RoseGood Luckঘুরে দেখা দাতা হাতেম তাঈ এর বাড়ীGood Luck Rose

লিখেছেন লিখেছেন ফখরুল ১৯ এপ্রিল, ২০১৪, ০৩:৫৯:৫২ দুপুর

হাতেম তাঈ (আরব রীতি অনুযায়ী তাঁর নাম হাতেম ইবনে আব্দুল্লাহ ইবনে সা’য়াদ আত-তাঈ আল-নাজদি) আরব উপদ্বীপের নাজদ প্রদেশের তাঈ উপজাতিদের রাজা ছিলেন।

বর্তমানে এটি সউদি আরবের নাজদ এলাকার হাইল প্রদেশে অবস্থিত। তিনি ইসলাম পূর্ব যুগের একজন বিখ্যাত আরব কবি। তিনি ছিলেন ঈসা (আলাইহিস সালাম) এর উম্মত এবং সাহাবা আদি ইবনে হাতেম ও সাফানা বিনত হাতেম (রাদি আল্লাহু আনহুম) এর বাবা তিনি দানশীল ও অথিতিপরায়ণ হিসাবে আমাদের মাঝে বিখ্যাত হয়ে আছেন। তাঁর অতিশয় দানশীলতার জন্য ‘দাতা হাতেম তাঈ’ প্রবাদ বাক্যের ন্যায় ব্যবহৃত হয়ে থাকে। ইসায়ী ৫৭৮ সালে অর্থাৎ নবী মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম) এর জন্মের ৬/৭ বছরের মাথায় তিনি মৃত্যু বরণ করেন। তাঁকে হাইলের তয়ারেন নামক স্থানে কবরস্থ করা হয়।



এখানেই চির নিদ্রায় শুয়ে আছেন দাতা হাতেম তাঈ।

হাইল শহরটি সৌদি আরবের উত্তর পশ্চিম অঞ্চলে অবস্থিত। এই শহরটি আয়তনের দিক থেকে ছোট, কিন্তু অনেক সুন্দর একটি শহর, বেশ গোছালো, শহরটিকে পরিকল্পিতভাবে সাজানো হয়েছে যা দেখলেই বুঝা যায়। কিছু কিছু পাহাড়ের গায়ে বৈদ্যুতিক বাতির সাহায্যে অলংকৃত করা হয়েছে। কোনটির গায়ে সৌদি আরবের পতাকা, কোনটির গায়ে মানচিত্র ইত্যাদি দিয়ে সাজানো হয়েছে। রাস্তার দুপাশে মাঝে মাঝেই দেখা যায় ঝাউ গাছ দারা সাজানো হয়েছে। প্রতিটি গোল চত্বরে সৌন্দর্য বর্ধনের জন্য শিল্পকর্ম করা হয়েছে।

হাতেম তাঈ’র প্রাসাদটি হাইল শহর থেকে প্রায় ৪০ কিঃ মিঃ উত্তরে অবস্থিত। মরুভূমি আর পাহাড় অতিক্রম করে আমাদের গাড়ী ছুটে চলেছে হাতেম তাঈ’র প্রাসাদের উদ্দেশ্যে। প্রায় ৩৫ কিঃ মিঃ পথ পাকা রাস্তা পাড়ি দেবার পর আমাদের গারিটি চলতে শুরু করল একটি কাঁচা ও ভাঙ্গা রাস্তা দিয়ে এই ধরণের রাস্তাকে আমাদের লক্ষ্মীপুরের ভাষায় বলা হয় (ধজভাঙ্গা)।

