দারুল উলুম দেওবন্দের এই সাহসী ঈমানী সিদ্বান্তের জন্য ধন্যবাদ

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ২৭ মার্চ, ২০১৫, ০৮:৩৯:১৬ রাত

দারুল উলুম দেওবন্দের এই সাহসী ঈমানী সিদ্বান্তের জন্য ধন্যবাদ :--

সরকারী অনুদানে হারাম-হালাল,সুদ-ঘুষ,সহ মদ আর বেইস্যা খানার লাইসেন্সের টেক্সর টাকা সহ আরও কত খাতের টাকা থাকে , আর সেই টাকার অনুদান গ্রহন করে দ্বীন ধর্ম শিখলে সেখানে নূর আসেবেনা তাই তো দেওবন্দ কতৃপক্ষ ভারত সরকারর অনূদান প্রত্যাখান করেছে এই জন্য কতৃপক্ষকে অসংখ্য ধন্যবাদ ।

ভারত সরকারের অনুদান প্রত্যাখ্যান করলো দেওবন্দ মাদ্রাসা

সূত্র বিবিসি

http://www.bbc.co.uk/bengali/news/2015/03/150326_mh_india_madrasah?SThisFB&fb_ref=Default

বিষয়: বিবিধ

১২১১ বার পঠিত, ২২ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

311361
২৭ মার্চ ২০১৫ রাত ০৮:৫০
গাজী সালাউদ্দিন লিখেছেন : তাদের এমন সাহসী সিদ্ধান্ত অবশ্যই প্রশংসার দাবী রাখে।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৪৬
252562
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : আবশ্যই
311362
২৭ মার্চ ২০১৫ রাত ০৯:১৫
আবু জান্নাত লিখেছেন : শেয়ার করার জন্য জাযাকাল্লাহ খাইর।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৪৬
252563
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : ধন্যবাদ
311364
২৭ মার্চ ২০১৫ রাত ০৯:৫৫
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : খুব সুন্দর একটি খবর শেয়ার করলেন ধন্যবাদ ভাই।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৪৭
252564
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : Good Luck Good Luck
311368
২৭ মার্চ ২০১৫ রাত ১০:১০
তোমার হৃদয় জুড়ে আমি লিখেছেন : যে দেশে থাকে সেই দেশের অনুদান নিতে সমস্যা কোথায়?
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৪৭
252566
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : এটাকো টোপ হিসাবে ব্যবহার করবে তাই
311371
২৭ মার্চ ২০১৫ রাত ১০:৩১
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : আস্‌সালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ। খবরটি সাহসী ঈমানী সিদ্ধান্ত কিনা সে ব্যাপারে যথেষ্ট সন্দেহ আছে। কারণ-
যারা হারাম টাকার মিশ্রণের কারণে সরকারের টাকা নেন না। ওনারাই আবার হারামখোরের বাড়ীতে দাওয়াত দিলে সবার আগে থাকেন। হারমখোর মাহফিল করলে প্রধান বক্তা হিসেবে আসন অলংকৃত করেন।
হারামখোরের ব্যবসার টাকা থেকে যাকাতের নামে যৎসামান্য মাদ্রাসা্য দান করলে খুব খুশী হন।
মিলাদের দাওয়াত দিলে এক বেলা হারামখোরের হারাম টাকার মজাদার রোষ্ট আর বিরানী খেয়ে হারামখোরের চৌদ্দ পুরুষ পর্যন্ত জান্নাতে পাঠিয়ে দেন।
