নিয়োগ দিয়েছে যে কিনা মিরপুরে হাজার লোককে হত্যা করেছে বলে যার বিরুদ্ধে অভিযোগ তাদেরও বিচার হবে না কেন?

৪. বি ডি আর রাইফেলস স্কুল এন্ড কলেজের মত একটি গুরুত্বপুর্ন প্রতিষ্ঠানে তথাকথিত কসাই কাদের কে সিনিয়র শিক্ষক এবং ভারপ্রাপ্ত প্রিন্সিপালের দায়ীত্বপালন করার যারা সুযোগ দিয়েছে, যারা নিয়োগ দিয়েছে তাদের বিচার হবে না কেন?

৫. বর্তমানে যাদের দৃষ্টিতে আব্দুল কাদের মোল্লা জঘন্য খুনি তথাকথিত কসাই কাদের তাদেরই পিতার (আব্বা মুজিব) সরকার কেন তাকে ইসলামী ফাঊন্ডেশনে কর্মকর্তা হিসাবে নিয়োগ দিয়েছিল এই অপরাধের দায়ে সরকার প্রধান হিসাবে শেখ মুজিবের বিচারের মাধ্যমে জাতিকে দায়মুক্ত করতে হবে না কেন?

৬. তথাকথিত কসাই কাদের কে ১৯৮২-৮৩ সালে দুই দুইবার ঢাকা সাংবাদিক ইউনিয়নের সহ সভাপতি হিসাবে যারা নির্বাচিত করেছে, জাতীয় প্রেস ক্লাবের ততকালীন নেতৃবৃন্দ যারা ঐ নির্বাচন পরিচালনা করেছে, তথাকথিত কসাই কাদেরকে বিজয়ী ঘোষনা করেছে এবং যারা ঐ ফলাফল মেনে নিয়েছে এদেরও বিচার হবে না কেন?

হাসিনা সরকার, ট্রাইবুনালের সাথে সংস্লিষ্ট বিচারক ও প্রসিকিউটর, যুদ্ধাপরাধীদের ফাঁসির দাবিতে সোচ্চার প্রিন্ট এবং ইলেকট্রনিক্স মিডিয়া, শাহবাগে আন্দোলনকারী ও তাদের সাথে একাত্বতাপোষনকারী এবং সুশিল সমাজ প্রত্যেকের কাছে আবাল জনতার একটিই দাবী, জাতিকে দায়মুক্ত করার জন্য অতিসত্ত্বর উপরোক্ত ব্যাক্তিবর্গের বিচারের ব্যবস্থা করা হোক।

বিষয়: বিবিধ

১৩৮৩ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File