এক শর্তে করতে পারি বিয়ে।

লিখেছেন লিখেছেন সাফওয়ানা জেরিন ২৫ জুন, ২০১৪, ১১:৩০:৪৫ রাত



- এক শর্তে করতে পারি বিয়ে।

বলেই মেয়ে মুখ ঝামটা দেয়। পাত্রী দেখতে এসেছে পাত্র পক্ষ। আলাপ চারিতার জন্য ছেলে মেয়েকে সুযোগ দেওয়া হয়েছে। মেয়ে সব দিক দিয়েই রাজি, কিন্তু হটাত আবার শর্ত দিচ্ছে।

মেয়ে একটু ঘাড় ত্যাড়া প্রকৃতির। কিন্তু, ছেলের একটু বেশী পছন্দ হয়েছে। এই মেয়েকেই তার বিয়ে করা চাই। তাই,যেই শর্তই দিচ্ছে হ্যা হু করে মেনে নিচ্ছে ছেলে। এখন আবার বিশেষ একটা শর্ত দিতে চাইছে। ছেলে জানতে চায়

- কি শর্ত!

- বিয়ে করতে পারি, কিন্তু অন্তত বিয়ের ২ বছর পর্যন্ত প্রেম করতে হবে। আমার কাছে ধারে আসতে পারবেন না। দূরে দূরে থাকবেন। রাজি থাকলে বলেন।

ছেলের মাথায় হাত। এই সিস্টেম সে কোথা থেকে আবিষ্কার করলো সেটা জানতে চাইলো ছেলে

- এটা আবার কেমন কথা! দূরে দূরে থাকলে বিয়ে করবো কেন?

- ও আপনি বুঝি অমুক হিন্দি সিরিয়াল দেখেন নি! ওরা বিয়ের ২ বছর পর্যন্ত একজন আরেকজনকে বুঝেছে। অমুক সিরিয়ালে ৫ বছর ও ছিল। সারাজীবনের জন্য এতো টুকু ত্যাগ তো করাই যায় তাইনা? নাইলে একজন আরেক জনকে বুঝবো কীভাবে?

পাঠক, এটা একটা সত্য ঘটনা। হিন্দি সিরিয়াল যে শুধু বস্তা পচা তাই ই না, হিন্দি সিরিয়াল চরম অবাস্তব একটা আবহ তৈরি করে নারীর মনে। যা মেয়েদের মধ্যে এই ধরনের মানসিকতা ও তৈরি করে দিচ্ছে। অবাক হচ্ছেন!

আর যারা সারাক্ষন সিরিয়াল দেখে তারা বাস্তব জগতে কমই বিচরন করে। কেউ কেউ নাকি জামার ডিজাইন শিখার জন্য ও সিরিয়াল দেখে, যদিও প্রতিদিন এতো এতো নতুন কাপড় বানিয়ে পড়া সম্ভব ও না।

জীবনটা আসলে সিরিয়াল ও না, সিনেমার গান ও না। গানে যেই আবেগ, সিরিয়ালের দূরে থাকায় যেই রোমান্স , বাস্তব জীবনে তা সুদূর পরাহত। এখানে , দূরে থাকলে, রাগ করলে, ঝগড়া ঝাটি হলে কেউ দুঃখের গান ছেড়ে দিবে না।

একটা কথা ভালোবাসার মানুষ বললে কেউ ষ্টীল পিকের মতো ৫ মিনিট তাকিয়েও থাকবে না। বিভিন্ন এঙ্গেলে ক্যামেরা আকিয়ে বাকিয়ে কেউ বিশেষ আবেগের উত্থানের প্রয়াস ও ঘটাবে না।

এটা বাস্তব জীবন, এখানে দিনে ৩ বেলা ভাত খাওয়ার জন্য মানুষকে কাজে যেতে হয়, রান্না বান্না করতে হয়, আর জীবনের প্রয়োজনেই এক সাথে থাকতে হয়।

