সমাধিকার ও ন্যায়বিচার : আমাদের সমাজের বর্তমান প্রতিচ্ছবি

লিখেছেন লিখেছেন মামুন আব্দুল্লাহ ০৫ সেপ্টেম্বর, ২০১৬, ০৬:৪২:২০ সন্ধ্যা

আমরা অনেকেই সমঅধিকার চাই সমঅধিকার হয়তো আমরা জোড় করে আদায়ও করি ; কিন্তু তারপরও কি আসলেই আমরা সমান হতে পারি ? অনেক সময় আমরা কারো সমান না হতে পারলেও সমঅধিকার পেয়ে যাই !

অবশেষে সমঅধিকার পেয়েও কখনও কি সমান হতে পেরেছি ?

(উপরের ছবিতে সমাধিকার প্রতিষ্ঠা করা হয়েছে )

তেমনিভাবে যারা সমাজে ন্যায়বিচার পাওয়ার কথা তারা না পেয়ে যারা কখনই পাওয়ার কথা নয়,তারাই এক সময় সমঅধিকারের মতো ন্যায়বিচার আদায় করে নেয় !



(উপরের ছবিতে কি ন্যায়বিচার প্রতিষ্ঠিত হয়েছে ? )

আসলে আদতেই এসব লোকরা ন্যায়বিচার পাওয়ার যোগ্য নয়,আর যারা ন্যায়বিচার পাবার যোগ্য ছিলো তারা বঞ্চিতই থেকে যায় ! তারপরও বঞ্চিতরাই জয়ী হয় যদিও তারা কালো আইনের কাছে পরাজিত হন ! অথচ সবারই সমঅধিকার পাওয়ার কথা ছিলো ? আইন ও বিচারের ক্ষেত্রে কি সবাই ন্যায়বিচার পায় ? যে সমঅধিকার পাইলো ;কিন্তু বিচারের ক্ষেত্রে তাকে যদি বিচারক সমঅধিকার দিতো তাহলে কি সে বিচারে জয়ী হতেন ?অথচ বিচারের ক্ষেত্রে তাকে সবার চেয়ে বেশী প্রধান্য দেয়া হচ্ছে । আমরা সমঅধিকার সবক্ষেত্রে প্রয়োগ করবো ! বিচারের ক্ষেত্রে কি সবাই সমান ? বিচারের ক্ষেত্রেও তো প্রয়োজন সমঅধিকার ! অথচ বিচারের ক্ষেত্রে সমঅধিকার পাওয়া ব্যক্তিকেই প্রাধান্য দিয়ে উপরে উঠিয়ে দেয়া হচ্ছে ! এক সমাজে দুই নীতি !



অধিকারের সময় সমান সমান আর বিচারের ক্ষেত্রে তালগাছ আমার !

আজকাল আমাদের সমাজে এটাই সবচেয়ে বেশী লক্ষ্য করা যাচ্ছেছবিগুলো ;কিন্তু আমাদের সমাজের বর্তমান প্রতিচ্ছবিই ফুটিয়ে তুলছে ! ছবিগুলোতে ভালো করে লক্ষ্য করলেই বুঝতে পারবেন ।

______এম.এ.মামুন

বিষয়: বিবিধ

১২৪৫ বার পঠিত, ৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

377188
০৫ সেপ্টেম্বর ২০১৬ রাত ০৯:৩৮
চেতনাবিলাস লিখেছেন : সুন্দর লিখেছেন ভাই। অনেক ধন্যবাদ আপনাকে।
০৭ সেপ্টেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:৪২
312742
মামুন আব্দুল্লাহ লিখেছেন : আপনাকেও অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।
377206
০৬ সেপ্টেম্বর ২০১৬ সকাল ১০:০১
হতভাগা লিখেছেন : এখন সমধিকার বা ন্যায় বিচার নয় , কোটা সিস্টেমে চলে । এতে আপনি ৭০ নম্বর পেয়েও চান্স পাবেন না । আর কেউ কেউ ১০ নম্বর পেয়েও কোটার প্রাধিকারে চান্স পেয়ে যাবে।
০৭ সেপ্টেম্বর ২০১৬ সন্ধ্যা ০৭:৪৩
312743
মামুন আব্দুল্লাহ লিখেছেন : জ্বি আপনি ঠিক বলেছেন । অনেক ধন্যবাদ । ভালো থাকুন ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File