ব্লগ ও ব্লগারদের স্বার্থ রক্ষায় - কমিউনিটি ব্লগারস ফোরাম (সিবিএফ) কি সময়ের শ্রেস্ঠ দাবী?-২

লিখেছেন লিখেছেন প্রবাসী মজুমদার ০২ অক্টোবর, ২০১৪, ০৪:৩১:০৮ বিকাল

আগের পর্ব দেখুন

সরকারের পৃষ্ঠপোষকতায় হাতে গোনা কয়েকজন ব্লগার মিলে রাজধানীর শাপলা চত্বরে যে তান্ডব শুরু করেছিল, তা প্রতিটি সচেতন মানুষের মনে দাগ কেটেছে। ইসলাম বিদ্ধেষী এ সব অন্ধ ব্লগাররা সময়ের বিবর্তে আস্তকুড়ে নিক্ষেপ হলেও এটি যে একটি বিশাল শক্তি হতে পারে, তা আমরা হাঁড়ে হাঁড়ে টের পেয়েছি।

তাই এ ব্লগে বিরাজমান ব্লগারদের নিয়ে কিছু একটা করার জন্য লোহিত সাগরের পাড়ে স্বল্প সংখ্যক প্রবাসী ব্লগারকে নিয়ে এমন কিছু একটা করার দৃড় পরিকল্পনা করলেও, সিবিএফ এর মাঠপর্যায়ে তাক লাগানো কাজকর্ম দেখে দারুণভাবে উতসাহ বোধ করেছি। এবারে ছুটিতে গিয়ে এসব ত্যাগী, উদ্যোমী, আর লক্ষ্য পৌছার জন্য দৃড়কল্প বোদ্ধা ব্লগারদের সাথে কথা বলে আমার বিশ্বাসের ভীতটা যেন হিমালয়কে ছুয়েছে। খুঁজে পেয়েছি "স্বপ্ন দিয়ে বোনা" বইয়ের কারিগরদের ভেতরে লুকিয়ে থাকা আগামীর এক অন্যরকম ঈর্ষনীয় সুপ্ত শক্তিকে। তাদের সাথে মত বিনিময়ের মাধ্যমে আমার ভেতরে ঘূমিয়ে থাকা "ব্লগার প্রবাসী মজুমদারকে" দেখেছি অন্যরুপে। এসব অনুভুতি আর তেজোদীপ্ত আপোষহীন ব্লগারদের নিয়ে সিবিএফ এর ফ্লাটফরমকে আরো শক্তিশালী করতে পারলে ব্লগারদের থেকেই এ জাতিকে উপহার দিতে পারবে শত শত লেখক, চিন্তাশীলও কবি।

সবচেয়ে বড় বিষয় হল, সিবিএফ এর পেছনে রয়েছে অনেক চিন্তাশীল ডাক্তার, ইঞ্জিনিয়ার, হাই প্রোপেশন্যালস ও যুবশক্তি নামের বিশাল এক কলমীযোদ্ধা ব্লগার। এদের মাঝে আবার অনেকেই খুবই সুসংগঠিত ও নেতৃত্বের যোগ্যতার অধিকারী। সংগঠিত হতে পারলে এসব ব্লগারদের নিয়ে সাড়া জাগানো বিশাল ঐক্য তৈরী করা সময়ের ব্যাপার মাত্র। এর জন্য প্রয়োজন ব্লগ ও ব্লগারদের দ্বিধাহীন ঐক্যমত। আর এ ঐক্যমতটিকে আনুষ্ঠানিকভাবে একত্রিত করার জন্যই আমার এ আহব্বান।

চট্রগ্রামের সিবিএফ এর নেতাদের সাথে আমার মত বিনিময়ের প্রথম প্রস্তাবটিই ছিল, ব্লগারদের স্বার্থ রক্ষায় এটিকে সামনে এগিয়ে নেয়া। অনেক ব্লগার আছে, যাদের লেখনি সত্যিই অভিভুত করার মত। কিন্তু অর্থাভাবে কিংবা প্রয়োজনীয় দিকনির্দেশনা বা সহযোগীতার অভাবে এদের লিখাগুলো বই আকারে প্রকাশ করতে পারেনা। লক্ষ্যহীনভাবে লিখা এ মু্ল্যবান পোস্টগুলোকে সাহিত্য হিসেবে প্রকাশ করতে না পারার কারণে অনেক সম্ভাবনাময়ী ব্লগারই বিদায় নিয়েছে এ জগত থেকে। সিবিএফ যদি এ উদ্যোগটি নিতে পারে, তাহলে ব্লগার থেকে লেখক হবার এ সুযোগটির কারণে বাঙলা ভাষাভাষী এ সাহিত্যঙনে এক নতুন দিগন্তের সুচনা হবে। জম্ন নিবে আগামী দিনের নজরুল, রবিন্দ্রনাথ আর কবি জসিম উদ্দীন। আর এ কাজটি করার জন্য এ ফোরামটিকে আরো শক্তিশালী করার জন্যই প্রয়োজন ব্লগারদের নিরবচ্ছিন্ন আন্তরিক সহযোগীতা।

