প্রকাশিত হলো আমার প্রথম কবিতার বই "অন্ধকারে অজস্র পাখি"

লিখেছেন লিখেছেন নোমান সাইফুল্লাহ ৩০ জানুয়ারি, ২০১৪, ০৭:৫৪:৩৬ সন্ধ্যা



ছোট বেলা থেকে কবিতার সঙ্গে বসবাস। ভালোলাগা-ভালোবাসার সম্পর্ক। কবিতার প্রেমে পড়ে কবিতায় মগ্ন ছিলাম এবং এখনো আছি। অনেকদিন ধরে ভাবছি, এলোমেলো কবিতাগুলো একটি বইয়ের পাতায় সাজিয়ে রাখব। সেই চিন্তা এবার বাস্তবায়ন করলো, সৃজনশীল প্রকাশনী ”স্বরবৃত্ত”।

বইয়ের নামঃ অন্ধকারে অজস্র পাখি

প্রকাশনায়ঃ স্বরবৃত্ত প্রকাশনী, বাংলাবাজার, ঢাকা।

প্রকাশকালঃ ফেব্রুয়ারি ২০১৪

মূল্যঃ ১০০/- টাকা।

প্রচ্ছদঃ নির্ঝর নৈঃশব্দ্য

একুশে বইমেলাঃ স্টল নং- ৩৩৩ এবং ৩৩৪

(সোহরাওয়ার্দী উদ্যান)।

বইটি ৪৮ পৃষ্ঠায় ছাপা হয়েছে। বিভিন্ন সময় পত্রিকা, সাময়ীকী এবং ব্লগে প্রকাশিত মোট ৩২ টি কবিতা এবং গান রয়েছে।

বইয়ের পেছনে যাদের মেধা এবং শ্রমঃ

বইয়ের নাম নির্বাচনে সহযোগীতা করেছেন, সাংবাদিক ও কবি শাহাদাত তৈয়ব। ফ্লাপ লিখেছেন, এ্যাকটিভিষ্ট এবং কবি ওয়াহিদ সুজন। প্রুফ রিডার ছিলেন, দৈনিক আমার দেশ এর সহযোগী সাহিত্য সম্পাদক এনায়েত রসুল। এছাড়া বইটি প্রকাশনায় সার্বিকভাবে সহযোগীতা করেছেন, কবি ও সাহিত্যিক নাসির উদ্দিন তুসি।

অনুপ্রেরণাঃ

Roseআমার শ্রদ্ধেয় মরহুম পিতা সাহিত্য সমঝদার ছিলেন। কবি নজরুলের প্রতি তাঁর অগাধ শ্রদ্ধা। কবি মতিউর রহমান মল্লিক দ্বারা তিনি অনুপ্রানিত হয়েছেন। কবি মল্লিক আমার বাবাকে মাঝে মাঝে অনেক দুর্লভ বই উপহার দিতেন। অধিকাংশই সাহিত্য। এসব বইগুলো পড়ার সুযোগ পেয়েছি মল্লিক ভাইয়ের আন্তরিকতায়। আমার বাবা পেশায় একজন শিক্ষক ছিলেন। ছাত্রদের চেষ্টা করেছেন সাহিত্য এবং সংস্কৃতি সম্পর্কে উদ্বুদ্ধ করতে। প্রথমতঃ আমার বাবার দ্বারা অনুপ্রেরণা পেয়েছিলাম।

Roseদৈনিক নয়া দিগন্তের সাহিত্য সম্পাদক কবি জাকির আবু জাফর আমাকে অনুপ্রেরণা যুগিয়েছেন। সাহিত্যের পথ সম্পর্কে সচেতন করেছেন। চলমান স্রোতে গা না ভাসিয়ে নিজস্ব স্রোত তৈরীর পরামর্শ দিয়েছেন।

Roseকবি এবং দার্শনিক ফরহাদ মজহার নতুন করে কবিতার পথ দেখিয়েছেন। কারণ একটা সময় কবিতা সম্পর্কে আড়ষ্ঠতা কাজ করেছিল। কবিতার পাঠক কম, তেমনি সমঝদারও কম। দার্শনিক ফরহাদ মজহার কবিতার আলোচনায় কবিতার শ্রেষ্ঠত্ব এবং গুরুত্বকে প্রজ্ঞাময় ভাষায় উপস্থাপন করেছেন। মূলতঃ তাঁর গভীর প্রজ্ঞার অনুরননে নতুন করে আবার কবিতা পাঠ করতে শিখেছি। কবিতা সম্পর্কে সমস্ত জড়তা এবং জীর্নতা মন থেকে মুছে যায় তখন।

