স্বাধীনতার বিকল্প স্বাধীনতা

লিখেছেন লিখেছেন চিত্তনামা ২৬ মার্চ, ২০১৩, ০৫:৫৬:০৯ বিকাল

" স্বাধীনতা দিবস" ঘুরে ঘুরে বার বার আসে। আমরা একটা স্লোগান শোনে শোনে মুখস্থ করে ফেলেছি। ৩০ লক্ষ ভাই-বোনের রক্তের মূল্য বৃথা যেতে দেবো না।

বাহ! ভালোই তো, ভালো না(?)

পুরো বছর স্বাধীনতাকে লুকিয়ে রাখে হৃদয়ের গহীনে; হঠাৎ করে ২৬,১৬তে স্বাধীনতা ও বিজয়ের কেতন উড়ায়; ফুলে ফুলে সাজিয়ে তুলে পুরো দেশকে; সুরে সুরে মাতিয়ে তুলে শ্রোতাকে; আর স্বাধীনতা-স্বাধীনতা বলে গলা ফাটায় কিছু নেতা, পাতি-নেতা।

তবে বন্ধু! আমি দেখি নি মুক্তিযুদ্ধের সেই মরণ-পণ সংগ্রাম ও ত্যাগ-তিতিক্ষা। তবে শোনেছি সেই চিত্তাকর্ষক ঘটনা!

স্বাধীনতার কথা আমি কী বলব?

জেনেছি, এ-মাটির খেটে খাওয়া মানুষগুলো মাটির পরশে ঘুমাতে চেয়েছিল, দু'মুঠো ভাত পেটভরে খেতে চেয়েছিল। স্বীয় গতিতে চলতে চেয়েছিল, পারে নি।তাঁদেরকে মাটির পরশ ছুঁতে দেয় নি, তাদের ভাগ্যে জুটে নি দু'মুঠো ভাত। বরং তাঁদেরকে চলতে হয়েছে কণ্টকময় পথে!

তখনি এই-ঘুমন্ত জাতি জাগ্রত হয়েছিল, হাতে তুলে নিয়েছে প্রাণ সংহারক অস্ত্র। দীর্ঘ ৯ মাসের সংগ্রাম তাঁদের চূড়ান্ত বিজয় এনে দিয়েছে। মুখে ফুটে উঠেছে বিজয়ের হাসি। ** সেই বাঙলার আকাশে আবারো দেখা দিয়েছে কালো-মেঘের আভা। এই কালো-মেঘ দূর করতে আমাদেরকে ঝাড়-ফুঁক দিতে হবে। দেখতে হবে দেশে কোন রঙের বিড়াল বাস করছে, সাদা না কালা। যদি কালো হয়, তাকে ধবল-দলায় দিয়ে সাদা করতে হবে। তাহলে আমরা পারবো জাতিকে কালো-বিড়াল-মুক্ত একটি দেশ উপহার দিতে। এটাই হবে নতুন প্রজন্মের অঙ্গিকার; স্বাধীনতার বিকল্প স্বাধীনতা।

বিষয়: বিবিধ

১২৮৯ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File