ভার্চুয়াল জিহ্বায় লালা

লিখেছেন লিখেছেন সাফওয়ানা জেরিন ২৮ অক্টোবর, ২০১৫, ১২:৫৫:২৩ দুপুর



ব্রিজের ঢালু দিয়ে নামছিলাম। শাটার বন্ধ হওয়া দোকানের সামনে দুইজন ব্যক্তিকে রাস্তার দিকে পিঠ দিয়ে মাটিতে বসে কিছু একটা করতে দেখলাম। ভালো করে তাকিয়ে দেখলাম - একটা প্রমাণ সাইজের পলিথিনে বেশ কিছু বিরিয়ানি নিয়ে গোগ্রাসে খাচ্ছেন। হয়তো বিয়ে বাড়ির উচ্ছিষ্ট খাদ্য।

এরচেয়েও করুণ দৃশ্য ও মাঝে মাঝে দেখা যায়। সেটা বোধ হয় বুঝতে পেরেছেন। ডাস্টবিনের মাঝে খাবার খোঁজার কথা বলছি।

হাকিম চত্বরে কখনো খেতে বসলে কিংবা ভার্সিটিতে আমাদের বড় কোন অনুষ্ঠানের ভোজ সভায় দলে দলে টোকাইদের আগমন ঘটে। এদের জন্য মায়া লাগলে বন্ধুরা বলে- এরা আমাদের চেয়ে আরও বেশী বেশী ভালো খাবার খায়।

মানুষের থেকে চেয়ে চেয়ে কতোই বা আর ভালো খাবার খেতে পারে মানুষ। খাওয়ার ও একটা লিমিট আছে তাই না? একটা মানুষের পেট ভরা থাকলে সে যতোই ছ্যাঁচড়া হোক অন্য কারো কাছে ভিক্ষা চায় বলে আমার মনে হয়না। আর চাইলেই বা! দুনিয়াতে ৭০০ কোটি মানুষ। এতো মানুষ ছেড়ে আল্লাহ্‌ যেহেতু আপনার কাছে এই অভুক্ত বনি আদমকে পাঠিয়েছেন তার জন্য তো কৃতজ্ঞ হওয়া উচিৎ।

ইদানিং সামাজিক যোগাযোগ মাধ্যমে শো অফ কালচার অনেক মানুষের শান্তি কেড়ে নিয়েছে। ভালো ভালো খেতে পারাটাও এক ধরণের ক্রেডিট। তাই আমরা সমানে নিজেদের ভালো খাবার খাওয়ার ছবি আপলোডাই। হুম! হয়তো আমার ঐ খাবারটা খেতে মন চাইলে কিনে খেতে পারি, কিন্তু যে পারছেনা তার মধ্যে না খাওয়ার বেদনা জাগিয়ে আপনার কী লাভ?

ভালো খাবার খেতে পারাটা বড় আনন্দের কাজ। সেই আনন্দ ফেইসবুকে ছবি শেয়ার করলেই বাড়বে? নাকি সেই খাবার থেকে প্রতিবেশিকে একটু ভাগ দিলে কিংবা বাসায় আসা ভিখারিকে তার অতিরিক্ত কিছু দিলে বাড়বে? ভার্চুয়াল জিহ্বাগুলোয় লালা আনার চেয়ে বাস্তবে অনাহারি মুখে এই স্বাদ যোগানটাই কী ভালো ছিল না? যদি কারো জিহবায় স্বাদ যোগানো উদ্দেশ্য না হয়, তাহলে কোন উদ্দেশ্য নিয়ে আমরা ছবি দেই?

আমি ভালো আছি, ভালো খাই , আনন্দ পাই এটা জানানোই কী মুখ্য নয়?