এরই ধারাবাহিকতায় আমি সুদুর প্রসারী এক সাহিত্যিক, লেখক আর কবি গোষ্ঠীর আবির্ভাবের স্বপ্নে বিভোর হয়ে কিছু প্রস্তাবনা পেশ করছি, যা আলোচনা পর্যালোচনার মাধ্যমে সিবিএফ এর তত্বাবধানে "ব্লগারস প্রকাশনির" প্রাতিষ্ঠানিক রুপ দেয়া যেতে পারে।

ব্লগারস প্রকাশনি:

এক লক্ষ টাকা খরচ করে একটি বই প্রকাশ করার পর প্রকাশকের পুজি উঠে না আসার আশংকাটিই একজন ব্লগারকে লেখক হিসেবে প্রকাশ হওয়ার ক্ষেত্রে বিশাল বাধা হয়ে দাড়ায়। এমতাবস্থায় যদি সিবিএফ এর সদস্য হিসেবে স্বীকৃত সদস্যগন স্বেচ্চায় প্রণোদিত হয়ে

- মাসিক চাদা প্রদান করে কিংবা এককালীন অর্থ দেয়া যায়, তাহলে এ ফান্ড থেকেই যে কোন ব্লগারের জন্য একটি বই প্রকাশ করা কোন ব্যাপারই না।

- সারা পৃথিবীতে ছড়িয়ে থাকা ব্লগারগন নিজেদের স্বার্থে যদি সক্রীয়ভাবে এতে অংশগ্রন করে, নিজেরাই স্ব স্ব স্থান থেকে বইগুলো মার্কেটিং করে অন লাইন কিংবা ফেস বুকে, তাহলে এত বড় মার্কেটিং মনে হয় কোন প্রকাশকের পক্ষেও সম্ভব নয়।

- সিবিএফ এর মাধ্যমে লাইব্রেরী প্রতিষ্ঠা করা গেলে বই মেলাতে ব্লগারদের বই নিয়ে প্রতিনিধিত্ব করা খুবই সহজ হবে।

- একজন লিখক যাই লিখুকনা কেন, যদি এর বিনিময়ে সামান্য টাকাও আয় হয় তাহলে এটি তাকে সামনে এগিয়ে যাবার এক দারুণ আগ্রহ তৈরী করে দেবে।

- এজন্য ব্লগারদের লিখা বই যদি ব্লগারস প্রকাশনি হতে প্রকাশ করা যায়, তাহলে এ ব্যাপারে সিবিএফ সংশ্লিষ্ট ব্লগারের জমাকৃত অর্থ প্রকাশনির ক্ষেত্রে কাজে লাগানোর পাশাপাশি সেই বই থেকে আয়কৃত অর্থের ৫০% ব্লগারকে দিতে পারে লিখিত বইয়ের জন্য। বাকী ৫০% দিয়ে সিবিএফ এর বিভিন্ন কার্যক্রমে খরচ করা যেতে পারে।

- যদি প্রতিটি জেলা বা বিভাগে কিংবা প্রবাসে স্ব স্ব সিবিএফ শাখা গঠিত হয়, তাহলে যে সকল শাখা নিজ উদ্যোগে ষাম্মাসিক ম্যাগাজিন বাহীর করবে, তাতে ব্লগারদের ভাল লিখাগুলো দেয়ার মাধ্যমেও একটি সম্মানি অর্থ দিয়ে তাকে উতসাহিত করা যেতে পারে।

- ব্লগারদের লেখনিকে আরও শক্তিশালী করার জন্য মাঝে মধ্যে প্রবীন সাংবাদিক, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে হাতে কলমে শিক্ষা হতে পারে।

- এটিকে সবার কাছে গ্রহনযোগ্য করে তোলার জন্য নুতন ব্লগার তৈরীর পাশাপাশি বিভিন্ন সামাজিক কাজের মাধ্যমে আলোড়ন সৃষ্টি করা যেতে পারে।

- সর্বোপরী এসব ব্লগ-লেখক তৈরীতে নি:স্বার্থভাবে অগ্রনী ভুমিকা পালনে নিয়োজিত ব্লগ যদি রক্ষা না হয়, তাহলে নীড়হীন ব্লগারদের হারিয়ে যেতে হয় এ জগত থেকে। তাই ব্লগারদের সৃস্টিশীল কর্মে সার্বিক সহযোগীতা নিয়ে এগিয়ে আসা ব্লগ কোন হুমকির সম্মুখিন হলে এটিকে সম্মিলিত প্রচেস্টায় টিকিয়ে রাখা ব্লগারদের নৈতিক দায়ীত্ব।