হারামখোরের বাসায় কোরআন খতম, জালালী খতম, বোখারী খতম করে পকেট ভারী করেন।
সরকারী হারাম টাকা খাইলে নূর আসে না। আর ব্যক্তি মালিকানাধীন হারাম খাইলে নূর লাইন ধরে আসতে থাকে!! কী আশ্চর্য কথা!!! কেউ কষ্ট পেয়ে থাকলে দুঃখিত।
২৭ মার্চ ২০১৫ রাত ১১:৪৮
252456
স্বপন২ লিখেছেন : @মোঃ মাসুম সরকার আযহারী, আপনি
মোটামুটি ভাল ব্যাখা করছেন।
২৮ মার্চ ২০১৫ রাত ০১:১৭
252467
হাবিবুল্লাহ লিখেছেন : হারাম বলে টাকা নেয়া হবে না, তা কিন্তু বলা হয়নি। বলা হয়েছে সরকারের টাকা নিলে সরকারের কথা শুনতে হবে, তাই টাকা নেয়া হবে না।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৪৮
252567
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : মুহতারম আপনার সাথে আমি সব বিষয়ে একমত হতে পারলামনা , তবে ,,,,,,,,,,,,,,,
২৮ মার্চ ২০১৫ রাত ০৯:০৪
252573
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : ভাইজান দেওবন্দিরা মিলাদ কেয়াম আর বিরানীর পিছে ঘূরেনা এটা সবাই জানে , আমরা দেখা জামেয়া ইসলামিয়া পটিয়ার প্রাক্তন মুহতামেম মরহুম হাজী ইউনুচ ছাঃ রঃ, তিনি অনেক ধনী ব্যক্তি যাদের টাকার ব্যপারে হালাল-হারামের সন্দেহ পোষন করতেন তাদের দান অনুদান গ্রহন করতেন না । তেমন আরেকজন দোহাজারী মাদ্রাসার মুহতামেম হাফেজ মাওঃ মাহবুব ছাঃ রঃ ও অনেকের দান ফেরত দিয়েছেন বলে শুনেছি ।
এরকম অসংখ্যা দ্বীনদার দেওবন্দী ওলামা দেখেছি। যারা সর্বদা হারাম হালালের পার্থক্য করে চলতেন । এমনকি যাদের বেলায় সন্দেহ থাকত তাদের কোন আপ্যায়ন ও কবুল করতেন না ।
বর্তমানে যাত্রাবাডীর মুফতি মাহমুদুল হাছান ছাঃ ও তেমন হারাম হালালের পার্থক্য নির্নয় করে চলেন । কিন্তু নেই আমাদের জানা , ধন্যবাদ সবাইকে
২৮ মার্চ ২০১৫ রাত ০৯:৪৮
252587
আবু জান্নাত লিখেছেন : আযহারী ভাই, দেওবন্দীদের নাম শুনে কেমন যেন জ্বলে উঠলেন। এই যে কথাগুলো বললেন, আল্লাহই ভালো জানেন উনার অন্তরে আলেম ওলামদের প্রতি এত ঘৃনা কেন। হতে পারে কোন দেওবন্দী আলেম ব্যক্তিগত ভাবে উনার উপর জুলুম করেছেন। সবাই যে ভালো তা কিন্তু নয়। ধানের মধ্যেও কিছু ভুষি খাকে এটাই স্বাভাবিক। তাই বলে ধানক্ষেতের গোষ্টিসহ সবাইকে উদ্যার করে ছাড়বো তা কিন্তু বক্রতা। এসব এক ঘেয়েমি থেকে মুসলমানদের বেরিয়ে আসতে হবে। আমাদের অন্তরে যদি মুসলমানদের জন্য জায়গা না থাকে তাহলে মুসলমানদের এক করবো কিভাবে? পরস্পরে রহমদিল ও ফাকেরদের প্রতি কঠোর হওয়া তো আল্লাহ তায়ালার নির্দেশ। সংকীর্ণ মনমানসিকতা থেকে বের হয়ে আসার জন্য আযহারী ভাইকে বিনীত অনুরোধ জানাচ্ছি। জাযাকাল্লাহ খাইর।
২৯ মার্চ ২০১৫ সকাল ০৬:০৮
252642
