সময় অসময়

লিখেছেন লিখেছেন নোমান সাইফুল্লাহ ০৪ জানুয়ারি, ২০১৪, ০১:৪১:২৩ রাত



১ জানুয়ারী ২০১৪:

সময়ের বিউগল বড় করুণ সুরে বাজতে থাকে। কেননা আজ একটি বিচ্ছেদের দিন। পুরনো সব স্মৃতি বালিশের কভার, বিছানা চাদর, চায়ের কাপ, বিষণ্ন পথের গলি, কমলা রঙের সোডিয়াম লাইট সবখানে মিশে আছে যেন। জানি এই ক্যালেন্ডারের পাতায় পাতায় আহত নক্ষত্রের অশ্রু জল, ঝরে পড়েছে কালো ব্লাকহোলের ভেতর। বহুদিন মরা জোছনায় হিমোগ্লোবিনের শূণ্যতায় জাগেনি প্রেম, নান্দনিক শিল্পকলা, মৃত ছবি সব যেন এ শহর এ গ্রাম। বিষণ্ন স্বপ্নচারীর দুচোখ জেগে থাকতে থাকতে গোলাপী রঙ ধুসর জলের মত অস্পষ্ট হয়ে গেছে। দুচোখে এখন ব্যাথার টলটল অশ্রু। স্বপ্ন দেখতে হলে জেগে থাকতে হবে এমনইতো হয়। স্বাধীনতার মত সেও পরাধীন। তবুও ল্যান্ডস্ক্যাপে নতুন রঙ তুলির টানে, এ শহরের এক কোণে কিছু আকাঙখার সবুজ পাখিরা ভিড় করেছিল। নাগরিক জানালা দিয়ে বাইরে তাকালে কিছু সম্ভাবনা, বাস্তুহারা মানুষের জীবনের ঝোলায় তুলে নেয়ার দৃশ্য দেখা যায়।



হা ঈশ্বরঃ

জানি ঘৃণার চেয়ে ভালোবাসা শক্তিশালী।

জানি ক্রোধের চেয়ে মততা শক্তিশালী।

জানি প্রতিশোধের চেয়ে ক্ষমা শক্তিশালী।

জানি ধ্বংসের চেয়ে কল্যাণ শক্তিশালী।

তবু এত রক্ত এত ক্লেদ এত মরা কান্নার মাতম এত ঝলসানো স্বপ্নের আহাজারি। যুদ্ধ শেষে বিদ্ধস্ত গ্রাম। ধর্ষনের লজ্জায় আচল ঢাকা মুখ। প্রতিদিন ঈশ্বর হত্যার দুঃসংবাদ। হা ঈশ্বর তুমি কোথায়! মজলুমের অশ্রু কত স্রোতঃস্বীনী নদী হলে তোমার দরবারে ঠাঁই পাবে। আমায় বলে দাও খোদা।




অব্যক্ত শব্দাবলীঃ

প্রাচীন চাঁদ সাবানের মত ক্ষয়ে ক্ষয়ে বিষণ্ন রাতকে বিশুদ্ধ করতে জেগে আছে আজ রাতে। সময়ের বাস স্ট্যান্ডে বসে ভাবছি, স্বপ্নে আছি নাকি জাগ্রত? কোনটা স্বপ্ন কোনটা বাস্তবতা? এখন যেটা ভাবছি এটা সত্য না স্বপ্ন? যা কিছু ভাবছি যা কিছু দেখছি সেটাও তো দৃশ্যমান। একজন পুরুষ বিবসন দেহে রাস্তায় হাঁটছে, নগ্ন নারীর চোখে তার চোখ। হতে পারে আমার চোখ পরাবাস্তব। দৃশ্য ভেদ করে সত্যের কাছে পৌঁছে যায়। যেমন একজন পথিক রাস্তায় কুকুরের মত জিহবা বের করে হেঁটে যাচ্ছে। লালসার লালা ঝরে পড়ছে অবিরাম। গভীর রাতে লেনাদেনার সংসার। আধুনিকতা আমাকে ঢের দিয়েছে আরাম। আর কি চাই বলো?

যা কিছু ঘটেছে অতীতে অথবা ঘটবে ভবিষ্যতে, আমি তার চাক্ষুস স্বাক্ষী। দেখছি বলেই বলছি। এইসব দেখা সত্য না মিথ্যা? পৃথিবীতে সব মিথ্যার মাঝে কিছুটা সত্য লুকিয়ে থাকে। তাহলে যা কিছু দেখা হয় সত্য তার আড়ালে। এখন আমি কোথায় স্বপ্নে না বাস্তবতায়...সময়ের বাসষ্ট্যান্ডে আধো জাগতিক ভাবনায়।

প্রিয় মৃত্তিকাঃ

বিক্ষত চোখে তাকিয়ো না আর। ছেঁড়া সংবিধান এখন জোড়া লাগাব। "No man above the law..."

সুতরাং আমাকে বন্দুকের ঠান্ডা নলের মুখোমুখি হতেই হবে। দোয়া করো মা।

একদিন রাত হলেঃ

হাঁড় কাপুনি ঠান্ডা রাতে স্মৃতির উনুনে উত্তাপের আগুন জ্বলে। আগুনের পাশে বসে কিছু যাতনার কাঠখড় পোড়াবো এখন। কেননা পৃথিবী ঘুমিয়ে গেলেও স্মৃতিরা নির্ঘুম। শীতল ঠান্ডা রাতে পলাশীর গল্প শোনাব তোমায়। তোমার কি চোখে ঘুম আসছে?

বিষয়: বিবিধ

২০৫৪ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File