একজন মুসলমানের সাহায্য প্রয়োজন, কেউ বলুক একজন মুসলমানের সাহায্য প্রয়োজন ছিল কিন্তু কোন মুসলমান তাকে সাহায্য করে নি।আমরা সেই সে জাতি

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ২১ ডিসেম্বর, ২০১৫, ০৫:৩৫:১৯ বিকাল

হে মুসলিম আমরা সেই সে জাতি, এক হও মুসলিম এক হও আজ এক হওয়াই ঈমানের মূল কাজ হযরত উমার (রাঃ) এর শাসন আমল, একদিন দু’জন লোক এক বালককে টেনে ধরে নিয়ে আসল তাঁর দরবারে।

হযরত উমর (রাঃ) তাদের কাছে জানতে চাইলেন যে, ব্যাপার কি কেন তোমরা একে এভাবে টেনে এনেছ ? তারা বলল, এই বালক আমাদের পিতাকে হত্যা করেছে।

হযরত উমর (রাঃ) বালকটিকে বললেন, তুমি কি সত্যিই তাদের পিতাকে হত্যা করেছ? বালকটি বলল, হ্যা, আমি হত্যা করেছি তবে তা ছিল দূর্ঘটনাবশত, আমার উট তাদের বাগানে ঢুকে পড়েছিল তা দেখে তাদের পিতা একটি পাথর ছুড়ে মারল, যা উটের চোখে লাগে।

আমি দেখতে পাই যে উটটি খুবই কষ্ট পাচ্ছিল। যা দেখে আমি রাগান্বিত হই এবং একটি পাথর নিয়ে তার দিকে মারি, পাথরটি তার মাথায় লাগে এবং সে মারা যায়।

উমর (রাঃ) দু’ভাইকে বলেলন, তোমরা কি এ বালককে ক্ষমা করবে? তারা বলল, না, আমরা তার মৃত্যূদণ্ড চাই। উমর (রাঃ) বালকটির কাছে জানতে চাইলেন, তোমার কি কোন শেষ ইচ্ছা আছে?’

বালকটি বলল, আমার আব্বা মারা যাওয়ার সময় আমার ছোট ভাইয়ের জন্য কিছু সম্পদ রেখে যান, যা আমি এক যায়গায় লুকিয়ে রেখেছি। আমি তিন দিন সময় চাই,যাতে আমি সেই জিনিস গুলো আমার ভাইকে দিয়ে আসতে পারি। আমার কথা বিশ্বাস করুন।

উমর (রাঃ) বললেন, আমি তোমাকে বিশ্বাস করতে পারি যদি তুমি এক জন জামিন জোগাড় করতে পার, যে নিশ্চয়তা দেবে যে তুমি ফিরে আসবে..?

বালকটি দরবারের চারদিকে তাকাল এত মানুষের মধ্যে কেউই তার জামিন হল না। সবাই নিচের দিকে তাকিয়ে রইল।

হঠাত্ দরবারের পেছন থেকে একটি হাত উঠল। কার হাত ছিল এটি? প্রখ্যাত সাহাবী হযরত আবু যর গিফারী (রাঃ) তিনি বললেন, আমি তার জামিন হব।

চিন্তা করুন জামিন মানে হল, যদি বালকটি ফিরে না আসে তবে আবু যর গিফারী (রাঃ) এর শিরচ্ছেদ করা হবে। সুতরাং বালকটিকে ছেড়ে দেওয়া হল।

এক দিন গেল, দ্বিতীয় দিনেও বালকটি আসল না, তৃতীয় দিনে দু’ভাই আবু যর গিফারী (রাঃ) এর কাছে গেল। হযরত আবু যর (রাঃ) বললেন, আমি মাগরিব পর্যন্ত অপেক্ষা করব।

মাগরিবের কিছুক্ষণ আগে হযরত আবু যর গিফারী (রাঃ) দরবারের দিকে রওনা হলেন। মদিনা শরিফের লেকজন তাঁর পেছন পেছন যেতে লাগল।

সবাই দেখতে চায় কি ঘটে। হযরত আবু যর (রাঃ) একটি বালকের ভুলের কারণে আজ জীবন

দিচ্ছেন। হঠাত্ আজানের কিছুক্ষণ আগে বালকটি দৌড়ে আসল।

লোকেরা সবাই অবাক হল। উমর (রাঃ) বললেন, হে বালক তুমি কেন ফিরে এসেছ? আমি তো তোমার পিছনে কোন লোক পাঠাইনি। কোন জিনিসটা তোমাকে ফিরিয়ে আনল..?

