রাজনৈতিক বিশ্লেষণ-১

লিখেছেন লিখেছেন বাঁকা চিন্তা ০৪ মার্চ, ২০১৩, ০১:১৭:২৩ দুপুর

চলমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে অামার এক সহকর্মীর বিশ্লেষণ এখানে তুলে ধরলাম:

১) আওয়ামীলীগ এবং 'র' এর কাছে বিএনপি ব্যাপকভাবে ধরাশয়ী। ভারতের পরামর্শ অনুযায়ী বিএনপি জামায়াতের যুদ্ধাপরাধী বিরোধী আন্দোলন থেকে বেশ দূরে ছিল। ভারতের পরামর্শ ছিল জামায়াত থেকে তোমারা দূরে থাকো ,তোমরাই ক্ষমতাই যাবে। এটা ছিল ভারতের একটি কৌশল। ভারতের এই কৌশল বুঝতে বুঝতে বিএনপির সময় প্রায় শেষ। কারণ জামায়াত শেষ হওয়া মানে বিএনপিও শেষ। আন্দোলনে জামায়াতের বিকল্প এখনও কিছু নেই। শেষ মুহূর্তে এসে বিএনপি হাজির হলেও পরিস্থিতি খুব একটি বদলাবে না।

২) আগামী ৭/৮ দিনের মধ্যে জামায়াতকে নিষিদ্ধ করা হচ্ছে। কারণ জামায়াতের এই আন্দোলনের সাথে সাধারণ জণগন যোগ দিতে শুরু করেছে।আর জামায়াত নিষিদ্ধ করলে তারা প্রকাশ্যে আসতে পারবে না,আন্দোলন ব্যাপকভাবে চুপশে যাবে। বিএনপি একার পক্ষে আন্দোলন চালয়ে যাওয়া এখন একটি অসম্ভব ব্যাপার।

৩) আওয়ামীলীগ অাগাম নির্বাচনের ঘোষনা দিয়ে দিতে পারে। সে ক্ষেত্রে প্রজন্ম চত্বর দীর্ঘায়িত হবে এবং গত বারের মতো যুদ্ধাপরাধী ইস্যু নিয়ে আওয়ামীলীগ চাইবে নির্বাচনী ফলাফল তাদের পক্ষে নিতে।

৪) উপরোক্ত বিষয়গুলো যদি ঠিক থাকে তবে আওয়ামীলীগ তত্বাবধায়ক সরকার দাবী মেনে নিয়ে নির্বাচন দিয়ে দিতে পারে। সে ক্ষেত্রে বিএনপির নির্বাচনী কোন প্রস্তুতি নেই।

৫) অস্থিরতার এই সময়ে বেশ কিছু জাতীয়তাবাদী এবং ইসলামী বুদ্ধিজীবি পরিকল্পিত উপায়ে হত্যার শিকার হতে পারে। বিশেষ করে যারা এই সময়ে বেশ সরব বা ভবিষ্যতে যারা কোন ভূমিকা পালন করতে পারবে।

বিষয়: বিবিধ

১৮৩৬ বার পঠিত, ০ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File