উৎসর্গ করছি সেই সকল কালো মেয়েদেরকে

লিখেছেন লিখেছেন রফছান খান ০৫ মার্চ, ২০১৫, ১২:১৭:৩৫ রাত



ঘটনা ১ : প্রায় ২০ টি স্কুল কলেজ আর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে সরকারি একটি ভলেন্টিয়ার সংগঠনের বাৎসরিক অনুষ্ঠানের উপস্থাপনা করার জন্য নাম দিতে বলা হল। অনুষ্ঠানে উপস্থিত থাকবেন প্রথম শ্রেণীর সামরিক ও সরকারি কর্মকর্তাবৃন্দ সহ জনপ্রতিনিধিগণ। আগ্রহী যারা নাম দিল তাদের পরীক্ষা নিয়ে বিশ্ববিদ্যালয় ও কলেজ পর্যায়ের একজন ছেলে ও একজন মেয়ে বাছাই করা হল উপস্থাপনা করার জন্য।

অনুষ্ঠান শুরু হওয়ার আগমুহূর্তে সংগঠনের সর্বোচ্চ সিনিয়র কর্মকর্তা তাদের দেখে বললেন -

উপস্থাপনা করার জন্য স্কুল লেভেল থেকে নিন। কারন দেখানো হল, জুনিয়ারদের সুযোগ করে দেওয়া উচিৎ। কিন্তু এর বাইরেও যে কারনটি মুখ্য ছিল সেটা হল বাছাইকৃত মেয়েটি কালো।

ঘটনা ২ : বিভাগীয় প্রধান আসছেন আর সকল প্রতিষ্ঠানের শাখাগুলো পরিদর্শন করতে। প্রধান ফটকে ছেলেমেয়েরা সারিবদ্ধ হয়ে দাঁড়িয়ে আছে অতিথিদের অভ্যর্থনা জানানোর জন্য। রাস্তার উভয় পাশের দুই সারির প্রথমে সিনিয়র দুজন মেয়ে আছে। তাদের হাতে ফুলের তোড়া। অতিথিগণ আসলে সর্বপ্রথম ফুল দিয়ে বরণ করে নিবে এদুজন। সবাই মোটামুটি প্রস্তুত। চুড়ান্তভাবে সবকিছু ঠিকঠাক আছে কিনা দেখতে আসলেন শাখা সিনিয়র। তো তিনি বাম সারির প্রথমে ফুলের তোড়া হাতে মেয়েকে সরায়ে অন্য একজনকে দিতে বললেন।

আমি এগিয়ে গিয়ে সিনিয়রকে জিজ্ঞাসা করলাম, চেঞ্জ কেন ? উত্তরে গলা নিচু করে তিনি বললেন -

সৌন্দর্য বলে একটা কথা আছে না ?

বুঝতে পারলাম, মেয়েটির গায়ের রং কালো সে কারনেই চেঞ্জ।

ধর্ম-বর্ণ নির্বিশেষে কথাটি আমরা সর্বদা ব্যবহার করে থাকি কিন্তু বর্ণের ব্যাপারে আমরা সকল ক্ষেত্রেই সচেতনভাবে বৈষম্য করে চলেছি। কালো মেয়ের ব্যাপারে আমরা বিবাহ থেকে শুরু করে চাকরি পর্যন্ত সবখানে বড় বেশী সচেতন। কালো রঙের একজন মা ও সচেতন তার ছেলের জন্য ফর্সা মেয়ে এনে দিতে। চাকরির ভাইভা বোর্ডে অনেকগুলো মেয়ের মাঝে ফর্সা সুন্দরী মেয়ে থাকলে কালো মেয়েকে ধরেই নিতে হয় চাকরিটা তার হচ্ছে না। সাংস্কৃতিক প্রাঙ্গণতো আছেই। গায়ের রং কালো হলে কাজের মেয়ের পার্ট। এটা ওটা প্রতিযোগিতার বাছাইপর্বে কালো মেয়েদের প্রতি কেমন অবহেলা আর অবজ্ঞা করা হয় সেটা আমাদের সবার জানা।

কালো হয়ে জন্ম নিয়ে এই মেয়েগুলো এক প্রকার সকল ক্ষেত্রেই নিজের ভাগ্য কে দোষায়, স্রষ্টার প্রতি অভিযোগ জানায়। অথচ তাদের জানা উচিৎ আল্লাহ্‌ তায়ালা তাদেরকে একদিকে একটু কোম দিলেও সুন্দর একটি হৃদয় দিয়ে পরিপূর্ণ করে দিয়েছেন।

