ঈদুল ফিতরের দিন করণীয় আমলসমূহ

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ১১ জুন, ২০১৮, ০৯:২২:২১ রাত

১- ঈদের নামাযের কোন আজান ও ইকামত নেই; বা “আস্সালাতু জামিয়া” ইত্যাদি বলারও বিধান নেই। জাবির বিন সামুরা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন: “আমি একবার, দুইবার নয় বরং অসংখ্যবার রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের সাথে ঈদের নামায আদায় করেছি কোন আজান ও ইকামত ছাড়াই।” (মুসলিম: হাদীস নং- ৮৮৭)

২- ঈদুল ফিতরের দিন নামাযে বের হওয়ার আগে কিছু আহার করা: আনাস (রা.) হতে বর্ণিত তিনি বলেন: “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদের দিন সকাল হলেই খেজুর খেতেন; এবং সেগুলো খেতেন বিজোড় সংখ্যায়।” (বুখারী: হাদীস নং- ৯৫৩)

ঈদুল আযহার দিন ঈদের নামায থেকে ফিরে এসে কুরবানীর পশু জবেহ করার আগ পর্যন্ত কোন কিছু না খাওয়া উত্তম। বুরাইদা (রা.) হতে বর্ণিত, তিনি বলেন: “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদুল ফিতরের দিন কিছু না খেয়ে বের হতেন না, আর ঈদুল আযহার দিন নামায আদায় না করে কিছু খেতেন না।” (হাসান হাদীস; তিরমিযী: হাদীস নং- ৫৪২, ইবনু মাজাহ: হাদীস নং- ১৭৫৬)

৩- নারী, শিশু ও ঋতুবতী মহিলার বের হওয়া: উম্মে আতিয়া (রা.) হতে বর্ণিত তিনি বলেন: “দুই ঈদের দিন আমাদের মধ্যকার ঋতুবতী মহিলা, পর্দানশীন সকলকে বের হওয়ার নির্দেশ দেয়া হয়েছিল, তারা মুসল্লীদের জামায়াত ও তাদের দোয়ায় শরীক হবে, কিন্তু ঋতুবতীরা নামায থেকে বিরত থাকবে।” (বুখারী: হাদীস নং- ৩১৫, মুসলিম: হাদীস নং- ৮৯০) মহিলারা বের হওয়ার সময় সুগন্ধী ব্যবহার করবে না, সৌন্দর্য প্রকাশিত হয় এমন পোশাক পরবে না, তারা পুরুষের সঙ্গে একই কাতারে দাঁড়াবে না বরং তাদের থেকে আলাদা এক পাশে দাঁড়াবে।

৪- ঈদের নামাযের আগে বা পরে কোন নফল নামায আদায় করবে না; ইবনু আব্বাস (রা.) হতে বর্ণিত তিনি বলেন: “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদুল ফিতরের দিন বের হয়ে দুই রাকায়াত নামায আদায় করলেন, এর আগে বা পরে অন্য কোন নামায আদায় করলেন না। এ সময় বিলাল (রা.) তার সাথে ছিলেন।” (বুখারী: হাদীস নং- ৯৮৯, মুসলিম: হাদীস নং- ৮৮৪) যদি ঈদের নামায মসজিদে আদায় করা হয় তবে দুই রাকায়াত তাহিয়্যাতুল মসজিদ আদায় করতে পারবে।

৫- উচ্চস্বরে অধিক পরিমাণ তাকবীর আদায় করা: আল্লাহর বাণী: “যাতে তোমরা নির্ধারিত সংখ্যা পুরণ করতে পার এবং তোমাদেরকে যে সুপথ দেখিয়েছেন তজ্জন্য আল্লাহর মহিমা বর্ণনা কর এবং যেন তোমরা কৃতজ্ঞতা প্রকাশ কর।” (সূরা আল-বাকারাহ: ১৮৫) শেষ রোযার দিন সুর্যাস্তের পর থেকে তাকবীর শুরু হবে এবং ইমাম নামাযের জন্য বের হওয়ার আগ পর্যন্ত চলবে।

“রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম দুই ঈদে বের হতেন উচ্চস্বরে কালিমা ও তাকবীর পাঠ করতে করতে।” (বায়হাকী: আল-কুবরা, ৩/২৭৯) ইবনু উমর (রা.) ঈদুল ফিতর ও ঈদুল আযহার দিন সকালে ঘর থেকে বের হয়ে ঈদগাহে এসে ইমাম মিম্বরে উঠার আগ পর্যন্ত উচ্চস্বরে তাকবীর আদায় করতেন। (সহীহ দারে কুতনী: ১৮০) ইমাম আহমদ বলেন: বাড়ী থেকে বের হওয়ার সময় হতে শুরু করে ঈদগাহে আসার আগ পর্যন্ত উচ্চস্বরে তাকবীর আদায় করতে হবে।

৬- যাতয়াতের পথ আলাদা হওয়া: জাবির (রা) হতে বর্ণিত, তিনি বলেন: “রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ঈদের দিন রাস্তা পরিবর্তন করতেন।

৭- গোসল করা, পরিস্কার-পরিচ্ছন্ন হওয়া, খুশবু লাগানো, মেসওয়াক করা ও সুন্দর পোশাক পরিধান করা। সাঈদ বিন মুসাইয়্যেব (রহ.) বলতেন: “ঈদুল ফিতরের সুন্নাত তিনটি: ঈদগাহে যাওয়া, নামাযে বের হওয়ার আগে খাওয়া, গোসল করা।” নাফে’ (রহ.) বলেন: “ইবনু উমর (রা.) ঈদুল ফিতরের দিন গোসল করতেন ও সুগন্ধী লাগাতেন।” (আল-ফারআবী: আহকামুল ঈদাঈন, পৃ- ৮৩)

(বাস্সাম আল-গানিম প্রণীত আহকামুস্ সিয়াম ওয়া আদাবুস্ সায়েম গ্রন্থ থেকে)

বিষয়: আন্তর্জাতিক

১০৬৮ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

385508
১২ জুন ২০১৮ রাত ০৩:২১
আমি আল বদর বলছি লিখেছেন : ধন্যবাদ ভাই ভাল কিছু উপহার পেলাম, ডা- খন্দকার স্যারে কোনো এক বইয়ে পরেছিলাম ঈদ নিয়ে বিস্তারিত আলোচনা সঠিক মনে পরছে না
১৫ জুন ২০১৮ রাত ০২:৪১
317756
আমি আল বদর বলছি লিখেছেন : ঈদ মোবারক তয় ঠিকানা দিবার পারুম না আপনি নিজে খোজেনিন
385513
১২ জুন ২০১৮ দুপুর ০১:৩২
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ আগাম ঈদ মোবারক
385515
১২ জুন ২০১৮ রাত ০৯:২৯
শান্তিপ্রিয় লিখেছেন : মাশা আল্লাহ, বারাকাল্লাহু, সুন্দর লেখা, খুবই প্রয়োজনীয়- ধন্যবাদ। ঈদের শুভেচ্ছা রইলো।
১৩ জুন ২০১৮ রাত ০৩:২১
317751
কুয়েত থেকে লিখেছেন : মুহতারাম আপনাকে ও অসংখ্য ধন্যবাদ লেখাটি পড়ার জন্য এবং মন্তব্য করার জন্য আপনাকে ও আগাম ঈদ মোবারক
385521
১৩ জুন ২০১৮ বিকাল ০৪:০১
হতভাগা লিখেছেন :
মহিলারা বের হওয়ার সময় সুগন্ধী ব্যবহার করবে না, সৌন্দর্য প্রকাশিত হয় এমন পোশাক পরবে না,


Applause Applause Rolling on the Floor Rolling on the Floor
১৪ জুন ২০১৮ বিকাল ০৪:০৩
317755
কুয়েত থেকে লিখেছেন : ঈদের আনন্দ সবার জন্য কিন্তু মহিলারা সৌন্দর্য প্রকাশ করবে না যাত পর পুরুষের নজর না লাগে। ভদ্রমহিলাদের কে সকলেই সম্মান করে আপনাকে অসংখ্য ধন্যবাদ
১৫ জুন ২০১৮ সকাল ০৯:৪১
317757
হতভাগা লিখেছেন : Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor Rolling on the Floor

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File