যে বৎসর রোজা ফরজ করলেন তার কয়েক দিন পরেই জিহাদকে ফরজ করলেন। অর্থাৎ মহান আল্লাহ কুরআন নাযিলের মাসেই কুরআন বিজয় করলেন।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২১ জুন, ২০১৬, ০৪:০৫:৫৪ বিকাল

যে বৎসর রোজা ফরজ করলেন তার কয়েক দিন পরেই জিহাদকে ফরজ করলেন। অর্থাৎ মহান আল্লাহ কুরআন নাযিলের মাসেই কুরআন বিজয় করলেন।

রোজা ফরজ হওয়ার পরক্ষণেই জেহাদ কে ফরজ করা হলো। দুটি ফরজ একই সাথে নির্ধারিত হলো তার তাৎপর্য কি? প্রথম রোজা পালনকালে বদর যুদ্ধে ঝাপিয়ে পড়ত হলো।

মক্কা বিজয় রোজা থাকা অবস্থায় হলো।আইনে জালুতের যুদ্ধ রোজায় হয়েছিলো যে যুদ্ধে দাউদ (আঃ) ছোট থাকতেই অংশগ্রহণ করেছিলেন্।

কাদেসিয়ার যুদ্ধ রোজায় হলো। স্পেন বিজয় রোজায় হলো। এমনি ভাবে ইসলামের সোনালী ইতিহাসের প্রতিটি বিজয় রোজায় হয়েছে।

আজ মুসলিম বিশ্ব প্রায় পরাধীন, কিন্তু শতকোটি মুসলমান আজ রোজা পালন করে আর পরাধীনতার শৃংখলে ক্রমান্বয় হারিয়ে যাচ্ছে।

বার্মার মুসলমানদেরসহ বিশ্বের মাজলুম মুসলমানদের করুণ আর্তনাদ আজকের রোজাদারদের কানে কি পৌঁছবে? তাহলে আমরা কেমন সিয়াম সাধনা করছি।

আর সাহাবায়ে কেরামগণ কিভাবে রোজা রাখতেন। গতানুগতিক ইসলামের বিধান পালনের দ্বারা মুসলিম বিশ্ব ঘুরে দাঁড়াতে পারবে না।ইসলামের প্রতিটি বিধান পালনের ক্ষেত্রে তার আসল হাকিকত জানতেই হবে।

তা না হলে মুসলমানরা শুধু পরকালের শান্তির আশায় বিভোর থাকবে আর দুনিয়ায় কাফেরের গোলামী করবে। এমন ইসলাম রাসূল (সাঃ) আমাদের কাছে রেখে জাননি।

আমরা সেই ইসলাম চাই যে ইসলাম বিশ্ব নেতৃত্বের আসনে থাকবে, আর গোলামী নয়। মহান আল্লাহ কুরআন নাযিলের মাসেই কুরআন বিজয় করলেন।

