জেলখানায় জান্নাত দেখেছি

লিখেছেন লিখেছেন ইহসান আব্দুল্লাহ ১৩ আগস্ট, ২০১৩, ০৫:২০:৫২ বিকাল



আজ সকাল সাড়ে দশটার দিকে পুনুরায় আমার বড় ভাইকে ছয় মাসের জেল দেয়া হল। এর আগে চার মামলায় পাঁচ মাস জেল খেটেছিল। প্রথম বার যখন গ্রেফতার হয়েছিল খুব ঘাবড়ে গিয়েছিলাম। কিন্তু আজ গ্রেফতারের পর যখন ছয় মাসের জেলের খবর শুনলাম তখন দায়িত্বশীলের সামনেই হেসে দিয়েছিলাম। অন্যদিকে কষ্ট লাগতেছিল আমি কেন জেলে যাইতে পারলাম না?

জেলখানার নাম শুনলেই কেমন অন্ধকার স্যাঁতসেঁতে ঘড়ের কথা মনে পড়ে যায়। কিন্তু আসলে জেলখানাটা এমন নয়। বর্তমান বাংলাদেশে আল্লাহতায়ালা হাঁতে গোনা যে কয়েকটি নূর পাঠিয়েছে তাঁর বৃহৎ একটা অংশ এখন ঢাকা কেন্দ্রীয় কারাগার ও কাশিমপুর কারাগারে। বাইরে থেকে আমি সেই নূর দেখেছি আমার ভাইদের চেহারায়। যেখানে অন্যান্য কয়েদীরা আত্মীয় স্বজনের কাছে কান্নাকাটি করে সেখানে আমাদের ভাইদের হাসি থামানো কষ্টকর হয়ে পড়ে। জেল থেকে বের হয়ে কেও নিশ্চয় আবার জেলে যাইতে চাবে না? কিন্তু আমাদের ভাইয়েরা যেল থেকে বের হয়ে মনমরা হয়ে থাকে আবার জেলে যাওয়ার জন্য। এমন কেন?

আপনাকে যদি প্রশ্ন করা হয় আপনার ঈদ কেমন কাটলো? বিভিন্ন রকম উত্তর আসবে। কিন্তু জেল খানার যে কোন ভাইকে প্রশ্ন করলে উত্তর একটাই, আলহামদুলিল্লাহ্‌ অনেক ভালো কাটছে। কাটবে না কেন? কেন্দ্রীয় কারাগারে ঈদের জামাত এ ইমামতি করলেন আলী আহসান মুজাহিদ আর কাশিমপুরে দুটি জামাতে যথাক্রমে মতিউর রহমান নিজামী ও দেলোয়ার হোসেন সাইদি সাহেব।


আল্লাহু আকবার। মনে পরে যায় আল্লাহ্‌ বলেন “এরা তাদের মুখের ফুঁ দিয়ে আল্লাহর নূরকে নিভিয়ে দিতে চায়৷ অথচ আল্লাহর ফায়সালা হলো তিনি তার নূরকে পূর্নরূপে বিকশিত করবেন৷ কাফেররা তা যতই অপছন্দ করুক না কেন৷”

সাধারন কয়েদীরা জেলে গিয়ে শিবির পরিচয় দেয়। শত শত ভাই সাথী শপথ নেয়। হাজতি, কয়েদিরা জামাতের কর্মীতে পরিণত হয়। নিয়মিত দারসুল কোরআন, দারসুল হাদিস, কোরআন মুখস্ত, ইসলামী সঙ্গীত অনুশীলনসহ ক্যারিয়ার বিষয়ক আলোচনা হয়। শেষ রাতের তাহাজ্জুতটা প্রায় বাধ্যতামূলক।

আজকাল বুদ্ধিজীবীরা জাগতিক শক্তি ও কৌশল বিবেচনা করে বলছেন এই সরকার জামাত-ই-ইসলামী কে ত্রিশ বছর এগিয়ে দিয়েছে। কিন্তু তাদের যদি ইসলামী নৈতিকতা থাকতো তাহলে বুঝত আল্লাহতায়ালা এই বাংলাদেশে ইসলামের বিজয়টাকে আরও কত বছর তরান্বিত করেছে? এখন জামাতের সমালোচনা করার মতো মুসলমান হাঁতে গোনা। আর যারা সমালোচনা করে তারা ইসলামের বিজয় প্রত্যাশী জামাতকে আরও এগিয়ে নিয়ে যাওয়ার জন্যই করে। আল্লাহ্‌ তায়ালা মুসলমানদের দিয়ে এই বাংলাদেশে এমন একটি সরকারী ব্যাবস্থা প্রতিষ্ঠিত করে দিক, যে ব্যবস্থায় সকল নারী, পুরুষ ও অমুসলিমসহ দেশের পশ্চাৎপদ জনগণ শান্তিতে থাকবে। -আমিন

বিষয়: রাজনীতি

৩১৮৫ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File