তাবলীগ সকল মুসলিম উম্মাহকেই করতে হবে তবে তা হতে হবে সঠিক কুরআন সুন্নাহ ভিত্বিক। আমরা ভুলের উর্দ্দে কেউ নই

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০৭ ফেব্রুয়ারি, ২০১৭, ০২:১৭:৫৭ দুপুর

বর্তমান আমাদের সমাজে যে তাবলীগ জামায়াত এ বিষয়টি নিয়ে অনেক লেখা লেখি হচ্ছে । পক্ষে বিপক্ষে বাড়াবাড়ির যেনো কোন শেষ নেই । তাবলীগের শীর্ষ আমির মাওলানা সা'দ সাহেবের সাথে দেওবন্দী ওলামাদের দ্বন্দ্ব নতুন মাত্রা যোগ করেছে।

দেওবন্দের প্রধান মুফতি হযরত মাওলানা হাবিবুর রহমান সাহেবকে টংগী ইজতিমা ময়দান থেকে ফেরত পাঠানো এবং বসার সুযোগ না দেওয়া উভয়ের দ্বন্দ্ব আরো সুস্পস্ট করে তুলেছে এবং তাঁদের মাঝে কোন সমঝতা না হওয়ার ইপ্রমাণ দিয়েছে ।

এমনিতেই তাবলীগ জামাতের প্রতিষ্ঠাতা মাওলানা ইলিয়াস (রহঃ)'র স্বপ্ন দেখার ব্যাখ্যা কিংবা তাঁর রচিত কিতাবগুলো যথেষ্ট বিতর্কিত। ওখানে কুরআন ও হাদিস বিরোধী অনেক লেখা রয়েছে। রয়েছে প্রচুর জাল হাদিসের ছড়াছড়ি । মাওলানা সা'দ সাহেবের সাম্প্রতিক বক্তব্যেও তার সুস্পস্ট প্রমাণ পরিলক্ষিত হয় ।

দেওবন্দ বনাম মাওলানা সা'দ সাহেব এখন মুখামুখি। উভয়ের মধ্যে এতো সহজে সমাধান হবে বলে মনে ও হয়না। তাঁদের মধ্যেকার বিতর্কের মধ্যে আমরা দেওবন্দকে সমর্থন করি। কেননা দেওবন্দ একটি ইল্মি প্রতিষ্ঠান।

আর তাবলীগ জামায়াত হলো একটি বিতর্কিত আমলি প্রতিষ্ঠান। দেওবন্দের ফতওয়া দেয়ার অধিকার আছে। কিন্তু তাবলীগ জামাতের সে অধিকার নেই। অপর প্রান্তে লক্ষ লক্ষ সাধারণ মানুষ সারা পৃথিবীতে তাবলীগ জামাতে অংশগ্রহণ করে থাকে সহজভাবে সংক্ষেপে ধর্ম সম্পর্কে জানা এবং তার উপর আমল করার লক্ষ্যে।

তাঁরা তাদের তাবলীগের মূল আক্বীদা , বই পুস্তকাদি কিংবা বিতর্কিত মাওলানাদের সম্পর্কে কিছুই জানেনা। ফলে তাঁদের কিছুটা উপকার তো হচ্ছে। বহু মানুষ এ লাইনে এসে নামাজী হয়েছেন , দাঁড়ি রেখেছেন এবং ভালো হয়েছেন এ কথা স্বীকার করতেই হবে। এমনকি ক্রিকেটার , নায়ক সহ বিভিন্ন শ্রেণীর ও পেশার মানুষ এ পথ ধরে মসজিদমূখী হয়েছেন ।

তাই আমরা কঠোর ভাষা প্রয়োগ করে সাধারণ মুসলমানদের আবেগ ও সরলতা ধ্বংস করে দিতে চাওয়া টিক নয় । তবে সকলের প্রতি আমাদের আহবান হলো যে, তাবলীগ জামাতের আক্বীদা ও বইগুলো বিতর্কিত এবং এ গুলা সংশোধন হওয়া উচিৎ কুরান সুন্নাহর আলোকে আপনারা তাবলীগ করেন।

তাতে আমি আমরা আপনাদের বিরোধিতা করআলেমদের সাহায্য নিন। তাঁরাই আপনাকে ভুলগুলো ধরিয়ে দেবেন সকলেরই কল্যান হবে ।

আমাদের সকলকে সকল প্রকারের কঠোরতা পরিহার করতে হবে এবং সকলকে ইসলামের সঠিক জ্ঞান অর্জন করতে হবে । সকল ইসলামী দলগুলোর প্রতি আমাদের এই আহবান থাকলো ।

