একটি আশ্চর্য অপবাদ:

লিখেছেন লিখেছেন সান বাংলা ২৫ মে, ২০১৬, ০৫:১৯:০০ বিকাল

কাফের মারা গেলে কি ‘ফী নারি জাহান্নামা’ বলতে হয়?

একজন ধর্ম-বিদ্বেষী ব্যক্তি সম্পর্কে শুনেছি যে, সে দ্বীনী মাদরাসা সম্পর্কে সমালোচনা করে লিখেছে, এসব প্রতিষ্ঠানে শিশুদেরকে শিক্ষা দেওয়া হয়, কোনো বিধর্মীর মৃত্যুর সংবাদ পেলে ‘ফী নারি জাহান্নাম খালিদীনা ফীহা’ বলতে হয়! আল্লাহ তাআলা তাদেরকে মিথ্যাচার ত্যাগ করার তাওফীক দান করুন। উপরোক্ত বক্তব্য শরীয়ত ও দ্বীনী মাদরাসা উভয়ের সম্পর্কেই মিথ্যাচার। না মাদরাসায় এই শিক্ষা দেওয়া হয় আর না শরীয়তে কোথাও এই আদেশ দেওয়া হয়েছে। একজন ব্যক্তি জীবদ্দশায় কাফির হলেও তার মৃত্যু কোন হালতে হয়েছে তা তো গায়েবী বিষয়, যা একমাত্র আল্লাহ তাআলাই জানেন। যাদের কাফের অবস্থায় মৃত্যুবরণের সংবাদ শরীয়তের দলীল দ্বারা প্রমাণিত, তাদের বিষয় আলাদা। এছাড়া সাধারণভাবে কারো সম্পর্কে নিশ্চিতভাবে বলা যায় না যে, সে কাফের অবস্থাতেই মৃত্যু বরণ করেছে। অতএব তার মৃত্যুতে ‘ফী নারি জাহান্নামা’ কীভাবে বলা যায়? উপরন্তু কাফের অবস্থায় মারা গেলেও এই বাক্য পড়তে হয়-এই বিধান কোথায় আছে? কারো সম্পর্কে কিছু বলার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করা শুধু শরীয়তেরই বিধান নয়, সভ্যতা ও শরাফতেরও অপরিহার্য দাবি। আল্লাহ আমাদের সবাইকে এই শরাফত দান করুন। আমীন।

(সংগ্রহীত)

বিষয়: বিবিধ

১২৪৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

370079
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৬:০৪
মোস্তাফিজুর রহমান লিখেছেন : যখন ছোট ছিলাম তখন শুনেছি; হয়তো কখনো কখনো বলতাম এখন আর বলিনা।
370093
২৫ মে ২০১৬ সন্ধ্যা ০৭:২৯
আবু জান্নাত লিখেছেন : এমন কিছু কথা সমাজে প্রচলিত, কিন্তু ইসলাম সিদ্ধ কিনা জানি না। কোথাও পাইনাই। ধন্যবাদ
370104
২৫ মে ২০১৬ রাত ১০:১৫
হতভাগা লিখেছেন : থাবা বাবার জন্য শাহবাগে সম্ভবত মাওলানা মাসউদের ইমামতিতে (ভুলও হতে পারে) জানাজা অনুষ্ঠিত হয়েছিল । সেখানে নারী পুরুষ একই কাতারে দাড়িয়েছিল ।

অনেকেই সেটাতে আপত্তি করেছিলেন । এটাও কি ভুল ছিল ?
370113
২৫ মে ২০১৬ রাত ১০:৪২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এটা ইসলামের সাথে সামঞ্জস্য পুর্ন নয়। কারা জাহান্নামে যাবে তাদের নির্ধারন এর অধিকার কেবল আল্লাহর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File