Rose Roseআত্মার খোরাক (৭) Rose Rose

লিখেছেন লিখেছেন মাহবুবা সুলতানা লায়লা ০৪ এপ্রিল, ২০১৫, ০৭:৩৪:৫০ সন্ধ্যা

ইয়াতীম সম্পর্কে হাদীসঃ-

আসুন জেনে নেই আমরা যারা ইয়াতীম লালন-পালন করছি তারা কত সওয়াবের ভাগী হচ্ছি। আর যারা এই নেকীর কাজ থেকে দুরে আছি তাদের কতটা বদনসীব। মহান আল্লাহ তার পছন্দনীয় পথে পরিচালিত করুন আমাদেরকে।

হযরত আবু হুরায়রা (রাযিঃ) হতে বর্ণিত, তিনি বলেন, নবী (সঃ) বলেছেনঃ মুসলমানদের ঘরের মধ্যে সেই ঘরটিই সবচেয়ে উত্তম যে ঘরে কোন ইয়াতীম বসবাস করে এবং তার সাথে উত্তম ব্যবহার করা হয়। আর সেই ঘরটিই সবচেয়ে নিকৃষ্ট যেখানে কোন ইয়াতীম বসবাস করে এবং তার সাথে নির্দয় ব্যবহার করা হয়।

(ইবনে মাজা)

হযরত খোয়াইলেদ ইবনে আমর (রাযিঃ) হতে বর্ণিত, রাসূলুল্লাহ (সঃ) বলেছেন হে আমার পরওয়ারদিগার আমি দুই শ্রেণীর দূর্বল লোকের হক্বকে অত্যধিক গুরুত্ব দিয়ে থাকি ইয়াতীম এবং নারী।

(নাসাঈ)

ব্যাখ্যাঃ- আসলামের পূর্বে ইয়াতীম ও নারীর প্রতি চরম অবিচার করা হতো। সাধারণভাবে ইয়াতীমের প্রতি দূর্ব্যবহার করা হতো এবং তাদের সম্পদ আত্মসাৎ করা হতো। নারী জাতিকেও তদানীন্তন সমাজে বিশেষ কোন মর্যাদা দেয়া হতো না এবং তাদেরকে নানারুপ নির্যাতন করা হতো। হুযুর (সঃ) আল্লাহর তায়ালার নির্দেশে পয়গাম্বর ও ইসলামী হুকুমতের প্রধান হিসেবে এই উভয় শ্রেণীর দূর্বল লোকের হক্ব প্রতিষ্ঠার জন্য যথেষ্ট গুরুত্ব দিয়েছেন। হুযুর (সঃ) এর উপরোক্ত উক্তি হতে তারই প্রমাণ মিলে।

হযরত সায়াল ইবনে সায়াদ (রাযিঃ) হতে বর্ণিত, নবী করীম (সঃ) এরশাদ করেছেনঃ আমি এবং ইয়াতীম ও কাঙ্গালের লালন-পালনকারী জান্নাতে এভাবে অবস্থান করবো। এই বলে হুযুর (সঃ) তার শাহাদাত এবং মধ্যাঙ্গুলীর মধ্যে সামান্য ফাঁক করে এ দিকে ইঙ্গিত করলেন।

(বুখারী, মুসলিম)

ব্যাখ্যাঃ- ইয়াতীমের প্রতিপালক যে জান্নাতে বিশেষ মর্যাদার অধিকারী হবে, সে কথারই উল্লেখ করা হয়েছে।

পরিশেষেঃ-মহান আল্লাহর কাছে এই মর্মে প্রার্থনা করি যে, তিনি আমাদের সকলের মন-মানষিকতাকে সুন্দর ও কোমল করে দিন যেন আমরা ইয়াতীম, মিসকিন, গরীব, বিধবা ও প্রবাসী(যারা প্রবাসে এসে সব খুঁইয়ে নিঃস্ব হয়ে গেছে) এবং যাদের কণ্যাকে অর্থাভাবে বিয়ে দিতে পারছেন না তাদেরকে, ও নওমুসলিমকে সহানুভূতি দেখাই, সহযোগীতার হাতকে বাড়িয়ে দেই! আর যারাই নানা রকম অসুস্থতা সহ সমস্যাতে জড়িয়ে আছে তাদেরকে আল্লাহর জন্য সাহায্য করি! মহান আল্লাহ আমাদের ইচ্ছাকে কবুল করুন। আমিন

