অধ্যাপক গোলাম আযম সাহেব কখনও রাজনীতিক ছিলেন না

লিখেছেন লিখেছেন সালাম আজাদী ২৪ অক্টোবর, ২০১৪, ০৩:২২:০৬ দুপুর



গোলাম আযম নামটা আমাদের প্রজন্মে খুবই বিতর্কিত। তাকে যারা ভালোবাসেন তাদের সংখ্যা যেমন কম নয়, যারা তাকে পছন্দ করেন না তাদের ও সংখ্যা বিপুল। তাকে কাছে পেলে পিটিয়ে হত্যা করবে এমন জানি দুষমন আগে তেমন ছিলো না, তবে এদের সংখ্যা ২০০১ সালের পর থেকে জ্যামিতিক হারে বেড়েছে। কারন টা মিডিয়া। মিডিয়ার বদৌলতে আমরা যারা বেঁচে আছি, গোলাম আযম নাম শুনলেই কেমন এক দোলাচালে পড়ে যাই। ফুটে ওঠে দুই দাঁতের মাঝ দিয়ে রক্ত ঝরা এক রক্ত পিপাসুর এডিটেড ছবি। পাশাপাশি সৌম্য সুন্দর বেহেশতি মানুষের এক প্রোজ্জ্বল ছায়ামূর্তি।

তিনি মেধাবি ছাত্র ছিলেন। ছাত্র জীবন থেকেই দেশ, ধর্ম, সমাজ, সংসার, সংস্কৃতি, চার পাশের পরিবেশ ইত্যাদি নিয়ে ভাবতেন। জীবনের আগা গোড়া ধর্মকে কেন্দ্র করে আবর্তিত হয়েছেন। পীরাকি পরিবারে জন্ম, তাবলীগের সহবতে বড় হয়ে উঠেছেন, বড় বড় আলিমদের আশ পাশে থাকতেন এবং জীবনে যা দেখেছেন, করেছেন, বুঝেছেন তা সবই ধর্ম ই ধর্ম। তিনি বিভিন্ন প্রতিষ্ঠানে পড়া শুনা করেছেন, সর্বশেষ ডিগ্রী ঢাকা ইউনিভার্সিটি থেকেও নিতে পেরেছেন। ছাত্র জীবনে প্রভাবশালী ছিলেন বলে ডাকসুর জি এস ও হয়তোবা নির্বাচিত হতে পেরেছিলেন।

১৯২২ থেকে ১৯৫৪ সাল পর্যন্ত তিনি খুব ই সম্মানের আসনে ছিলেন, বিভিন্ন আন্দোলনে তাকে সামনের সারিতে রাখতে কোন মানুষের ই কোন সমস্যা হয়নি। দেখতে ছিলেন রাজপুত্রের মত। কথাও বলতেন খুব দার্শনিক কায়দায়।মানুষকে কনভিন্স করার যাদুকরি শক্তি বোধকরি কিছু ছিলো তার মধ্যে। ফলে তাবলীগ জামাতের মুরব্বিদের সাথে ছিলো গভীর সম্পর্ক। তমদ্দুন মজলিসের অধ্যাপক আবুল কাসেমের সাথে ছিলো সখ্যতা। ভাষা আন্দোলনের সামনের লাইনে তিনি তাই যায়গা করে নিয়েছিলেন। ওই অবস্থায় থাকলে গোলাম আযম সাহেবের জীবন ও কর্মের উপর অনেক গুলো পিএইচ ডি থিসিস হয়ে যেতো। সন্দেহ নেই গাড়ি বাড়ি ও প্রতিপত্তির ক্ষেত্রে তিনি হয়ে উঠতে পারতেন দেশের একজন কেউকেটা। নিদেন পক্ষে তিনি ধর্মীয় সমাজে থাকতেন 'দেশীয় আল্লাহর অলীদের' মত মখমলের বিছানায়। কিন্তু তিনি বেছে নেন আরেক পথ, ইক্বামাতে দীনের কঠিন আন্দোলন ও সবহারানোর পথ। এই পথ তার জীবনে এনে দিয়েছে বঞ্চনা ও বেদনা, তার পরিবারকে দিয়েছে দেশদ্রোহির তকমা, আর তার বার্ধক্যকে করেছে অসহনীয় নির্যাতনের যুপকাষ্ঠে বন্দী।