হাতেখড়ি এবং পটভূমিঃ

ছোট বেলা থেকেই লেখার চেষ্টা করেছি। ভুল-শুদ্ধ যাই হোক। কবিতা এবং গান দুটোই বেশী লেখার চেষ্টা করেছি। বেশ কয়েকটি দৈনিক পত্রিকায় আমার কবিতা ছাপা হয়। কিন্তু সাহিত্য পাতায় লেখা পাঠানোর ব্যাপারে সব সময় একটা অলসতা এবং অনিহা কাজ করতো। একটা সময় লেখালেখির গতি কমে আসে। তারপর বাংলা ব্লগ চালু হওয়ার পর আবার নতুন উদ্যোমে লেখা শুরু করি। এস,বি এবং টুডেব্লগ দুটো ব্লগেই বেশী লেখা হয়েছে। বলা চলে এই দুটো ব্লগ আমার লেখালেখির সিলেট-পেনসিল। এ ছাড়া অন্য ব্লগেও মোটামুটি লেখার চেষ্টা করেছি।

কৃতজ্ঞতাঃ

উপরে যাদের কথা উল্লেখ করেছি এবং যারা আমার সাথে অথবা আড়ালে সব সময় সঙ্গে ছিলেন সবার প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানাচ্ছি। এবং স্রষ্টার কাছে শুকরিয়া আদায় করছি।

........................................................................

লেখালেখি কেন প্রয়োজনঃ

লেখালেখি বিষয় পুরনো একটি লেখা আবারও শেয়ার করছি। লেখাটি প্রাসঙ্গিক হওয়ায় আবারও উল্লেখ করলাম। দীর্ঘলেখার জন্য দুঃখ প্রকাশ করছি।

লেখালেখি অথবা সাহিত্যের হাত ধরে পথ চলা কেন?

সাহিত্য বা লেখালেখি নিয়ে আলাপ কোথা থেকে শুরু করবো বুঝতে পারছি না। কারণ বিষয়টা এত ব্যাপক এবং এত দীর্ঘ যে এর সূচনা এবং সমাপ্তিতে পৌঁছানো অনেক কঠিন। প্রথমেই লেখাটির অবতারনা প্রসঙ্গে বলি। আমার এক ‍ব্লগ বন্ধু প্রায়ই আমাকে প্রশ্ন করেন, লেখালেখিটা কেন প্রয়োজন? লেখালেখিটা ব্লগ ফেইস বুকের বিনোদন সামগ্রী নয়কি? এই প্রশ্নের সংক্ষিপ্ত উত্তর দেয়া কঠিন। তবে ক্ষুদ্র জ্ঞানে যতটা সম্ভব লেখার এই প্রয়াস।

লেখালেখি এই শব্দটা অনেক ব্যাপক একটি শব্দ। শব্দটা আরো ছোট করে সাহিত্য অথবা চিন্তা বলা যেতে পারে। সাহিত্য লেখার ভেতর বিনোদন আনন্দ উচ্ছাস আছে। যদি লেখার মাঝে আনন্দ না থাকতো, তাহলে শত প্রতিকূলতাকে পাশ কাটিয়ে একজন লেখক সারা জীবন সাধনা করতো না। সাহিত্য কি? সাহিত্য হলো জীবনের দর্শন অথবা সমাজের দর্পন। সাহিত্য বলতে কবিতা, গল্প-উপন্যাস, নাটক, গীতিকবিতা, প্রবন্ধ ইত্যাদিকে বোঝানো হয়। কিন্তু সাহিত্যের আদি ইতিহাস কবিতা। কবিতা হচ্ছে সাহিত্যের জননী। তাই কবিতাকে বোঝার ভেতর দিয়ে সাহিত্যকে আমরা বুঝতে পারবো।

সমগ্র শিল্পের সত্তা বা হৃদয় হলো কবিতা। তাই কবিতাকে নির্ণীত করা হয় "মৌলিক" হিসেবে। পৃথিবীর সবচেয়ে প্রাচীন শিল্প কবিতা। সংগীত, উপন্যাস, নাটক, চিত্রশিল্প, সব শিল্পের প্রাণ কবিতা।

wordsworth বলেন-

Poetry is the spontaneous over flow of powerful feelings.

