"যেই লাউ সেই কদু"

লিখেছেন লিখেছেন সান বাংলা ১৪ আগস্ট, ২০১৮, ১১:২২:২৭ সকাল



যেই রবীন্দ্রনাথকে ভারত ইংরেজদের পা চাটা গোলাম বলে অভিহিত করে। সেই রবীন্দ্রনাথকে নিয়ে আমরা কত মাতামাতি করি এটা জানা জানা সত্ত্বেও যে, রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করে বলেছিল যে, "কৃষক, চাষা ভুষাদের ছেলেরা বিশ্ববিদ্যালয় দিয়া কি করবে, তাদের কাজ তো মাঠে হাল-চাষ করা আর গরু চরানো"

আজকে আমি তার সাথে একমত যে রবীদ্রনাথ হয়তো জানতেন যে, চাষা ভুষাদের ছেলে মেয়েরা বিশ্ববিদ্যালয়ে পড়লেও তাদের কোন বিবেক বুদ্ধির বিকাশ ঘটবেনা, তারা সারাজীবনই বেকুবই হয়ে থাকবে।নিজের দেশকে ভালবাসবে না,এই দেশটাকে লুটে-পুটে খাওয়ার জায়গা মনে করবে,পড়ের দেশে টাকা জমাবে,কালচারের দোহাই দিয়ে ভিন দেশে পাড়ি জমাবে,অন্যায়ের প্রতিবাদ করবে না,স্বার্থের জন্য অন্যায়ের নিকট মাথা নত করে নিজেদের আত্মসম্মান বিকিয়ে দিবে!!

এদেরকে বিশ্ববিদ্যালয়ে পড়িয়ে,ভিবিন্ন খাতে চাকুরী দিয়ে,কৃষক,চাষা ভুষাদের টাকায় বেতন দিয়ে দেশ সেবার জন্য জাতি তাদের নিকট কিছু-ই আশা করতে পাড়ে না!পাড়ে না!!পাড়ে না!!!



বিষয়: বিবিধ

৯৭৪ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385767
১৪ আগস্ট ২০১৮ সকাল ১১:৩০
বাকপ্রবাস লিখেছেন : এগুলো নেগেটিভ কথাবার্তা। রবীন্দ্রনাথ বাংলা সাহিত্যের জন্য যা করেছেন সেটা অস্বীকার করার সাহস যেমন নাই, সাহিত্যে তার যে অবদান তার ভারে এসব নেগেটিভ কথাবার্তাগুলো তল পাবেনা, যেটা দিয়েছে সেটার সাথে তুলনা করলে এসব উড়ে যাবে। সাহস থাকে তো রবীন্দ্রনাথ বাদ দিয়ে বাংলা সাহিত্য চর্চা করে দেখুন। পাঠ্য বই থেকে তাকে তুলে দিন।
১৪ আগস্ট ২০১৮ দুপুর ০২:২৮
317915
সান বাংলা লিখেছেন : হাহাহা,,,,,,,,অকে অহন আমার মতামতের ব্যাপারে কিছু বলে যান মিঞা ভাই!!
385774
১৪ আগস্ট ২০১৮ রাত ০৮:৪৪
হতভাগা লিখেছেন : যে দিন থেকে শুনেছি যে রবীন্দ্রনাথ বঙ্গভঙ্গের বিপক্ষে ছিলেন , যে বঙ্গভঙ্গের ফলে বাংলাদেশে ইংরেজ সরকারেরা প্রশাসনিক কাজ বিস্তার করেছে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান স্থান করেছে তথা এই অন্চলকে এগিয়ে নেবার উদ্যোগ গ্রহন করেছিল সে দিন থেকে রবীন্দ্রনাথের উপর থেকে শ্রদ্ধা উঠে গেছে। যে রবীন্দ্রনাথ ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিরোধিতা করেছিলেন সেখানে আজ রবীন্দ্রনাথের চর্চা হয় !! এটা জাতি হিসেবে , দেশ হিসেবে আমাদের জন্য খুবই লজ্জার। এটাও জানা গেছে যে , যে জাতীয় সঙ্গীত আমরা গেয়ে থাকি সেটা রবীন্দ্রনাথ লিখেছিলেন বঙ্গভঙ্গের প্রতিবাদেই !
385781
২০ আগস্ট ২০১৮ রাত ০৩:৩৭
কুয়েত থেকে লিখেছেন : ভারতের হিন্দুরা কোন দিন বাংলাদেশের কল্যাণ চায়নি অথচ এই ভারতকে মুসলমানেরাই সাজিয়েছে কলকাতায় মুসলিমরা অনেক কিছু রেখে বাংলাদেশে চলে এসেছিল। আপনাকে অসংখ্য ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File