ইক্বামাতে দীনের আন্দোলনের গোড়ায় ছিলেন মাওলানা মাওদূদী (র)। ১৯৪১ থেকে এই আন্দোলনে যারা শরিক হয়েছিলেন তারা নিজেদের ভাবতেন ভারতীয় মুসলমানদের ত্রাতা হিসেবে। তাদের ভাবনা ছিলো ‘খিলাফাতে রাশেদার’ আদলে একটা ইসলামি রাস্ট্র গড়ে তোলার ক্ষেত্র তৈরি করা।বাংলাদেশ থেকে বেশ কয়েকজন ব্যক্তিত্ব এই আন্দোলনে শরিক হন। মাওলানা আব্দুর রহীম, আব্দুল জাব্বার, আব্দুল খালেক রাহিমাহুমুল্লাহ গন ছিলেন পুরধা হিসেবে। আব্দুল খালেক সাহেব খুব বড় প্রথিতযশা কেও ছিলেন না, তবুও তিনি গোলাম আযম সাহেবের মত কলেজ শিক্ষক কে এই আন্দোলনে আনতে পেরেছিলেন। ১৯৫৪ সালে জামাআতে যোগদান করার পর থেকে আর থেমে থাকেন নি গোলাম আযম সাহেব। তার ভাষায় ‘খিদমাতে দ্বীনের’ মখমলে পথ ছেড়ে দিয়ে ইক্বামাতে দ্বীনের সংকীর্ণ ও কণ্টকাকীর্ণ পথ ধরে চলার বাইয়াত গ্রহন করলেন তিনি, এবং পাকিস্থান আমল থেকে, ১৯৬৫, ১৯৬৯, ১৯৭১, ১৯৭৮, ১৯৯১, ১৯৯৬, ২০০১ ইত্যাদি ঐতিহাসিক সনগুলোতে ব্যাপক আলোচিত ব্যক্তি হিসেবে নিজের অস্তিত্বের জানান দিয়েছেন।

তিনি রাজনীতি বিজ্ঞানে সর্বোচ্চ ডিগ্রী পাওয়া ব্যক্তি। রাজনীতি জানতেন, বুঝতেন, পড়তেন আর পড়াতেন। রাজনীতির প্রতিটি প্লাটফর্মে তার উজ্জ্বল ছবি এলবাম, ডান বাম রাজনৈতিক ব্যক্তিত্বদের কাছে বসার দিনপঞ্জি গুলো, পত্র পত্রিকা সমূহের রাজনৈতিক রিপোর্ট গুলোতে তার নাম বেশ যুতসই। ভারতের বাংলা এলাকায় ও পাকিস্থানের বিভিন্ন যায়গাতে তার নাম বলতে পারে এমন অনেক রাজনৈতিক ব্যক্তিত্ব আজো পাওয়া যাবে ঢের। এত কিছু জানার পরেও আমি আমার লেখার শীরোনাম দিয়েছি ‘অধ্যাপক গোলাম আযম সাহেব রাজনীতিক ছিলেন না’। কেন? এই প্রশ্নের উত্তর আমি আজ দেবোনা। বরং আল্লাহর কসম করে বলি তিনি রাজনীতিবিদ হতে পারেন, রাজনীতি বিজ্ঞানের একজন শিক্ষক হতে পারেন, কিন্তু তিনি কখনো ‘রাজনীতি’ করেন নি। করতে জানতেন না। তিনি ছিলেন ইসলামের খাঁটি দ্বায়ী ইলাল্লাহ। একজন আল্লাহর অলি।

আজ শুধু দুয়া করি তার জন্য। কাল সারা রাত তার কথা ভেবেছি, দুয়া করেছি, সামান্য ঘুমের মাঝেও স্বপ্ন দেখেছি তিনি আমাদের পড়াচ্ছেন। আজ শুধু ভাবছি তিনি লক্ষ লক্ষ মুত্তাক্বীনের ইমাম কিভাবে হতে পেরেছিলেন!