সিরিয়ালের মতো সারাদিন একজন আরেকজনের চিন্তায় আকুল হয়ে থাকলে পেটে ভাত জুটবে না। আর সিরিয়ালের মতো বেশির ভাগ মানুষেরই নিশ্চয়ই নবাব জাদার সাথে বিয়ে হবেনা! যে সকালে অফিসে যেতে হবেনা, রাতে তাড়াতাড়ি ঘুমাতে হবেনা।

বস্তায় বস্তায় টাকা লাগবে এমন লাইফ স্টাইলের জন্য। কিন্তু আপনার পারিবারিক জীবন সম্পর্কে যে জঘন্য আউট লুক, ঝগড়া ঝাটি, কানাকানি, চোগল খুরী ফ্রি শিখাচ্ছে, এমন অসভ্য সংস্কৃতি পৃথিবীতে কমই আছে। এরচেয়ে , একটা গল্পের পড়লেও সময়টা অপচয়ের হাত থেকে বেঁচে যায়।

বিশেষ করে অবিবাহিত মেয়েরা, যারা টুকটাক সিরিয়াল দেখা ছাড়তে পারছেন না, তাদের মানসিকতা বদলে দিতে পারে সিরিয়াল যে কোন সময়ই। সুতরাং

সাধু সাবধান

বিষয়: বিবিধ

২১৩৬ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

238988
২৬ জুন ২০১৪ রাত ০২:৫৬
সুশীল লিখেছেন : - কি শর্ত!

- বিয়ে করতে পারি, কিন্তু অন্তত বিয়ের ২ বছর পর্যন্ত প্রেম করতে হবে। আমার কাছে ধারে আসতে পারবেন না। দূরে দূরে থাকবেন। রাজি থাকলে বলেন।
239006
২৬ জুন ২০১৪ সকাল ০৭:২৩
সাফওয়ানা জেরিন লিখেছেন : ধন্যবাদ
239039
২৬ জুন ২০১৪ সকাল ১১:২৯
প্রবাসী আশরাফ লিখেছেন : এই হিন্দি সিরিয়ালগুলোই আমাদের আবহমান পারিবারিক বন্ধন/নিয়ম-নীতি/শৃঙ্খলা সব ভেঙে তছনছ করে দিচ্ছে। সমাজে এতো বেশি পরকীয়ার পেছনে এই বস্তাপঁচা সিরায়ালগুলোও দায়ী। ক্রমে সামাজিক অবক্ষয় ঠেকাতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে। নিজ নিজ এলাকার ক্যাবল অপরাটেরদের বাধ্য করতে হবে এই ধরনের হিন্দি চ্যানেল বন্ধ করার জন্য।
২৬ জুন ২০১৪ বিকাল ০৪:২২
185581
সাফওয়ানা জেরিন লিখেছেন : কেবল অপারেটরদের কি দোষ! সরকার যদি চালাতে চায় এই অখাদ্য!
239047
২৬ জুন ২০১৪ সকাল ১১:৫৬
হতভাগা লিখেছেন : @ সাফওয়ানা জেরিন - আপনি কি একজন নারী ?
২৬ জুন ২০১৪ বিকাল ০৪:২১
185580
সাফওয়ানা জেরিন লিখেছেন : কোন সন্দেহ?Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
২৬ জুন ২০১৪ বিকাল ০৫:৪৮
185597
হতভাগা লিখেছেন : মারাত্মক স্ববিরোধী লিখা , তবে সত্য।
239131
২৬ জুন ২০১৪ বিকাল ০৪:৩০
শিশির ভেজা ভোর লিখেছেন : পোস্টটি কি আপনার লেখা?

