আপু নই ভাই, খ্রিস্টান নই মুসলিম

লিখেছেন লিখেছেন মোস্তাফিজ ফরায়েজী জেরী ১০ মে, ২০১৪, ১২:০৫:৫৯ দুপুর



টুডে ব্লগে এক বছর তিন মাস সময় ধরে লেখা লেখি করছি। তবে ইদানিং আমাকে কিছু সমস্যার সম্মুখীন হতে হচ্ছে যার দরুণ আমাকে এই পোস্টটি লিখতেই হল। এক কথায় আমি বেশ বিব্রত। আশা করি ব্লগের সকল ভাই-বোনেরা ব্লগটি পড়বেন।

প্রথমেই শুরু করি একটা প্রশ্ন দিয়ে,

আমার নাম কেন জেরী?

আমার পুরো নাম মোঃ মোস্তাফিজুর রহমান। পারিবারিক ডাক নাম সাগর। তবে ছোটবেলা থেকে নাম পরিবর্তনের প্রতি আমার একটা আগ্রহ ছিল।

আমি লেখালেখি শুরু করি যখন চতুর্থ শ্রেণীতে পড়তাম। তার দুই বছর পর ডিকশনারী ঘেটে আমি আমার নাম দিয়ে বসি 'জোকজ হোস্ট' (JOCOSEHOST) যার অর্থ সাহিত্য রসিক। সাহিত্যের প্রতি ভালোবাসার জন্য এই নাম নিয়েছিলাম।

তরপর থেকে আমি যখন লিখতে বসতাম নিজেকে 'জোকজ হোস্ট' মনে করতাম। এরপর আস্তে আস্তে অনেক কবিতা আমার মনে আসত। আমি ডাইরীর পর ডাইরী কবিতা লিখতাম। তবে, তার সাথে আমার চলত উপন্যাস লেখার সংগ্রাম।

আমার লেখার উৎসাহের ভিতর সবসময় কাজ করত, রুপকথার গল্প, নজরুলের কবিতা আর ইংরেজি সাহিত্যের নামকরা উপন্যাসগুলো।

উইলিয়াম গোল্ডিং-এর নোবেলজয়ী উপন্যাস 'লর্ড অব দ্য ফ্লাইজ' আমার মনে যেমনি দাগ কাটে। তেমনি রবীন্দ্রনাথের 'গোরা' কিংবা শরতের 'পথের দাবী' আমার মনকে উজ্জীবিত করে তোলে।

এরপর যখন এইচ এস সি তে উঠলাম। আমি সম্পূর্ণ নিজের প্রচেষ্টায় বের করি লিটল ম্যাগ 'রণদূত', যার মুদ্রণ থেকে সব কিছু আমিই করতাম। অর্থ সংকটের কারণে সেই ছাত্রজীবনে দুইটি সংখ্যার বেশী বের করতে পারি নি। প্রতি বার দেড়-দুইশ কপি করে বের করতাম।

সে সময় আমার আরো দুটি নামের উৎপত্তি ঘটে, একটি হল ‘দিগন্ত’, আরেকটি ‘বিভাবর’। এর কিছুদিন পর ‘অন্য রহমান’ নামের ব্যবহার করি কিছুদিন।

শেষ পর্যন্ত ২০১০ সালের দিকে আমি প্রথম ‘জেরী’ নামটি ফেচবুকে ব্যবহার করি। জেরী নামটি কিভাবে ব্যবহার করব এটা নিয়ে বিপত্তিতে পড়ি। আমার পুরো নামের শেষে নাকি প্রথমে দিব এটা নিয়ে ঝামেলায় ছিলাম। অবশেষে নাম নির্ধারণ করি ‘মোস্তাফিজুর রহমান জেরী’।

জেরী নামটি ব্যবহারের জন্য কিছু কারণ ছিল। এর একটি ব্যাখ্যাও দিতাম আমি। ইংরেজী জেরী (JERRY) শব্দটিতে বর্ণ সংখ্যা ৫টি আর সব বর্ণেরগুলোর অবস্থান গত সংখ্যা যোগ করে পরস্পর যোগ করলে হয় ১৩। অর্থাৎ J=10, E=5, R=18, Y=25 হলে, JERRY=10+5+18+18+25=76=7+6=13 । আর আমার জন্মদিন বছরের ৫ম মাসের ১৩ তারিখ। সংখ্যাতত্ত্ব নিয়ে খেলার আকর্ষণ থেকে এই নামটি মূলত আসে। আর জেরী হিসেবে আমি কখনো নিজেকে টম এন্ড জেরীর ‘জেরী’ ভাবি নি বরং এইচ এস সি’র বইতে থাকা ‘জেরী ইজ এন অরফান বয়’-এর জেরীকে নিজের উৎসাহ হিসেবে নিতাম।

জেরী নামের অর্থ কি?

