বঙ্গ বাহাদুরকে নিয়ে তো খবরের বাহাদুরি শেষ! তারপর???

লিখেছেন লিখেছেন রোজবাড ১৬ আগস্ট, ২০১৬, ১২:১৪:৪৩ দুপুর



এই না হলো বাংলাদেশের মিডিয়া! ভারত থেকে বানের পানিতে ভেসে আসা একটা হাতিকে নিয়ে কীই না করলো এদেশের মিডিয়া। দেশের কত শত গুরুত্বপূর্ণ ইস্যু থাকলেও এসব মিডিয়ার আলোচনার কেন্দ্রবিন্দুতে আসেনা। অথচ একটা ভারতীয় হাতির পেছনে এরা শত শত রিপোর্ট করলো। জনগনের দৃষ্টি কয়েকদিন ধরে নিবদ্ধ করে রাখলো ঐ হাতিটির পেছনে। হাজার হাজার বানভাসি মানুষের দুর্দশা এদের কাছে মুখ্য নয়। সকল চিন্তা হাতিটি এখন কী করছে। দাঁড়িয়ে না বসে, শুয়ে না ঘুমিয়ে, জলে না স্থলে, খাবাররত না মলত্যাগ রত ইত্যাদি ইত্যাদি।

হাতিটার গুরুত্ব আরও বাড়ানোর জন্য, আরো বেশী সাধারণ মানুষের নজরে আনার জন্য দেওয়া হলো একটা উপাধি “বঙ্গ বাহাদুর।” আর পাবলিক যায় কোথায়। সবাই তো মুখিয়ে বঙ্গ বাহাদুরের খবরাখবর নেওয়ার জন্য। দিনরাত বঙ্গবাহাদুরের চারপাশে বেষ্টিত জনতা। সে এখন বিশাল সেলিব্রেটি। মিডিয়া আর জনতার আগ্রহে বানের তোড়ে ভেসে আসা অসহায় হাতিটি এদেশে এসে বিশ্ব ব্রাক্ষান্ড জয় করে আসা এক বিশাল বীরে পরিণত হয়ে গেলো রাতারাতি!

গণতন্ত্রের খরায়, অপশাসনের ধারায় বিষন্ন এই জাতিকে কয়েকদিন অন্তত বঙ্গ বাহাদুরের অদৃশ্য বাহাদুরি দেখানোর দর্শক গ্যালারিতে বসিয়ে রাখা গেলো। কিন্ত হায় এ কী হলো! বঙ্গ বাহাদুর আজ পটল তুলেছে! সম্ভাব্য বাহাদুরি দেখার জাতির প্রত্যাশায় হতাশার ছাই ঢেলে ইহধাম ত্যাগ করেছে! শোকে মুহ্যমান পুরা মিডিয়া!

যাহোক গত কয়েকদিন এসব দালাল মিডিয়া কী সফলভাবেই না পুরা জাতিকে অন্ধের হস্তিদর্শন করিয়ে দিল। আরও কিছুদিন হয়তো পারবে বাহাদুর কেন্দ্রিক আবেশে ধরে রাখতে। তারপর হয়তো জাতিকে এবার নোতুন কোন বঙ্গবাদুড়ের বাদুড়ঝোলা দেখাতে সচেষ্ট হবে। সেই প্রতীক্ষায় ঝুলন্ত থাকলাম!



বিষয়: বিবিধ

১১৮৩ বার পঠিত, ১১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

376350
১৬ আগস্ট ২০১৬ দুপুর ১২:৪৫
দ্য স্লেভ লিখেছেন : হাতি মরার দিনটিকে শোক দীবস হিসেবে পালন করা হোক। ১ দিন সরকারী ছুটি,সেদিন সবাই হাতির খাবার কলাগাছ খাবে
১৭ আগস্ট ২০১৬ সকাল ০৮:৪৬
312061
রোজবাড লিখেছেন : হাহাহাহা!
376353
১৬ আগস্ট ২০১৬ দুপুর ১২:৫৭
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ঢং বাহাদুর হয়ে গেছে!!
১৭ আগস্ট ২০১৬ সকাল ০৮:৫২
312062
রোজবাড লিখেছেন : আমাদের দেশের মিডিয়া আর কিছু ভারত তোষকদের কারণেই হাতিটি হয়তো মারা গেল! প্রাকৃতিক দূর্যোগের ধাক্কা সামলিয়ে নিজের এলাকায় টিকে থাকার ক্ষমতা যার নাই সে কীভাবে এত বড় পদবী ধারণ করবে! সে তো আর আমাদের দেশের তথাকথিত পদবী লোভী কিছু নেতা গোছের নয়। হয়তোবা খেতাবের ভারেই অথবা লজ্জা অপমানেই মার গেল হতভাগা হাতিটি!
376360
১৬ আগস্ট ২০১৬ দুপুর ০৩:২৬
হতভাগা লিখেছেন : হাতি মরছে সেইটা নিয়ে আমার কোন দুঃখ নেই, আমি ভাবতেছি এই কারণে আবার দাদারা গোস্যা না করে বসে! আমার কথা হলো, হাতি অবলা জানোয়ার সে পথ ভুল করে আসতেই পারে! কিন্তু সেটা নিয়ে এত কচলানোর কি দরকার ছিল বুঝলাম না!