আপনি কালো বলেই পারেন না দেমাগ দেখাতে, অহংকারী হতে, আত্মদম্ভী আর উচ্ছৃঙ্খল হতে। এটা আপনার ব্যর্থতার কলেবর নয়, বরং আপনার ক্রেডিট।

এস.এস.সি পরীক্ষার আগে একটা ফ্লাট বাসায় উঠেছিলাম। বাসার মালিক আঙ্কেল যেমন সুন্দর তেমনি স্মার্ট, ফর্সা, স্বাস্থ্যবান। অন্যদিকে আন্টি ছিলেন খুবই কালো। আঙ্কেলকে একদিন ফ্রি মাইন্ডে জিজ্ঞাসা করলাম, এমন আন্টিকে কেন বিয়ে করলেন ? একটু সময় নিয়ে তিনি উত্তর দিয়েছিলেন "ওর মনটা অনেক ভালো বাবা"।

আজ আপনাকে এমন একজন মহিলার নাম বলবো যিনি যেমন কালো দেখতে তেমনি বেমানান। এ সময়ের বিখ্যাত টিভি টকশো অপরা উইনফ্রে শো এর হোস্ট। তার নিট বেতন ৩ বিলিয়ন মার্কিন ডলার। বিশ্বের ক্ষমতাশীল কয়েকজন মহিলার মধ্যে তিনি অন্যতম। এই মহিলাকে ১৪ বছর বয়সে গর্ভবতী হতে হয়েছিল। আর আজ তিনি এ পর্যায়ে। সমাজ তাকে হারায়ে দিতে চেয়েছিল কিন্তু তিনি সমাজকেই হারিয়ে দিয়েছেন। জয় করেছেন পৃথিবীকে।

আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি উইনফ্রে যে শক্তি কাজে লাগিয়ে আজ এ পর্যন্ত এসেছেন তা আপনার মধ্যেও আছে। সমাজ আপনাকে সুযোগ দিবে না কিন্তু আপনাকে সুযোগ করে নিতে হবে এ শক্তি দিয়ে। আপনি অবশ্যই পারবেন আপনার নিজের পৃথিবীকে সুন্দর করে সাজিয়ে নিতে আর আপনার সাথে সংশ্লিষ্ট সকলকে খুশি রাখতে।

আপনার ভিতরে লুকিয়ে থাকা সুন্দর মনকে কাজে লাগিয়ে।

বিষয়: বিবিধ

১৯০৭ বার পঠিত, ৪২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

307284
০৫ মার্চ ২০১৫ রাত ১২:৪৫
অষ্টপ্রহর লিখেছেন : ভাল লাগলো।অনেক ধন্যবাদ নিবেন।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:০৬
248672
রফছান খান লিখেছেন : ধন্যবাদ শুভ কামনা জানাই
307290
০৫ মার্চ ২০১৫ রাত ০৪:১২
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ পিলাচ
০৫ মার্চ ২০১৫ রাত ১১:০৭
248673
রফছান খান লিখেছেন : আপনাকেও ধন্যবাদ ।
307301
০৫ মার্চ ২০১৫ সকাল ০৯:৪০
প্রেসিডেন্ট লিখেছেন : কালো মেয়ে এবং ছেলের প্রতি বৈষম্য বন্ধ হোক। যোগ্যতার মূল্যায়ণ করা হোক সবার।
307302
০৫ মার্চ ২০১৫ সকাল ০৯:৪৪
আবু জারীর লিখেছেন : কালো রং নয় ভালো মন দেখে তাদের যথা যথ সম্মান করা উচিৎ।
ধন্যবাদ।
307308
০৫ মার্চ ২০১৫ সকাল ১১:৩৫
ভোলার পোলা লিখেছেন : আমাদের দেশের কেউ কি এরকম হবে???? আমার মনে হয় না .হতে পারবে ও না
০৫ মার্চ ২০১৫ রাত ১১:০৮
248674
রফছান খান লিখেছেন : আমাদের থেকে শুরু হোক .।।
307310
০৫ মার্চ ২০১৫ দুপুর ১২:০০
দ্য স্লেভ লিখেছেন : আঙ্কেলকে একদিন ফ্রি মাইন্ডে জিজ্ঞাসা করলাম, এমন আন্টিকে কেন বিয়ে করলেন ? একটু সময় নিয়ে তিনি উত্তর দিয়েছিলেন "ওর মনটা অনেক ভালো বাবা"।


