নারী, একটি সহজ এবং কঠিন শব্দের এপিঠ-ওপিঠ

লিখেছেন লিখেছেন নোমান সাইফুল্লাহ ২৭ জুলাই, ২০১৭, ০৯:২১:২৮ রাত



শিল্প সাহিত্য, কবিতা-নাটক সব ক্ষেত্রে নারী কেন্দ্রিক স্রোতধারা। সহজ অর্থে শিল্পের মূল উৎস নারী। আধুনিক কাল নয় আদি কাল থেকে। হতে পারে পৃথিবীর আদি ইতিহাস থেকে আজ অবধি ক্ষমতার মূল কেন্দ্রবিন্দুতে রয়েছে পুরুষ। তাই পুরুষ এবং প্রকৃতির মাঝে গভীর শেকড়ের সম্পর্ক রয়েছে। নারী কি তার থেকে বিচ্ছিন্ন? না তা নয়। বরং একে অপরের সহযোগী। তবে ক্ষমতার কেন্দ্রবিন্দু পুরুষ হওয়াতে নারী সব সময় পুরুষের ইচ্ছা অথবা ক্ষমতার অধীন। পুরুষের বিনোদনের কার্যকর বস্তু।

কথাটা বলছি এ অর্থে যে, প্রাচীন ভারতের ইতিহাসে বীর পুরুষেরা যে নারীকে দখল করে নিতে পারত অথবা ছিনিয়ে নিতে পারত, সেই নারী সারা জীবনই সেই পুরুষের সেবা দাস হয়ে জীবন ধারণ করতো। আধুনিক কালে বিনোদনের প্যাটার্ন পরিবর্তন হলেও এখনো নারী মূলতঃ পুরুষের বিনোদন সামগ্রী। শিল্প-সাহিত্যের মূল কেন্দ্রবিন্দু।

ভিন্ন দৃষ্টিভঙ্গিঃ

সাধারণ অর্থে আমরা ধরে নিলাম, পুরুষের ইচ্ছা বা অনিচ্ছাই নারীর জীবন। কিন্তু তার বিপরীত দিকও রয়েছে। যে বিষয় মূলতঃ আজকের আলোচনা। গবেষণায় দেখা যায়, ছেলেরা মেয়েদের থেকে অনেক বেশী ইমোশনাল। মেয়েরা সব সময় বাস্তবতা বুঝতে শিখে পুরুষের আগে। নারী হচ্ছে কোমলতার সমার্থক শব্দ। কিন্তু যে নারী কোমলতার বিপরীতে কঠোর হয়ে ওঠে, সমাজ প্রকৃতি অথবা ঘাত প্রতিঘাত সংঘাতের মধ্য দিয়ে, সেই নারী অনেক পুরুষের চেয়েও কঠিন মানসিকতা পোষন করে। এই ক্ষেত্রে নারীর রুদ্র মূর্তির কাছে কঠিন পুরুষও হার মানতে বাধ্য হয়।

(অনেকদিন পর ব্লগে লগিন করতে পারলাম। জমজমাট ব্লগটা এখন নিষ্প্রাণ। কেমন যেন স্মৃতি কাতরতা কাজ করছে। দেখলাম পুরনো লেখার খসড়া ড্রাফট করা হয়েছে- ২৮/১২/২০১৩

কোনরূপ পরিমার্জন ছাড়াই প্রকাশ করা হল)

বিষয়: বিবিধ

৯২৩ বার পঠিত, ৫ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

383649
২৮ জুলাই ২০১৭ রাত ১২:০৩
ইক্লিপ্স লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ পিলাচ পিলাচ Waiting
০৭ আগস্ট ২০১৭ রাত ০৮:১০
316678
নোমান সাইফুল্লাহ লিখেছেন : ভাগ্যিস শুধু পিলাচ দিসেন, স্ক্রু ড্রাইভার দেন নাই.....Happy
আসলে এটা ভালো লাগার মত কোন লেখা নয়। শুণ্য ব্লগটা দেখে খারাপ লাগলো। পুরনো অসম্পুর্ণ লেখা তাই প্রকাশ হলো। ধন্যবাদ।
383651
২৮ জুলাই ২০১৭ সকাল ১০:০৯
হতভাগা লিখেছেন : পুরুষের ভালবাসার নিদর্শন সারা দুনিয়াতে আছে । নারীদের সেরকম নেই বললেই চলে । নারীরা বাস্তবতা আগে শেখে ঠিক , এই বাস্তবতা হল টাকা।
০৭ আগস্ট ২০১৭ রাত ০৮:১০
316679
নোমান সাইফুল্লাহ লিখেছেন : অনেক ধন্যবাদ।
383657
২৮ জুলাই ২০১৭ সন্ধ্যা ০৬:৩১
মনসুর আহামেদ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File