বিষয়: বিবিধ

৬৬৬৩ বার পঠিত, ৪৪ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

277816
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:২৭
নিরবে লিখেছেন : আমাদের মনের কথাগুলাই সুন্দরভাবে বলেছেন।
খুব ভালো লাগলো।
আল্লাহ ওনাকে জান্নাতুল ফেরদাউস নসীব করুন।
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৩
221708
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো
277822
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৯
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৪
221711
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান, ভাই
277823
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৪৭
ইবনে হাসেম লিখেছেন : মরহুম অধ্যাপক গোলাম আযম! বাংলার এক ক্ষণজম্মা মহাপুরুষ! বাংলার দিকহারা মুসলমানদের জন্য আল্লাহ প্রেরিত এক অনুপম প্রেরণার আধার!! ইসলামের প্রচার ও প্রতিষ্ঠায়, ইসলাম ধর্মকে রাষ্ট্র ও সমাজে রাজনৈতিকভাবে প্রতিষ্ঠায় তাঁর গুরু মরহুম মাওলানা সৈয়দ আবুল আ’লা মওদূদীর সংগ্রামী যোগ্য উত্তরসূরী এবং বর্তমান শতাব্দীর এক নির্ভীক সিপাহশালার!! বাংলাদেশের ইসলামী আন্দোলনের এক কিংবদন্তীসম প্রাণপুরুষ!!! ছোট বড়, ছেলে বুড়ো, শিক্ষিত, অশিক্ষিত, শ্রমিক, কৃষক তথা আপামর জনসাধারণের জন্য ইসলামী চেতনার জাগরণ, ইসলামী জ্ঞান আহরণ ও বিতরণ এবং ইসলামী আন্দোলনের ক্ষেত্র বিনির্মানে এক অবিস্মরণীয় ব্যক্তিত্ব তিনি। অধ্যাপক গোলাম আযম বাংলার দিগভ্রান্ত জনতার জন্য আল্লাহ প্রদত্ত বিষম্য়কর এক প্রতিভা এবং বিরামহীন উদ্দীপণার নাম। বাতিলের রক্তচক্ষুকে উপেক্ষা করে আল্লাহর জমীনে আল্লাহর দ্বীনকে বিজয়ী করার লক্ষ্যে সমগ্র জীবন ও যৌবনকে বিলিয়ে দেয়ার এক অকুতোভয়, সংগ্রামী এবং বিপ্লবী নেতৃত্বের প্রতিকৃতি অধ্যাপক গোলাম আযম।
আল্লাহ্ পাকের নিকট তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করছি এবং তার শোক সন্তপ্ত পরিবার সহ দেশে বিদেশে ইসলামী আন্দোলনের নিবেদিতপ্রাণ কর্মীদের ধৈর্য্য ও সাহসের সাথে সর্বাবস্থার সঠিক মোকাবিলা করার প্রত্যয় ও বুদ্ধির জন্য প্রার্থনা জানাই। আল্লাহ তুমি আমাদের মরহুম নেতাকে জান্নাতুল ফিরদাউসের সর্বোচ্চ আসনে আসীন করে নিও, আমীন, ইয়া রাব্বাল আ'লামীন।

২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৩
221709
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো
277824
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৪৮
রাইয়ান লিখেছেন : দ্বীনি আন্দোলনের মহান এই পুরুষকে নিয়ে আপনার লেখাটি অসাধারণ লাগলো , বিশেষ করে ওই জায়গাটি ….

নিদেন পক্ষে তিনি ধর্মীয় সমাজে থাকতেন 'দেশীয় আল্লাহর অলীদের' মত মখমলের বিছানায়। কিন্তু তিনি বেছে নেন আরেক পথ, ইক্বামাতে দীনের কঠিন আন্দোলন ও সবহারানোর পথ। এই পথ তার জীবনে এনে দিয়েছে বঞ্চনা ও বেদনা, তার পরিবারকে দিয়েছে দেশদ্রোহির তকমা, আর তার বার্ধক্যকে করেছে অসহনীয় নির্যাতনের যুপকাষ্ঠে বন্দী।