বিষয়: সাহিত্য

১০৩২ বার পঠিত, ২১ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

312899
০৪ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:৫০
প্রবাসী আব্দুল্লাহ শাহীন লিখেছেন : ইসলাম জানা এবং বুঝার অন্যতম ক্ষেত্র হয়ে দাড়াবে লেখকের কলম ,ধন্যবাদ
ইয়াতিম সম্পর্কে ইসলামের দৃষ্টি জানিয়ে দিতে আপনার আজকের পোস্ট অনেক গুরুত্বের
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫০
253900
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ইনশা-আল্লাহ! ভাইয়া এই বোনটির জন্য দোয়া করবেন যেন কিতাবের খেদমত ও আমল করতে পারি। আর হাদীস প্রচারেও যেন সচল থাকতে পারি। যাযাকুমুল্লাহ খাইরান আপনাকে!
312919
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৮:২৮
আবু জান্নাত লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহ,
মাশা-আল্লাহ আপু, এতিমদের সম্পর্কে সুন্দর চমৎকার হাদিসগুলো লিখলেন। অনেক ভালো লাগলো। আল্লাহ তায়ালা আমাদেরকে এতিমদের সেবা করার তাওফীক দান করুন। বর্তমানে বাংলাদেশের বেসরকারী মাদরাসাগুলোতে সবচেয়ে বেশী এতিমদের বরনপোষণসহ বিশুদ্ধ ইসলামী শিক্ষার আঞ্জাম দিয়ে যাচ্ছে। এসমস্ত এতিমদের সেবায় এগিয়ে আসতে পারলে দুটি লাভ হবে, প্রথমত উল্লেখিত হাদিসগুলোর উপর আমল হবে, দ্বিতীয়ত ইসলামী শিক্ষায় সহায়তার কারণে ঐ এতিম আলেমগণ মৃত্যু পর্যন্ত যে সমস্ত আমল করবে তার ছাওয়াবও পাওয়া যাবে। হাদিসে আছেঃ সৎকাজে সহযোগীতা ও পথ দেখানো সৎকাজ করার মতই সাওয়াব। জাযাকিল্লাহ খাইর আপু।
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫১
253901
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহ!
ভাইয়া সুন্দর পরামর্শ দিলেন মহান আল্লাহ আমাদেরকে তৌফিক দিন তার পছন্দনীয় কাজ করতে। আমিন
312926
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:১৬
সন্ধাতারা লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। খুবই সুন্দর এবং গুরুত্বপূর্ণ একটি বিষয়ে দারুণভাবে উপস্থাপন করেছেন।
মহান আল্লাহর কাছে প্রার্থনা উনি যেন আমাদের সকলকেই ইয়াতীম, মিসকিন, গরীব, বিধবাসহ অসহায় মানুষের সাহায্যার্থে এগিয়ে যাওয়ার তৌফিক দান করেন।

