সাম্পতিক কয়েকটি গবেষনা ।

লিখেছেন লিখেছেন আয়নাশাহ ০৯ এপ্রিল, ২০১৬, ১২:৪২:২৩ দুপুর

সাম্পতিক কয়েকটি গবেষনা ।

১. এক গবেষনায় প্রমানিত হয়েছে বাঁশ অন্য যে কোনো কঠিন পদার্থ থেকে শক্ত এবং মজবুত। হাজার বছরেও বাঁশ কিন্তু নষ্ট হয়না। বাঁশ খালির গবেষনাগারে এই গবেষণা চালানো হয়েছে। চার জন নিজেদের জীবন দিয়ে এটা প্রমান করেছেন।

২. আরেক গবেষনায় দেখা গেছে, জামায়াতের অর্থনীতির চেয়ে বাংলাদেশের অর্থনীতি অনেক বেশী দুর্বল। মাত্র ১০১ মিলিয়ন চুরি যাওয়াতে দেশের বারোটা বাজার যোগাড় হয়েছে। আর জামায়াত একাই শুধু লবিং ফার্মকে বিলিয়ন ডলার দিয়েছে। তার পরও জামায়াতের একটা লোমও নড়ে নাই।

৩. আরেক গবেষনায় প্রমানিত হয়েছে, ইতোমধ্যে যাদেরকে ফাঁসী দেয়া হয়েছে তারা জীবীত থাকতে দাওয়াতি কাজ করে যতো কর্মী সমর্থক বানাতে পারতেন, মরে গিয়ে বরং ওরা আরো বেশী সংখ্যক কর্মী সমর্থক বানাতে সক্ষম হয়েছেন। এজন্য আগামীতে ফাঁসী নিষিদ্ধ করা হবে বলে চিন্তা করা হচ্ছে।

.৪. আরেক গবেষনায় দেখা গেছে বিজ্ঞান মনস্ক লেখক তৈরিতে বাংলাদেশ তরিত গতিতে এগিয়ে যাচ্ছে। প্রথম জার্মানি এদেরকে আমদানি করা শুরু করলেও এবার ঈর্ষান্বিত হয়ে আমেরিকা জারমানীকে টেক্কা দিয়ে আমদানি নিতীতে পরিবর্তন এনে একাই সব বিজ্ঞান মনস্কদের নিয়ে যেতে চাইছে।

৫. রপ্তানি বাজার চাঙ্গা হয়ে ঊঠায় এখন বিজ্ঞান মনস্ক লেখক উৎপাদন দ্বিগুন করার পরিকল্পনা করা হয়েছে। তবে সমস্যা হয়েছে বিজ্ঞান মনস্ক লেখকদের মান যাচাই করার জন্য একটা নির্দিষ্ট বিরতিতে রেন্ডম সেম্পুল টেস্ট করার বিধান আছে। এই টেস্টে কে কখন পড়ে যায় এ নিয়ে একটা সিরিয়াস প্রবলেম হয়ে গেছে। সমাধানের জন্য বিভিন্ন থিওরি দেয়া হলেও এখনো কোনো গ্রহণযোগ্য ফরমুলা পাওয়া যায় নাই। গ্রহণযোগ্য ফরমুলা দিতে পারলে মার্কিন ভিসা নিশ্চিত বলে সিএনএন লিড নিউজ করেছে।

গ্রন্থনাঃ আয়নাশাহ।

বিষয়: বিবিধ

১২৬৫ বার পঠিত, ৮ টি মন্তব্য


 

পাঠকের মন্তব্য:

365048
০৯ এপ্রিল ২০১৬ দুপুর ১২:৫০
শফিউর রহমান লিখেছেন : হা হা...
সরকারী ভবন তৈরীতে হিন্দু মালিকের প্রতিষ্ঠাণ সাম্প্রতিক সফলভাবে গবেষণালব্ধ ফল প্রায়োগিকভাবে দেখিয়ে সরকারের কোটি কোটি টাকার সাশ্রয়ের রাস্তা সুনিশ্চিত করে ডিজিটাল বাংলাদেশকে ডিজিবাঁশ বাংলাদেশ বানানোর সকল প্রস্তুতি সম্পন্ন করেছে। আর এতে সামগ্রিকভাবে অগ্রণি ভূমিকায় রয়েছে আকাটা বৈশিষ্ট সম্পন্ন এক বিশেষ শ্রেণী।
১০ এপ্রিল ২০১৬ সকাল ০৮:৩৪
302974
আয়নাশাহ লিখেছেন : পড়া এবং সুন্দর মন্তব্যের জন্য ধন্যবাদ।
365112
০৯ এপ্রিল ২০১৬ রাত ০৯:১৮
শেখের পোলা লিখেছেন : এ জন্যইতো বাঁশ দিয়ে সরকারী অফিসে লোহার রড সেভ করা হয়েছে৷
আশাকরি নিয়মিত হবেন৷ ধন্যবাদ৷
১০ এপ্রিল ২০১৬ দুপুর ০১:৫৮
302999
গাজী সালাউদ্দিন লিখেছেন : আয়নাশাহ লিখেছেন : কবেই বা নিয়মিত ছিলাম? তবে দারুন ফেইসবুক এসে সবকিছু নষ্ট করেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।
365170
১০ এপ্রিল ২০১৬ সকাল ০৮:৩৫
আয়নাশাহ লিখেছেন : কবেই বা নিয়মিত ছিলাম? তবে দারুন ফেইসবুক এসে সবকিছু নষ্ট করেছে। মন্তব্যের জন্য ধন্যবাদ।
১০ এপ্রিল ২০১৬ দুপুর ০২:০০
303000
গাজী সালাউদ্দিন লিখেছেন : ব্রাদার, এমনতর গবেষণায় জাতী দারুণভাবে আশাবাদী।
লেখায় কিছু বানান ভুল আছে। দেখে নিবেন।
ব্লগে নিয়মিত পোস্ট দেওয়ার অনুরোধ থাকল।
365260
১০ এপ্রিল ২০১৬ রাত ০৮:৪৪
রিদওয়ান কবির সবুজ লিখেছেন : কিন্তু দেশ টা যে.......
379260
২৯ অক্টোবর ২০১৬ রাত ০৯:০৯
মুন্সী কুতুবুদ্দীন লিখেছেন : ভালো লাগলো অনেক ধন্যবাদ পিলাচ পিলাচ।

মন্তব্য করতে লগইন করুন




Upload Image

Upload File