আমরা জানি আমরা কি হারিয়েছি ! দ্বীন ও দেশের মহান এই অভিভাবক আমাদের সবার সর্বোত্তম অভিভাবকের সান্নিধ্যে আবার যাত্রা শুরু করেছেন। হৃদয় জুড়ে হাহাকারের অনুভব , তবুও স্বান্তনা , জালিমের কারাগার থেকে মুক্তি পেয়েছেন , চলে গেছেন চির শান্তিময় স্থায়ী ঠিকানায়। দেখিয়ে গিয়েছেন আলোভরা গন্তব্য , আমরাও একদিন যাত্রী হব চূড়ান্ত গন্তব্যের পথে , দয়াময় প্রভু যেন সেদিন আমাদেরকে ক্ষমা ও মর্যাদার স্থানে একই সাথে রাখেন , এই মিনতি ভরা মুনাজাত আমার মহামহিমের দরবারে .... Praying
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৪
221710
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো
277828
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৪
মামুন লিখেছেন : লেখাটি খুব ভালো লেগেছে। অনেক ধন্যবাদ। শুভেচ্ছা রইলো। জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up
২৪ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৫৬
221712
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান, ভাই। Happy
277833
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:০৩
আল মাসুদ লিখেছেন : অনেক ভালো লেগেছে। আল্লাহ তাকে জান্নাতের অধিবাসী করুক।
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪১
221727
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো
277852
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৪৪
ইবনে আহমাদ লিখেছেন : আমি আপনার সাথে সম্পুর্ণ একমত। তিনি ছিলেন আল্লাহর বন্ধু। যা আমরা বলি ওলি। আপনার পরবর্তী লেখা পাবার অপেক্ষায়।
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪৩
221728
সালাম আজাদী লিখেছেন : আজ রাতেই লিখবো ইনশাআল্লাহ
দুআ চাই
জাযাকাল্লাহু খায়রান
277855
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫২
ফুয়াদ মাহবুব লিখেছেন : আল্লাহ্‌ তুমি তাকে জান্নাতুল ফিরদাউস নছিব করো।
যে বিশ্ববিদ্যালয়ে এক সময় প্রভাবশালী মেধাবী ছাত্র হবার কারণে ছাত্রসংসদের জি এস হয়েছিলেন মরহুম গোলাম আযম, আজ তারই মৃত্যুর খবরে সেই বিশ্ববিদ্যালয়ে আনন্দ মিছিল হোল। ধিক্কার সেসব মানবতাবাদী,সুশীল ছাত্র নামের কসাই গুলোকে যারা একজনেরে মৃত্যুর পর ও ফাঁশি না দিতে পারার ব্যাথায় ব্যাথীত।ধিক্কার সে বিচার ব্যাবস্থাকে যেখানে চলে বিচারের নামে অবিচার, মানবতাবাদ নামে চালায় মানবতাবিরধী কার্যকলাপ ।
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪৩
221730
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো
277858
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৫৯
আবূসামীহা লিখেছেন : "আল্লাহর কসম করে বলি তিনি রাজনীতিবিদ হতে পারেন, রাজনীতি বিজ্ঞানের একজন শিক্ষক হতে পারেন, কিন্তু তিনি কখনো ‘রাজনীতি’ করেন নি। করতে জানতেন না। তিনি ছিলেন ইসলামের খাঁটি দ্বায়ী ইলাল্লাহ। একজন আল্লাহর অলি।"
অত্যন্ত সত্য কথাগুলো।
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪৪
221731
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান, আখী, খুব ইয়াতীম ইয়াতীম লাগছে
১০
277859
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০২
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : অসাধারন লিখাটির জন্য অনেক ধন্যবাদ।
আল্লাহতায়লা তাকে বেহেস্তে নসিব করুন। মিডিয়ার হাজার অপপ্রচারও সত্যকে মিথ্যায় পরিনিত করতে পারেনা। হিটলার কে মহামানব বানাতে পারেনি গোয়েবলস এর মিডিয়া। আর ৬৪ বছর ধরে প্রচার চালিয়েও তার দা্নবিক রুপ কে প্রতিষ্ঠিত করতে পারেনি ইহুদি মিডিয়া।
২৪ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৪৫
221732
সালাম আজাদী লিখেছেন : ঠিক বলেছেন ভাই। মিডিয়া এতো খরচ করে তার বিরুদ্ধে, অথচ আল্লাহ তাকে কত বড় বানিয়েছেন!!!
১১
277875
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:১২
শেখের পোলা লিখেছেন : অপেক্ষায় রইলাম৷
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৩
221741
সালাম আজাদী লিখেছেন : ইনশাআল্লাহ
১২
277882
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৩০
তুহিনুল ইসলাম লিখেছেন : 'তিনি ছিলেন ইসলামের খাঁটি দ্বায়ী ইলাল্লাহ। একজন আল্লাহর অলি'। আল্লাহ্‌ তুমি তাকে জান্নাতুল ফিরদাউস নসিব করো। ও আল্লাহ! আমাদের এই মুনাজাত তুমি কবুল করো! আমারও আজ নিজেকে ইয়াতীম ইয়াতীম লাগছে সালাম ভাই।
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
221742
সালাম আজাদী লিখেছেন : ও আল্লাহ! আমাদের চোখের পানির এই মুনাজাত তুমি কবুল করো