মূল্যবান লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর আপু।
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫২
253902
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহ আপুনি! আমিন আপনার দোয়ার সাথে! আল্লাহ সাহায্য করুন আমাদেরকে। আমিন!
312930
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:৩০
আহমেদ ফিরোজ লিখেছেন : আমার মাকে যতটা ভালোবাসি এতিমদেরও ততটা ভালোবাসি
০৪ এপ্রিল ২০১৫ রাত ০৯:৫২
253903
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ আপনাকে উত্তম যাযা দিন।
312956
০৪ এপ্রিল ২০১৫ রাত ১১:১৭
ইয়াহিয়া খান লিখেছেন : খুব ভালো পোস্ট বোন্ ........... জাজাকাল্লাহ.
০৪ এপ্রিল ২০১৫ রাত ১১:৩১
253935
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ আপনাকে উত্তম যাযা দিন।
312965
০৪ এপ্রিল ২০১৫ রাত ১১:৪০
মোহাম্মদ আব্দুল মতিন মুন্সি লিখেছেন : ভালো লাগলো- অনেক ধন্যবাদ
০৫ এপ্রিল ২০১৫ রাত ১২:৪১
253962
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ আপনাকেও উত্তম যাযা দিন।
312976
০৫ এপ্রিল ২০১৫ রাত ১২:৫৪
আফরা লিখেছেন : জাজাকাল্লাহ খাইরান আপু ।
০৫ এপ্রিল ২০১৫ রাত ০১:০১
253964
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : আল্লাহ আপনাকেও উত্তম যাযা দিন।
312984
০৫ এপ্রিল ২০১৫ রাত ০১:২২
লজিকাল ভাইছা লিখেছেন : ধন্যবাদ আপু, এই ভাবে মাঝে মাঝে আমাদেরকে দুই চারটি হাদিস পড়ার সুযোগ করে দেওয়ার জন্য। এমনিতে ব্যস্ততার গ্যাড়া কলে পড়ে হাদিস চর্চা খুব একটা হয় না।
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১৬
254071
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : জ্যি ভাইয়া নিয়মিত দেয়ার চেষ্টা করবো দোয়া করবেন মহান আল্লাহ যেন আমাকে তৌফিক দেয় বেশী বেশী হাদীস পড়তে এবং শেয়ার করতে!
312990
০৫ এপ্রিল ২০১৫ রাত ০২:৫৭
সাদিয়া মুকিম লিখেছেন : আসসালামু আলাইকুম। চমৎকার হাদিসগুলোর শেয়ার করার জন্য আন্তরিক শুকরিয়া!

জাজাকিল্লাহু খাইর Good Luck
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১৭
254072
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ওয়ালাইকুম আস-সালাম ওয়া রাহমাতুল্লাহ আপুনি! আপনার উৎসাহ মূলক মন্তব্য আমার সামনের চলার পাথেয়.....হিসেবে মনে রাখলাম!
১০
313052
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০২:৪৩
গাজী সালাউদ্দিন লিখেছেন :
হযরত সায়াল ইবনে সায়াদ (রাযিঃ) হতে বর্ণিত, নবী করীম (সঃ) এরশাদ করেছেনঃ আমি এবং ইয়াতীম ও কাঙ্গালের লালন-পালনকারী জান্নাতে এভাবে অবস্থান করবো। এই বলে হুযুর (সঃ) তার শাহাদাত এবং মধ্যাঙ্গুলীর মধ্যে সামান্য ফাঁক করে এ দিকে ইঙ্গিত করলেন।


একমাত্র ইসলাম ধর্মেই এমন মহানুভবতার উজ্জ্বল দৃষ্টান্ত রয়েছে। এখানে শূদ্র ক্ষত্রিয় ব্রাহ্মণ জাত অজাত ভেদাভেদ। এর চাইতে শ্রেষ্ঠ ধর্ম আর কি হতে, যেখানে ইসলামের শ্রেষ্ঠ মানুষটির পাশে থাকবে দূর দূর করে সবার থেকে তাড়িত ইয়াতিম মিসকিনরা।

বোন আমার, আল্লাহ্‌ আপনাকে এমন সুন্দর সুন্দর বিষয়গুলো শেয়ার করার প্রতিদান হিসেবে উত্তম কিছু দিয়ে সুখে সমৃদ্ধিতে আপনার জীবন ভরে দিক।

দেরি হয়ে গেলো!
০৫ এপ্রিল ২০১৫ দুপুর ০৩:১৮
254073
মাহবুবা সুলতানা লায়লা লিখেছেন : ভাইয়া সালাম নিবেন!
আপনার দোয়ার সাথে আমিন আমিন আমিন ছুম্মা আমিন! আর আপনার জন্যেও অনুরুপ দোয়া!
১১
314500
১২ এপ্রিল ২০১৫ সন্ধ্যা ০৭:১৬
সাদামেঘ লিখেছেন : আসসালামু আলাইকুম ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু শ্রদ্ধেয়া আপুজ্বি। চমৎকার লিখাটির জন্য জাজাকাল্লাহু খাইর।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File