এক বান্ধুবি সেদিন বলছিল ও প্রেগন্যান্ট থাকা অবস্থায় কারো শেয়ার করা রান্না করা পাস্তার ছবি দেখে খুব খেতে মন চাইছিল। সারাদিন তার মন চেয়েছে। কিন্তু এতো যোগাড় যন্ত্র করে রান্না করা তার সেই শারীরিক অবস্থায় সম্ভব ছিল না। কিন্তু মনে পাস্তা খাওয়ার বাসনা সারাদিন তাকে ছটফট করিয়েছে।

ইসলাম বলে যে খাবার তুমি অন্যের মাঝে বিলাতে পারবেনা সে খাবার অন্যকে দেখাবে ও না। গোশত রান্না করলে গোশতের ঘ্রান প্রতিবেশির ঘরে যায় বলে গোশতে ঝোল বেশী দিয়ে রান্না করে প্রতিবেশিকে ভাগ দেওয়ার কথা বলা হয়েছে। আর সেখানে আমরা এক পেয়ালা নুডুলস কিংবা এক বাটি কুমড়ো ভাজি করলেও তা ছবি তুলে দিতে ছাড়িনা। আমি নিজেও এক সময় দিতাম । সেটা রেসিপি দিয়ে জাতির উপকারের নিমিত্তে। কিন্তু একটা সময় মনে হল- উপকার করতে যেয়ে মানুষের শান্তি কেড়ে নেওয়াটা অর্থহীন।

খাওয়া মানুষের মৌলিক একটা অধিকার। প্রতিদিন আমরা খেয়েই বেঁচে আছি। অতি প্রয়োজনীয় এই নিত্য কাজের ছবি তোলা বা দেওয়াটা অহেতুক কাজ।

আর যেই উদ্দেশ্যে পোস্ট লেখা। আপনার বাসায় ও প্রতিদিন কিছু না কিছু খাবার অপচয় হয়। আর সেই খাবার গুলো খোঁজার জন্যই কেউ না কেউ ডাস্টবিন হাতায়। আপনার অতিরিক্ত খাবার ভালো পলিথিনে পেঁচিয়ে ভালো করে বেঁধে ফেলুন। কে জানে আপনার ফেলা এই অতিরিক্ত খাবার কারো প্লেটের কোনার শোভা বাড়াবে, কারো ক্ষুধার আগুন মেটাবে। আমার ধারণা, আরবদের চেয়ে আমরা ও খাবার অপচয়ে কম যাই না। সিটি করপরেশন যদি দুই ধরণের ময়লা, আসল ময়লা আর অতিরিক্ত খাবার( যা আমাদের কাছে ময়লা হিসেবে গণ্য) আলাদা ভাবে ফেলার ব্যবস্থা করতো তাহলে আসল ময়লার চেয়ে রান্না করা বাসি ,অতিরিক্ত খাবারের পরিমাণই বেশী হতো।

বিষয়: বিবিধ

২০৯৯ বার পঠিত, ৩৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

347535
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:১৬
বাংলাদেশ টাইমস্ লিখেছেন : গভীর চিন্তার েখারাক
347537
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:২৬
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ
প্রতিনিয়ত ফেসবুকে ঝড় তুললেও আপনি ব্লগে একেবারে অনুপস্থিত। ব্লগেও নিয়মিত হওয়ার প্রত্যাশা করছি........

সত্যিই বলেছেন, যে হারে আমরা খাবার অপচয় করি, এর জবাব একদিন অবশ্যই দিতে হবে। গরীব প্রতিবেশীর খোজ খরব রাখা ও সহায়তা করা তো ঈমানের অংশ বিষেশ।

ফেসবুক বা ব্লগে খাবারের ছবি আপলোডের ব্যাপারে আপনার লিখা পড়ে দারুন উপকৃত হলাম। সুন্দর পোষ্টটির জন্য অনেক অনেক শুকরিয়া।

২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:২২
288552
ছালসাবিল লিখেছেন : জান্নাতের আব্বু ভাইয়া Smug আপনার সেই বাফেটের ছবি গুলো কই Smug Smug Tongue এর পর আর ছবি আপলোড কোরবেন Smug Smug Tongue Tongue :D/ Crying
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৪
288562
সাফওয়ানা জেরিন লিখেছেন : সত্যিই বলেছেন। ব্লগে আসাই হয়না। অনেকদিন পর আসলাম। তবুও মনে রেখেছেন, এটাই বড় পাওয়া
২৮ অক্টোবর ২০১৫ রাত ০৯:২৪
288598
আবু জান্নাত লিখেছেন : Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End
347539
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০১:৩৬
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : আসসালামু আলাইকুম আপু। ফেসবুকে মাঝে মাঝেই আপনার লেখা চোখে পরে আপনাকে এখানে দেখে খুব ভাল লাগছে। হাতে সময় নেই তাই পরে লিখাটি পড়ব। আপনার লেখা সবসময়ই স্পেশাল তাই লেখা অবশ্যই অসাধারণ হবে ইনশাআল্লাহ। আমার ব্লগবাড়িতে আমন্ত্রণ থাকল। জাঝাক আল্লাহ। Happy
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৫
288563
সাফওয়ানা জেরিন লিখেছেন : দাওয়াতের জন্য ধন্যবাদ
347542
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:১৬
নূর আল আমিন লিখেছেন : বাস্তবতা তুলে ধৱাৱ জন্য ধন্যবাদ আপা,
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৬
288566
সাফওয়ানা জেরিন লিখেছেন : Happy Happy
347543
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:২০
ছালসাবিল লিখেছেন : Big Grin Bee আপপপপি Eat Eat এই খাবারটি কেমোন হয়েছে Big Grin Big Grin

