শ্রমিকদের সমস্যা সমাধানে ইতিবাচক সাড়া সৌদি আরবের আকামা পরিবর্তনের বিষয়টির আশ্বাস।

লিখেছেন লিখেছেন এম আবদুল্লাহ ভূঁইয়া ০৫ মে, ২০১৩, ০১:০০:৩৮ দুপুর

শ্রমিকদের সমস্যা সমাধানে ইতিবাচক সাড়া সৌদি আরবের

শ্রমিকদের সমস্যা সমাধানে ইতিবাচক সাড়া সৌদি আরবের

স্পেশাল করেসপন্ডেন্ট

অনলাইন বাংলাটিভি নিউজ

জেদ্দাঃ দীর্ঘদিন ধরে বাংলাদেশি শ্রমিকরা আকামা পরিবর্তনের যে সমস্যায় রয়েছেন তা দূর করার আশ্বাস দিয়েছে সৌদি আরব। একই সঙ্গে এসব শ্রমিকদের বৈধতা দেওয়ারও আশ্বাস মিলেছে দেশটির পক্ষ থেকে। শনিবার জেদ্দায় অনুষ্ঠিত বাংলাদেশ-সৌদি আরব পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের দ্বিপক্ষীয় বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি একথা জানিয়েছেন। একইসঙ্গে দেশটি বলেছে, মানবতাবিরোধী অপরাধের বিচারে তাদের কোনো ধরনের চাপ নেই। বৈঠকে বাংলাদেশের পক্ষে দীপু মনি ও সৌদি আরবের পক্ষে পররাষ্ট্রমন্ত্রী যুবরাজ সউদ আল ফয়সাল নিজ নিজ প্রতিনিধি দলের নেতৃত্ব দেন। শনিবার সৌদি আরবের সঙ্গে তিনটি বৈঠক হয়েছে, একটি উপ-প্রধানমন্ত্রী, একটি পররাষ্ট্রমন্ত্রী ও অপরটি শ্রম বিষয়ক মন্ত্রীর সঙ্গে। বৈঠকগুলোতে সৌদি আরবে কর্মরত বাংলাদেশি

----------------------------------------------------

শ্রমিকদের সুবিধা বজায় রাখা বিষয় নিয়ে আলোচনা হয়েছে।

----------------------------------------------------------

বিশেষ করে সৌদিজেশন কর্মসূচির ফলে যাতে বাংলাদেশি শ্রমিকদের দেশে ফেরত আসতে না হয়, সে বিষয়টির প্রতি

---------------------------------------------------

- জোর দেওয়া হয়েছে।

বৈঠক শেষে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “আমি সৌদি আরবকে বলেছি, আপনাদের দেশে থাকা আমাদের শ্রমিকরা যেমনি আপনাদের দেশের কাজগুলো করছেন, তেমনি এর বিনিময়ে যে অর্থ পাঠাচ্ছেন, তাতে বাংলাদেশের অর্থনীতির চাকা সচল হচ্ছে। ফলে বর্তমান সরকার এসব শ্রমিকদের সুবিধার ব্যাপারে যত্নবান।”

দীপু মনি বলেন, “আমি পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকে বাংলাদেশি শ্রমিকরা আকামা পরিবর্তনের যে সমস্যা রয়েছে তা জানিয়েছি। একই সঙ্গে বলেছি, তারা যেনো সৌদিজেশন কর্মসূচি বাস্তাবায়নের ফলে ক্ষতিগ্রস্ত না হন।”

***********************************************

দীপু মনি বলেন, “প্রতি উত্তরে সৌদি পররাষ্ট্রমন্ত্রী আমাকে আশ্বাস দিয়েছেন, বাংলাদেশি শ্রমিকরা বৈধ হওয়ার সুযোগ পাবেন।”

এ আশ্বাস কি বৈধ হওয়ার ব্যাপারে তিন মাসের সময় বাড়ানো নাকি আকামা পরিবর্তনের সুযোগ- এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রমন্ত্রী বলেন, “সময় বাড়ানোর সিদ্ধান্ত সম্পূর্ণ দেশটির বাদশাহের ওপর। আলোচনায় আমার যেটা মনে হয়েছে সেটি হলো

, আকামা পরিবর্তনের বিষয়টির আশ্বাস।”

************************************************

সৌদি পররাষ্ট্রমন্ত্রী শিগগিরই একটি শুভ সংবাদ আসছে বলে জানিয়েছেন বলেও উল্লেখ করেন দীপু মনি।

আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল এবং মানবতাবিরোধী অপরাধে গ্রেফতারকৃতদের প্রসঙ্গে সৌদি আরবের অবস্থান কি জানতে চাইলে দীপু মনি বলেন, “তারা চায়, ন্যায়বিচার।”

মন্ত্রী বলেন, “আমাদের দেশের বিরোধী দল বিশেষ করে জামায়াত-শিবির এ বিচার নিয়ে জুজুর ভয় দেখায়। আমি বিষয়টি সৌদি পররাষ্ট্রমন্ত্রীকে বলেছি। তখন তিনি বলেছেন, এটা বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়, এতে আমরা কোনো ধরনের চাপ দিতে পারি না।”

দীপু মনি বলেন, “বাংলাদেশের একটি মহল বিভিন্ন ধরনের তথ্য ও ছবি উপস্থাপন করে ধর্মপ্রাণ মুসলমানকে যেভাবে বিভ্রান্ত করছেন, তা আমি সৌদি আরবকে জানিয়েছি।”

বৈঠকে আর কি বিষয় নিয়ে আলোচনা হয়েছে জানতে চাইলে দীপু মনি বলেন, “দুই দেশের বিনিয়োগ, ব্যবসা-বাণিজ্য, উচ্চতর শিক্ষা, কৃষি ক্ষেত্রে সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। এছাড়া বৈঠকে আন্তর্জাতিক অঙ্গণে বিশেষ করে গত ২৯ এপ্রিল জাতিসংঘে বাংলাদেশের মানবাধিকার শুনানিতে সমর্থন দেওয়ায় সৌদি আরবকে বাংলাদেশের পক্ষ থেকে ধন্যবাদ জানানো হয়েছে। পাশাপাশি বাংলাদেশের বর্তমান রাজনৈতিক পরিস্থিতি বিশেষ করে র্ধমকে ব্যবহার করে একটি বিশেষ মহল যে জ্বালাও-পোড়াও করছে সেগুলো তুলে ধরা হয়েছে।”

http://www.onlinebanglatv.com/news/news.php?id=1400

বিষয়: বিবিধ

২৩০৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File