ভাইরে, আপনি কোথায়? কোথায় থাকেন এখন? এ আপনার ফোন নাম্বার টা পাঠাবেন
১৩
277884
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৪৩
sadhin লিখেছেন : মামা সত্যি মিডিয়া প্রভাবিত হয়ে স্যরের নিয়ে অনেকসংখ্যক লোক নীতিবাচক ধারণা করে...
২৪ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৭:৫৫
221743
সালাম আজাদী লিখেছেন : হুমম
১৪
277893
২৪ অক্টোবর ২০১৪ রাত ০৮:৩০
বৃত্তের বাইরে লিখেছেন : অনেক কিছু জানলাম। আগামীতে আরও লিখবেন। ধন্যবাদ শ্রদ্ধেয় আপনাকে
২৪ অক্টোবর ২০১৪ রাত ০৯:৩৭
221772
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান। পড়া এবং পড়ে মন্তব্য করার জন্য
১৫
278003
২৫ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪৭
তারাচাঁদ লিখেছেন : জামাআতে ইসলামী মোটেও একটি রাজনৈতিক দল নয়, এবং এর নেতারাও রাজনীতিবিদ নন । এ হিসাবে গোলাম আযম রাজনীতিবিদ ছিলেন না । যারা জামাআতকে রাজনৈতিক দল মনে করেন, তারা ভুলের মধ্যে নিমজ্জিত আছেন ।
দালিলিকভাবে জামাআত একটি পূর্ণাঙ্গ ইসলামী আন্দোলন । এর কাজ ব্যক্তি সংশোধন, পরিবার সংশোধন, ইসলামের আহবান চারিদিকে ছড়িয়ে দেয়া, ন্যায়ের প্রতিষ্ঠা এবং অন্যায়ের প্রতিরোধ, ইসলামের আলোয় সমাজ সংশোধন এবং শেষে ইসলামের আলোয় রাষ্ট্রীয় ব্যবস্থার পুনর্গঠন । যারা জামাআতকে রাজনৈতিক দল মনে করেন, তারা ইসলামকেও ভালভাবে বুঝেননি, জামাআতকেও বুঝেননি ।
জামাআত যে রাজনৈতিক কার্যক্রমে অংশগ্রহণ করে, এটা মোটেও তার মূল কাজ নয় । এটা 'ন্যায়ের প্রতিষ্ঠা এবং অন্যায়ের প্রতিরোধ', জুলমের প্রতিরোধ, রাষ্ট্র ব্যবস্থার সংশোধন---এর অংশ মাত্র । জামাআতের মূল কাজ ইসলামের দিকে আহবান এবং প্রশিক্ষণ দান --এর মাধ্যমে ব্যক্তি, পরিবার, সমাজ এবং রাষ্ট্রীয় ব্যবস্থার সংশোধন । মূল কাজ বাদ দিয়ে বা একে গৌণ মনে করে যারা শুধুমাত্র রাজনৈতিক কার্যক্রমকে আসল কাজ মনে করে, তারা ভুল করছে ।
২৫ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩২
221849
সালাম আজাদী লিখেছেন : দারুন কম্প্লিমেন্টারি কমেন্ট। জাযাকাল্লাহু খায়রান। এবং এই দায়ী ইলাল্লাহের এটিচিউড ই আমাদের সামনে যাওয়ার হাতিয়ার
২৫ অক্টোবর ২০১৪ রাত ১১:২৩
221945
সত্যলিখন লিখেছেন :
১৬
278008
২৫ অক্টোবর ২০১৪ দুপুর ১২:১৮
গ্যাঞ্জাম খানের খোলা চিঠি লিখেছেন :