প্রতিটি ব্লগার এক একজন লেখক, সাংবাদিক, আলোকচিত্র শিল্পী, চিন্তাশীল ও বিশ্লেষক। ব্লগিং করার কারণে একজন ব্লগার দৈনিক অনেকগুলো পোস্ট পড়ে মন্তব্য করার কারণে এরা সমাজের বিবেকে পরিণত হয়। রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, ধর্মীয় বিষয় সহ নানাবিদ পোষ্ট পড়ে একজন ব্লগার হয়ে উঠেন সবাগুণে গুণাম্বিত। আর এ মানুষগুলোর শানিত কলমের বিস্ফোরন যখন দৈনিক জাতিয় পত্রিকায় প্রকাশিত হয়, তখনই উলঙ্গ সভ্যতার প্রতিনিধিত্বকারী নেতা ও অনুসারীদের মাঝে হিংসাত্মক মনোভাব তৈরী হয়। ওত পেতে বসে থাকে জাতির এসব সম্ভাবনাময়ী প্রজম্নের প্রসব করার নীড় ব্লগকে বন্ধ করে দিতে।

তাই আজ সময়ের শ্রেষ্ঠ দাবী, ব্লগারদের ঐক্যকে আরও সুসংহত করার জন্য এগিয়ে আসা। সিবিএফ এর ঝান্ডা হাতে নিয়ে যারা ব্লগারদের এ মিছিলকে এতটুক এগিয়ে নিয়ে এসেছে, তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি। সাথে সাথে সকল ব্লগার বিষয়টি গুরুত্বের সাথে বিবেচনায় নিয়ে নিজের মতামত পেশ করার দৃড় আশাবাদ ব্যক্ত করছি।

(বি.দ্র.) সিবিএফ এর কার্যক্রমকে আরও এগিয়ে নেবার জন্য বিস্তারিত অনেক কিছু খসড়া আকারে তৈরী করলেও বেশী বড় পোষ্ট ব্লগারদের ধৈয্যচ্যুতি ঘটাবে বলেই সংক্ষিপ্ত করতে বাধ্য হয়েছি।)

সিবিএফ এর সদস্য হওয়ার জন্য আগ্রহী সকল ব্লগারকে নিজের প্রয়োজনীয় তথ্য নিম্ন ইমেইলে পাঠানোর অনুরোধ রইল।

প্রতি :

সিসি :

রেজিষ্ট্রেশন করার জন্য যা পাঠাতে হবে

ব্লগারের আসল নাম :

ব্লগের নিক নাম/লিংক :

ব্লগের নাম :

শিক্ষাগত যোগ্যতা :

মোবাইল নাম্বার :

প্রফেশন :

কর্মস্থল/কোম্পানীর নাম :

বর্তমান ঠিকানা :

স্থায়ী ঠিকানা :

মাসিক/এককালীন চাদার ব্যাপারে মন্তব্য :

আপনার সম্পর্কে বিস্তারিত লিখুন :

বিষয়: বিবিধ

১৭০৬ বার পঠিত, ৫৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

270841
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৩৭
সুশীল লিখেছেন : ভালো লাগলো ধন্যবাদ
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৪:৪৪
214837
প্রবাসী মজুমদার লিখেছেন : প্রথম মন্তব্যকারী হিসেবে ধন্যবাদ। তবে বিস্তারিত মন্তব্য চাই। শূূধু ভালা লাগা দিয়ে যাবার পোষ্ট এটি নয়। তা্ই মন দিয়ে পড়ার জন্য বিশেষ ভাবে অনুরোধ করছি।
270851
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৪
দুষ্টু পোলা লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১১
214855
প্রবাসী মজুমদার লিখেছেন : সালাম। ব্লগারদের ঐক্য নিয়ে এ পোষ্টটি সবার জন্য। তাই এটিকে কেবলমাত্র ভাল লাগল দিয়ে গেলে চলবেনা। বিস্তারিত কমেন্টস চাই।
270855
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১৪
বিদ্রোহী নজরুল লিখেছেন : চিন্তাশীল এবং গবেষণাধর্মী পোষ্টের জন্য প্রথমেই সম্মানিত "সিবিএফ" প্রেসিডেন্টকে আন্তরিক মোবারকবাদ।