কবিতা প্রকৃতির ভাষা পাখির ভাষা, নদীর ভাষা, ফুলের ভাষা, সব ভাষার অনুবাদ করে। সবুজের মোহনীয় প্রশান্তি এনে দেয় মনে। শিশিরের সিন্ধতা এনে দেয় হৃদয় গহীনে। প্রবল নিঃসঙ্গতায় প্রিয় কোমল হাতটি মেলে ধরে। জীবনের সকল দুঃখ কে শুষে নেয়। মন মাতানো সংগীতের জানালা খুলে দেয়।

কবিতা মূলতঃ জীবন দীপিকা (criticism of life) বা জীবন জিজ্ঞাসা। এই জিজ্ঞাসায় জীবন সম্পর্কে সচেতন হয়ে আমরা জানতে পারি (How to live) কিভাবে বাঁচতে পারি এই প্রশ্নের উত্তর

যখন সময়টা ভীষণভাবে থমকে দাঁড়ায়। যখন চারপাশের আকাশ নীরবতার চাদরে ঢেকে যায়, দুঃখের স্রোতে ভেসে যায় জোসনার জল। ঠিক তখন কবিতা এসে সামনে দাঁড়ায়। আলতো করে হাত বাড়ায়। দুঃখের অনুভূতিগুলো দারুণ শিল্পময় হয়ে ওঠে। কবিতা একটি অনন্য পৃথিবীর পথ। দুঃখ-বেদনা, হাসি-অনন্দ সব সময় কবিতা আমাদের মনের গভীরে শিমুলের উমের মত তুমুল আচ্ছাদনে ঢেকে রাখে। যেন দুঃখ আমাদের প্রাপ্য নয়। অথবা হাসির আড়ালে যে বেদনা আছে তা আমাদের জন্য নয়। এসব কথাগুলো কবিতার সাদা পাতায় ফুলের মত দুলে ওঠে।

সভ্যতার ইতিহাসে ভাষা মানুষের অনন্য আবিষ্কার। কিন্তু শব্দের ভাষায় সব অভিব্যক্তি প্রকাশ হয় না। সবুজ জোসনা অবগুন্ঠিত চাদরে বিস্তৃত হলে সমস্ত দিগন্ত, তখন যে মনের গভীরে ভাষার উর্ধ্বে অনুভূতি ভেসে বেড়ায় সেটাই কবিতা। যা কিছু মানুষ ভাষায় প্রকাশ করতে পারে না, যা কিছু অধরা থেকে যায় সব সময়, সেই অধরা অনুভূতির নামই কবিতা। কবিতা সব মানুষ পড়ে না এটা সত্য। কিন্তু মনের গহীনে কবিতার বসবাস নেই এমন কোন মানুষের অস্তিত্ব পৃথিবীতে নেই। মানুষ এবং পশুর মাঝে পার্থক্য এখানে যে, মানুষ কবিতা লিখে। কিন্তু পশুরা কবিতা লিখতে জানে না।

কবি র্যামন হিমেনেজ তাঁর একটি কবিতায় বলেছেন "আমি তো আমি নই, আমি তো সেই মানুষ যে আমার পাশে সব সময় হাঁটে, কিন্ত কখনও তাকে দেখি না, তাকে কখনও কখনও দেখতে চাই, কিন্তু তাকে অনেক সময় আমি ভুলে যাই। আমি যখন কথা বলি তখন সে ধীর, প্রশান্ত ভঙ্গিতে নির্বাক থাকে। সে আমার কথার উত্তর দেয় না। আমি যখন তাকে ঘৃণা করি তখন সে আমাকে ঘৃণা করে না। এবং সে হেঁটে চলে যখন আমি সেখানে থাকি না। এবং আমি যখন মরে যাব তখন সে স্থির অকম্পিত দাঁড়িয়ে থাকবে।"