বিষয়: বিবিধ

১৯৩৪ বার পঠিত, ৭ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

381726
০৭ ফেব্রুয়ারি ২০১৭ দুপুর ০৩:২৭
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : সুন্দর লেখা গঠনমূলক। আমার জানামতে আরব দেশভিত্তিক তাবলীগ অনেকটাই ভিন্ন কারণ তারা ফাজায়েলে আমাল, এই ধরণেই বইকে গুরুত্ব দেয়না বরং সহীহ হাদিসের আমলের উপরে জোড় দেয়। শুনেছি তাদের মধ্যেই এসব নানান বিষয়াদি নিয়ে আলোচনা হচ্ছে। আল্লাহ যেন তাদের নিজেদের ভুল ত্রুটিগুলো দ্রুত দূর করার ব্যবস্হা করেন এবং প্রকৃতরূপেই তাবলীগী মেহনতের সুযোগ দান করেন।
০৭ ফেব্রুয়ারি ২০১৭ সন্ধ্যা ০৬:৫৮
315613
কুয়েত থেকে লিখেছেন : আপনার সুন্দর এবং যুক্তিপূর্ণ মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ। আগে ফজায়েলে আমল ও তাবলিগে নেছাব কুয়েতের প্রায় মসজিদে দেখা যেত ইদানিং তা আর খুজে পাওয়া পায়না তাহারা নিজেরাই তা নিয়ে গেছেন। তার স্থলে মুন্তাখাবে আহাদিস রাখা আছে তবে এটা ও একটা ভালো দিক কিন্তু তাও ছয় উসুলের মধ্যই সিমাবদ্ব।
381737
০৭ ফেব্রুয়ারি ২০১৭ রাত ১০:৩০
সন্ধাতারা লিখেছেন : Salam. Very constructive writing brother! Jajakallah
০৮ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ০৯:১১
315623
কুয়েত থেকে লিখেছেন : আপনার সুন্দর মন্তব্যর জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদGood Luck Good Luck
381746
০৮ ফেব্রুয়ারি ২০১৭ সকাল ১১:১৫
আমি মুসাফির লিখেছেন :
সুরা মায়েডা ৬৭.) হে রসূল! তোমার রবের পক্ষ থেকে তোমার কাছে যা কিছু নাযিল করা হয়েছে তা মানুষের কাছে পৌঁছাও। যদি তুমি এমনটি না করো তাহলে তোমার দ্বারা তার রিসালাতের হক আদায় হবে না। মানুষের অনিষ্টকারিতা থেকে তোমাকে আল্লাহ‌ রক্ষা করবেন। নিশ্চিতভাবে জেনে রাখো, তিনি কখনো কাফেরদেরকে (তোমার মোকাবিলায়) সফলতার পথ দেখাবেন না।

সুরা কাফ ৪৫.) হে নবী! ওরা যেসব কথা বলে, তা আমি ভালো করেই জানি,৫৫ বস্তুত তাদের কাছ থেকে বলপ্রয়োগে আনুগত্য আদায় করা তোমার কাজ নয়। কাজেই তুমি এ কুরআন দ্বারা আমার হুশিয়ারীকে যারা ডরায়, তাদেরকে তুমি উপদেশ দাও

সুরা হাশর ৭.) এসব জনপদের দখলমুক্ত করে যে জিনিসই আল্লাহ‌ তাঁর রসূলকে ফিরিয়ে দেন তা আল্লাহ, রসূল, আত্মীয়স্বজন, ইয়াতীম, মিসকীন এবং মুসাফিরদের জন্য।১৩ যাতে তা তোমাদের সম্পদশালীদের মধ্যেই কেবল আবর্তিত হতে না থাকে।১৪ রসূল যা কিছু তোমাদের দেন তা গ্রহণ করো এবং যে জিনিস থেকে তিনি তোমাদের বিরত রাখেন তা থেকে বিরত থাকো। আল্লাহকে ভয় করো। আল্লাহ‌ কঠোর শাস্তিদাতা।১৫
টাবলিগ কোরটে হোবে কুরান হাডিস ঠেকে কোন বুজুরগো পির আলেমের সপন ঠেকে নোয়।
ভালো লাগলো অনেক ধন্যবাদ
১১ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ০৫:২৪
315653
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি আপনার ভালো লেগেছে তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং বেশী বেশী তাবলিগ করুন। সাবধান কিন্তু সপ্নে পাওয়া তাবলিগ নয় আল্লাহর দেয়া কুরআনের নির্দেশ মতো
১১ ফেব্রুয়ারি ২০১৭ বিকাল ০৫:২৪
315654
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি আপনার ভালো লেগেছে তার জন্য আপনাকে অসংখ্য ধন্যবাদ এবং বেশী বেশী তাবলিগ করুন। সাবধান কিন্তু সপ্নে পাওয়া তাবলিগ নয় আল্লাহর দেয়া কুরআনের নির্দেশ মতো

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File