আসুন আল কুরআনে শিক্ষা গ্রহন করে নিজেদের জীবন পরিচালনা করি এতেই আমাদের কল্যাণ।

বিষয়: বিবিধ

১৩৬৫ বার পঠিত, ১৬ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

372770
২১ জুন ২০১৬ রাত ০৯:০৭
শেখের পোলা লিখেছেন :
জিহাদ যে ফরজ আমাদের নায়েবে রসুল গন তা বলার সাহসই রাখেন না। তো জিহাদ করবেন কেমন করে। বাহিনী একদিন সামনে আসবে, তারাই আনবে বিজয়। আসুন তাদের গঠনে সহায়ক হই। ধন্যবাদ।
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৩০
309571
কুয়েত থেকে লিখেছেন : নায়েবে রাসূলগন বিভিন্ন নামে বিচ্ছিন্ন হয়ে এখন র্দূবল হয়েগেছে আর তারা নিজেদের সংসার রক্ষায় ব্যস্ত। তবে ইন্সাআল্লাহ প্রেক্ষাপট পরিবর্তন হবে আপনাকে অসংখ্য ধন্যবাদ
372777
২১ জুন ২০১৬ রাত ১০:৩৩
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : খুব সুন্দর লেখা। নিজের ও মুসলিম উম্মাহর সামগ্রিক অবস্হা নিয়ে ভাবার সময় এসেছে।
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৩২
309572
কুয়েত থেকে লিখেছেন : লেখাটি পড়ে মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ
372781
২১ জুন ২০১৬ রাত ১০:৪৬
আফরা লিখেছেন : সুন্দর আহবান জাজাকাল্লাহ খায়ের চাচাজান ।
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৩৪
309573
কুয়েত থেকে লিখেছেন : আহবানে সাড়া দেওয়ার জন্য অসংখ্যবার ধন্যবাদ ভালো থাকুন রমদান মাসে বেশী বেশী এবাদত করুন দোয়া থাকলো।
372784
২১ জুন ২০১৬ রাত ১০:৫৮
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৩৪
309574
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগার জন্য অনেক অনেক ধন্যবাদ
372785
২১ জুন ২০১৬ রাত ১০:৫৯
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : রোজার মানে তো এখন কিছু হুজুর এর কামাই করা!!!
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৩৮
309575
কুয়েত থেকে লিখেছেন : অসহায় হুজুরদের জন্য এটা টিক তবে এদেরকে দিয়েতো আর জিহাদ হবেনা ওরা তা বুঝবেও না। পুটি মাছের আত্বাদিয়ে ইসলামী আন্দোলন হয়না। ধন্যবাদ আপনাকে
372790
২১ জুন ২০১৬ রাত ১১:৩৪
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয় ভাইয়া।


আমরা সেই ইসলাম চাই যে ইসলাম বিশ্ব নেতৃত্বের আসনে থাকবে, আর গোলামী নয়। মহান আল্লাহ কুরআন নাযিলের মাসেই কুরআন বিজয় করলেন।