আসলে আমাদেরমত অনিয়মিত এবং নিন্মমানের ব্লগারদের স্বপ্নগগুলো হয় সূদুরপ্রসারী।আপনার মত কান্ডারীকে পাশে পেয়ে সত্যিই আমরা ধন্য। সেই "এসবি" থেকে শুরু করে আজ পর্যন্ত আপনাদের পাশে থাকার চেষ্টা করেছি এখনও করি। এবং "সিবিএফ" এর সকল কর্মকান্ডের প্রতি আকুন্ঠ সমর্থন ও সাধ্যমত বাস্তবায়ন করার দৃঢ মানষিকতা সদা বিরাজমান থাকবে ইন শা আল্লাহ।
০৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৫৭
215086
প্রবাসী মজুমদার লিখেছেন : খুবই খূশী হলাম আপনার সহমত ও উদ্দীপনা দেখে। আমরা চাই প্রতিটি ব্লগারকে নিয়ে ভিন্নভাবে ভাবতে। তাদেরকে উঠিয়ে আনতে। উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে আপনার বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270859
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:২১
ফেরারী মন লিখেছেন : আসলেই এই ব্লগারস ফোরাম একদিন অনেক বড় একটা প্লাটফর্মে পরিণত হবে আমি সেইদিনের অপেক্ষায়।
০৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৫৮
215087
প্রবাসী মজুমদার লিখেছেন : আমিও দারুণ আশাবাদী এবং বিশ্বাস করি যে অচিরেই এটি একটি বিশাল আকার ধারণ করবে।

উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে আপনার বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270869
০২ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:৫৫
বাংলার দামাল সন্তান লিখেছেন : ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং গুরুত্বপূর্ন পোস্টের জন্য।
এবং মহান আল্লাহর কাছে লাখো কোটি শুকরিয়া জানাই আমার মত নগন্য একজন লোককে সিবিএফের একজন সদস্য হিসেবে কবুল করায়।
০৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৫৯
215088
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সাথে থাকার জন্য।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হয়নি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270870
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:০৯
মামুন লিখেছেন : এবারে ছুটিতে গিয়ে এসব ত্যাগী, উদ্যোমী, আর লক্ষ্য পৌছার জন্য দৃড়কল্প বোদ্ধা ব্লগারদের সাথে কথা বলে আমার বিশ্বাসের ভীতটা যেন হিমালয়কে ছুয়েছে। খুঁজে পেয়েছি "স্বপ্ন দিয়ে বোনা" বইয়ের কারিগরদের ভেতরে লুকিয়ে থাকা আগামীর এক অন্যরকম ঈর্ষনীয় সুপ্ত শক্তিকে। তাদের সাথে মত বিনিময়ের মাধ্যমে আমার ভেতরে ঘূমিয়ে থাকা "ব্লগার প্রবাসী মজুমদারকে" দেখেছি অন্যরুপে। এসব অনুভুতি আর তেজোদীপ্ত আপোষহীন ব্লগারদের নিয়ে সিবিএফ এর ফ্লাটফরমকে আরো শক্তিশালী করতে পারলে ব্লগারদের থেকেই এ জাতিকে উপহার দিতে পারবে শত শত লেখক, চিন্তাশীলও কবি - অসাধারণ অনুভূতি হচ্ছে!!

প্রতিটি ব্লগার এক একজন লেখক, সাংবাদিক, আলোকচিত্র শিল্পী, চিন্তাশীল ও বিশ্লেষক। ব্লগিং করার কারণে একজন ব্লগার দৈনিক অনেকগুলো পোস্ট পড়ে মন্তব্য করার কারণে এরা সমাজের বিবেকে পরিণত হয়। রাজনীতি, অর্থনীতি, সমাজনীতি, ধর্মীয় বিষয় সহ নানাবিদ পোষ্ট পড়ে একজন ব্লগার হয়ে উঠেন সবাগুণে গুণাম্বিত - সহমত।
ব্লগারস প্রকাশনি'র আইডিয়াটি বাস্তবে হলে ভালো হয়।
ব্লগারদের ঐক্যকে আরও সুসংহত করার জন্য এগিয়ে আসা- এটিও সময়ের দাবী এবং অতি জরুরী।
পুরো লিখাটি অনেক সময় নিয়ে কয়েকবার পড়লাম।
আমার পক্ষ থেকে যতটুকু পারি সাথে আছি ইনশা আল্লাহ।
অনেক ধন্যবাদ আপনাকে।
জাজাকাল্লাহু খাইর। Thumbs Up Thumbs Up Thumbs Up
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৩
215089
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। আপনি পোষ্টটি বার বার পড়ে কোডিং মন্তব্য করায় খুব ভাল লেগেছে। আমি মনে করি, আমরা সবার পক্ষ থেকে নিয়মিত যোগাযোগের মাধ্যমে এটিকে বটগাছে পরিণত করব ইনশাল্লাহ। আমি আছি সবার সাথে।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270871
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:১২
বুড়া মিয়া লিখেছেন : মজুমদার ভাইকে অনেক ধন্যবাদ সুন্দর এবং যুগোপোযোগী উদ্যোগ গ্রহণের জন্য। দোয়া করি এগিয়ে যাওয়ার জন্য ...
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৩
215090
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ সাথে থেকে উতসাহ দেয়ার জন্য।


যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270878
০২ অক্টোবর ২০১৪ সন্ধ্যা ০৬:৪১
শেখের পোলা লিখেছেন : উত্তম প্রস্তাব ও প্রস্তাবনা৷ বাস্তবায়ীতও হতে পারে৷ অনেকের মাঝে এমন উদ্যম উদ্দীপনা,ত্যাগের মনোভাব অবশ্যই আছে৷ সাথে সাথে সমস্যা যা আমি মনেকরি;-আমরা অনেকেই অনেককে চিনিনা৷ লেখায় কিংবা ছদ্মনামে চিনি৷ কে কোথায় থাকে তাও অনেকে জানিনা৷ বিডির ভিটায় এসে এক হয়েছি৷ এর উপরও শকুনের দৃষ্টি বেশ ক বার পড়েছে৷ কতদিন পাশ কাটাতে পারবে বলা যায়না৷ আমরা সরকারী আলা নই যে ইচ্ছামত নিউ ইয়োর্ক, দুবাই,সিঙ্গাপুর গিয়ে কোন নিজস্য অফিসে মিলিত হব৷'স্বপ্ন দিয়ে বোনা'প্রকাশ হবার আগেই সোনা ব্লগ বন্ধ হয়ে প্রায় হারিয়েই গিয়ে ছিলাম৷উদ্যোক্তাদের আন্তরীক প্রচেষ্টায় তা সমাপ্ত হয়৷ যেখানে চাঁদার প্রশ্ন সেখানে ঠকেরও আমদানী হবে৷ দুঃস্থকে সাহায্যের নামে নিজের পকেট ভরেছেন এমন ব্লগারও আমরা পেয়েছি৷তাই আমি চাই প্রথমেই শক্ত ঘাঁটি৷ যা হারাবেনা, সৎ মানুষ, যিনি দায়িত্ব নেবেন৷ সময় দেবেন, কাজ করবেন৷ ধন্যবাদ৷
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৬
215091
প্রবাসী মজুমদার লিখেছেন : এতদিন সিবিএফকে এ পর্যন্ত আনার জন্য এমন কিছু ব্লগার আছে যারা ৫০/৬০ হাজার টাকা নিজের পকেট থেকে খরচ করেছে। এ ব্যাপারে আমাদের কাছে বিশ্বস্ত ত্যাগী লোক আছে। অবিশ্বাসের কিছু নেই।

দ্বিতীয়ত আমরা পরিচিত ছাড়া কাউকে কোন দায়ীত্ব দেবনা। আপনার আশংকাটা সামনে রেখেই আমাদেরকে আগাতে হবে। পারবো ইনশাল্লাহ। ধন্যবাদ।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
270936
০২ অক্টোবর ২০১৪ রাত ১০:১৮
সায়িদ মাহমুদ লিখেছেন : আশায় বুক বাঁধার, সপ্ন দেখার প্রেরণা পাচ্ছি আপনার এই পোষ্টে, আশা করছি আপনার পোষ্টের র্কাযকারিতা অনলাইন ছাড়িয়ে বাস্তবে জীবনেও সাফল্যর ফাল্গুধারা বইয়ে দিবে।
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৭
215092
প্রবাসী মজুমদার লিখেছেন : চলুননা আমরা সবই সিবিএফ এর সদস্য হয়ে কাজ শুরু করি। আমার বিশ্বাস, এটি হবে একটি বিস্ফোরণ।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
১০
270955
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২৪
বৃত্তের বাইরে লিখেছেন : সকল সৃজনশীল লেখক/লেখিকাদের সহযোগিতায় ব্লগ হয়ে উঠুক শিক্ষামূলক উন্মুক্ত প্ল্যাটফর্ম। ভাল লাগল আপনাদের কার্যক্রম। শুভকামনা রইল Good Luck Good Luck
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৮
215093
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে সাথে বড়ই প্রয়োজন। আপনার মত ক্রিয়েটিভ লোকের বড়ই প্রয়োজন। ধন্যবাদ সাথে থাকার জন্য।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
১২ অক্টোবর ২০১৪ রাত ০২:১০
217363
বৃত্তের বাইরে লিখেছেন : ধন্যবাদ শ্রদ্ধেয় ভাইয়া। আপনার মন্তব্য আমার জন্য অনুপ্রেরনা হয়ে থাকল। আপনার ‘রঙয়ের মানুষ’ সিরিজটার কি হল!
১১
270957
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:২৫
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : চমৎকার এ্কটি প্রস্তাবনা। কিছুদিন আগে আমি এই ধরনের একটি প্রস্তাব ফেসবুকে পোষ্ট করেছি। নোবেল বিজয়ি ডঃ মুহাম্মদ ইউনুস এর সামাজিক ব্যবসা কনসেপ্ট টি ব্যবহার করে এই ধরনের প্রকল্প হাতে নেওয়া যায়।
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:০৯
215094
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকে ধন্যবাদ। আপনাদের উদ্যমতা আমাকে আরও উতসাহিত করে।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
১২
270963
০২ অক্টোবর ২০১৪ রাত ১১:৩২
আব্দুল মান্নান মুন্সী লিখেছেন : মজুমদার ভাইয়ের চিন্তাচেতনার প্রতি সালাম....আপনি সত্যিই পারেন এই উদ্যেগে নেতৃত্ব দিতে,সাথে আছি ভাই কিন্তু নিজ লেখার উপর নিজেরই....কি লিখি মাথামুন্ডু...তবে আছি আপনার সাথে,ভাই বিদেশ যাওয়ার পর আবারো ব্লগে নিয়মিত হবো ইনশাআল্লাহ্...
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:১১
215095
প্রবাসী মজুমদার লিখেছেন : আমি আব্দুল মান্নান মন্সীকে অন্্যরকম এক কবি হিসেবে দেখি। সাথে অবশ্যই থাকবেন, নিয়মিত থাকবেন এ প্রত্যাশায় থাকবো।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
১৩
270985
০৩ অক্টোবর ২০১৪ রাত ১২:০১
আবু সাইফ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ..