বালকটি বলল, আমি চাই না যে, কেউ বলুক একজন মুসলিম কথা দিয়েছিন কিন্তু সে তা রাখে নি তাই আমি ফিরে এসেছি। হযরত উমর (রাঃ)হযরত আবু যর (রাঃ) কে বললেন, হে আবু যর তুমি কেন এই বালকের জামিন হলে..?

হযরত আবু যর (রাঃ) বললেন, আমি দেখলাম একজন মুসলমানের সাহায্য প্রয়োজন, আমি চাই না যে, কেউ বলুক একজন মুসলমানের সাহায্য প্রয়োজন ছিল কিন্তু কোন মুসলমান তাকে সাহায্য করে নি।

এ কথা শুনে দুই ভাই বলল, আমরাও চাই না যে কেউ বলুক একজন মুসলমান ক্ষমা চেয়েছিল কিন্তু অন্য মুসলমান তাকে ক্ষমা করে নি। তারপর বালকটি মুক্তি পেল। এরই নাম ই সলাম আজ আমরা কোথায়..?

বিষয়: বিবিধ

১২৫৯ বার পঠিত, ১০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

354855
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:২১
ঘুম ভাঙাতে চাই লিখেছেন : এমন গল্প গুলো ইসলামের ইতিহাসের পাতায় পাতায় আছে এবং আমাদের কাছে সম্ভবত নিছক গল্পগুজবের বিষয়ে পরিণত হয়েছে এর বেশি কিছুই না।
২২ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:০১
294751
কুয়েত থেকে লিখেছেন : এখানে রয়েছে আমাদের জন্য সততার অনন্য দৃষ্টান্ত। আজ আমরা মুসলমানেরা সততা হারিয়ে ফেলেছি। আপনাকে ধন্যবাদ
354856
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৬:৪৭
গাজী সালাউদ্দিন লিখেছেন : হুম ভালো লাগল ঘটনাটি পড়ে। শিক্ষা আছে। আর হ্যাঁ, শুধু একটা ঘটনা তুলে দেওয়াই যথেষ্ঠ নয় বরং এর সাথে আপনার কিছু বিশ্লেষণ থাকলে ভালো হত।
ধন্যবাদ।
২২ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:০৩
294752
কুয়েত থেকে লিখেছেন : জি ভাই টিকই বলেছেন তাই করা হবে ইনশা'আল্লাহ।এখানে রয়েছে আমাদের জন্য সততার অনন্য দৃষ্টান্ত। আজ আমরা মুসলমানেরা সততাই হারিয়ে ফেলেছি। আপনাকে ধন্যবাদ
354860
২১ ডিসেম্বর ২০১৫ সন্ধ্যা ০৭:০১
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
২২ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:০৫
294756
কুয়েত থেকে লিখেছেন : ভালো লাগার জন্য আপনাকে ধন্যবাদ এখানে রয়েছে আমাদের জন্য সততার অনন্য দৃষ্টান্ত। সততা হারিয়েই ফেলেছি। আপনাকে ধন্যবাদ
354881
২১ ডিসেম্বর ২০১৫ রাত ০৮:২৭
শেখের পোলা লিখেছেন : ইসলাম আজ কোরআন হাদীশ আর ওয়াজ মাহফীল ও হেদায়েতের কিতাবে আবদ্ধ হয়ে গেছে৷ বক্তা শ্রোতা পাঠক কারও চরিত্রে বা আচরণে সঠিক ভাবে ফুটে ওঠেনা৷আর তাই নামধারী মুলীম দাবীদার হিসেবে আমরা চতুর্দিকেই মার খেয়ে চলেছি৷ ধন্যবাদ৷
২২ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:০৭
294757
কুয়েত থেকে লিখেছেন : সঠিক উপলব্দীর জন্য অনেক অনেক ধন্যবাদ।
354908
২১ ডিসেম্বর ২০১৫ রাত ১০:৫৮
অনেক পথ বাকি লিখেছেন : প্রাণটা ভরে গেলো পড়ে। মুসলমানদের ভিতর আজ এইরকম সহানুভূতি নেই,, স্বার্থের বেড়াজালে তারা আবদ্ধ। তাই পৃথিবীটা দিন দিন বিভীষিকাময় হয়ে উঠছে
354982
২২ ডিসেম্বর ২০১৫ বিকাল ০৪:০৮
কুয়েত থেকে লিখেছেন : এখানে রয়েছে আমাদের জন্য সততার অনন্য দৃষ্টান্ত। আজ আমরা মুসলমানেরা সততা হারিয়ে ফেলেছি।এখানে রয়েছে আমাদের জন্য সততার এক অনন্য দৃষ্টান্ত। আজ আমরা মুসলমানেরা সততাই হারিয়ে ফেলেছি। আপনাকে ধন্যবাদ

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File