আপনি দারুন লিখেছেন। আমরা বাইরেরটা দেখী। অথচ ভেতরের টা দেখলে ঠকার সম্ভাবনা কম।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:০৮
248675
রফছান খান লিখেছেন : ধন্যবাদ । শুভেচ্ছা রইল
307311
০৫ মার্চ ২০১৫ দুপুর ১২:০১
বাকপ্রবাস লিখেছেন : সুন্দর এর প্রতি মানুষের আগ্রহ এটা প্রাকৃতিক ব্যাপার, তবে আমাদের মনে রাখতে হবে আমরা যেন কালো, অসুন্দর এসব বলে এমন কিছু করবনা যাতে মনে আঘাত পায়, শুনতে কটু লাগে, দূর্বল এর স্বপক্ষে থাকি যেন, আর কালো বলে মন খারাপ না করে আত্মপ্রত্যয় নিয়ে বেড়ে উঠতে হবে
০৫ মার্চ ২০১৫ রাত ১১:০৯
248676
রফছান খান লিখেছেন : ঠিক বলেছেন । আমাদের মানসিকতা এমনি চাই ধন্যবাদ
307328
০৫ মার্চ ২০১৫ দুপুর ০১:১৩
আফরা লিখেছেন : কালো- ফর্সা এসব নিয়ে গর্ব- অহংকার বা হীন্যমন্যতার ভোগার কোন কারন নেই সবই আল্লাহর সৃষ্টি । গর্ব - অহংকার করা যায় আমি নিজে নিজের ভিতর কি সৃষ্টি করতে পারলাম সেটা নিয়ে যদিও সেটাও আল্লার ইচ্ছাই হয় তবু ।

সুন্দর বলে একটা কথা আছে আর সেটার প্রতি সবারই আকর্ষন আছে থাকবে এটাই স্বাভাবিক ।তাই আমাদের বাসায় কোন মেহমান এলে আমরা ভাল বা সুন্দর জিনিসটাই উপস্থাপন করার চেষ্টা করি এটা দুষের কিছু নয় ।

কালো হলেই মন সুন্দর হবে আর ফর্সা হলেই দেমাগী হবে এমন কোন গ্যারান্টি নেই ।
অনেক কালোরাও খারাপ হয় আবার অনেক ফর্সারাও ভাল হয় ।

আর আমাদের দেশে ফর্সা সুন্দুরী মেয়েরাই সমস্যার সম্মোক্ষীন হয় বেশী অনেক সময় বাধ্য হয়ে এদের বিয়ে দিয়ে দেয়া হয় এরা প্রতিভা বিকাশের সুযোগই পায় না ।

আঙ্কেলকে একদিন ফ্রি মাইন্ডে জিজ্ঞাসা করলাম, এমন আন্টিকে কেন বিয়ে করলেন ? একটু সময় নিয়ে তিনি উত্তর দিয়েছিলেন "ওর মনটা অনেক ভালো বাবা"।


বিয়ের আগে আঙ্কেল বিয়ের আগে আন্টির মন দেখলেন কি ভাবে ! মন কি এক পলকেই দেখা যায় ! আমি অবিস্বাস করছি না আন্টির মন ভাল তবে এখানে কোন কিন্তু আছে আমার মনে হয় ।


০৫ মার্চ ২০১৫ রাত ১১:১৪
248677
রফছান খান লিখেছেন : আমার ক্লাশে ৭০ জন মেয়ে । আমার বিশ্ববিদ্যালয়ে ২৫ হাজার শিক্ষার্থীর মধ্যে অর্ধেক মেয়ে । যেমনটা দেখেছি আমি সেটার অধিকাংশ সংখ্যার উপর প্রাধান্য দিয়ে লিখেছি । আপনি ফর্সা মেয়ের ব্যাপারে যে সুযোগের কথা বলছেন কালোরা হয়ত তার আগেই ঝরে পড়ে । আর হ্যা আন্টি আঙ্কেলের মধ্যে ভালোবাসা ব্যাপারটা ছিল বিয়ের আগের থেকে , খোঁজ নিয়েছিলাম । আপনাকে ধন্যবাদ ।
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৫:১২
248770
আফরা লিখেছেন : জীভাইয়া আমি এরকই ধারনা করেছিলাম আর জানেন তো ভাইয়া প্রেম অন্ধ থাকে বলেই আংকেল কালো আর সাদা দেখন নাই ।
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৩৮
248778
রফছান খান লিখেছেন : হা সেটাই, বিবাহিত জীবনের প্রেমই হোক আমাদের সকলের কাম্য।
307335
০৫ মার্চ ২০১৫ দুপুর ০২:২২
হতভাগা লিখেছেন :
আগে দর্শনধারী , পরে গুন বিচারি