কবি এখানে যে সত্য উন্মোচিত করেছেন, তা সর্ব যুগের সর্ব কালের সত্য। কবিতার সত্য কোন সময়ের ভেতর আবদ্ধ নয়। কালজয়ী কবিতায় সে সত্য উদ্ভাসিত হয়, তা সময়কে অতিক্রম করে মহাকালে ঠাঁই করে নেয়। যেমন মহাকবি ফেরদৌসি তাঁর রচিত "শাহনামা" কবিতাটিতে যে সত্য চিত্রিত করেছেন, তা সকল সময়ের জন্য সত্য এবং আধুনিক।

সভ্যতার ইতিহাসে কবিতাহীন শিল্প চর্চার কোন ইতিহাস নেই। আরবের অসভ্য বেদুঈনরাও কবিতা শিল্প চর্চা করতেন।

কবি বলতে কাকে বোঝায়? জীবনানন্দ দাশ বলেন"সকলেই কবি নয় কেউ কেউ কবি"।

কবিতার মত বা কবিতার আঙ্গিকে লেখা হলেই তাকে কবিতা বলা হয় না। সেটা হতে পারে ছায়া কবিতা বা প্রতি কবিতা।সবাই কবি নয়। কেউ অর্ধ কবি বা মূর্খ কবি। বাহ্যিক দৃশ্যমান বস্তুকে ভেদ করে, যে কবি বিমূর্ত পৃথিবীতে কবিতার রুপায়ন করতে পারেন না, তিনি সত্যিকারে কবি নন।

একজন কবি তার বিমূর্ত অভিব্যক্তিকে ভাষায় রুপ দান করেন। উপমা-উৎপ্রেক্ষা ও চিত্র কল্পের সাহায্যে তাকে অভিব্যক্তিময় এবং আকর্ষণীয় করে তোলেন। শুধু শব্দের বুননই কবিতা নয়। শব্দের পেছনে যৌক্তিক বক্তব্যের প্রয়োজন হয়।

লালন বলেন-

বাড়ীর কাছে আরশি নগর

সেথা পড়শি বসত করে

এক ঘর পড়শি বসত করে

আমি একদিনও না দেখিলাম তারে...

সাহিত্য এবং শিল্পের মাঝে মানুষ তার পড়শিকে খুঁজে। যে মানুষ তার নিজের চোখে নিজেকে পরিপূর্ণ অবয়বে কখনো দেখেনি। দেখেছে অন্যের চোখে। বস্তুর চোখে।

দ্বিতীয় কোন সত্বার উপস্থিতি

আমি আমার ছায়ার ভেতর আমার প্রতিচ্ছবি দেখতে পাই

ভাবি এই দেখা কার চোখ দ্বারা হয়?

আমার চোখ নাকি দ্বিতীয় কোন সত্বার চোখে?

আমি যখন স্ক্ষলিত আদিম পাপময়তায় ডুবে যাই

তখন আমি শুদ্ধতার জন্য পবিত্র জায়নামাজে দাঁড়ানোর তাগাদা অনূভব করি

কে এই শুদ্ধ করে দিতে চায় বা শুদ্ধতায় সিক্ত হবার জন্য বলে

সে কি আমি নাকি দ্বিতীয় কোন সত্বার উপস্থিতি?...

আমি আমার ভূবনে নিজেকে খুঁজি। কোনটা আমি এবং কোনটা আমার আত্মা। আমি জলের ভেতর যার ছায়া দেখি, সে কি আমি! অথবা যে আমাকে অনুসরন করে, যাকে বলি ছায়ার মত কিংবা ছায়া হয়ে যে আমাকে নিরন্তর অনুসরন করে, সে কি আমি! আমার প্রাণ পাখি উড়ে গেলে এই আমার কোন অস্তিত্ব নেই পৃথিবীতে। তাহলে আমার ভেতর আমিই প্রকৃত আমি!