এখানেও তো একই পোষ্ট দেখছি
২৬ জুন ২০১৪ রাত ১১:০৪
185678
সাফওয়ানা জেরিন লিখেছেন : অন্য কারো নাম তো দেখতে পাচ্ছি না!;Winking ;Winking ;Winking
239183
২৬ জুন ২০১৪ সন্ধ্যা ০৭:২৬
জোনাকি লিখেছেন : ধন্যবাদ সাফওয়ানা।
২৬ জুন ২০১৪ রাত ১১:০৪
185679
সাফওয়ানা জেরিন লিখেছেন : আপনাকেও
239233
২৬ জুন ২০১৪ রাত ১১:০৭
সাফওয়ানা জেরিন লিখেছেন : বাহ! ব্লগে লেখা চুরি অবশ্য হয়। সমস্যা নাই। এটা আমার লেখা তার প্রমাণ একটা অবশ্য আছে। ছিঁচকে চোর ভাই যদি আমার ফেবু ওয়ালের আগে এটা অন্য কোথাও প্রকাশ হয়েছে দেখাতে পারেন, তাহলে আমার নাম থেকে জেরিন মুছে দিবো
২৬ জুন ২০১৪ রাত ১১:৩৪
185711
ছিঁচকে চোর লিখেছেন : নামকরণের স্বার্থকতা তো থাকতে হবে। নাহলে আর এই নিক নিলাম কেনো। Big Grin Big Grin কিন্তু আমি কোথাও থেকে কিছু নিলে সরাসরি নিজের নাম চালিয়ে দেই না। Shame On You
239260
২৭ জুন ২০১৪ রাত ১২:৩৪
বৃত্তের বাইরে লিখেছেন : আজকাল মেয়েরা এমন শর্তও দেয় নাকি Surprised লেখাটা আগেও এই ব্লগে পড়েছিলাম। আমি ভেবেছিলাম ব্লগার ‘ছিঁচকে চোর‘ দুষ্টামি করে লিখেছে, সত্য ঘটনা হবে ভাবিনি। হিন্দী সিরিয়াল দেখছি দেশের মেয়েদের ব্রেইন ওয়াশ করে ছাড়বে। কিন্তু এই ক্যান্সার প্রতিরোধে শুধু লেখালেখিতে কাজ হবে বলে মনে হয়না। পারলে সবাই আন্দোলন করে চ্যানেলগুলো প্রচার বন্ধ করে দিক।

সচেতনতার জন্য ধন্যবাদ আপু আপনাকে Rose Good Luck
২৭ জুন ২০১৪ দুপুর ০২:৩১
185778
সাফওয়ানা জেরিন লিখেছেন : ;Winking ;Winking ;Winking
239268
২৭ জুন ২০১৪ রাত ০১:৩৭
বাজলবী লিখেছেন : ফেবুতে অাগে পড়েছিলাম এখন অাবার পড়লাম অাপনার লেখা ভালো লাগে ধন্যবাদ।
২৭ জুন ২০১৪ দুপুর ০২:৩২
185779
সাফওয়ানা জেরিন লিখেছেন : ধন্যবাদ
১০
240966
০২ জুলাই ২০১৪ বিকাল ০৪:৪৮
মোহাম্মদ শাব্বির হোসাইন লিখেছেন : এই হিন্দি সিরিয়ালগুলোই আমাদের আবহমান পারিবারিক বন্ধন/নিয়ম-নীতি/শৃঙ্খলা সব ভেঙে তছনছ করে দিচ্ছে। সমাজে এতো বেশি পরকীয়ার পেছনে এই বস্তাপঁচা সিরায়ালগুলোও দায়ী। ক্রমে সামাজিক অবক্ষয় ঠেকাতে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

আমার মনে হয় না কোনো সিরিয়ালে বাস্তব কোনো ঘটনা দেখানো হয়। বরং কী করে সমাজে অশান্তি, বিবাদ তৈরি হবে্ তা শেখানো হয়। সবচেয়ে মজার কথা হলো, ওরা কিন্তু এসব সিরিয়াল দেখে না। তার অর্থ অনেক লম্বা পরিকল্পনা এ জাতিকে ধ্বংস করার। কাজেই সাধু সাবধান।।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File