এ দেশে নিরাপত্তা ব্যাপারটা শুধুমাত্র ক্ষমতা যার হাতে তার সাথেই জড়িত !

লিখেছেন লিখেছেন রফছান খান ০৭ মার্চ, ২০১৫, ০৮:৩৬:৪১ রাত



- ফ্রান্সের বর্তমান প্রেসিডেন্ট ফ্রাঁসোয়া ওলাদ। প্রভাবশালী এই নেতা দেশের বিগত ৬০ বছরের নিয়ম ভেঙে ইউরোপের সকল দেশগুলোতে ট্রেনে ভ্রমণ করেন, তাও সম্পূর্ণ নিরাপত্তাকর্মী ব্যতীত। এমনকি স্পেনের প্রধানমন্ত্রীকেও ম্যানেজ করেছিলেন তার সাথে ট্রেন ভ্রমণের জন্য। অথচ এর আগে নিয়ম ছিল প্রেসিডেন্ট সকল সফর বিমানে করতেন এবং তার সফরের সারা পথ নিরাপত্তাবাহিনী থাকবে।

- লাতিন আমেরিকার দেশ উরুগুয়ের প্রেসিডেন্ট হোসে মুহিকাকে ধরা হয় পৃথিবীর সবচেয়ে গরীব প্রেসিডেন্ট হিসেবে। ১৪ বছর জেলে খাটা এই নেতা কর্দমাক্ত রাস্তা পায়ে হেঁটে নিজ বাড়িতে যান। তার নিরাপত্তারক্ষী হিসেবে আছে দুজন পুলিশ আর তিন পা ওয়ালা একটি খোঁড়া কুকুর।

- বিশ্বের অন্যতম প্রভাবশালী নেতা ইরানের প্রাক্তন প্রেসিডেন্ট মাহমুদ আহমেদিনেজাদ সরকারি বাসভননে বসবাস না করে নিজ বাড়িতে করতেন। সাধারণ বিমানের ইকোনমি ক্লাশে চলাফেরা করতেন রাষ্ট্রীয় সম্পদ রক্ষার জন্য। প্রায় সময়ই তাকে লিভিং রুমে ঘুমিয়ে পড়তে দেখা গেছে নিরাপত্তাকর্মী ছাড়াই। অনেক সময় দেখা গেছে রাস্তার পাশে নামাজে দাঁড়িয়ে যেতে।

- সম্প্রতি ভারতে দিল্লীর মুখ্যমন্ত্রী হিসেবে নির্বাচিত হয়েছেন আম আদমি পার্টির প্রধান অরবিন্দ কেজরিওয়াল। মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পরেরদিন সকালে সাথে তার স্ত্রীকে নিয়ে হাটতে বেরিয়েছেন, দৈনিক যেভাবে বের হন সেই একই রুপে একজন সাধারণ নাগরিক হিসেবে। কোন রকম নিরাপত্তা ছাড়াই সাধারণ পোষাকে মাথায় মাফলার পেঁচিয়ে।

এরকম হাজার উদাহরণ রয়েছে বর্তমানে যারা ক্ষমতায় আসার আগেও যেমন ছিলেন ক্ষমতা পাওয়ার পরেও তেমনি সাধারণ রয়েছেন। আছে বিপরীতও, যেটা আমাদের দেশে পরিষ্কারভাবে চোখে পড়ে। সাধারণ জনগণ যে চায়ের দোকানে বসে সবারসাথে একসময় চা খেয়েছে সে যখন ক্ষমতায় আসে তখন অসাধারণে পরিণত হন। প্রশ্ন আসে নিরাপত্তার। আর সে ধুলো দিয়েই জনসাধারণের সাথে দূরত্ব বাড়তে থাকে তাদের। অথচ জনগণের ভালোবাসাতেই সে নির্বাচিত।

আমাদের দেশে আসলে নিরাপত্তা ব্যাপারটা শুধুমাত্র ক্ষমতা যার/যাদের হাতে তার/তাদের সাথেই জড়িত। আর বাকি সবাই অনিরাপদ।

সরকারি দল বলে ১৬ কোটি মানুষ এ সরকারের আমলে নিরাপত্তায় রয়েছে। বিরোধী দল বলে ১৬ কোটি মানুষ আজ ‪নিরাপত্তাহীনতায়‬ ভুগছে, আমরা ক্ষমতায় গিয়ে তাদের নিরাপত্তা নিশ্চিত করবো। মাঝখান থেকে কদিন আগে জাতির চাচা বললেন ১৬ কোটি মানুষ এখন তাকে ক্ষমতায় দেখতে চায়।

আল্লাহ্‌ মালুম বাংলাদেশে মানুষ কত কোটি !

ক্ষমতার লোভ আর হিংসার আগুনে জ্বলছে মানুষ, গাড়ি। পুড়ছে মন, ভালোবাসা। দূরত্ব আগেই ছিল আর সেটা আরো বেশি বাড়ছে। সবাই বড় অসাধারণ। আমরা সাধারণ জনগণ যাব কার কাছে ?

বিষয়: বিবিধ

১১১০ বার পঠিত, ২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307684
০৭ মার্চ ২০১৫ রাত ০৯:০০
বান্দা লিখেছেন : ১৬র নামতা পড়ে মোট জনসংখ্যার হিসাব বের করতে হবে
307701
০৭ মার্চ ২০১৫ রাত ১০:৫৮
শেখের পোলা লিখেছেন : পোষা কুকুর ও বেড়ালের গলায় বেল্ট থাকে সেটাই তাকে নিরা পত্তা দেয়৷ হয়ত আমাদেরও ওদের মত বেল্ট দরকার,যাতে আব্বা হুজুরের সীল থাকবে৷স্যরি৷

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File