মানুষের আত্মা যখন কুলষিত বা পাপসিক্ত হয়, তখন আত্মার বিশুদ্ধতার প্রয়াজন পড়ে। এই আত্মার যে বিশুদ্ধতা করার চেষ্টা করি, সেই আমি কে? নাকি আমিই আত্মা আমিই আমাকে বিশুদ্ধ করি? এসব

প্রশ্নের উত্তর খুঁজতে কবিতার কাছে ছুটে যাই। সাহিত্যের শিল্পিত পৃথিবীতে হেঁটে যাই অবিরাম ক্লান্তিবিহীন।

বিষয়: সাহিত্য

২০৫৯ বার পঠিত, ৪৩ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

170515
৩০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৬
ভিশু লিখেছেন : অভিনন্দন আপনাকে... Praying Praying Praying Happy Happy Happy Good Luck Good Luck Good Luck Thumbs Up Thumbs Up Thumbs Up Rose Rose Rose
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৬
124306
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও শুভেচ্ছা এবং মুবারকবাদ...Good Luck
170518
৩০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
পলাশ৭৫ লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৬
124307
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও শুভেচ্ছা...Good Luck
170519
৩০ জানুয়ারি ২০১৪ সন্ধ্যা ০৭:৫৮
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : অভিনন্দন Rose এগিয়ে চলুন ।
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৭
124308
নোমান সাইফুল্লাহ লিখেছেন : ধন্যবাদ আপনাকেও....Good Luck
170522
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০১
আফরোজা হাসান লিখেছেন : অনেক অনেক অভিনন্দন আপনাকে। শুভকামনা রইলো। Happy Good Luck Rose
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:০৭
124309
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ শুভেচ্ছা...Good Luck
170532
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১২
আওণ রাহ'বার লিখেছেন : আমি সংগ্রহ করবো ইনশাআল্লাহ ।
অভিনন্দন ভাইয়া।
কাভারটা নয়নজুড়ানো।
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৫
124319
নোমান সাইফুল্লাহ লিখেছেন : বইমেলায় দেখা হবে ইনশাল্লাহ। অনেক ধন্যবাদ আপনাকেও.....Good Luck
৩০ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩১
124432
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : কভারটাতে আঁকাবাঁকা কিছু লেখা আছে Surprised Surprised ঐগুলো না থাকলেই বেশি সুন্দর দেখাতো Don't Tell Anyone Don't Tell Anyone
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৬
125496
নোমান সাইফুল্লাহ লিখেছেন : হারিকেন ভাই, বইটা হাতে নিলে আশাকরি আপনার এমন ধারণা থাকবে না। লেখাগুলো কভারে খুব সুন্দরভাবে ফুটে উঠেছে। ধন্যবাদ।
170538
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:১৮
বাকপ্রবাস লিখেছেন : অন্ধকারে অজস্র পাখী দেখাক আলোর মুখ
আমরা সবাই সেই আলোতে ভিজিয়ে নেব চোখ
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:২৫
124327
নোমান সাইফুল্লাহ লিখেছেন : প্রত্যাশাগুলো ছুঁয়ে যাক আমাদের আঙ্গিনা..Good Luck
170553
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৮:৪২
সাদিয়া মুকিম লিখেছেন : অনেক অনেক শুভকামনা ও অভিন্দন রইল। Good Luck
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৪৫
125492
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ...
170587
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৪৬
জবলুল হক লিখেছেন : অভিনন্দন আপনাকে Rose Rose Rose Rose Rose
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৪৬
125493
নোমান সাইফুল্লাহ লিখেছেন : অনেক শুভেচ্ছা-মুবারকবাদ Good Luck
170597
৩০ জানুয়ারি ২০১৪ রাত ০৯:৫৮
লোকমান লিখেছেন : অভিনন্দন
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৪৬
125494
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ....Good Luck
১০
170604
৩০ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৬
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৪৬
125495
নোমান সাইফুল্লাহ লিখেছেন : অনেক শুকরিয়া
১১
170606
৩০ জানুয়ারি ২০১৪ রাত ১০:০৭
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৭
125497
নোমান সাইফুল্লাহ লিখেছেন : এই ভালোলাগা সব সময় থাকুক। ধন্যবাদ।
১২
170617
৩০ জানুয়ারি ২০১৪ রাত ১০:৩১
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : লোকমান লিখেছেন : অভিনন্দন
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০৩
125507
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকেও ধন্যবাদ হারিকেন ভাই...Good Luck
১৩
170639
৩০ জানুয়ারি ২০১৪ রাত ১১:২৬
দ্য স্লেভ লিখেছেন : আপনার জন্যে শুভকামনা রইল।
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৭
125498
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনার দিনগুলোও শুভ হোক। ধন্যবাদ।
১৪
170668
৩১ জানুয়ারি ২০১৪ রাত ০১:০৬
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক অনেক শুভকামনা ও অভিনন্দন রইল Rose Good Luck
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৮
125499
নোমান সাইফুল্লাহ লিখেছেন : সঙ্গে থাকুন। ভালো থাকুন অবিরত। ধন্যবাদ অনেক অনেক..Good Luck
১৫
170762
৩১ জানুয়ারি ২০১৪ সকাল ০৬:৪১
ইক্লিপ্স লিখেছেন : বাহ আপনার প্রচ্ছদটা তো খুব সুন্দর হয়েছে। আপনি সব সময়ই ভালো লিখেন। আশা করি বইটাও অসম্ভব ভালো কিছু হবে। পড়ার অপেক্ষায় রইলাম। আপনার এই পোষ্টটাও দারুণ হয়েছে। আজ সকাল পাঁচটায় পড়লাম। কাল রাতে পড়া হয়নি কারণ কাল সন্ধ্যা সাত টায় ঘুমিয়ে আজ ভোরটাতে পাঁচটাতে উঠলাম। At Wits' End At Wits' End At Wits' End