বাকী পথটা আমাদেরকে এভাবেই যেতে হবে তা আমরা সবাই আগেই জেনেছিলাম জনাব আব্দুল মান্নান সাহেবের প্রবন্ধে। রাস্তাটি পাড়ি দেবার সময় দুপাশে ছোট বড় কালো পাথরের পাহাড় বেশকিছু পাহাড় লক্ষ্য করা যায়। কয়েকটি পাহাড়ে তাকিয়ে দেখলাম একটি পাথরের উপর আরেকটি পাথর এমনভাবে লেগে আছে, মনে হচ্ছে যেন বাতাসের আলতো আগাতেই পড়ে যাবে। কিন্তু আল্লাহ তায়ালার কি অশেষ গুন তা হালকা বাতাস কেন, দমকা অথবা ঝড়ো হাওয়াতেও এগুলো অপরিবর্তিত থাকে। মহান রাব্বুল আলামিনের এমন সুনিপুণ সৃষ্টি দেখে আমরা সকলেই সুবহানআল্লাহ পড়লাম। সৌন্দর্য মণ্ডিত এমন সব জিনিস দেখতে দেখতে আমরা পৌঁছে গেলাম দাতা হাতেম তাঈ’র প্রাসাদের সামনে।





প্রাসাদের সামনে গাড়ী থামতেই সবাই তড়িৎ গতিতে নেমে গেল। হাতেম তাঈর বাড়ীর সামনে সৌদি প্রত্নতাত্ত্বিক বিভাগের পক্ষ থেকে একটি সাইন বোর্ড দুটি ছোট আকৃতির ফিলার দ্বারা খুব শক্তভাবে স্থাপন করা হয়েছে। যেখানে ইংরেজিতে লেখা রয়েছে

( Tawaren Palace

You are now in one of the most splendid areas of the historical and environmental valise of Jabal Aja. And you can see the ruination of Tawaren Place; Castle and antiquities back to Hatem Al-Tayee period and this is the only ruminant of Tawaren historical village. This palace is considered one of the important heritage site, and is linked to Hatem Al-Tayee who was known for his generosity and hospitality. )

অর্থঃ আপনি এখন আজা পাহাড়ের (জাবাল ই-আজা) ঐতিহাসিক ও পারিপার্শ্বিক দিক থেকে খুবই চমৎকার এলাকায় অবস্থান করছেন। তয়ারেন প্রাসাদের বিদ্ধস্ত অবস্থা, দুর্গ এবং প্রাচীন কালের ধ্বংসাবশেষ যা হাতেম তাঈয়ের যুগে ফিরে নিয়ে যাবে তা দেখতে পারেন এবং ঐতিহাসিক তয়ারেন গ্রামের এটিই একমাত্র নিদর্শন। এই প্রাসাদটি উত্তরাধিকার সুত্রে পাওয়া গুরুত্বপূর্ণ স্থানগুলির মধ্যে একটি বলে বিবেচিত হয়ে থাকে এবং হাতেম তাঈয়ের সাথে যোগসূত্র তৈরি করে। যিনি দানশীল ও অথিতিপরায়ণ হিসাবে পরিচিত ছিলেন

প্রাসাদের ভিতরে প্রবেশ করতেই হাতেম তাঈয়ের আমলে নির্মিত একটি দুর্গ চোখে পড়ে। যা তৎকালীন সময়ে নির্মাণ কাজে ব্যবহৃত খেজুর গাছ, মাটি, ছোট ছোট পাথর এবং অন্যান্য গাছের সাহায্যে নির্মাণ করা হয়েছিল। দুর্গটির ধ্বংসাবশেষ এখনো কালের সাক্ষী হয়ে দাঁড়িয়ে রয়েছে। এর একটু পরেই আছে হাতেম তাঈয়ের সেই প্রাসাদটি, যেখানে তিনি অবস্থান করতেন। সেটিও প্রায় অন্তিম পর্যায়ে রয়েছে, মাটি, খেজুর গাছসহ অন্যান্য জিনিস দিয়ে তৈরি করার কারণে খুব সহজে এগুলো ক্ষয় হয়ে যাচ্ছে। দুর্গ এবং প্রাসাদটির বর্তমান অবস্থা হল, পশ্চিম আকাশে হেলে পড়া সূর্যের অন্তিম মুহূর্তের ন্যায়। তবে আমার মনে হয়, সৌদি আরবে বৃষ্টি তেমন একটা হয়না বিধায় এখনো এই স্থাপনাগুলো রয়ে গেছে। না হলে আরও অনেক আগেই এই স্থাপনাগুলো শেষ হয়ে যেতো।