Hot Give Up Day Dreaming
স্লেভভাইয়া নিজ হাতে পুটির মায়ের জন্য রেধেছেন Punch অবশেষে জীবনে প্রথমবারের মত বিরিয়ানী রান্না করলাম Hypnotised Hypnotised
আপনি এরকোম পোস্ট দিতে নিষেধ কোরছেন Day Dreaming Broken Heart Bee Eat Tongue Smug
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৬
288564
সাফওয়ানা জেরিন লিখেছেন : উহা তো জানি না
২৮ অক্টোবর ২০১৫ রাত ০৯:২৩
288597
আবু জান্নাত লিখেছেন : পুটির বাপের রান্নাকরা খাবার চুরি কোরেছেন??? Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out Time Out At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End At Wits' End
২৮ অক্টোবর ২০১৫ রাত ১০:১৯
288604
ছালসাবিল লিখেছেন : আররররে Smug আপপপপি খাবারের Worried ছবি দিয়ে পোস্ট দিতে নিষেধ কোরেছেন Crying Broken Heart
২৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:১৩
288649
দ্য স্লেভ লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor আমার খাবার এইখানে ক্যান !!!Smug Smug
২৯ অক্টোবর ২০১৫ দুপুর ০২:১৮
288677
ছালসাবিল লিখেছেন : Smug Smug Smug Broken Heart Rolling on the Floor
347545
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০২:৪১
সুশীল লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২৮ অক্টোবর ২০১৫ দুপুর ০৩:৪৬
288565
সাফওয়ানা জেরিন লিখেছেন : Happy Happy
347560
২৮ অক্টোবর ২০১৫ বিকাল ০৫:৫৭
বাংলার দামাল সন্তান লিখেছেন : সত্যিই বলেছেন, যে হারে আমরা খাবার অপচয় করি, এর জবাব একদিন অবশ্যই দিতে হবে। গরীব প্রতিবেশীর খোজ খরব রাখা ও সহায়তা করা তো ঈমানের অংশ বিষেশ।
347565
২৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৬:০৯
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামুআলাইকুম আপু।