নাকি সংবাদ প্রচারের ক্ষেত্রে এতটাই ইস্যুর অভাব হয়ে পড়ছিল যে, ঐ হাতিটাই ছিল প্রিন্ট মিডিয়ার এ ক'দিনের রুটি রুজির সংস্থান? বড়ই আফসোস লাগে!

অনেক দিন কোন ইস্যু না আসাতে সাংবাদিকরা সাংঘাতিক রকমের ফ্রাস্ট্রেশনে ভুগতেছে ।
১৬ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৬:৫৬
312052
কুয়েত থেকে লিখেছেন : ইএ কদিনের রুটি রুজির সংস্থানে নষ্ট হয়ে গেল? বড়ই আফসোস লাগছে..! সামনে কি কোন ইসু..? ধন্যবাদ Good Luck Good Luck
১৭ আগস্ট ২০১৬ সকাল ০৯:০৫
312063
রোজবাড লিখেছেন : দাদাদের গোস্যা করার কিছুই নেই। তাদের প্রাপ্তি প্রত্যাশার চেয়ে অনেক বেশী। হাতির এদেশের আগমন, দিনাতিপাত, আর পদবীলাভ থেকে শুরু করে ধরাধাম ত্যাগ পর্যন্ত আমাদের সাংবাদিক বোদ্ধা্দের তৎপরতায় দাদারা যারপরনাই সম্মানিত ও অভিভূত! দাদারা হয়তো বিড়বিড় করে বলছে তাইতো লোকে বলে হাতি মরলেও লাখ টাকা বাঁচলেও লাখ টাকা।
376369
১৬ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৬:২৮
সামছুল লিখেছেন : আমাকে একটা ভারতীয় হাতি দাও, আমি তোমাদেরকে অনেক আবাল সাংবাদিক দেবো!...........নেপোলিয়ান
১৭ আগস্ট ২০১৬ সকাল ০৮:৪৪
312060
রোজবাড লিখেছেন : দেশে যেমন দেশপ্রেমিক রাজনীতিবিদদের অভাব আছে; দূর্নীতিমুক্ত কর্মকর্তা, কর্মচারীর সংকট আছে; ঠিক তেমনি দায়ীত্বশীল সংবাদ কর্মীরও অভাব আছে। হাতি এখানে একটা উদাহরণমাত্র। দেশের অনেক গুরুত্বপূর্ণ ইস্যুগুলো মিডিয়াতে গুরুত্ব পাচ্ছেনা। মানবাধিকারের মত বিষয়গুলোও এদেশের মিডিয়াতে আজ হস্তিধিকারের কাছে ম্লান। কত মানুষ গুম হয়ে আছে তার কোন রিপোর্ট নেই অথচ হাতির প্রতিটি মুহুর্ত জনগনের অক্ষিপটের আড়াল হতে দেয়নি এরা। এদের জন্য শুধু করুনা!
376373
১৬ আগস্ট ২০১৬ সন্ধ্যা ০৭:০৬
কুয়েত থেকে লিখেছেন : হায় হায় হাতি মারা গেছে...! এ যেন অতি উৎসাহি ভারত প্রেমিদের প্রেমময় চেতনার অকাল মৃত্যু মিডিয়া এখন করবে কি..? কি জবাব দিবে ভারতের কাছে..? যদি ভারত নারাজ হয়ে যায়..? হে আল্লাহ এই জাতির সাংবাদিক তথা প্রিন্ট মিডিয়াকে রক্ষা করুন যাতে ভারত নারাজ না হয়। ঐ হাতিটাই ছিল প্রিন্ট মিডিয়ার এ ক'দিনের রুটি রুজির কর্মসংস্থান। ভালো লাগলো আপনাকে ধন্যবাদ
১৭ আগস্ট ২০১৬ সকাল ০৮:৩৭
312059
রোজবাড লিখেছেন : টি আরপি বাড়ানোর প্রয়াস থেকে হাতি নিয়ে অতিরিক্ত ঘাটাঘাটি ছিল মিডিয়াগুলোর। আর ভারত প্রেমিক গোষ্ঠিগুলো এই সুযোগটা লুফে নিয়েছিল। এতে আরো রঙ দেওয়ার জন্য চমৎকার ট্যাগ লাগানো হলো। আর সরকার সবসমই এই সুযোগের অপেক্ষায় থাকে। মিডিয়ার ফোকাস দেশের স্বার্থবিরোধী ইস্যুগুলো থেকে দুরের কোন কেন্দ্রবিন্দুতে রাখতে পারলেই তাদের সুবিধা।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File