আসুন আল কুরআনে শিক্ষা গ্রহন করে নিজেদের জীবন পরিচালনা করি এতেই আমাদের কল্যাণ।


মহান রব আমাদের সকলকেই বোঝার ও আমল করার তৌফিক দান করুণ। আমীন।
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৪২
309576
কুয়েত থেকে লিখেছেন : وعليكم السلام ورحمةالله وبركاته প্রিয় বোন লেখাটি পড়ে মূল্যবান মন্তব্য করার জন্য অসংখ্য ধন্যবাদ
372800
২২ জুন ২০১৬ রাত ১২:৩৯
ক্রুসেড বিজেতা লিখেছেন : বিপ্লবের কোন বিকল্প নেই,,, চাই গগনভেদী হুংকার। প্রসঙ্গক্রমে "ক্রুসেড সিরিজের" ভয়াল রজনী তে উল্লিখিতঃ সুলতান আইয়ূবী'র মূল্যবান কথাগুলো মনে পড়ছে,, তিনি বলেছেন:- মুসলিম যুবকদের বলে দাও তোমরাই ইসলামের রক্ষক। আল্লাহর দ্বীনকে রক্ষা করতে হলে তোমাদের জিহাদের ময়দানে ঝাপিয়ে পড়তে হবে। তুমি তাদেরকে আমার জীবনের কাহিনী শুনাবে’।
তিনি তার জীবন কাহিনী বলতে গিয়ে আরো বলেছেন, আমি প্রথম যুদ্ধ করেছি শৈশবে। একটি দুর্গে অবরুদ্ধ হয়ে গিয়েছিলাম আমরা। নেতৃত্বে ছিলেম আমার চাচা। তিনি আমার পিঠ চাপড়ে বলেছিলেন ‘ভয় পেয়ো না। এখন ভয় পেলে ভয়ে ভয়ে কেটয়ে যাবে সারাটা জীবন। ইসলামের পতাকাবাহী হতে চাইলে এখনি পতাকা তুলে নাও। বেরিয়ে যাও দুশমনের ব্যুহ ভেদ করতে। আবার ফিরে এসো। ঝাপিয়ে পড় শত্রুর উপর’।
সেদিন আমি ভয় পাইনি। তিনমাস অবরুদ্ধ ছিলাম। না খেয়ে থেকেছি। শেষ পর্যন্ত শত্রুর অবরোধ ভেঙ্গে বেরিয়ে এসেছিলাম। অবরুদ্ধ অবস্থায় আমরা প্রথমে খেয়েছি শত্রুর থেকে ছিনিয়ে নেয়া খাবার। দানা পানির অভাবে আমাদের যে সব ঘোড়া মরে গিয়েছিল তা পুরন করেছি শত্রুর ঘোড়া দিয়ে।
সুলতান আরো বলেছেন, আমার জাতির সন্তানদের বলবে, শত্রু আমাদের ভালবাসার অস্ত্র দিয়ে আক্রমন করেছে। যদিও এটা মোটেও ভাল্বাসা নয়ব্রং ভালবাসার নামে প্রতারনার ফাদ মাত্র।ওরা জানে না প্রতারনা কি জিনিস, শুধু জানে ভালবাসার মিথ্যা অভিনয় করতে। মনে রেখ, কোন অমুসলিম মুসলমানের বন্ধু হতে পারে না।
খ্রীস্ট্রান শক্তি যুদ্ধের ময়দানে টিকতে পারে নি। ওদের সব পরিকল্পনা আমরা ধুলার সাথে মিশিয়ে দিয়েছি। ওরা এখন মুসলমান জাতির ভবিষ্যত প্রজন্মের হৃদয় থেকে বের করে দিতে চাইছে ইসলামী জাতীয়তাবোধ।
সারা দুনিয়ার মুসলমান এক জাতি। এক মুসলমান আরেক মুসলমানের ভাই। শত্রুরা এ ভ্রাত্বের বন্ধন ছিন্ন করার উস্কানী দিচ্ছে।
ওরা ধর্মের প্রতি প্রীতি ও ভালবাসার পরিবর্তে আমাদের কিশোর ও যুবকদের হৃদয়ে সৃষ্টি করতে চাচ্ছে পুঞ্জীভুত ঘৃনার পাহাড়। এ জন্য ওরা ব্যবহার করছে নানা রকম বিপজ্জনক অস্ত্র। ইসলামের কথা যারা বলে, ইসলামের পথে যারা চলে, তাদের ন্না অপবাদ দেয়া হচ্ছে। তাদেরকে গালি দেয়া হচ্ছে মোল্লা, গোড়া, কুসংস্কারাচ্ছন্ন এসব বলে। এভাবে আগামী প্রজন্মের মন বিষিয়ে দেয়া হচ্ছে তাদের ওপর।
