সুখরঞ্জন বালিকে বাংলাদেশের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত স্থগিত করেছে নয়া দিল্লির সুপ্রিম কোর্ট।

লিখেছেন লিখেছেন কুয়েত থেকে ০৩ আগস্ট, ২০১৩, ০৫:৩৮:০৭ বিকাল

সুখরঞ্জন বালিকে ফেরত পাঠানো সাময়িকভাবে স্থগিত

ট্রাইব্যুনালের অন্যতম সাক্ষি ও বহুল আলোচিত সাক্ষী সুখরঞ্জন বালিকে বাংলাদেশের হাতে তুলে দেয়ার সিদ্ধান্ত সাময়িকভাবে স্থগিত করেছে নয়া দিল্লির সুপ্রিম কোর্ট।

বিতর্কিত আন্তর্জাতিক অপরাধ আদালতে ঘোষিত মৃত্যুদণ্ডের পাওয়া জামায়াতের নায়েবে আমির আল্লামা দেলাওয়ার হোসাইন সাঈদীর পক্ষে সাক্ষী সুখরঞ্জন বালি।

তিনি সাঈদীর মামলায় সাক্ষি দিতে আদালতে হাজির হওয়ার সময় নিরাপত্তা রক্ষাকারীরা তাকে তুলে নেয়। তারপর দীর্ঘদিন সুখরঞ্জন ছিলেন নিখোঁজ। সম্প্রতি খবর বের হয় যে, তিনি কলকাতার দমদমে একটি জেলে বন্দি আছেন।

এ খবর দিয়েছে কলকাতার অনলাইন টেলিগ্রাফ। এতে বলা হয়, তিনি সাংবাদিকদের বলেছেন, তাকে বাংলাদেশের নিরাপত্তা রক্ষাকারীরা আদালতের গেট থেকে তুলে নিয়ে বেশ কিছুদিন পরে সীমান্ত দিয়ে জোর করে ভারতে পাঠিয়ে দেয়।

তিনি অবৈধ উপায়ে ভারতে প্রবেশের কারণে বিএসএফের হাতে ধরা পড়েন। তারপর থেকে তিনি জেলে বন্দি। তিনি ভারত সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন তাকে দেশে ফেরত পাঠানো হলে তাকে মেরে ফেলবে সরকার।

তার আবেদনের প্রেক্ষিতে শুক্রবার সুপ্রিম কোর্টে শুনানি হয়। সেখানে আদালত তার আবেদন সাময়িক সময়ের জন্য গ্রহণ করেন। অতিরিক্ত সলিসিটর জেনারেল ইন্দিরা জয়সিং কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আদালতকে একটি নিশ্চয়তা দেন যে, সরকার সুখরঞ্জনের বিরুদ্ধে দু’সপ্তাহের জন্য কোন ব্যবস্থা নেবে না।

এর প্রেক্ষিতে আদালত ওই রায় দেন। বলা হয়, তবে কলকাতা হাই কোর্ট চাইলে সুখরঞ্জনের ভারতে অবস্থানের মেয়াদ বাড়াতে পারে। সুপ্রিম কোর্টের বিচারপতি বি. এস চৌহারন ও এস. এ বোবড়ে গতকাল এ রায় দেন।

সুখরঞ্জনকে বাংলাদেশে ফেরত না পাঠানোর আবেদন আগামী ৭ই আগস্ট কলকাতা হাই কোর্টে হওয়ার কথা রয়েছে। কলকাতা হাই কোর্ট সুখরঞ্জনকে দেশে ফেরত পাঠানোর আবেদন ৭ই আগস্ট পর্যন্ত মূলতবি করার পর তিনি দ্রুততার সঙ্গে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন। তিনি এক ভাইপোর মাধ্যমে ওই আবেদন করেন।

বিষয়: বিবিধ

১১০২ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File