এটা মেয়েদের বেলায় খুব খাটে , যেমনটা খাটে ছেলেদের বেলায় যে তার টাকা পয়সা কেমন ।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:১৫
248678
রফছান খান লিখেছেন : Happy
১০
307336
০৫ মার্চ ২০১৫ দুপুর ০২:২৪
আবু জান্নাত লিখেছেন : ফেয়ার এন্ড লাভলী লাগালেই তো ঐ কালো ছাত্রীটি ফর্সা হয়ে যেত। যত কালো মেয়ে আছে, সবাইকে ফেয়ার এন্ড লাভলী দিয়ে মেখে ফেলুন। কারণ মানুষ সৃষ্টিগত ভাবেই সুন্দরের প্রতি আকৃষ্ট। ফেয়ার এন্ড লাভলী ফর্সা করতে না পারলে এসব ভন্ডদের ঝাড়া দিয়ে বিদায় করার প্রস্তুতি নিন, কারণ তারাই মানুষের মাঝে কালোকে অবহেলা করা শিখাচ্ছে।
কালো রঙের একজন মা ও সচেতন তার ছেলের জন্য ফর্সা মেয়ে এনে দিতে। চাকরির ভাইভা বোর্ডে অনেকগুলো মেয়ের মাঝে ফর্সা সুন্দরী মেয়ে থাকলে কালো মেয়েকে ধরেই নিতে হয় চাকরিটা তার হচ্ছে না। সাংস্কৃতিক প্রাঙ্গণতো আছেই। গায়ের রং কালো হলে কাজের মেয়ের পার্ট।

হতভাগা জাতির পক্ষে কথাগুলো লিখলেন। অনেক ধন্যবাদ।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:১৭
248679
রফছান খান লিখেছেন : হ্যা সত্য বলেছেন।মিডিয়াই মূলত কালো আর ফর্সার ব্যবধান স্পষ্ট করে তুলছে !
১১
307390
০৫ মার্চ ২০১৫ বিকাল ০৫:০৬
তারাচাঁদ লিখেছেন : ওই সিনিয়র কর্মকর্তা- যিনি কালো রঙ দেখে মেয়েটিকে সরিয়ে দিয়েছিলেন, তার মানসিক বিকাশ হয়নি । অর্থাৎ, তিনি কিছুটা হলেও মানসিক প্রতিবন্ধী । এদের চিকিৎসা করা দরকার ।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:১৮
248680
রফছান খান লিখেছেন : অথচ তিনি একজন প্রথম শ্রেণীর সামরিক কর্মকর্তা । আসলে এরা কিছুটা হলেও মানসিক প্রতিবন্ধী
১২
307398
০৫ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৬:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : শিক্ষনিয় পোষ্টটির জন্য অনেক ধন্যবাদ।
"কালো আর ধলো বাহিরে কেবল ভিতরে সবারই সমান রাঙ্গা"
ছোট বেলা থেকেই পড়ে এলেও আমরা মানসিকতায় সেটা নিতে পারিনা একেবারেই।
০৫ মার্চ ২০১৫ রাত ১১:১৯
248682
রফছান খান লিখেছেন : হ্যা সবার রক্তের রঙ লাল,আঘাতের ব্যাথা সবার কাছেই সমান।
১৩
307410
০৫ মার্চ ২০১৫ রাত ০৮:০০
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম! মানুষের মানসিকতায় ঘুনে পোকা বাসা বেঁধেছে! শিক্ষার আলোও পারেনি সেই আবর্জনাকে পরিষ্কার করতে!দুঃখজনক!শুভকামনা ও দোআ রইলো Good Luck
০৫ মার্চ ২০১৫ রাত ১১:২০
248683
রফছান খান লিখেছেন : ওয়ালাইকুমসালাম । আপনার জন্যেও অনেক শুভকামনা । অনেক অনেক ভালো থাকবেন ।
১৪
307449
০৬ মার্চ ২০১৫ রাত ০১:০৩
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় সুহৃদ ভাইয়া। অত্যন্ত স্পর্শকাতর সত্যিই একটি বিষয় দারুণভাবে বাস্তবতার নিরিখে উপস্থাপন করার জন্য জাজাকাল্লাহু খাইর। সমাজের দৃষ্টিভঙ্গী, কুসংস্কার ও সঠিক শিক্ষাবোধের অভাব এর জন্য মূলত দায়ী বলে আমার ধারণা। অনেক অনেক দোয়া ও শুভকামনা।
০৬ মার্চ ২০১৫ সকাল ১০:৫৯
248735
রফছান খান লিখেছেন : আপনার প্রতিও রইল অনেক অনেক শুভেচ্ছা । ধন্যবাদ
১৫
307450
০৬ মার্চ ২০১৫ রাত ০১:০৭
সন্ধাতারা লিখেছেন : ষ্টিকি পোষ্টে অভিনন্দন ।