হাতেম তাঈয়ের প্রাসাদের ঠিক বাম দিকটায় ভ্রমণে আসা মানুষের জন্য তৈরি করা হয়েছে কয়েকটি বসার বেঞ্চ।

এই দুর্গ এবং প্রাসাদের ঠিক দক্ষিন পার্শ্বেই রয়েছে বেশ উঁচু দেয়াল দিয়ে ঘিরে রাখা একটি কবর স্থান, এখানেই চির নিদ্রায় শায়িত আছেন আরবের ঐতিহাসিক ব্যক্তি হাতেম তাঈ। এই কবর স্থানের ভিতরে ছোট বড় অনেকগুলো কবর দেখা যায় যেগুলো পাথর দিয়ে চিহ্নিত করে রাখা হয়েছে।

এই কবরগুলোর মধ্যে দুটি কবর বেশ বড়, একটি ২২ হাত অন্যটি তাঁর প্রায় অর্ধেক। এত বড় কবর স্থান দেখে আমি ভাবতে শুরু করলাম মানুষ কি এত লম্বা হতে পারে? আবার মনে মনে বলতে লাগলাম হলেও হতে পারে, এ ব্যাপারটি আমি যখন দোদুল্যমানতায় ভুগছিলাম, ঠিক সেই মুহূর্তে জনাব আব্দুল মান্নান সাহেব এসে বললেন এসব ভুয়া মানুষ এত লম্বা হয় নাকি? আসলেইতো হাতেম তাঈতো আর আ’দ জাতির লোক ছিলেন না যে এত লম্বা হবেন। অবশ্য পরে সবাই একটি সিদ্ধান্তে উপনীত হই, হয়তো বা এই ২২ হাতের ভিতরে কোন এক স্থানে তাঁকে দাফন করা হয়েছে।

হাতেম তাঈয়ের প্রাসাদের বাহিরে বর্তমানে ছোট একটি পানির ট্যাঙ্ক স্থাপন করা হয়েছে, যেখান থেকে ভ্রমণ কারীরা সহজে ঠাণ্ডা পানি পান করতে পারে।

এই লোকটাকে চেনা যায়?

প্রাসাদের বাহিরে আর একটু দক্ষিণে গেলে কিছুটা সবুজের সমারোহ চোখে পড়ে। অবশ্য স্থানটি তেমন সুবিধাজনক নয় বিধায় আমাদেরকে সে দিকে যেতে বারন করা হয়েছিল। তারপরেও আমি কিছুদূর গিয়ে কয়েকটি ছবি সংগ্রহ করি। পরে আমাদেরকে খুব সহজ ভাষায় একজন বললেন এই স্থানে সন্ধ্যার পরে আসাটা উচিৎ নয়। কেউ যদি আসতে চায় তাহলে যেন দিনের বেলায় আসে।

পরিশেষে সন্ধ্যা নামার আগেই আমরা আমাদের “হাতেম তাঈ’র প্রাসাদ ভ্রমণ” সংক্ষেপ করে গাড়ীতে এসে বসলাম। এবং ফিরে এলাম মূল হাইওয়েতে। সুন্দর এবং ঐতিহাসিক স্থানটি ভ্রমণ সুস্থ, সফল হওয়ায় আমরা সকলে আল্লাহর দরবারে কৃতজ্ঞতা প্রকাশ করে বলি আলহামদুলিল্লাহ।