পরিকল্পনা বেশী বড় হলে শুরুতেই ভারবহনে অক্ষম হয়ে পড়ে-

বরং ছোট থেকে হেঁটে হেঁটে খেটেখুটে বড় হতে হয়-
সেটাই সক্ষমতা বাড়ায় ও টেকসই হয়


অগ্রীম শুভেচ্ছা- কুরবানী ও ঈদ মোবারক Rose Big Hug
ব্যক্তি ও সমাজ জীবন ত্যাগের আলোকে উদ্ভাসিত হোক
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:১৪
215096
প্রবাসী মজুমদার লিখেছেন : আমরা চাই সবার পরামশক্রমে আমরা এক হয়ে আগাবো। সাথে অবশ্যই থাকবেন সে প্রত্যাশায় থাকলাম।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৬:২৯
215119
আবু সাইফ লিখেছেন : বিস্তারিত পাঠানোর জন্য

একটা স্ট্যান্ডার্ড ফরম হলে সুন্দর হতো মনে হয়!!

আমার নিস্তারিত কী দেবো আর কী দেবোনা তা ঠিক করতে এ বছর চলে যেতে পারে Big Grin Big Grin D'oh
০৫ অক্টোবর ২০১৪ রাত ১২:২৯
215637
প্রবাসী মজুমদার লিখেছেন : ব্লগারদের ব্যক্তিগত বিষয় আমরা খুব গোপনীয়তা রক্ষা করবো। এতে সন্দেহ নেই। দ্বিতীয়ত সিবিএফ এ কিছু ত্যগাী লোক আছে য়ারা এটিকে লক্ষ্য পৌছে দিতে বদ্ধপরিকর। বিষয়টি গুরুত্বের সাথে দেখা দরকার।
১৪
271024
০৩ অক্টোবর ২০১৪ রাত ০৪:৩৯
কাহাফ লিখেছেন :
সুন্দর এই সব প্রস্তাবনার সাথে সহমত অবশ্য ই পোষণ করছি।
এ ব্যাপারে টার্গেটকৃত উদ্যোমী ব্লগারবৃন্দের সাথে ব্যক্তিগত যোগাযোগের মাধ্যমে প্রথমে সুশৃংখল সংগঠনে আবদ্ধ করতে হবে,তাদের প্রচেষ্টায় ছড়িয়ে যাবে এ মহতি আন্দোলন।
একটু সৎ ও উদ্যোমী হলেই আর্থিক দিক নিয়ে চিন্তার কিছু থাকনে না।
"ছোট ছোট কণা- বিন্দু বিন্দু জল।
গড়ে তোলে মহাদেশ- সাগর অতল।"
আপনাদের কামিয়াবীর দোয় করছি আল্লাহর কাছে...
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৫:১৫
215097
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে আপনাকে ও আপনার সাথীদের সাথে চাই। থাকবেনতো? ইনশাল্লাহ।