মুসলিম যুবকদের বলবে, দুশমন আমাদের ওপর সর্বপ্লাবী হামলা শুরু করে দিয়েছে। সম্মুখ সমরের পাশাপাশি মানসিক চোরাগুপ্তা হামলা করছে। এর জন্য ব্যবহার করছে ভয়ংকর সব অস্ত্র। এ সব অস্ত্রের নাম হলো সম্পদের প্রতি মোহ, বিলাসিতা, আলস্য এবং দায়িত্বহীনতা। এ উদ্দেশ্য সাধনের জন্য খ্রীস্টান এবং ইহুদী শক্তি সম্মিলিতভাবে কাজ করছে। ইহুদীরা নিজেদের যুবতী মেয়েদেরকে লেলিয়ে দিয়েছে তোমাদের পেছনে। তারা তোমাদের পাশবিক শক্তিকে উসকে দিচ্ছে।
ওরা আমাদের যুবকদের হাতে তুলে দিচ্ছে নানা রকম নেশার দ্রব্য। সৃষ্টি করছে মাদকাশক্তি। কোন জাতি ধ্বংস হওয়ার জন্য এ দুটো অভ্যাসই যথেষ্ট।
তুমি যুবকদের বলবে, পাপী মানুষের পরকালের জন্য নির্ধারিত রয়েছে নরকের কঠিন যন্ত্রণা। তুমি এ দুটো অভ্যাস পৃথিবীতেই তোমাদের জন্য নরক যন্ত্রণা নিয়ে আসবে। তোমরা যাকে আজ স্বর্গের আনন্দ ভাবছো, দু’দিন বাদে দেখবে তা আসলে জাহান্নামের শাস্তি।
এখনি সচেতন না হলে একদিন তোমরা হবে খ্রীস্টানদের গোলাম। ওরা তোমাদের বোনদের আব্রু নষ্ট করবে। শহরের অলিগলিতে ছড়িয়ে ছিটিয়ে পড়ে থাকবে কোরানের ছেঁড়া পাতা, মসজিদ হবে ঘোড়ার আস্তাবল। চোখের সামনে তোমাদের বাড়িঘর জ্বলবে দাউ দাউ করে।
সুলতান আরো বলেছেন, মর্যাদাসম্পন্ন জাতি হিসেবে বেঁচে থাকতে চাইলে নিজের ঐতিহ্য কখনো ভুলে যেয়ো না। দুশমন একদিকে তোমাদেরকে উত্যক্ত করছে, অন্যদিকে সম্পদ আর নারীদের লোভ দেখাচ্ছে। আমাদের ভুলে গেলে চলবেনা যেমুসলমান সম্পদের দাস হয় না, বরং সম্পদকেই তারা দাসে পরিনত করে। প্রয়োজন হলে খেজুর পাতার চাটাইতে বসে আমরা পৃথিবরী শাসন করতে পারি।
রোম ও পারস্যের সম্রাটদের সুবিশাল প্রাসাদ আর অতুলনীয় শানশওকত ও তৈজসপত্রের চেয়ে আমাদের কাছে বেশী প্রিয় তেজী ঘোড়া আর জং হীন তলোয়ার। আমাদের মূলধন কোরআন আর হাদীস, আমাদের আসল সম্পদ ঈমান আর আমল। সহায় আমাদের আল্লাহ। বিশ্বাস ও কর্মের দৃঢ়তাই আমাদের রক্ষাকবচ।
তুমি ওদেরকে বলবে, বিলাসদ্রব্য, সম্পদ আর নারী দেহের লোভ দেখিয়ে ওরা তোমাদেরকে গোলামীর শিকলে বাঁধতে চাইছে। তলোয়ারকে ভয় পেয়েই এ পদ্ধতি গ্রহণ করতে বাধ্য হয়েছে ওরা।
হে আমার জাতির সন্তানেরা, নিজের হাতে নিজের গলায় ফাঁসির দড়ি ঝুলিয়ো না।
হে আমার জাতির সন্তানেরা, নিজের হাতে নিজের গলায় ফাঁসির দড়ি ঝুলিয়ো না। আত্মবিশ্বাস নিয়ে এগিয়ে যাও।
মনে রেখো, অত্যাচারী শাসক সব সময় ভয়ের মধ্যে থাকে। প্রতিপক্ষকে জুলুম অথবা অর্থ দিয়ে পরাভূত করতে চায়। অত্যাচারকে ভয় পেয়ো না। পা দিও না লোভের ফাঁদে। তোমরাই জাতির ভবিষ্যত। আমরা অতীত হয়ে গেছি। জাতির অস্তিত্ব এখন নির্ভর করছে তোমাদের হাতে। তোমরা সচেতন হলে জাতি বাঁচবে, তোমরা ঘুমিয়ে থাকলে জাতি মারা যাবে।
শত্রু তোমাদের মন-মানসিকতার সোনালী ঐতিহ্য অপবিত্র চিন্তা ধারার কালো নেকাবে ঢেকে দিতে চায়। ওরা চায় পৃথিবরীর বুক থেকে ইসলাম নিশ্চিহ্ন হয়ে যাক। এর মোকাবেলায় চাই অফুরন্ত সাহস আর হিম্মত।
তোমরা যদি সাহসের সাথে সোনালী ভবিষ্যতের স্বপ্ন আঁকতে পারো বুকের ভেতর, আর প্রতিটি মুহুর্ত সে স্বপ্নকে বুকে নিয়ে নির্ভয়ে পথ চলতে পারো, দেখবে, প্রতিটি সূর্যোদয় তোমাদের জন্য সফল ও বিজয়ের বার্তা বয়ে আনবে।