বিষয়: বিবিধ

১০৫৩৬ বার পঠিত, ৪৯ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

210094
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩০
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ, ইতিহাসের স্বনামধন্য একজন ব্যক্তির জম্নস্থান দেখতে গিয়েই আমাদের জন্য ছবি তুলে নিয়ে আসার জন্য। অনেক কিছু সাথে জানাও হল। যাযাকাল্লাহু খায়ের।
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৩৩
158612
ফখরুল লিখেছেন : অনেক ধন্যবাদ মজুমদার ভাই।
210106
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৪৪
বেআক্কেল লিখেছেন : আমিতো এইডারে জারি গানের কিসসা বইলা মনে করতাম। এখন বুঝতাম হাতেম নামে আসলে এ্কজন মানুষ আছিল।
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৪:৫০
158620
ফখরুল লিখেছেন : উনার সথিক জীবনী পড়ে দেখুন আসলেই তিনি মহা মানব ছিলেন। Good Luck
210129
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:১৬
জেদ্দাবাসী লিখেছেন : খুব ছোটকালে বানান করে করে‘দাতা হাতেম তাঈ'এর গল্পের বইটি পড়েছিলাম । সেই থেকে আমার পড়ার যে আগ্রহ জর্মেছে আলহামদুলিল্লা,সেটা আমার জীবনে অনেক উপকারি প্রমানিত হয়েছে । হাতেম তাঈয়ের পরউপকারি মন-মানষিকতা আমাকে যথেষ্ট প্রভাবিত করেছে শৈশবেই।
বিরাট প্রভাব শালী,বিশ্ব বিখ্যত,এই মহান মানুষটির বাড়ী আপনাদের সাথা সাথে আমাদেরকেও ভ্রমন করিয়ে আনার জন্য আপনাদের পুরো টিমকেই অনেক অনেক ধন্যবাদ ।
শুকরান জাযাকাল্লাহ খায়ের ।
১৯ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৫২
158663
ফখরুল লিখেছেন : আসলেই সঠিক জীবনী টা অনুসরণ করার মত এক জন মহামানব ছিলেন তিনি। দুঃখের বিসয় টা হল আমরা ছোট বেলায় যেই কিছু কাহিনী পড়েছি সেটা ছিল মানুষের বানান। সঠিক ইতিহাস টা সবার জানা দরকার।
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:৩৩
158757
জেদ্দাবাসী লিখেছেন : ঢাল ছেড়া বইটি কার লখা মনে নেই, তবে সম্ভবত বিখ্যত কবি ফরুরক আহম্মদ হবে । অনুগ্রহ করে সঠিক ইতিহাসের লিংক থাকলে দেওয়ার বিনীত অনুরুধ রইলো । শুকরান
২০ এপ্রিল ২০১৪ রাত ০৩:৩৬
158866
ফখরুল লিখেছেন : আল বিদায়া ওয়ান নিহায়া গ্রন্থের ২য় খণ্ডের ৪০৩ পৃষ্ঠায় দেখুন।
210153
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:০০
সন্ধাতারা লিখেছেন : সুন্দর ছবিসহ মহামানবকে সকলের নিকট প্রানবন্ত করে উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:১২
158677
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ আমার ব্লগে আসার জন্য।
210177
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৩৪
আবু জারীর লিখেছেন : হাইলে প্রায় ৫০ দিন কাটিয়ে এসেছি কিন্তু যাব যাব করেও শেষ পর্যন্ত হাতেম তাঈর প্রসাদ দেখতে যাওয়া হয়নি। আপনার লেখাটা পড়ে এখন আফসোস হচ্ছে কেন গেলাম না?
