"ওলামায়ে দেওবন্দের বিপ্লবী ঐতিহ্য লালনে অনলাইন অ্যাক্টিভিস্টদের গ্রুপ ‘চেতনায় রেশমি রুমাল’-এর আত্মপ্রকাশ"

লিখেছেন লিখেছেন চিত্তনামা ০৮ সেপ্টেম্বর, ২০১৩, ১২:৪১:০৩ রাত



ওলামায়ে দেওবন্দের বিপ্লবী ঐতিহ্য ও চেতানায় উজ্জীবিত একদল কওমি ও জেনারেল অনলাইন অ্যাক্টিভিস্টদের উদ্যোগে ‘চেতনায় রেশমি রুমাল’ নামে একটি নতুন অনলাইন অ্যাক্টিভিস্ট গ্রুপ আনুষ্ঠানিকভাবে আত্মপ্রকাশ করেছে। গ্রুপের আত্মপ্রকাশ উপলক্ষ্যে গতকাল ৬ সেপ্টেম্বর’১৩ শুক্রবার চট্টগ্রাম জেলা পরিষদ মিলনায়তনে সকাল ১০ ঘটিকা থেকে দিনব্যাপী কর্মশালা ও আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান আলোচক হিসেবে আলোচনা পেশ করেন বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ, গবেষক, কওমি তাত্ত্বিক ও চট্টগ্রাম ওমর গনি এমইএস বিশ্ববিদ্যালয় কলেজের অধ্যাপক ড. আ. ফ. ম. খালিদ হোসেন।

প্রধান আলোচক বলেন, প্রথম মহাযুদ্ধের সময়ে শায়খুল হিন্দ হযরত মওলানা মাহমুদুল হাসান দেওবন্দি (রহ.) ভারত উপমহাদেশকে ইংরেজের শাসনমুক্ত করার জন্যে যে আন্দোলন পরিচালনা করেছিলেন ইতিহাসে তা ‘রেশমি রুমাল আন্দোলন’ নামে খ্যাত। এই রেশমি রুমাল আন্দোলন ওলামায়ে দেওবন্দ আজকের কওমি ওলামায়ে কেরামের বিপ্লবী ঐতিহ্যের স্বাক্ষর বহন করে। আজাদী আন্দোলনসহ দেশপ্রেমে উজ্জীবিত হয়ে দেশ-জাতি ও ইসলামের জন্য যুগে যুগে দেওবন্দি আলেম-ওলামা কঠিন আত্মত্যাগের যে ভূমিকা রেখেছেন তা অবিস্বরণীয়। সে চেতনায় উজ্জীবিত হয়ে আমাদেরকে সকল অপশক্তির মুকাবেলায় এগিয়ে আসতে হবে।

সভার প্রধান অতিথি ইসলামী আন্দোলন বাংলাদেশের কেন্দ্রীয় সহ-প্রচার ও প্রকাশনা সম্পাদক কে এম আতিকুর রহমান বলেন, অনলাইনে নাস্তিক্যবাদীরা ইসলাম, দেশ-জাতির বিরুদ্ধে সক্রিয় ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে। এদের পাশাপাশি কিছু বকধার্মিক, ধর্মের অপব্যাখ্যাকারীরাও তরুণ সমাজকে ভুলিয়ে বিপথে নিয়ে যেতে কাজ করছে। জঙ্গিবাদ, সমাজে ধর্মীয় বিবাদ সৃষ্টি এবং ফেতনা-ফাসাদ তৈরির চেষ্টা করছে একটা দল। ফেসবুক-টুইটার ও অনলাইন ইসলামের বিশুদ্ধ আকিদা-বিশ্বাস ও আদর্শ প্রচার-প্রচারের একটা শ্রেষ্ঠ মাধ্যম হতে পারে উল্লেখ করে বলেন, ফেসবুক/অনলাইনে ধর্ম ও দেশবিরোধী অপপ্রচার, হিংসা-বিদ্বেষ ছড়ানো কোনো মেনে নেওয়া যায় না। এ ব্যাপারে সকলকে সর্তক থাকতে আহ্বান জানান তিনি।

ইসলামী আন্দোলন বাংলাদেশ চট্টগ্রাম মহানগর সেক্রেটারি মুহাম্মদ আল-ইকবালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বিশেষ অতিথি ছিলেন সাপ্তাহিক লিখনীর ব্যবস্থাপনা সম্পাদক এবিএম শিহাব উদ্দীন শিহাব, আলহাজ আবুল কাশেম মাতব্বার, মাসিক মদীনার পয়গাম পত্রিকার সম্পাদক শহীদুল ইসলাম কবির, প্রাবন্ধিক কাজী সাইফুল হক, মাওলানা মুফতী দেলাওয়ার হোসাইন সাকী, মুহাম্মদ শোয়াইব, মু. সগির আহমদ চৌধুরী, ছাত্রনেতা ইঞ্জিনিয়ার মুশতাক আহমদ, ইবাদ বিন সিদ্দীক, তাজুল ইসলাম শাহীন, তারেক আজীজ, রাফসান খান, এইচএম জিয়াউর রহমান, মাহমুদুল হাসান ও গিয়াস উদ্দীন প্রমুখ।

বিশেষ অতিথির বক্তব্যে সাপ্তাহিক লিখনীর ব্যবস্থাপনা সম্পাদক এবিএম শিহাব উদ্দীন শিহাব ফেসবুক-টুইটার ও অনলাইনকে শুধু বিনোদন হিসেবে গ্রহণ না-করার জন্য যুবসমাজের প্রতি আহ্বান জানিয়ে বলেন, ফেসবুক মানুষের জীবনের প্রয়োজনী অনেক সময় নষ্ট করছে। এটা একটা নিকৃষ্ট নেশায় পরিণত হয়েছে। এর মাধ্যমে সমাজে বহু ধরনের অপরাধ, অনৈতিকতা ও অসামাজিকতা ছড়িয়ে পড়ছে। তিনি সকলকে এই অনলাইনকে একটি ইসলাম প্রচারের মাধ্যম হিসেবে গ্রহণ করার জন্য তরুণ ও ছাত্রসমাজকে উদাত্ত আহ্বান জানান।

http://www.facebook.com/silklettermovement

বিষয়: বিবিধ

১৪৫৮ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File