জেরী নামকে বিশ্লেষণ করলে যে অর্থগুলো পাওয়া যায়। তার ভিতর অন্যতম হচ্ছে এটি একটি ‘পবিত্র নাম’। ধর্মীয় খ্রিস্ট ধর্মীয় ব্যাখ্যায় জেরী নামকে যেভাবে ব্যাখ্যা করা হয় আসলে সেটি জেরেমিয়াহ নামের ব্যাখ্যা। জেরী নামটি প্রথম ব্যবহার করতে শোনা যায় দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়। এই নামের সবচেয়ে গ্রহণযোগ্য অর্থ ‘পবিত্র নাম’ অথবা ‘সাহসী বর্শা হাতের শাসক’ অথবা ‘পবিত্র বর্শা যোদ্ধা’।

সুতরাং আমি মুসলমান হওয়া সত্ত্বেও যেহেতু অর্থগত দিক দিয়ে জেরী নাম নিয়ে কোন সমস্যা নেই তাই জেরী নাম ব্যবহারে আমার কোন গোনাহ হবার কথা নয়।

জেরী কি মেয়েদের নাম?

এটা সবচেয়ে বোকার মত প্রশ্ন। কেননা জেরী নামটি সাধারণত মেয়েদের নাম হতে পারে না। অর্থগত দিক দিয়ে ব্যাপারটা বোঝা যায়। তবে জেরী নামটি খুব কম ক্ষেত্রে মেয়েদের নাম হিসেবে ব্যবহার করা হয়। যে সব জায়গায় জেরী নামের জোয়ার বয়ে যায় যেমন আমেরিকাতে জেরী নামের মেয়ের সংখ্যা হাতে গোনা ৫-৬ জন। অপরপক্ষে ছেলেদের নাম অহরহ।

তাই স্পষ্টতঃ জেরী নামটি মেয়েদের নাম নয়। এটি মূলত ছেলেদের নাম। আমরা না জানার কারণে জেরী নামটিকে জেরিনের সাথে মিলিয়ে মেয়েদের নাম মনে করে থাকি যা একটি বড় ভুল।

উপসংহার,

আমি এখন ‘জেরী’ নামে সবার কাছে পরিচিত। আমার বন্ধু-বান্ধব সবাই আমাকে জেরী নামেই ডাকে।

জানি, এটা নিয়ে কথা হবে। নিজের নাম নিজে রাখা নিয়ে, কথা হবে ধর্মীয় ব্যাখ্যা দিয়েও। কেউ হয়তো আমাকে জিজ্ঞাসা করবে, আমি কি খ্রিস্টান? মুসলিম জেনে কিছুটা নাক ছিটকে বলবে, এ কেমন নাম?

তবে আমি জেরী এবং একজন মুসলিম। এই চিরসত্য পরিবর্তনের ক্ষমতা কারো নেই যতক্ষণ না আমার মন পরিবর্তিত হচ্ছে।

বিষয়: বিবিধ

১৮২৯ বার পঠিত, ১৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

219759
১০ মে ২০১৪ দুপুর ১২:৩৭
বিবেক লিখেছেন : আমিও তো আপনাকে মেয়ে বলতে জানতাম!

বাংলায় জেরা মানে ছেলে আর জেরি মানে মেয়ে।
সেভাবে,
হালিম আর হালিমা,
খালেদ আর খালেদা,
রহিম আর রহিমা,
সাজেদ আর সাজেদা,
হাসান আর হাসিনা,