ধন্যবাদ।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৪৮
158690
ফখরুল লিখেছেন : অনেক ধন্যবাদ কবির ভাই। আল্লাহ আপনার আশা পুরন করুন।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:৫৮
158700
ফখরুল লিখেছেন : কবির ভাই চলেন আমরা সাম্নের ঈদের ছুটিতে সবাই মিলে কন এক জায়গা থেকে ঘুরে আসি।
210213
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১০
ফেরারী মন লিখেছেন : অপূর্ব চমৎকার লাগলো পড়ে ও দেখে।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:১৬
158719
ফখরুল লিখেছেন : আমার ব্লগে আসার ও পরার জন্য ধন্যবাদ
210232
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৩৫
আহমদ মুসা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ। ছোট্ট বয়সে পারস্যের কবি শেখ সাঈদী (রা) এর অমর সৃষ্টি গুলিস্তা কিতাবে পড়েছিলাম হাতেম তাঈ সম্পর্কে।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৬
158735
ফখরুল লিখেছেন : আপণাকেও ধন্যবাদ ভাইজান আমার ব্লগে আসার জন্য। Good Luck
210247
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৪৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অনেক ধন্যবাদ সুন্দর ভ্রমনকাহিনি ও ছবিগুলির জন্য। এই এলাকা নিয়ে প্রথম পড়েছিলাম ইসলামি ব্যাংক এর এমডি আবদুল মান্নান সাহেবের লিখায়। আদি বিন হাতিম (রাঃ) একজন গুরুত্বপুর্ন সাহাবি ছিলেন।
১৯ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৭:৫২
158741
ফখরুল লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ
210267
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:১৭
সবুজেরসিড়ি লিখেছেন : চমৎকার লিখেছন আপনার মাধম্যে আপনার লেখার মাধ্যে দিয়ে এক জন মহামানবের ঐতিহাসিক স্থান দেখার সৌভাগ্য হল আপনাকে ধন্যবাদ . . .
১৯ এপ্রিল ২০১৪ রাত ০৮:২০
158754
ফখরুল লিখেছেন : এলোমেলো লেখাটা কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।
১০
210406
২০ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৬
অজানা পথিক লিখেছেন : জাযাকাল্লাহ
২০ এপ্রিল ২০১৪ রাত ০১:৩১
158850
ফখরুল লিখেছেন : বারাকাল্লাফিকLove Struck
২০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:০৬
159042
অজানা পথিক লিখেছেন : আবার দেখলাম বাড়িটি
২০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:২৬
159058
ফখরুল লিখেছেন : দাওয়াত দিলাম সৌদি আরব চলে আসেন একসাটে গিয়ে দেখবো
২০ এপ্রিল ২০১৪ দুপুর ০৩:৪৩
159075
অজানা পথিক লিখেছেন : ইনশাল্লাহ.... দেখা যাক
১১
210424
২০ এপ্রিল ২০১৪ রাত ০১:৩১
মাটিরলাঠি লিখেছেন : হাতেম তাই-এর দুই সন্তান নবী (সা)-এর সাহাবা ছিলেন, এটা জানতাম না। খুবই ভালো লাগলো।