যারা সিবিএফ এর এখনও সদস্য হিসেবে অন্তুভুক্ত হননি তাদেরকে উপরের পোষ্টের একেবারে নীচে দেয়া ইমেইলে বিস্তারিত পাঠানোর জন্য অনুরোধ রইল।
০৩ অক্টোবর ২০১৪ সকাল ০৬:১৩
215107
কাহাফ লিখেছেন :
আপনাদের সাথে থাকতে পারা তো সৌভাগ্য আমার।থাকতে চাই সদা।
কিন্তু..। এই ব্লগ ছাড়া আর কোথাও বাংলা লিখতে পারিনা আমি। অভ্র সফটওয়্যার ইন্সষ্টল করেও লাভ হয় নি। এখানে কারো থেকে সহযোগীতা নেয়ার মতও নেই কেহ। ইংলিশ পারি না।
০৫ অক্টোবর ২০১৪ রাত ১২:৩১
215638
প্রবাসী মজুমদার লিখেছেন : অভ্র কিবোড যে কোন জায়গায় লেখা যায়। উপরে ডিস্প্লেবার দেখা গেলে শুধুমাত্র F12 ছাপ দিলেই হয়ে যায়। তবে বিজয় লিখার জন্য কিছুা ঝামেলা আছে। এ ব্যাপারে আপনাকে সহযোগীতা করবো অসুবিধে নেই।
১৫
271095
০৩ অক্টোবর ২০১৪ সকাল ১১:৪২
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : মেইল পাঠিয়ে দিলাম।
০৫ অক্টোবর ২০১৪ রাত ১২:৩২
215639
প্রবাসী মজুমদার লিখেছেন : অসংখ্য ধন্যবাদ আপনাকে। খুবই খুশী হলাম। ইতিমধ্যে আমরা অনেক সাড়া পেয়েছি। পাচ্ছি।
০৫ অক্টোবর ২০১৪ সকাল ০৭:২৬
215669
মু. মিজানুর রহমান মিজান (এম. আর. এম.) লিখেছেন : মেইল ব্যাক করবেন না? অর্থাত্‍ আপনাদের প্রতিক্রিয়া জানাবেন না?
০৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১৬
216292
প্রবাসী মজুমদার লিখেছেন : মেইলটা কি প্রবাসীমজুদার ইমেইলে পাঠানো যায় প্লীজ। ধন্যবাদ।
১৬
271123
০৩ অক্টোবর ২০১৪ দুপুর ০২:৩২
সিরাজুল রানা লিখেছেন : ধন্যবাদ ভাইয়া সুন্দর এবং গুরুত্বপূর্ন পোস্টের জন্য।
০৫ অক্টোবর ২০১৪ রাত ১২:৩২
215641
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে থাকার অঙ্গীকার পাইনি কিন্তু। অপেক্ষায় থাকলাম। ধন্যবাদ।
১৭
271660
০৫ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:২২
ফজলে এলাহি মুজাহিদ লিখেছেন : এ জাতীয় উদ্যোগে 'মল্লিক মার্কা' কিছু লোক দরকার যারা একাই এক একটি সংস্থা, সংগঠন।