অজস্র শুভকামনা রইল আপনার বইয়ের জন্য।
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৯
125501
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনার বইয়ের প্রচ্ছদটাও খুব সুন্দর হয়েছে। সব কাজ সুন্দরভাবে শেষ হওয়ায় স্রষ্টার শুকরিয়া আদায় করছি। ধন্যবাদ আপনাকে।
১৬
170816
৩১ জানুয়ারি ২০১৪ সকাল ১১:১৯
ফাতিমা মারিয়াম লিখেছেন : অভিনন্দন Rose Rose Rose
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০০
125502
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনার জন্য শুভ কামনা....Good Luck
১৭
170866
৩১ জানুয়ারি ২০১৪ দুপুর ১২:১৬
রেহনুমা বিনত আনিস লিখেছেন : অনেক অনেক অভিনন্দন Applause Applause Applause Thumbs Up Thumbs Up Thumbs Up
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০১
125503
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনার জন্যও শুভকামনা সম্মানিত লেখিকা। সকল লেখকের লেখাগুলো সার্থক হোক এই প্রত্যাশা........Good Luck
১৮
170881
৩১ জানুয়ারি ২০১৪ দুপুর ০১:২০
সালাহ লিখেছেন : ধন্যবাদ রইল ভালো একখান জিনিস উপহার দিবার জন্য , আমাদেরকেও এ কাজ করতে সহযোগিতা দিয়ে যাবেন এই প্রত্যাশাই রইল
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০১
125505
নোমান সাইফুল্লাহ লিখেছেন : প্রত্যাশা বাস্তবায়ন হোক। শুভ কামনা....Good Luck
১৯
170908
৩১ জানুয়ারি ২০১৪ দুপুর ০৩:২৪
ইক্লিপ্স লিখেছেন : একজন ব্লগার কি করে একটু একটু করে লেখক হয়ে উঠতে পারে তা এই পোষ্ট পড়ে যে কেউ অনুধাবন করতে পারবে। তাই নতুন ব্লগারদের লেখক হয়ে উঠতে উৎসাহিত করার জন্য এই পোষ্টটি স্টিকি করার দাবি জানাচ্ছি।
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ১২:৫৯
125500
রাবেয়া রোশনি লিখেছেন : একমত পোষণ করছি ইক্লিপ্স আপুর সাথে Happy
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০২
125506
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপনাকে আবারও ধন্যবাদ জানাচ্ছি...Good Luck
২০
171767
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০০
রাবেয়া রোশনি লিখেছেন : অনেক অনেক অভিনন্দন আপনাকে Rose Rose Rose Happy
০২ ফেব্রুয়ারি ২০১৪ রাত ০১:০৯
125509
নোমান সাইফুল্লাহ লিখেছেন : আপানাকেও শুভেচ্ছা রাবেয়া রোশনি...Good Luck

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File