অনেক অনেক ধন্যবাদ।
২০ এপ্রিল ২০১৪ রাত ০২:৩০
158854
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Love Struck Love Struck Love Struck
১২
210442
২০ এপ্রিল ২০১৪ রাত ০২:৩৫
জুমানা লিখেছেন : অনেক ধন্যবাদ
২০ এপ্রিল ২০১৪ রাত ০৩:০৬
158863
ফখরুল লিখেছেন : প্রথমে ধন্যবাদ অনেক দিন পর আমার ব্লগে আসার জন্য আর এই এই এলোমেলো লেখা গুল পড়ার জন্য। Good Luck Good Luck
২০ এপ্রিল ২০১৪ সকাল ১১:২৫
158951
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : জুমানা আপু কেমন আছেন? নিয়মিত চাই আপ্নাকে নতুন নতুন লেখা নিয়ে Good Luck
১৩
210510
২০ এপ্রিল ২০১৪ সকাল ১১:০৯
সূর্যের পাশে হারিকেন লিখেছেন : ব্যক্তি এবং জায়গায় দুটোই নতুন আমার জন্য। অনেক কিছু জানাহলো আপ্নার মাধ্যমে। যাজাকাল্লাহু খাইর Rose Rose Good Luck Good Luck Rose Rose
১৭ নভেম্বর ২০১৪ রাত ০৯:৩২
228654
ফখরুল লিখেছেন : বারাকাল্লাহ ফিক। Love Struck Love Struck
১৪
210555
২০ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৫১
আওণ রাহ'বার লিখেছেন : বেশ ভালো লাগলো অনেক শুকরিয়া।
দাতা হাতেম তাঈ এর বাড়ী দেখে খুুউব ভালো লাগলো।
মডু মহাশয়ের কাছে এত সুন্দর এবং ভ্রমন এর পোষ্টটি স্টিকি করার দাবি জানাচ্ছি।
স্টিকি করা হোক পোষ্টটি।
২০ এপ্রিল ২০১৪ বিকাল ০৫:৩৭
159170
ফখরুল লিখেছেন : Love Struck অনেক ধন্যবাদ
১৫
210903
২০ এপ্রিল ২০১৪ রাত ১০:১২
গ্রাম থেকে লিখেছেন : ধন্যবাদ, অনেক ভালো লেগেছে।
২০ এপ্রিল ২০১৪ রাত ১০:৩৪
159332
ফখরুল লিখেছেন : এলোমেলো লেখাটা কষ্ট করে পড়ার জন্য ধন্যবাদ।Love Struck Love Struck Love Struck Love Struck Love Struck
১৬
211123
২১ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৩১
উমাইর চৌধুরী লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ Happy Happy
২১ এপ্রিল ২০১৪ দুপুর ১২:৪৩
159521
ফখরুল লিখেছেন : Love Struck আপণাকেও ধন্যবাদ ভাইজান
১৭
211314
২১ এপ্রিল ২০১৪ সন্ধ্যা ০৬:২২
চাটিগাঁ থেকে বাহার লিখেছেন : সুন্দর পোষ্ট শেয়ার করার জন্য আপনাকে আন্তরিক ধন্যবাদ ।
২১ এপ্রিল ২০১৪ রাত ১১:৪৭
159860
ফখরুল লিখেছেন : আপনাকে ও ধন্যবাদ আমার ব্লগ টি পড়ার জন্য। Good Luck
১৮
211485
২২ এপ্রিল ২০১৪ রাত ১২:৩৫
কেলিফোরনিয়া লিখেছেন : অনেক অভিনন্দন এমন একটি লিখা উপহার দেবার জন্য।
২২ এপ্রিল ২০১৪ রাত ০৪:৫৯
159930
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ এই কাচা হাতের লেখাটি কষ্ট করে পড়ার জন্য। Good Luck Good Luck
১৯
211495
২২ এপ্রিল ২০১৪ রাত ১২:৪৭
ভিশু লিখেছেন : খুব ভালো লাগ্লো...Happy Good Luck
২২ এপ্রিল ২০১৪ রাত ০৪:৫৯
159931
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ । Love Struck Love Struck Love Struck
২০
211557
২২ এপ্রিল ২০১৪ সকাল ০৬:০৭
বৃত্তের বাইরে লিখেছেন : সুন্দর ছবিসহ প্রানবন্ত উপস্থাপনের জন্য আন্তরিক ধন্যবাদ। খুব ভালো লাগলো Good Luck Good Luck
২২ এপ্রিল ২০১৪ সকাল ১১:১৪
160010
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ এই কাচা হাতের লেখাটি কষ্ট করে পড়ার জন্য। Good Luck
২১
235372
১৬ জুন ২০১৪ দুপুর ০১:৩৪
আব্দুল গাফফার লিখেছেন : বাহ! বেশ চমৎকার লেখা অনেক কিছু জানা গেলো ,হাইলে একটানা ৫বছর ছিলাম খুব মিস করি হাইলকে।আপনাকে অনেক ধন্যবাদ ভাইয়া Rose Rose Good Luck
১৭ জুন ২০১৪ বিকাল ০৫:০১
182292
ফখরুল লিখেছেন : আপনাকেও ধন্যবাদ Rose

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File