তবে খুবই সময়োপযোগী মনে করছি।
০৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৬
216290
প্রবাসী মজুমদার লিখেছেন : সত্যি্ কথাই বলেছেন। ধন্যবাদ। আমার অনুরোধ আপনার উদ্যোগে যদি মদিনায় সিবিএফ প্রতিষ্ঠা করা যায়। প্রয়োজনে জেদ্দা হতে আসবো। অপেক্ষায় থাকলাম।
১৮
272133
০৭ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:১৭
বাজলবী লিখেছেন : সিবিএফ নিয়ে অাপনার উন্নয়নমুখী চিন্তা-চেতনা প্রসংশনীয়। সাথে অাছি। থাকব ইনশা অাল্লাহ।
০৮ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০২
216462
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। সিবিএ এর সাথে থাকুন। আপনার এলাকায় কমিটি গঠন করুন। নিয়মিত যোগাযোগ করুন এটিকে এগিয়ে নেয়ার জন্য।
১৯
272308
০৮ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:২০
ইবনে আহমাদ লিখেছেন : আমি আমার আগের মন্তব্যেই অটুট থাকবো। কারন আমরা পরিকল্পনা অনেক করি কিন্তু বাস্তবায়নে আমাদের নিরন্তর প্রচেষ্টা থাকে না। আশা করি এবার তা হবে।
০৮ অক্টোবর ২০১৪ বিকাল ০৫:০৩
216463
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনার উদ্যোগকে স্বাগত জানাই। সৌদি আরবকে সিবিএফ এর কার্যক্রমে উদারহরন হিসেবে পেশ করতে চাই।
২০
272700
১০ অক্টোবর ২০১৪ রাত ১২:১৪
টাংসু ফকীর লিখেছেন : সহমত জনাব, অনেক ধন্যবাদ
১১ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৪৯
217216
প্রবাসী মজুমদার লিখেছেন : আপনাকেও ধন্যবাদ মতামত পেশ করার জন্য।
২১
272727
১০ অক্টোবর ২০১৪ রাত ০১:৪০
নোমান২৯ লিখেছেন : ভাইয়া অনেনেনেক আগে পড়ছিলাম|সহমত|আপ্নার লেখার সাথে|ধন্যবাদ ভাইয়া| Rose Rose Rose Rose
১১ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৫০
217217
প্রবাসী মজুমদার লিখেছেন : সাথে থাকার জন্য ধন্যবাদ। আশা করি সময়মত ডাক দিলে সাথে থাকবেন।
২২
272777
১০ অক্টোবর ২০১৪ সকাল ০৭:৪৮
আহমদ মুসা লিখেছেন : কোরবানী ঈদের ছুটি উপলক্ষ প্রায় এক সপ্তাহ পূর্ব থেকেই অন লাইন থেকে বিচ্চিন্ন হয়ে গেজি। হাতের ব্যবহৃত মোবাইলেও ফেবু ছাড়া আর কিছুই ওপেন করা যাচ্চে না। এতোদিন ব্লগেও ডুকতে পারিনি। এছাড়াও এই বন্ধে বড় ধরনের এক মুসিবত থেকে আল্লাহ রক্ষা করেছেন। অনেকের গুরুত্ব লেখা পড়া বঞ্চিত। অফিস খুললে হয়তো নেট ব্যবহারের সুযোগ হবে। তখন বিস্তরিত আবার মন্তব্য করবো। মোবাইলে কনফোর্ট ফিল করছি না।
১১ অক্টোবর ২০১৪ দুপুর ১২:৫১
217218
প্রবাসী মজুমদার লিখেছেন : মুসা ভাইকে ধন্যবাদ। আপনার মেয়ে আল্লাহ রক্সা করেছেন। আলহামদুলিল্লাহ। আপনার দির্ঘ অনুপস্থিতিতে বুঝতে পেরেছি।
২৩
276355
২০ অক্টোবর ২০১৪ দুপুর ০৩:৩৮
কুশপুতুল লিখেছেন : gfrbfv nfKc gfmfv jDMcv jKf?
২১ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৩
220822
প্রবাসী মজুমদার লিখেছেন : কুশপুতুলের লিখাগুলো আবিস্কার করা বড়ই কঠিন। তবুও অজানা কিছু রেখে যাবার জন্য ধন্যবাদ।
২৪
276536
২১ অক্টোবর ২০১৪ রাত ১২:৫৪
লোকমান লিখেছেন : আমি দেখেছি ব্লগার থেকে সাংবাদিক হতে। যারা অনলাইন ও দৈনিক পত্রিকাগুলোতে সুন্দর সুন্দর রিপোর্ট করছে। আমি দেখিছে ব্লগার থেকে লেখক হতে। যারা সুন্দর সুন্দর বই জাতিকে উপহার দিয়েছে।
তবে আমি দৃঢ় কন্ঠে চিতকার করে বলতে পারি যদি ব্লগার শক্তিশালী একটি সংগঠন থাকে তবে ব্লগাররা অনেক ভালো কিছু জাতীকে উপহার দিতে পারবে।
আমার মনে হচ্ছে সিবিএফ হতে পারে ব্লগারদের সেই শক্তিশালী সংগঠন।
২১ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৪
220823
প্রবাসী মজুমদার লিখেছেন : ..আর সেই সিবিএফ এ যদি লোকমান ভাইকে সক্রীয় সদস্য হিসেবে ভাই, তাহলেই আগামীতে এটি আরও এগিয়ে যাবে আমার বিশ্বাস। ধন্যবাদ আপনার সমর্থন আর আশাবাদী কমেন্টস এর জন্য।
২৫
276539
২১ অক্টোবর ২০১৪ রাত ১২:৫৭
লোকমান লিখেছেন : সংশোধনী:তবে আমি দৃঢ় কন্ঠে চিতকার করে বলতে পারি যদি ব্লগারদের একটি শক্তিশালী সংগঠন থাকে,তবে ব্লগাররা অনেক ভালো কিছু জাতীকে উপহার দিতে পারবে।
২১ অক্টোবর ২০১৪ রাত ০৮:০৫
220824
প্রবাসী মজুমদার লিখেছেন : ধন্যবাদ। ধন্যবাদ। ধন্যবাদ। আপনি আপনার অবস্থানে সিবিএফ গঠন করে চিৎকার দিয়ে বলবেন, আমরা আপনাদের সাথে আছি। সে প্রতীক্ষায় থাকলাম।
২১ অক্টোবর ২০১৪ রাত ০৮:২৬
220831
লোকমান লিখেছেন : ইনশা আল্লাহ খুব অচিরেই 'সিবিএফ-রিয়াদ' এমন আওয়াজ তুলবে যে আওয়াজে সকল ঘুমন্ত ব্লগাররা জেগে উঠবে। আর সবাইকে নিয়ে সামনে এগিয়ে চলবে সিবিএফ-রিয়াদ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File