সালাম আজাদী লিখেছেন : আসলে আলিম সমাজের যে পতনের কথা আযহারি সাহেব বুঝিয়েছেন তা খুব ব্যাপক আকার ধারণ করেছে পাক-বাংলা-ভারতে। তবে তিনি শুধু দেওবন্দীদের বুঝাননি। আমার জানা মতে তিনি কম পক্ষে ৮/১০ জন দেওবন্দী আলিমের কাছে পড়েছেন, যাদের কে আমি এখনো আল্লাহর অলী মনে করি।
যারা শেষ হয়েছে তারা তো হয়েছেই, দেওবন্দী আর ননদেওবন্দী কি!!
তবে মুসলিম বিশ্বে দেওবন্দের অবদানকে যারা ছোট চোখে দেখেন তাদের জন্য করুণা হয়।
আমি মাসুম সরকার আযহারী কে অনেক ধীমতি সম্পন্ন আলিম মনে করি, তিনি ঢালাও ভাবে দেওবন্দীদের ব্যাপারে মন্তব্য করেন নি। নিজের বাবাকে কি গালি দেয়া যায়?
311387
২৭ মার্চ ২০১৫ রাত ১১:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : মাসুম আযহারি ভাই এর সাথে একমত।
তবে দেওবন্দ এর সিদ্ধান্তটি ও সমর্থন করি। কারন এর মাধ্যমে সরকারি নিয়ন্ত্রন প্রতিষ্ঠিত হওয়ার সুযোগ ছিল।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৫০
252568
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : এটা একটা টোপ হিসাবে ব্যবহার করবে
311414
২৮ মার্চ ২০১৫ সকাল ০৫:২২
সালাম আজাদী লিখেছেন : আমার জানা মতে দেওবন্দীরা কখনো সরকারী সাহায্য নেন না। শুধু এবারের টা এত খবর হওয়ার কারণ ও বুঝতেছিনা।
২৮ মার্চ ২০১৫ রাত ০৮:৫১
252571
এম আবদুল্লাহ ভূঁইয়া লিখেছেন : কারনটা পরিস্কার, তারাতো টোপ বসাতে পারছেনা, সাহায্যের নাম করে নিয়ন্ত্রনের পথ খোজা হচ্ছে
311515
২৮ মার্চ ২০১৫ রাত ০৯:৪৭
মোঃ মাসুম সরকার আযহারী লিখেছেন : ভাই, আমি যা বলেছি তা হলো সমাজের সাধারণ চিত্র। আর আপনি যা বলেছেন এমন হাতে গোনা দুয়েক জন সব যুগে সব সমাজেই পাওয়া যায়। ব্যতিক্রম কখনো নীয়ম হিসেবে বিবেচনা করা হয় না। ধন্যবাদ।
311553
২৯ মার্চ ২০১৫ রাত ০২:৩২
আকবার১ লিখেছেন : এম আবদুল্লাহ ভূঁইয়া ভাই, আপনি আলেম মানুষ। একটা জাহেলী সমাজ থেকে কতটুকু মজুরী নিতে পারবেন। সেটাই খুজে বেড় করেন। যে খানে রাষ্ট্রযন্ত্র পুরোপুরো কুফরী। দেওবন্দীরা সরকারকে সব সময় ভোট দিয়ে যাচ্ছে। কুফরী সরকারকে সাহার্য্য করে যাচ্ছে।
১০
311610
২৯ মার্চ ২০১৫ দুপুর ০১:১৫
ইয়াফি লিখেছেন : উলেমায়ে দেওবন্দের এমন সিদ্ধান্ত অত্যন্ত অনুকরণীয়। আল্লাহ তাঁদের বরকত দান করুন এবং আমাদের সবাইকে হক্বের পথে দৃঢ় রাখুন! তবে বাংলাদেশে কিছু আলেমের পদস্খলন অত্যন্ত বেদনাদায়ক। তাঁরা মাদ্রাসায় অনুদানের নামে নেয়া টাকার উতসের হালাল-হারাম পরোয়া করেননা!বরং সমাজের হারামখোর প্রতাপশালী ব্যক্তিদের মন জুগিয়ে চলেন। আমার একটা করুণ পর্যালোচনা দেখুনঃhttp://www.todaybd.net/blog/blogdetail/detail/8989/Trishna/57341#.VRehjfyUfQA

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File