আত্ন-সংশোধনীমূলক লিখাটির জন্য আন্তরিক শুকরিয়া। আল্লাহ সঠিক বুঝ দান করুণ। আমীন।
347571
২৮ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
আমরা সাধারনত খাবার নষ্ট করি সামাজিক আচরন দেখাতে গিয়ে। যেমন বিয়েতে কেউ যদি চেটেপুটে খায় সবাই তার দিকে বাঁকা চোখে দেখে। কিন্তু এটা সুন্নত এবং খাবার নষ্ট হয়না এই ক্ষেত্রে।
১০
347579
২৮ অক্টোবর ২০১৫ রাত ০৮:২৫
শেখের পোলা লিখেছেন : আপনার শেষের পরামর্শটুকু মানতে পারলামনা বলে দুঃখিত৷ বাড়তি খাবার ভাল পলিথিনে ভরে ডাষ্টবীনের পাশে বসিয়ে না খাইয়ে আপনার ঘরে ডেকে খাওয়ান৷ আপনার কাজের মেয়েটা হয়ত আপনার বাসাথেকে খেয়েই যাচ্ছে অথচ তার অন্য সকলে হয়ত অনাহারে রয়েছে বা আপনার বা তার কোন প্রতিবেশী অনাহারে রয়েছে৷ তাই তাকে অতিরিক্ত খাবার দিয়ে দিন অন্যদের দেবার জন্য৷যদিও এমন দানে সওয়াব হবে কিনা সন্দেহ৷ সে যাই হোক গরীবের চাহিদাতো মিটুক৷ আমরা সবাই যদি আমাদের অনাহারী প্রতিবেশীটার খবর নেই ও আমার যা আছে তাতেই অংশীদার করি তবে দেখবেন পরিবেশটা জান্নাতি হয়ে যাবে৷ আর এটাই আল্লাহ চান,পক্ষে হাদীশও রয়েছে৷ ধন্যবাদ জনহিতকর উপদেশের জন্য৷
১১
347597
২৮ অক্টোবর ২০১৫ রাত ০৯:৩৯
হতভাগা লিখেছেন :
১২
347649
২৯ অক্টোবর ২০১৫ সকাল ১০:১৪
দ্য স্লেভ লিখেছেন : আপনার লেখা অত্যন্ত হৃদয়স্পর্শী। আমাদের সমাজের ধনীদের অনুভূতি ভোতা হয়ে গেছে। যাদের অনুভূতি আছে,তাদের এবিলিটি নেই....
১৩
347880
৩১ অক্টোবর ২০১৫ রাত ১২:৫৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
১৪
347884
৩১ অক্টোবর ২০১৫ রাত ০১:০৯
সাদিয়া মুকিম লিখেছেন : স্টিকি পোস্টে অভিনন্দন আপু! Thumbs Up
১৫
347891
৩১ অক্টোবর ২০১৫ রাত ০১:৪২
নুর আয়শা আব্দুর রহিম লিখেছেন :
সুন্দর সচেতনতা মুলক পোস্ট!! অনেক ধন্যবাদ।
১৬
347922
৩১ অক্টোবর ২০১৫ সকাল ১০:৩৪
ইবনে হাসেম লিখেছেন : সচেতনতামূলক স্টিকি পোস্টের জন্য অভিনন্দন। আপনার উদ্দেশ্য সফল হউক। লিখতে থাকুন..
১৭
348004
৩১ অক্টোবর ২০১৫ সন্ধ্যা ০৭:৫৪
মোঃ আনোয়ার হুসাইন লিখেছেন : এই পোস্টের জন্য অসংখ্য ধন্যবাদ। আল্লাহ্ তুমি ধণীদেরকে হেদায়াত দান করো।
১৮
348179
০২ নভেম্বর ২০১৫ সকাল ১১:৩৩
রফিক ফয়েজী লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
১৯
348224
০২ নভেম্বর ২০১৫ বিকাল ০৫:৫৯
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : কষ্ট যে কত প্রকার এই দেশের আনাচে কানাচে ঘুরপাক খাচ্ছে তা হিসেব দেয়া ভার...অনাহারি ক্ষুদার্ত মানুষ গুলির কষ্ট সব শাসককেই অপরাধীর কাঠগড়ায় দাড় করাবে....,তাদের কোন অর্জনই তাদের পাড় করতে পারবেনা... অনেক ধন্যবাদ।
২০
348233
০২ নভেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৫০
মিনহাজুল ইসলাম মোহাম্মদ মাছুম লিখেছেন : কোন্ কবি যেন বলেছিলেন, ‍"ভাত দে হারামজাদা, নইলে মানচিত্র খাব।" কই সে ধরনের কবি? কেউ বলে না আজ। সবার বিবেক এখন ডিজিটাল ফ্রেমে বন্দী যে!
ভালো লাগলো.. ধন্যবাদ..
২১
348319
০৩ নভেম্বর ২০১৫ দুপুর ১২:৫৩
মোহাম্মদ লোকমান লিখেছেন : অতিরিক্ত খাবার ফেলে না দিয়ে মানুষকে খাওয়ানো উচিৎ।
২২
348397
০৪ নভেম্বর ২০১৫ রাত ০২:১৪
বৃত্তের বাইরে লিখেছেন : দেশে যে কেউ চাইলেই এমন অনাথ,অনাহারীদের উপকার করে সওয়াবের ভাগীদার হতে পারে। প্রয়োজন সদিচ্ছার। সবাইকে সচেতন করার জন্য ধন্যবাদ আপুকে Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File