তোমাদেরকে ভয় পায় বলেই এ কুটিল পথ বেছে নিয়েছে ওরা। শুরু করেছে সাংস্কৃতিক যুদ্ধ। মুমীন ঈমান বিকিয়ে দেয় না বলেই তো অস্ত্রের লড়াইতে নামতে হয় ওদের। কিন্তু যদি তোমাদের ঈমানী চেতনা নষ্ট করা যায় তবে আর অস্ত্রের লড়াইকে প্রয়োজন কি?
মনে রেখো, যে হৃদয়ে ঈমানের আগুন নেই সে দেহে ওদের আঘাত করারও প্রয়োজন নেই। কারণ, কোন দেহ কাঠামোর সাথে ওদের কোন বিরোধ নাই, ওদের বিরোধ তো বিশ্বাসের সাথে, ঈমানের সাথে, তাওহীদের সাথে। তোমাদের হিরন্ময় বিশ্বাস ও চেতনার বিনাশ সাধনই ওদের একমাত্র টার্গেট। সে টার্গেটে পৌঁছার জন্যই ওদের এতসব সাংস্কৃতিক হামলা।
দুঃখের বিষয়, প্রাণে না মেরেও যে আমাদের হত্যা করা যায় এ কথা ওরা বুঝলেও আমরা সহজে বুঝতে চাই না। তাই মুসলমানদের মত জীবন যাপন করা করেও আমরা মুসলমান বলে দাবী করতে পারি নিজেদেরকে।
হে যুবক বন্ধুরা, তোমাদের কাছে আমার অনুরোধ, ভবিষ্যতে ওদের প্রতিটি কাজের ওপর নিবদ্ধ রেখো তোমাদের সজাগ দৃষ্টি। তাহলেই দেখতে পাবে ওদের প্রতিটি কাজের পেছনে এক অন্তর্গুঢ় লক্ষ্য রয়েছে। আর সে লক্ষ্যটি হচ্ছে তোমাদের ইসলামী চেতনার বিনাশ সাধন করা, ধর্মীয় ভাবধারার প্রতি বিদ্বেষ সৃষ্টি করা। তোমরা যে মিশনারী জাতি, তোমাদের ওপর যে খেলাফতের কঠিন দায়িত্ব রয়েছে সে কথা তোমাদের ভুলিয়ে দেয়।বেঈমানরা তোমাদেরকে কি অবস্থায় নিয়ে এসেছে তা তো আজ নিজেরাই দেখতে পাচ্ছো। হে আমার যুবক বন্ধুরা, তোমরা মানসিকভাবে ওদের গোলামীর নিগড়ে একবার বন্দী হলে সমগ্র মুসলিম জাতিরও একই পরিণতি হবে। কারণ, মুসলিম উম্মাহ আর কিছুই নয়, সে তো তোমাদের সমষ্টি মাত্র।
সময়ের এক চোরাবালিতে দাঁড়িয়ে আজ তাই তোমাদের কাছেই আমি আকুল আহবান জানাচ্ছি, এসো, সংকীর্ণতা পরিহার করো। ক্ষুদ্র ব্যক্তি স্বার্থকে প্রাধান্য দিয়ে জাতি থেকে বিচ্ছিন্ন হয়ে নিজেকে বাঁচানোর কোন চিন্তা মনেও এনো না, সেটা হবে আত্মহত্যার শামিল। জোট বাঁধো, ঐক্যবদ্ধ হও, এক হয়ে রুখে দাঁড়াও শত্রুর বিরুদ্ধে’।
( দুঃখিত মন্তব্য টি বেশ বড় হয়ে গেল মনে হয়)
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৪৫
309577
কুয়েত থেকে লিখেছেন : সারা দুনিয়ার মুসলমান এক জাতি। এক মুসলমান আরেক মুসলমানের ভাই। শত্রুরা এ ভ্রাতিত্বের বন্ধন ছিন্ন করার উস্কানী দিচ্ছে। ওরা ধর্মের প্রতি প্রীতি ও ভালবাসার পরিবর্তে আমাদের কিশোর ও যুবকদের হৃদয়ে সৃষ্টি করতে চাচ্ছে পুঞ্জীভুত ঘৃনার পাহাড়। আপনাকে অসংখ্য ধন্যবাদ
২৩ জুন ২০১৬ দুপুর ০১:৩৪
309630
ক্রুসেড বিজেতা লিখেছেন : কৃথার্থ জানবেন,,, শুভকামনা অফুরান।
372852
২২ জুন ২০১৬ বিকাল ০৫:৪৪
কুয়েত থেকে লিখেছেন : সারা দুনিয়ার মুসলমান এক জাতি। এক মুসলমান আরেক মুসলমানের ভাই। শত্রুরা এ ভ্রাতিত্বের বন্ধন ছিন্ন করার উস্কানী দিচ্ছে। ওরা ধর্মের প্রতি প্রীতি ও ভালবাসার পরিবর্তে আমাদের কিশোর ও যুবকদের হৃদয়ে সৃষ্টি করতে চাচ্ছে পুঞ্জীভুত ঘৃনার পাহাড়। ভালো লাগলো অনেক ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File