ইত্যাদি, যাক লিঙ্গ পরিষ্কার করার জন্য ধন্যবাদ।
219763
১০ মে ২০১৪ দুপুর ১২:৪৪
বাকপ্রবাস লিখেছেন : সময় এর অভাবে আপনার লিখা সবসময় পড়া হয়ে উঠেনা, আপনার দুই একট গল্প পড়ে বুঝেছি আপনি একজন ভাল মানের লেখক, আমি একজনকে লিংক দিয়ে কমেন্ট করে বলেছিলাম এই লিখায় কমেন্ট নেই, ভাবতে অবাক লাগে, লিখতে থাকুন সংগে আছি
219777
১০ মে ২০১৪ দুপুর ১২:৫৩
নোমান২৯ লিখেছেন : ধন্যবাদ ভাইয়া । অসংখ্য ধন্যবাদ । Good LuckGood Luck
219778
১০ মে ২০১৪ দুপুর ১২:৫৪
বিন হারুন লিখেছেন : ঠিক আছে আপু ও স্যরি ভাইয়া.
219798
১০ মে ২০১৪ দুপুর ০১:২৩
শিশির ভেজা ভোর লিখেছেন : ঠিকাছে আপনাকে যেহেতু আমরা আপু করি ডাকি আজ থেকে আপনি আমাদের আপুই। নো চেঞ্জ। Big Grin Big Grin Big Grin Big Hug Big Hug
219800
১০ মে ২০১৪ দুপুর ০১:২৫
জুমানা লিখেছেন : বিস্তারিত জানানোর জন্য আপনাকে ধন্যবাদ
219821
১০ মে ২০১৪ দুপুর ০২:০৪
গোলাম মাওলা লিখেছেন : ি হি হি
219829
১০ মে ২০১৪ দুপুর ০২:৩৮
মোহাম্মদ ওমর ফারুক ডেফোডিলস লিখেছেন : নাম যাই হোক নামে কী এসে যায়?
আমরা চাই আপনার মতো ভাল মানের লেখক,
219842
১০ মে ২০১৪ দুপুর ০৩:২০
আবু তাহের মিয়াজী লিখেছেন : জুমানা লিখেছেন : বিস্তারিত জানানোর জন্য আপনাকে ধন্যবাদ
১০
219843
১০ মে ২০১৪ দুপুর ০৩:২৭
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : অনেক ধন্যবাদ
১১
219861
১০ মে ২০১৪ দুপুর ০৩:৪৮
হতভাগা লিখেছেন : ক্লিয়ার না । আজকাল আপুরাও এই ধরনের স্টাইলে চুল রাখে ।

সাইড ওয়াইজ ছবি না দিয়ে ফেসটাকে ৯০ ডিগ্রী বায়ে ঘুরিয়ে দিন ।
১০ মে ২০১৪ বিকাল ০৪:০৫
167598
বাকপ্রবাস লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor
১২
219867
১০ মে ২০১৪ বিকাল ০৪:১১
প্যারিস থেকে আমি লিখেছেন : তবে আমার মনে হয় এখানে কিঞ্চিত ভুল করে ফেলেছেন।এমন একটা নাম হওয়া দরকার ছিলো যে নাম শুনার পর সহজেই অনুমেয় হয় লোকটি মুসলিম ,লোকটি পুরুষ। আমাদেরকে ভুলে গেলে চলবেনা আমরা বাংলাদেশী।

১৩
219925
১০ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৩৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : এই ধরনের চিন্তাআমার মনে কখনও আসেনাই।
আমি মনে করতাম টম এন্ড জেরি থেকে নিক টা নেয়া।
১৪
219931
১০ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৫
রক্তলাল লিখেছেন : সহজ রাস্তাকে পানি ঢেলে পিচ্চিল, তেড়াবেড়া করে ঘুরিয়ে পেচিয়ে এত confusing, complicated করার কারণটা বুঝলামনা। মা বাবা যে যদু মধু নাম দিয়েছেন সেটা রেখে এত সংখ্যাতত্ত্ব, ইহুদী খ্রীস্টান যুদ্ধ এত কিছু করার কি দরকার ভাই?

১৫
219933
১০ মে ২০১৪ সন্ধ্যা ০৬:৫৬
রক্তলাল লিখেছেন : নিজেরে ছেলে, মেয়ে কতকিছু বানাচ্ছেন - উদ্ভট!!
১৬
219952
১০ মে ২০১৪ রাত ০৮:০৩
সবুজেরসিড়ি লিখেছেন : নাম দিয়ে কি হবে আপনি কে আপনি নিজে নিজেকে চিনলেই যথেষ্ঠ কে কি বল্ল এটাতে কি যায় আসে . ..
১৭
221549
১৪ মে ২০১৪ রাত ০৮:০৬
নিলা পাথর লিখেছেন : আমিও ভেবেছিলাম আপনি মেয়ে।ধন্যবাদ সুন্দর ব্যাখ্যার জন্য।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File