০৬ মার্চ ২০১৫ সকাল ১০:৫৯
248736
রফছান খান লিখেছেন : Happy অনেক ধন্যবাদ।
১৬
307485
০৬ মার্চ ২০১৫ দুপুর ১২:৪০
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : আর যাই হোক আমাদের মডারেশান টিম যে কালো/ফর্সাতে তফাৎ করেননা তা এই পোষ্ট ষ্টিকি করা থেকেই বুঝা যায় । ব্লগিং করলে মানুষের মন উন্নত হয় । সবাই যদি ব্লগিং করত কতই না ভাল হত । সাদা/কালোর বর্ণবাদী মনোভাব দুর হউক আমাদের সমাজ থেকে । ধন্যবাদ আপনাকে পোষ্টটির জন্য ।
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৪:১০
248762
রফছান খান লিখেছেন : স্টিকি বিষয়টা আমাকেও অবাক করেছে। ধন্যবাদ জানাই মডারেটরদের। আপনাকেও ধন্যবাদ। অনেক শুভেচ্ছা নিবেন।
১৭
307495
০৬ মার্চ ২০১৫ দুপুর ০২:০৯
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। যারা গায়ের রং দিয়ে মানুষের মূল্যায়ন করে, তারা বাহ্যিক দিক দিয়ে সুন্দর হলেও ওদের ভেতরটা খুবই কদাকার। খুব সুন্দর লিখেছেন। ভাল লেগেছে। অসংখ্য ধন্যবাদ। জাযাকাল্লাহু খাইরান।
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৪:১১
248763
রফছান খান লিখেছেন : আপনার প্রতিও শুভকামনা রইল।
১৮
307502
০৬ মার্চ ২০১৫ দুপুর ০২:৩৫
অভিমানী বালক লিখেছেন : ভালো লাগলো
০৬ মার্চ ২০১৫ বিকাল ০৪:১১
248764
রফছান খান লিখেছেন : অনেক ধন্যবাদ।
১৯
307514
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৩৩
স্ব.ঘোষিত.নাস্তিক লিখেছেন : আমার স্ত্রীও ব্ল্যাক ডায়মন্ড তাকে নিয়ে সত্যিই সুখী
০৬ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:৩৬
248776
রফছান খান লিখেছেন : আপনাদেরকে অভিনন্দন জানাই
২০
307523
০৬ মার্চ ২০১৫ রাত ০৯:৪৫
এমরুল কায়েস ভুট্টো লিখেছেন : চিটাইংগা ভাষায় একটি কথা আছে "লাল দেখে ফাল ন'দিস" অথাৎ বাহ্যিক সুন্দর দেলে লাফাইয়া পড়িও না। Winking Winking
২১
307572
০৭ মার্চ ২০১৫ রাত ০৩:২৪
আব্দুল গাফফার লিখেছেন :
সুন্দর হইলেই হয়না ভাল মন
ভাল হতে লাগে অনেক গুন । সুন্দর লেখেছেন অনেক ধন্যবাদ
২২
307589
০৭ মার্চ ২০১৫ সকাল ০৮:১৮
মোহাম্মদ লোকমান লিখেছেন : কালো মা‘ও তার পুত্রের জন্য একজন ফর্সা বৌ খোঁজেন! Happy
২৩
307657
০৭ মার্চ ২০১৫ সন্ধ্যা ০৭:০৮
মু নূরনবী লিখেছেন : ধন্যবাদ...ভাই।

মাঝে মাঝে চিন্তা করি এই সমাজে একটি কালো মেয়ে কিভাবে বেঁচে থাকে!!! কত বেদনাহত হয়ে দিনাতিপাত করে।

তবে সত্য কি....ওই কালো মেয়েটাই একদিন তার ছেলের জন্য ফর্সা মেয়ে খুঁজবে বা খোঁজে!

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File