গোলাম আজম সাহেব মরিয়া বাচিয়াছেন।
জাতিকে বাচিয়া মরিবার কৌশলও দেখিয়ে গেছেন!
২৫ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৩
221850
সালাম আজাদী লিখেছেন : আসলেই। অনেক শুকরিয়া গ্যান্জাম ভাই
১৭
278014
২৫ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৫২
রিদওয়ান বিন ফয়েজ লিখেছেন : আপনার লিখাটি অনেক ভালো লেগেছে। আগামি পর্বের অপেক্ষায় রইলাম .।।
২৫ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৩
221851
সালাম আজাদী লিখেছেন : পেয়ে যাবেন। সেখানের শীরোনাম হলো: গোলাম আযম সাহেব কি সফল ছিলেন?
১৮
278136
২৫ অক্টোবর ২০১৪ রাত ১১:০৬
সত্যলিখন লিখেছেন : "গোলাম আযম এমনই এক সুগন্ধি ফুলের নাম, সময়ের সাথে সাথে যার সুগন্ধ কেবল বেড়েই চলেছে"
বাবার কপালে শেষ চুমু খাচ্ছেন ছেলে।
‪#‎অধ্যাপক_গোলাম_আযম‬
একটি নাম,
একটি ইতিহাস।

২৬ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০২
222077
সালাম আজাদী লিখেছেন : আল্লাহু আকবার।
১৯
278143
২৬ অক্টোবর ২০১৪ রাত ১২:৩৬
অজানা পথিক লিখেছেন : তিনি আমাদের প্রেরণার মধ্যমনি। যুগ থেকে যুগান্তরে হৃদয়ের ভালোবাসায় সিক্ত এক জীবন্ত কিংবদন্তী হয়ে বেচে অছেন, বেচে থাকবেন তিনি
২৬ অক্টোবর ২০১৪ দুপুর ০১:০৩
222078
সালাম আজাদী লিখেছেন : দুআ করি জান্নাতে আমাদের দেখা হোক
২০
278254
২৬ অক্টোবর ২০১৪ সকাল ১১:০৪
জোনাকি লিখেছেন : মর্মছোঁয়া লেখাটা। জাযাকাল্লাহু খাইর।
২৭ অক্টোবর ২০১৪ সকাল ০৮:৪০
222333
সালাম আজাদী লিখেছেন : জাযাকাল্লাহু খায়রান
২১
282123
০৭ নভেম্বর ২০১৪ রাত ১১:২২
সায়িদ মাহমুদ লিখেছেন : আসলেই ওনি সত্যিই রাজনীতিক ছিলেন না, ওনি দায়ি ইলাল্লাহ ছিলেন, নইলে আজকের বাংলাদেশে ইনিই হতেন মিডিয়ার শিরোমণী।
২২
291600
০৬ ডিসেম্বর ২০১৪ রাত ০২:০৩
ফজলে এলাহি মুজাহিদ লিখেছেন : আমি খুব অল্প সময় ওনার সংস্পর্শ পেয়েছিলাম দেশে ও মদীনায়। প্রতিটি মুহূর্তই ছিল শিক্ষনীয়। ওনাকে প্রশ্ন করা লাগেনি; বরং প্রয়োজনীয় কথাবার্তায় তাঁকে তাঁর মেসেজ পৌঁছে দিতে দেখেছি। আল্লাহ্ তাঁকে ক্ষমা করুন, জান্নাত দান করুন এবং সেখানে উচ্চ মর্যাদা দান করুন।
২৩
294197
১৪ ডিসেম্বর ২০১৪ দুপুর ০২:০২
দ্য স্লেভ লিখেছেন : গোলাম আজমের বিরোদীতা আগেও ছিল কিন্তু সেটা এখনকার মত এরকম মারমুখী এবং উদ্দেশ্যপ্রনোদিত নয়্ । চারুকলার কিছু আবাল,বাম,কিছু আওয়ামী ব্যক্তি তাদের বক্তব্যে বিরোধী করত। ১লা বৈশাখে ব্যঙ্গ বিদ্রুপ করত এর মধ্যেই সীমাবদ্ধ ছিল। কিন্তু নতুন প্রজন্মের কিছু নাস্তিক এটাকে ভিন্ন মাত্রা দিয়ে এই সুযোগে ইসলামকে টেনে এনে যদি দুটো বাজে কথা বলা যায় ,,তাতেই মনের শান্তি এরকমভাবে বিরোধীতা করেছে এবং কিছু ইসলামিক লোককে নির্যাতন করতে পারার অজুহাত হিসেবে বিসয়গুলো নিয়ে এসেছে....

তা অঅপনি ইদানিং ব্লগে আসেন না কেন ??? Happy

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File