المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) : একটি ই-ইসলামিক লাইব্রেরির পরিচিতি

লিখেছেন লিখেছেন মদীনার আলো ২৬ মার্চ, ২০১৩, ০৩:১০:৩২ দুপুর

المكتبة

(আল-মাকতাবা) অর্থ গ্রন্থগার, লাইব্রেরি । الشاملة(আশ-শামিলা) অর্থ শামিল, সঞ্চয়, সংগ্রহ, সংকলন বা সমগ্র। আধুনিক আরবি ভাষায় প্রচলিত অর্থে শামিলা অর্থ বিশ্বকোষ। সে-হিসেবে المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) অর্থ গ্রন্থের বিশ্বেকোষ।

المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) কী?

المكتبة الشاملة (আল-মাকতাবা আশ-শামিলা) হলো একটি আরবি ভাষাভিত্তিক ওপেন ই-লাইব্রেরি। গোটা আরববিশ্বতো বটেই, সারা মুসলিম-বিশ্বের ইসলামিক স্কলার, গবেষক এবং আলিমদের কাছে অত্যন্ত জনপ্রিয় এ-লাইব্রেরিটি। বিশ্ববিদ্যালয়, ইসলামিক গবেষণা-প্রতিষ্ঠান, দারুল ইফ্তা ও প্রকাশনা প্রতিষ্ঠানের জন্য অতিপ্রয়োজনীয় একটি লাইব্রেরি এটি। রেফারেন্স, সহজলভ্যতা, অনুসন্ধান ব্যবস্থা এবং ব্যবহারকারীর ইচ্ছানুযায়ী পরিবর্তন করতে পারার ক্ষেত্রে এটির জুড়ি মেলা ভার।

এতে দুর্বল, দু®প্রাপ্য; এমন অনেকগ্রন্থসহ প্রায় 11235 হাজার কিতাব অন্তর্ভুক্ত হয়েছে। প্রকাশনাজগতের স্বর্গরাজ্য বৈরুত-কায়রোর নামি-দামি প্রকাশনা-প্রতিষ্ঠান কর্তৃক প্রকাশিত উক্ত কিতাবসমূহের বর্তমান বাজার রেট হিসেব করলে এ-লাইব্রেরিতে অন্তর্ভুক্ত কিতাবসমূহের দাম পড়বে প্রায় চার কোটি টাকা।

আল-মাকতাবা আশ-শামিলায় যা পাওয়া যাবে

আকিদা, তাফসির, কুরআনিক সাইন্স, হাদিস, হাদিসের ব্যাখ্যাগ্রন্থ, হাদিস সাইন্স, ফিকহ, উসুলে ফিকহ, সাধারণ আইন, রাজনীতি, রাষ্ট্রবিজ্ঞান, অর্থনীতি, তাসাওফ, ফতোয়া, সিরাতুন্নবী, জীবনী, ইতিহাস, ভূগোল, সাহিত্য, অভিধান, অভিধান-বিজ্ঞান, চিকিৎসা বিজ্ঞান, ভাষা-বিজ্ঞান, যুক্তিবিদ্যা, দর্শন, বিশ্বকোষসংকলন-সহ প্রায় 135 টি পৃথক শিরোনামে ইমাম, মুজতাহিদ, ইসলামিক পণ্ডিত, সাধারণ গবেষক, সহ প্রখ্যাত চিন্তাবিদের বই এখানে শামিল হয়েছে।

নেপথ্যে যাদের অবদান

এটি ডেভলাপের পেছনে موقع المكتبة الشاملة http://www.shamela.ws, موقع الموسوعة الشاملة http://www.islamport.com, موقع مكتبة المسجد النبوي الشريف http://www.mktaba.org, موقع ملتقى أهل الحديث http://www.ahlalhdeeth.com, موقع مكتبة المشكاة الإسلام http://www.almeshkat.net, موقع مكتبة صيد الفوائد http://www.saaid.net, موقع مكتبة طريق الإسلام http://www.islamway.com-সহ বেশ কয়েকটি ইসলামিক সাইট এবং তাদের অসংখ্য ভিজিটর স্ব-উদ্যোগে কাজ করছেন। তবে কেন্দ্রীয় ভূমিকাটি পালন করছে موقع المكتبة الشاملة http://www.shamela.ws সাইট। মূলত তারাই এ-(البرنامج) প্রোগ্রামটি নির্মাণ করেছে এবং এর নিয়মিত আপডেট করে থাকে।

মাকতাবায়ে শামিলার ধারণাকে কাজে লাগিয়ে বাংলা ভাষার জন্য কোনো ই-ইসলামিক লাইব্রেরি গড়ে তুলতে পারলে তাহলে তা বেশ ভাল হত। আর এই কাজ করতে হলে আলেম ও প্রযুক্তিবিদ একসাতে কাজ করতে হবে এবং আমাদের প্রযুক্তিবিদ আলেম তৈরী করতে হব

আরো জানতে দেখুন

http://islaamiclibrary.wordpress.com/2009/03/01/thecomprehensivelibrary/







বিষয়: বিবিধ

২০৪৭ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File