১লা বৈশাখ!! প্রকৃতির কাছ থেকে বাঙালির নতুন করে পথ চলতে শেখা!! জীবনটাকে নব আঙ্গিকে সাজিয়ে নেবার এক দৃপ্ত শপথ!!!

লিখেছেন লিখেছেন রোজবাড ১৪ এপ্রিল, ২০১৫, ১১:১৮:০৬ রাত

আজ ১লা বৈশাখ। ১৪২২। বলার অপেক্ষা রাখেনা বাঙালির জীবনে দিনটির কী গুরুত্ব, কী তাৎপর্য, আর কী-ই-বা তার মহাত্ম।

প্রকৃতির পট পরিবর্তণের সাথে সাথে আবহমান বাংলার চিরাচরিত রূপ, আর বাঙালির প্রত্যহিক জীবন ও কর্ম-অভ্যাসের বিচিত্র সব পালাবদল হয়ে থাকে। বাংলা সন আর তার মাস গুলো এই বৈচিত্রময়তারই এক একটি প্রতিচ্ছবি। যা বাঙালির জীবন ও সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ।

সদ্য বিগত শীতে কাবু হওয়া বাঙালি তার শুষ্ক, বিবর্ণ চেহারা নিয়ে লেপ কাথা আর চাদরের খোলস ছাড়িয়ে সবে মাত্র বের হতে শুরু করেছে। বসন্ত বাতাসের আলতো স্পর্শে আর ককিলের কুহু কুহু ডাকে বরফ শীতল হৃদয়টাকে উষ্ণ করে কেবলমাত্র ফিরতে শুরু করেছে তার স্বাভাবিক কর্মে। প্রকৃতিও কম যায়না। গাছগুলো তার পুরাতন পাতাগুলো ঝরিয়ে স্বল্প সময়ে নগ্নরূপ ধারণ করলেও বসন্তের ছোঁয়াই ঠিকই রাঙিয়ে নেয় নিজেকে। সবুজের সমারোহে ভরে দেয় চারদিক।

বসন্তে প্রকৃতির এই নতুন সাজ দেখে বিমুগ্ধ বাঙালি তার লোভ সংবরণ করতে পারেনি। বসন্তের নতুনত্বের ঢেউ তাদের মনের সুপ্ত বাসনাকে প্রভাবিত করে দারুনভাবে। সেটাই দৃঢ় প্রত্যয় হয়ে জেগে উঠে তার কাজে-কর্মে, আচার-আচরণে, আর অভ্যাসে। সেও চাই ঐ প্রকৃতির মতোই নতুন করে সাজার। পুরাতনকে ঝেঁড়ে ফেলার। স্বাভাবিকভাবেই বসন্তের বিদায় লগ্নে তারা বেছে নেয় এই দিনটিকে। তাই বলা যায় ১লা বৈশাখ হলো প্রকৃতির কাছ থেকে বাঙালির নতুন করে পথ চলতে শেখা।

এদিনে বাঙালির কর্মতৎপরতা শুরু হয় ভোর থেকেই। ঘরের বধুরা ঘুম থেকে উঠেই ব্যস্ত হয়ে পড়ে ঘর দোর ধোয়া মোছার কাজে। ঘরের আনাচে কানাচে বছর জুড়ে লুকিয়ে জমে থাকা ময়লা গুলোও এদিন তাদের হাত থেকে রেহাই পায়না। সবকিছু ধুয়ে মুছে ঝকঝকে তকতকে করার মাঝে তারা খুঁজে পায় বিগত বছরের সব ব্যর্থতা, কষ্ট আর গ্লানিমুক্ত নতুন জীবনের স্বাদ। ব্যাবসায়ীরা তাদের দোকান পসরা খুলে বসে নতু অঙ্গীকারে। পুরাতন দেনা শোধের আহবান জানায় হালখাতার মাধ্যমে। গ্রামে, শহরে, পাড়ায়, আর মহল্লায় এদিন বসে বৈশাখী মেলা। সংস্কৃতির জয়গানে মুখরিত হয়ে উঠে সারাটা দিন।

বছর ঘুরে আজা আবার আমরা সেই দিনটিতে। সময়ের বিবর্তনে আরা কর্ম অভ্যাসের ব্যাপক পরিবর্তণে নতুন বছরের এই দিনটিকে বরণ করার মাঝে এসেছে অনেক পরিবর্তণ। কিন্তু বৈশাখের মূল চেতনা রয়ে গেছে অটুট। সেই চেতনা সবকিছু নব আঙ্গিকে শুরু করার। পুরাতনকে, দুঃখকে, দারিদ্র্যকে, অপসংস্কৃতিকে পেছনে ছুড়ে ফেলার। যা কিছু ভালো সেটাকে গ্রহন করার। বৈশাখের এই সার্বজনীন চেতনায়-ই পালিত হোক নতুন বছরের এই দিনটি। এই শুভ কামনায় ও সবাইকে নতুন বছরের শুভেচ্ছা জানিয়ে এখানেই শেষ করছি। আল্লাহ হাফেজ।



বিষয়: বিবিধ

১৬১২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File